ভারতের কৃষিতে জলসেচের প্রয়োজনীয়তা আলোচনা করো – মাধ্যমিক ভূগোল

893

ভারতের কৃষিতে জলসেচের প্রয়োজনীয়তা আলোচনা করো – প্রশ্ন ও উত্তর | ভূগোল – Geography | মাধ্যমিক সাজেশন (Madhyamik Suggestion) WBBSE Class 10th Question and Answer with PDF

ভারতের কৃষিতে জলসেচের প্রয়োজনীয়তা আলোচনা করো - মাধ্যমিক ভূগোল
ভারতের কৃষিতে জলসেচের প্রয়োজনীয়তা আলোচনা করো – মাধ্যমিক ভূগোল

ভারতের কৃষিতে জলসেচের প্রয়োজনীয়তা আলোচনা করো প্রশ্ন ও উত্তর – ভূগোল – Geography : পশ্চিমবঙ্গ তথা ভারতবর্ষের সমস্ত স্কুলের মাধ্যমিক পরীক্ষাতে এটি (ভারতের কৃষিতে জলসেচের প্রয়োজনীয়তা আলোচনা করো – ভূগোল – Geography) খুবি গুরুত্বপূর্ণ একটি টপিক। আমরা ছোট থেকে ভূগোল বিষয় পড়ে আসছি কিন্তু যখনি মাধ্যমিক পরীক্ষার সময় আসে তখন আমাদের মনের মধ্যে একটা ভীতি দেখা দেয় ভয় করে কি কি প্রশ্ন আসতে পারে, কোথা থেকে প্রশ্ন আসবে, কি কি ধরণের প্রশ্ন আসবে ইত্যাদি ইত্যাদি। তাই সব দিক বিবেচনা করে পরীক্ষার্থীদের সুবিধার্থে পরীক্ষা প্রস্তুতির কথা মাথায় রেখে অনলাইনে ভারতের কৃষিতে জলসেচের প্রয়োজনীয়তা আলোচনা করো – ভূগোল – Geography বিষয়টি প্রকাশ করলাম।

ভারতের কৃষিতে জলসেচের প্রয়োজনীয়তা আলোচনা করো – ভূগোল – Geography – মাধ্যমিক সাজেশন (Madhyamik Suggestion) Question and Answer in Bengali থেকে প্রশ্ন উত্তর নিচে দেওয়া হল। এই প্রশ্নোত্তর গুলি মাধ্যমিক পরীক্ষা প্রস্তুতি এর জন্য খুব ইম্পর্টেন্ট । আপনারা যারা মাধ্যমিক পরীক্ষার জন্য ভারতের কৃষিতে জলসেচের প্রয়োজনীয়তা আলোচনা করো – ভূগোল – Geography প্রশ্ন ও উত্তর খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। 

ভারতের কৃষিতে জলসেচের প্রয়োজনীয়তা আলোচনা করো – প্রশ্ন ও উত্তর

উত্তরঃ কৃষিজমিতে কৃত্রিম উপায়ে সঠিক সময়ে এবং পরিমিত মাত্রায় জল সরবরাহ ব্যবস্থাকে জলসেচ বলে। ভারতের মতো কৃষিপ্রধান দেশের কৃষিকাজ প্রধানত মৌসুমী বৃষ্টিপাতের উপর নির্ভরশীল। কিন্তু মৌসুমি বায়ুর খামখেয়ালী চরিত্রের কারণে বৃষ্টিপাতের অনিশ্চয়তার জন্য এদেশের কৃষিজমিতে প্রায়ই জল সরবরাহ ব্যাহত হয়।ফলস্বরূপ এদেশের কৃষিকাজ ভীষণ ভাবে ক্ষতিগ্রস্থ হওয়ার সম্ভাবনা থাকে। তাই এদেশের কৃষিকাজের উপর জলসেচের গুরুত্ব অপরিসীম। নিম্নে ভারতের কৃষিতে জলসেচের প্রয়োজনীয়তা আলোচনা করা হল।

1. মৌসুমী বায়ুর খামখেয়ালি চরিত্র : ভারতের কৃষিকাজ প্রধানত মৌসুমী বায়ুর আগমন ও প্রত্যাগমনের উপর নির্ভরশীল। কিন্তু এই বায়ু কখনো নির্দিষ্ট সময়ের আগে ও পরে আসে। আবার কখনো নির্দিষ্ট সময়ের আগে ও পরে প্রত্যাগমন করে। তাই কখনো অধিক বৃষ্টিপাতের কারণে বন্যা এবং কখনোবা অনাবৃষ্টি জনিত কারণে খরা সৃষ্টি হয়। এই সমস্যা সমাধানের জন্য ভারতের কৃষিতে জলসেচের প্রয়োজন হয়।

2. বৃষ্টিপাতের অনিশ্চয়তা : মৌসুমী বায়ুর খামখেয়ালি চরিত্রের জন্য ভারতে কোন কোন বছর গড় বৃষ্টিপাতের তুলনায় অধিক বৃষ্টিপাত হয়। আবার কোন কোন বছর গড় বৃষ্টিপাতের তুলনায় কম বৃষ্টিপাত হয়। এরফলে এদেশের কৃষিকাজ ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়। সুতরাং ভারতের মতো উন্নয়নশীল দেশের কৃষিকাজে বৃষ্টিপাতের এই অনিশ্চয়তার প্রতিকার একমাত্র জলসেচের দ্বারাই সম্ভব।

3 বৃষ্টিপাতের অসম বন্টন : ভারতের সর্বত্র বৃষ্টিপাতের পরিমাণ সমান নয়। এদেশের পূর্ব দিক থেকে পশ্চিম দিকে বৃষ্টিপাতের পরিমাণ ক্রমশ কমতে থাকে। যেমন- এদেশের মেঘালয় মালভূমি অঞ্চল বৃষ্টিপাতের পরিমাণ খুব বেশি, দাক্ষিণাত্য মালভূমি অঞ্চলে বৃষ্টিপাতের পরিমাণ অপেক্ষাকৃত কম এবং নদী তীরবর্তী গাঙ্গেয় সমভূমি অঞ্চলে বৃষ্টিপাতের পরিমাণ মাঝারি ধরনের হয়। এছাড়া উত্তর-পশ্চিম ও মধ্য ভারতে 75 সেমির কম এবং পশ্চিম ভারতে 50 সেমিরও কম বৃষ্টিপাত হয়। এইরকম কম ও মাঝারি বৃষ্টিপাত যুক্ত অঞ্চলের কৃষি জমিতে জল সরবরাহ অব্যাহত রাখার জন্য জল সেচের প্রয়োজন হয়।

4. বৃষ্টিহীন শুষ্ক শীতকাল : ভারতের পূর্ব উপকূলের দক্ষিণ-পশ্চিমাংশ এবং উত্তর-পশ্চিম ভারতের কিছু অঞ্চল ছাড়া ভারতের বেশিরভাগ অঞ্চলে শীতকালে বৃষ্টিপাত প্রায় হয় না বললেই চলে। কিন্তু ভারতের বিভিন্ন অঞ্চলের কৃষি জমিতে শীতকালে প্রচুর পরিমাণে রবি শস্য চাষ করা হয়। এই রবিশস্যের জমিতে জল সরবরাহ অব্যাহত রাখার জন্য জল সেচের প্রয়োজন হয়।

5. মৃত্তিকার জল ধারণ ক্ষমতা : বিভিন্ন মৃত্তিকার জল ধারণ ক্ষমতা বিভিন্ন হয়।ভারতের বিভিন্ন অঞ্চলে বিভিন্ন ধরনের মৃত্তিকা দেখা যায়। এদেশের যে সমস্ত অঞ্চল পলি, বালি, ল্যাটেরাইট মৃত্তিকা দ্বারা গঠিত, সেই সমস্ত অঞ্চলের কৃষিজমিতে কৃষিকাজের জন্য জলসেচের প্রয়োজন হয়। কারণ এই সমস্ত মৃত্তিকার জল ধারণ ক্ষমতা কম।
৬)কৃষি উৎপাদন বৃদ্ধি : ভারতের ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্যের চাহিদা পূরণের জন্য জমিতে উচ্চ ফলনশীল বীজ ব্যবহার করে খাদ্যশস্যের উৎপাদন বৃদ্ধি করা হয়।এই উচ্চ ফলনশীল বীজ ব্যবহার করে খাদ্যশস্য উৎপাদনের জন্য কৃষিজমিতে পর্যাপ্ত পরিমাণে জলসেচের প্রয়োজন হয়।

উপরিলিখিত বিষয়গুলি ছাড়াও বিভিন্ন প্রকার ফসল চাষের জন্য বিভিন্ন পরিমাণ জলের প্রয়োজনীয়তা, একই জমিতে একাধিকবার ফসল উৎপাদন, পতিত জমিতে কৃষি জমিতে রূপান্তর এবং বিভিন্ন ঋতুতে বাষ্পীভবনের তারতম্যের কারণে ভারতের কৃষিতে জলসেচের প্রয়োজন হয়।

ভারতের কৃষিতে জলসেচের প্রয়োজনীয়তা আলোচনা করো – ভূগোল – Geography | মাধ্যমিক সাজেশন – Madhyamik Suggestion with PDF

ভারতের কৃষিতে জলসেচের প্রয়োজনীয়তা আলোচনা করো – ভূগোল – Geography PDF ভালোভাবে জেনে রাখুন, তাহলে যেকোনো পরীক্ষায় আসা প্রশ্নের উত্তর খুব সহজেই দিতে পারবেন। সুতরাং সময় অপচয় না করে, নীচের দেওয়া লিঙ্ক থেকে বিনামূল্যে ভারতের কৃষিতে জলসেচের প্রয়োজনীয়তা আলোচনা করো – ভূগোল – Geography PDF টি ডাউনলোড করে নিন এবং পরীক্ষা প্রস্তুতির ধারাবাহিকতা বজায় রাখুন। 

ভারতের কৃষিতে জলসেচের প্রয়োজনীয়তা আলোচনা করো প্রশ্ন ও উত্তর | ভূগোল – Geography | মাধ্যমিক সাজেশন (Madhyamik Suggestion) WBBSE Question and Answer with PDF ফাইলের ডাউনলোড লিঙ্ক নিচে দেওয়া রয়েছে

FILE INFO : ভারতের কৃষিতে জলসেচের প্রয়োজনীয়তা আলোচনা করো – ভূগোল – Geography  | মাধ্যমিক সাজেশন (Madhyamik Suggestion) WBBSE Question and Answer with PDF Download Link

File Details: 
PDF Name : ভারতের কৃষিতে জলসেচের প্রয়োজনীয়তা আলোচনা করো – ভূগোল – Geography (PDF) 
Organized by : BhugolShiksha.com and WiN EXAM Institute
Prepared by : Experienced Teachers
No. of Pages : 2
Download Link : Click Here To Download
আরোও দেখুন:-
জেনারেল নলেজ – General Knowledge in bengali Click Here

আরোও দেখুন:-
প্রতিদিন কারেন্ট অ্যাফেয়ার্স – Current affairs in bengali Click Here

আরোও দেখুন:-
মাধ্যমিক সমস্ত বিষয়ের সাজেশন – Madhyamik All Subject Suggestion Click Here

আরোও দেখুন:-
উচ্চমাধ্যমিক কলা বিভাগ সাজেশন – HS Arts Suggestion Click Here

ভারতের কৃষিতে জলসেচের প্রয়োজনীয়তা আলোচনা করো – ভূগোল – Geography | মাধ্যমিক সাজেশন – Madhyamik Suggestion Question and Answer with PDF

         ” ভারতের কৃষিতে জলসেচের প্রয়োজনীয়তা আলোচনা করো – ভূগোল – Geography ” একটি অতি গুরুত্বপূর্ণ টপিক।  স্কুল, কলেজ বা বিশ্ববিদ্যালয়ের, বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য বা চাকরির পরীক্ষার প্রস্তুতি এবং সমস্ত (সরকারি চাকরি, বেসরকারি চাকরি, কোম্পানির চাকরি) চাকরীমূলক পরীক্ষায় (যেমন : WBPSC, WBSSC, WBCS, School Service TET, Police etc)  ভারতের কৃষিতে জলসেচের প্রয়োজনীয়তা আলোচনা করো – ভূগোল – Geography – মাধ্যমিক সাজেশন (Madhyamik Suggestion) থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে ভূগোল শিক্ষা -Bhugol Shiksha এর পক্ষ থেকে বিভিন্ন স্কুল, কলেজ বা বিশ্ববিদ্যালয়ের, বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য মাধ্যমিক সাজেশন (Madhyamik Suggestion)  থেকে ভারতের কৃষিতে জলসেচের প্রয়োজনীয়তা আলোচনা করো – ভূগোল – Geography প্রশ্ন উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস (ভারতের কৃষিতে জলসেচের প্রয়োজনীয়তা আলোচনা করো – ভূগোল – Geography / ভারতের কৃষিতে জলসেচের প্রয়োজনীয়তা আলোচনা করো – ভূগোল – Geography | মাধ্যমিক সাজেশন (Madhyamik Suggestion) Question and Answer in Bengali / ভারতের কৃষিতে জলসেচের প্রয়োজনীয়তা আলোচনা করো – ভূগোল – Geography Question and Answer / ভারতের কৃষিতে জলসেচের প্রয়োজনীয়তা আলোচনা করো – ভূগোল – Geography with PDF / ভারতের কৃষিতে জলসেচের প্রয়োজনীয়তা আলোচনা করো – ভূগোল – Geography PDF Download / ভারতের কৃষিতে জলসেচের প্রয়োজনীয়তা আলোচনা করো – ভূগোল – Geography Free PDF Download / ভারতের কৃষিতে জলসেচের প্রয়োজনীয়তা আলোচনা করো – ভূগোল – Geography | মাধ্যমিক সাজেশন – Madhyamik Suggestion Suggestion / ভারতের কৃষিতে জলসেচের প্রয়োজনীয়তা আলোচনা করো – ভূগোল – Geography | মাধ্যমিক সাজেশন – Madhyamik Suggestion Notes / ভারতের কৃষিতে জলসেচের প্রয়োজনীয়তা আলোচনা করো – ভূগোল – Geography | মাধ্যমিক সাজেশন – Madhyamik Suggestion FREE PDF Download / ভারতের কৃষিতে জলসেচের প্রয়োজনীয়তা আলোচনা করো – ভূগোল – Geography | মাধ্যমিক সাজেশন – Madhyamik Suggestion with pdf) সফল হবে।

ভারতের কৃষিতে জলসেচের প্রয়োজনীয়তা আলোচনা করো – প্রশ্ন ও উত্তর | ভূগোল – Geography | মাধ্যমিক সাজেশন (দশম শ্রেণী) – Madhyamik Suggestion (Class 10th X) Question and Answer in Bengali with PDF

ভারতের কৃষিতে জলসেচের প্রয়োজনীয়তা আলোচনা করো – প্রশ্ন ও উত্তর | ভূগোল – Geography | মাধ্যমিক সাজেশন (দশম শ্রেণী) – Madhyamik Suggestion (Class 10th X) Question and Answer in Bengali with PDF.  ভারতের কৃষিতে জলসেচের প্রয়োজনীয়তা আলোচনা করো – প্রশ্ন ও উত্তর | ভূগোল – Geography | মাধ্যমিক সাজেশন (দশম শ্রেণী) – Madhyamik Suggestion (Class 10th X) Question and Answer in Bengali with PDF. ভারতের কৃষিতে জলসেচের প্রয়োজনীয়তা আলোচনা করো – প্রশ্ন ও উত্তর | ভূগোল – Geography | মাধ্যমিক সাজেশন (দশম শ্রেণী) – Madhyamik Suggestion (Class 10th X) Question and Answer in Bengali with PDF

Info :ভারতের কৃষিতে জলসেচের প্রয়োজনীয়তা আলোচনা করো – ভূগোল – Geography |  মাধ্যমিক সাজেশন (Madhyamik Suggestion) Question and Answer in Bengali

        আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই “ভারতের কৃষিতে জলসেচের প্রয়োজনীয়তা আলোচনা করো – ভূগোল – Geography | মাধ্যমিক সাজেশন (Madhyamik Suggestion) Question and Answer in Bengali” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই ভূগোল শিক্ষা – Bhugol Shiksha এর পাশে থাকুন, ভূগোল ছাড়াও সমস্ত বিষয়ের যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই আমাদের ওয়েবসাইট টি ফলাে করুন এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

নিচের বাটনে ক্লিক করে শেয়ার করেন বন্ধুদের মাঝে