ভারতে আখ চাষের অনুকূল ভৌগোলিক পরিবেশ আলোচনা করো – ভূগোল প্রশ্ন ও উত্তর সাজেশন  | Geography Question and Answer in Bengali

ভারতে আখ চাষের অনুকূল ভৌগোলিক পরিবেশ আলোচনা করো - ভূগোল প্রশ্ন ও উত্তর | Geography

ভারতে আখ চাষের অনুকূল ভৌগোলিক পরিবেশ আলোচনা করো – ভূগোল প্রশ্ন ও উত্তর | Geography Question and Answer in Bengali : পশ্চিমবঙ্গ তথা সমগ্র ভারতবর্ষের সমস্ত স্কুল, কলেজ ও বিভিন্ন সরকারি চাকরীর পরীক্ষাতে এটি (ভারতে আখ চাষের অনুকূল ভৌগোলিক পরিবেশ আলোচনা করো – ভূগোল প্রশ্ন ও উত্তর | Geography Question and Answer) খুবি গুরুত্বপূর্ণ একটি বিষয়। ভারতে আখ চাষের অনুকূল ভৌগোলিক পরিবেশ আলোচনা করো – ভূগোল প্রশ্ন ও উত্তর | Geography Question and Answer নিচে দেওয়া হল। এই প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য বা চাকরির পরীক্ষার প্রস্তুতি এর জন্য খুব ইম্পর্টেন্ট । আপনারা যারা বিভিন্ন পরীক্ষার জন্য ভারতে আখ চাষের অনুকূল ভৌগোলিক পরিবেশ আলোচনা করো – ভূগোল প্রশ্ন ও উত্তর | Geography Question and Answer in Bengali খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। 

ভারতে আখ চাষের অনুকূল ভৌগোলিক পরিবেশ আলোচনা করো – প্রশ্ন ও উত্তর

প্রশ্নঃ ভারতে আখ চাষের অনুকূল ভৌগোলিক পরিবেশ আলোচনা করো।

উত্তরঃ আখ হলো ভারতের একটি অন্যতম প্রধান অর্থকরী ফসল। এদেশে চিনি ও গুড় তৈরিতে আখের ব্যবহার বহুল প্রচলিত। অন্যান্য ফসল চাষের মত ভারতে আখ চাষের জন্য কতগুলি অনুকূল ভৌগোলক পরিবেশের প্রয়োজন হয়। সেগুলি হল-

A) প্রাকৃতিক পরিবেশ
১) জলবায়ু : প্রধানত উষ্ণ ক্রান্তীয় জলবায়ু অঞ্চলে আখ চাষ করা হয়।
অ)উষ্ণতা : আখ চাষের জন্য গড়ে 20°C-26°C উষ্ণতার প্রয়োজন হয়।
আ)বৃষ্টিপাত : আখ চাষের জন্য বার্ষিক 150 সেমি বৃষ্টিপাতের প্রয়োজন হয়। তবে গ্রীষ্মকালে বৃষ্টিপাতের পরিমাণ 100 সেমি কম হলে আখ চাষের জন্য জল সেচের প্রয়োজন হয়।
ই)সামুদ্রিক বাতাস : সামুদ্রিক লবণাক্ত বাতাসের প্রভাবে আখ গাছের বৃদ্ধি ভালো হয়।
ঈ)তুষারপাত : তুষারপাত আখ চাষের পক্ষে ক্ষতিকারক।আখ পাকার সময় শুষ্ক ও রৌদ্রকরোজ্জ্বল আবহাওয়া  থাকলে আখেতে রসের পরিমাণ বৃদ্ধি পায়।
২) মৃত্তিকা : চুন ও লবণ মিশ্রিত উর্বর দোঁয়াশ মৃত্তিকা আখ চাষের পক্ষে বিশেষ উপযোগী।তবে কাদামাটিতে জল নিকাশের অসুবিধা থাকায় আখ চাষ ভালো হয় না।
৩) জমির প্রকৃতি : গাছের গোড়ায় জল জমলে আখ গাছের ক্ষতি হয়। তাই উত্তম জল নিকাশি ব্যবস্থা যুক্ত সমতল বা ঈষৎ ঢালু জমিতে আখ চাষ করা হয়।

B) অর্থনৈতিক পরিবেশ : 
১) সুলভ ও দক্ষ শ্রমিক : আখ গাছ রোপন, গাছের পরিচর্যা ও আখ কাটার জন্য আখ চাষে প্রচুর সুলভ ও দক্ষ শ্রমিকের প্রয়োজন হয়।
২) সার প্রয়োগ : আখ চাষে জমির উর্বরতা দ্রুত নষ্ট হয়ে যায় বলে আখ জমিতে মাঝে মধ্যেই রাসায়নিক সার প্রয়োগ করতে হয়।
৩) উন্নত পরিবহন ব্যবস্থা : আখ হল ওজন হ্রাসশীল কাঁচামাল।তাই আখ কাটার পর যাতে রস শুকিয়ে না যায় তার জন্য জমি থেকে চিনিকলে দ্রুত আখ নিয়ে যাওয়ার মতো উন্নত পরিবহন ব্যবস্থা থাকা বাঞ্ছনীয়।
৪) মূলধনের যোগান : জল সেচের ব্যবস্থা, সার ও কীটনাশক ক্রয়, শ্রমিকের মজুরি প্রদান ইত্যাদি কাজের জন্য আখ চাষে পর্যাপ্ত মূলধনের প্রয়োজন হয়।
৫) চাহিদা : আখ চাষের জন্য চিনি ও গুড়ের নির্ভরযোগ্য বাজার থাকা প্রয়োজন। কারণ নির্ভরযোগ্য বাজার না থাকলে যেকোন অর্থকরী বাণিজ্যিক ফসল চাষের মতো আখ চাষও অর্থহীন হয়ে পড়ে।
আরোও দেখুন:-
জেনারেল নলেজ – General Knowledge in bengali Click Here

আরোও দেখুন:-
প্রতিদিন কারেন্ট অ্যাফেয়ার্স – Current affairs in bengali Click Here

আরোও দেখুন:-
মাধ্যমিক সমস্ত বিষয়ের সাজেশন – Madhyamik All Subject Suggestion Click Here

আরোও দেখুন:-
উচ্চমাধ্যমিক কলা বিভাগ সাজেশন – HS Arts Suggestion Click Here

Info : Geography Question and Answer  Suggestion

ভূগোল প্রশ্ন ও উত্তর  – ভারতে আখ চাষের অনুকূল ভৌগোলিক পরিবেশ আলোচনা করো

” ভারতে আখ চাষের অনুকূল ভৌগোলিক পরিবেশ আলোচনা করো – প্রশ্ন উত্তর (ভূগোল)  “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক পঞ্চম শ্রেণীর, ষষ্ঠ শ্রেণীর, সপ্তম শ্রেণীর, অষ্টম শ্রেণীর, নবম শ্রেণীর, দশম শ্রেণীর, মাধ্যমিক পরীক্ষা, একাদশ শ্রেণীর, দ্বাদশ শ্রেণীর, উচ্চমাধ্যমিক (Class 5th, Class 6th, Class 7th, Class 8th, Class 9th, Class 11th, Class 12th, HS, Higher Secondary, Graduation, Madhyamik / WB Madhyamik / MP Exam / West Bengal Board of Secondary Education – WBBSE Madhyamik Exam / Madhyamik Class 10th / Class X / Madhyamik Pariksha) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC, RAIL, PSC, DEFENCE) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক অনুশীলনীর প্রশ্ন ও উত্তর এবং সাজেশন – ভারতে আখ চাষের অনুকূল ভৌগোলিক পরিবেশ আলোচনা করো (Geography Question and Answer  Suggestion / West Bengal Board of Secondary Education – WBBSE  Suggestion / West Bengal Council of Higher Secondary Education / WBCHSE / Exam Guide /  Short , Descriptive  Type Question and Answer. / Geography Question and Answer  Suggestion FREE PDF Download) উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারেলাগলে, আমাদের প্রয়াস  ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর এবং সাজেশন – ভারতে আখ চাষের অনুকূল ভৌগোলিক পরিবেশ আলোচনা করো (Geography Question and Answer  Suggestion / Geography Question and Answer  Exam Guide / MCQ , Short , Descriptive  Type Question and Answer. / Geography Question and Answer  Suggestion FREE PDF Download) সফল হবে।

ভারতে আখ চাষের অনুকূল ভৌগোলিক পরিবেশ আলোচনা করো – ভূগোল প্রশ্ন ও উত্তর | Geography Question and Answer in Bengali

ভারতে আখ চাষের অনুকূল ভৌগোলিক পরিবেশ আলোচনা করো – ভূগোল প্রশ্ন ও উত্তর | Geography Question and Answer | ভারতে আখ চাষের অনুকূল ভৌগোলিক পরিবেশ আলোচনা করো – ভূগোল প্রশ্ন ও উত্তর | Geography Question and Answer | ভারতে আখ চাষের অনুকূল ভৌগোলিক পরিবেশ আলোচনা করো – ভূগোল প্রশ্ন ও উত্তর | Geography Question and Answer in Bengali

    স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণীর (মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক) সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা। এছাড়াও সাধারণ-জ্ঞান, পরীক্ষা প্রস্তুতি, ভ্রমণ গাইড, আশ্চর্যজনক তথ্য, সফল ব্যাক্তিদের জীবনী, বিখ্যাত ব্যাক্তিদের উক্তি,  প্রাণী জ্ঞান,  কম্পিউটার, বিজ্ঞান ও বিবিধ প্রবন্ধের মাধ্যমে ছাত্রছাত্রীদের মননকে বিকশিত করে তোলা।
        আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই (ভারতে আখ চাষের অনুকূল ভৌগোলিক পরিবেশ আলোচনা করো – ভূগোল প্রশ্ন ও উত্তর | Geography Question and Answer) পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই ভূগোল শিক্ষা – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। বিভিন্ন বিষয়ের যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করুন এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।
নিচের বাটনে ক্লিক করে শেয়ার করেন বন্ধুদের মাঝে