5G নেটওয়ার্ক এর ক্ষতিকর প্রভাব | ভূগোল শিক্ষা

27

 পরীক্ষামূলকভাবে ৫জি চালু হতেই, নেদারল্যান্ডসে মৃত্য কয়েকশাে পাখির । প্রযুক্তি দরকার কিন্তু এদের মেরে নয় ।

      নতুন বছরের গােড়াতেই ভারতে পরীক্ষামূলকভাবে চালু হবে ৫জি পরিষেবা । কিন্তু , ৫জি চালু হতেই নেদারল্যান্ডসে মৃত্যু হয়েছেকয়েকশো পাখির । গ্যালাক্টিক কানেকশন নামে এক ওয়েবসাইট তার প্রতিবেদনে এমনই খবর প্রকাশ করেছে । জানা গিয়েছে , পত্নীক্ষামূলকভাবে ৫ছি ইন্টারনেট পরিষেবা চালুর পর নেদারল্যান্ডনের একটি পার্কে প্রাণ হারিয়েছে প্রায় ৩০০ পাখি । আর তার জেরেই প্রশ্ন উঠতে শুরু করেছে , দেশে ৫জি পরিষেবা চালুর আগে ভারত কি এর থেকে শিক্ষা নেবে ?

        প্রথম দিকে কেউ নজর না দিলেও পাখি মৃত্যুর সংখ্যা ৩০০ ছুঁতেই শোরগােল পড়ে যায় । প্রাথমিক তদন্তে মনে করা হচ্ছে ডাচ রেল স্টেশনে ৫জি পরিষেবা চালু পরীক্ষামূলকভাবে হাতেই এই ঘটনা । সূত্রের খবর , উচ্চগতি ও উচ্চ ক্ষমতাসম্পন্ন ইন্টারনেট পরিষেবা চালু হতেই গাছ থেকে পড়তে শুরু করে পাখিগুলি । এমনকী , জলাশয়ের হাঁসগুলির মধ্যে অভূত আচরণ লক্ষ করা যায় । তারা নাকি রেডিয়েশন মোতে বাচতে না জলের মধ্যে মাথা ডুবিয়ে দিচ্ছিল । কিছু হাঁস নাকি ঘটনাস্থল থেকে পালিয়েছে । তবে , এই মৃত্যু ৫ জির রেডিয়েশন থেতেই কি না সে বিষয়ে পরিষ্কার নয় । ঠিক কী কারণে মৃত্যু তা জানতে পাখিগুলির দেহ পরীক্ষা করছে ‘ ডাচ ফুড অ্যান্ড কনজুমাৰ প্রােডাক্ট সেফটি অথরিটি’ । তারা জানিয়েছে , পাখিগুলির দেহে কোনওরকম বিষ পাওয়া যায়নি । তবে , তাদের দেহে প্রচুর অভ্যন্তরীণ রক্তক্ষরণের প্রমাণ মিলেছে ।

     সম্প্রতি মুক্তি পাওয়া ‘ ২ . ০ ‘ মুভিতে পক্ষীরাজের ভূমিকা পালন করেছেন অভিনেতা অক্ষায় কুমার । সেখানে তিনি তড়িৎ – চুম্বকীয় তরঙ্গের কু – প্রভাব নিয়ে জনগণকে সচেতন করেছেন । ছবিতে দেখানাে হয়েছে , রেডিয়েশনের ফলেই মারা যাচ্ছে পক্ষীকুল । অন্যদিকে , ইতিমধ্যেই মােবাইল টাওয়ার এবং ওয়াই – ফাই হটস্পটের ক্ষতিকারক প্রভাব নিয়ে সুপ্রিম কোটে গিয়েছেন বলিউড অভিনেত্রী জুহি চাওলা । সেখানে তিনি স্বাস্থ্যের কথা তুলে ধরে রেমিলান কমানোর আর্জি জানিয়েছেন । পাশাপাশি , ৫জি প্রযুক্তি নিয়ে উদ্বেগ প্রকাশ করে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশকে চিঠি দিয়েছেন জুহি ।

সৌজন্যে:- ভূগোল শিক্ষা         
 https://www.bhugolshiksha.com