Shubman Gill Biography in Bengali
Shubman Gill Biography in Bengali

শুভমান গিল এর জীবনী

Shubman Gill Biography in Bengali

শুভমান গিল এর জীবনী – Shubman Gill Biography in Bengali : শুভমান গিল (Shubman Gill) এই সময়ে অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে পাকিস্তানকে বাজেভাবে হারিয়ে ফাইনালে উঠেছে ভারতের দল।  এর পেছনে শুভমান গিলের দুর্দান্ত সেঞ্চুরি (102) মাত্র 94 বলে এবং ঈশান পোরেলের দুর্দান্ত বোলিংয়ে 4 উইকেট বলে মনে করা হচ্ছে। 7টি চার মেরে 108.51 গড়ে অপরাজিত থাকাকালীন এই সেঞ্চুরিটি করেছিলেন শুভমান গিল। তার এমন প্রতিভা দেখে ভারতের দর্শকমহলে তার উচ্চ মর্যাদার ইমেজ প্রতিষ্ঠিত হয়েছে। কিছু লোক শুভমান গিল (Shubman Gill) ভবিষ্যতের বীরেন্দ্র শেবাগ হিসাবে ঘোষণা করেছে, কারণ শুভমান গিল (Shubman Gill) খেলার ধরন আক্রমণাত্মক হিসাবে দেখা গেছে।

   ভারতীয় জনপ্রিয় ক্রিকেটার শুভমান গিল এর একটি সংক্ষিপ্ত জীবনী । শুভমান গিল এর জীবনী – Shubman Gill Biography in Bengali বা শুভমান গিল এর আত্মজীবনী বা (Shubman Gill Jivani Bangla. A short biography of Shubman Gill. Shubman Gill Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) শুভমান গিল এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

শুভমান গিল কে ? Who is Shubman Gill ?

শুভমান গিল (Shubman Gill) একজন ভারতীয় ক্রিকেটার। শুভমান গিল (Shubman Gill) ডানহাতি, পাঞ্জাবের টপ অর্ডার ব্যাটসম্যান। তিনি পাঞ্জাবের হয়ে ২০১৭-১৮ রনজি ট্রফিতে বাংলার বিপক্ষে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক করেছিলেন, ২০১৭ সালের শেষদিকে, সার্ভিসের বিপক্ষে একটি খেলায় অর্ধশতক পরের ম্যাচে ১২৯ রান সংগ্রহ করেন। শুভমান গিল (Shubman Gill) জানুয়ারী ২০১৯ এ ভারত ক্রিকেট দলের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক করেছিলেন।

শুভমান গিল এর জীবনী – Shubman Gill Biography in Bengali

নাম (Name) শুভমান গিল (Shubman Gill)
জন্ম (Birthday) ৮ সেপ্টেম্বর ১৯৯৯ (8th September 1999)
জন্মস্থান (Birthplace) পাঞ্জাব, ভারত
ব্যাটিংয়ের ধরন ডানহাতি
বোলিংয়ের ধরন ডানহাতি অফ ব্রেক
জাতীয় পার্শ্ব ভারত
ওডিআই অভিষেক ৩১ জানুয়ারি ২০১৯ বনাম নিউজল্যান্ড
ভূমিকা ওপেনিং ব্যাটসম্যান
IPL টিম KKR

শুভমান গিল এর জন্ম ও শিক্ষাজীবন – Shubman Gill Birthday and Education Life : 

শুভমান গিল (Shubman Gill) ১৯৯৯ সালের ৮ সেপ্টেম্বর পাঞ্জাবের ফাজিলকা জেলায় জন্মগ্রহণ করেন। শুভমান গিল (Shubman Gill) শিক্ষা পাঞ্জাবেই সম্পন্ন হয়েছে, তিনি মোহালিতে অবস্থিত মানব মঙ্গল স্মার্ট স্কুল থেকে শিক্ষা লাভ করেছেন।

শুভমান গিল এর পরিবার – Shubman Gill Family : 

 শুভমান গিল (Shubman Gill) বাবার নাম লখবিন্দর গিল, তিনি পাঞ্জাবের একজন কৃষক। তার সাফল্যের পেছনে তার বাবা ও বোনের বড় হাত রয়েছে বলে জানা যায়, শুভমনের বাবা তার প্রতিভা বুঝতে পেরেছিলেন যখন তিনি মাঠে ক্রিকেটের সময় তাকে শর্ত দিয়েছিলেন যে শুভমানকে যে বল আউট করবে, আমি 100 টাকা দেব। যার কারণে শুভমান গিল (Shubman Gill) বাবা সঠিক পথ দেখিয়েছেন, অন্যদিকে ভুলভাবে আউট হলে তার বোন তাকে ঠাট্টা করতেন। তিনি বলেন, শুভমান গিল (Shubman Gill)কে ঠান্ডা মাথায় খেলতে হবে, প্রতি বলে ছক্কা মারার চেষ্টা করলে তাড়াতাড়ি উইকেট হারানোর ভয় থাকে।  তাই সঠিক বলেই শট খেলতে হবে।

শুভমান গিল এর শুরুর ক্যারিয়ার – Shubman Gill Staring Career : 

শুভমান গিল (Shubman Gill) যখন 8 বছর বয়সী তখন তার বাবা তাকে নিয়ে মোহালিতে যান।  যেখানে তিনি একটি বাসা ভাড়া নেন, যার সামনে পিসিএ নামে একটি ক্রিকেট মাঠ ছিল। একই সময়ে, শুভমান কাছাকাছি একটি ক্রিকেট ইনস্টিটিউটে ভর্তি হন। যেখান থেকে শুভমান গিল (Shubman Gill) তার প্রতিভাকে ঢেলে সাজাতে শুরু করেন।

পাঞ্জাব থেকে খেলার শুরু : 

শুভমান গিল (Shubman Gill) দুর্দান্ত ব্যাটিং পারফরম্যান্সের কারণে, তিনি পাঞ্জাবের অনূর্ধ্ব-16-এ নির্বাচিত হন, এরপর তিনি পাঞ্জাবের অনূর্ধ্ব-19 দলের হয়ে খেলার সুযোগ পান। যেখান থেকে তিনি হরভজন সিংয়ের মতো একজন দুর্দান্ত খেলোয়াড়ের কাছ থেকে শেখার সুযোগও পেয়েছেন।

শুভমান গিল এর U – ১৯ বিশ্বকাপ – Shubman Gill U – 19 World Cup : 

শুভমান গিল (Shubman Gill) ভারতের অনূর্ধ্ব-১৯ দলের সহ-অধিনায়ক করা হয়েছে, যার কারণে তিনি তার দায়িত্ব পালন করেছেন এবং 4 ম্যাচে 50 টিরও বেশি রান করেছেন। এটা গর্বের বিষয় যে ভারতীয় অনূর্ধ্ব-১৯ দল এখন পর্যন্ত সব ম্যাচেই জিতেছে। সর্বভারতীয় জুনিয়র সিলেকশন কমিটির তাদের বাছাই করার সিদ্ধান্ত অনেকাংশে সঠিক বলে প্রমাণিত হয়েছে।

 ভারত 3 ফেব্রুয়ারী 2018-এ ফাইনালে অস্ট্রেলিয়া দলের মুখোমুখি হতে চলেছে, তারা 116 স্ট্রাইক রেটে অস্ট্রেলিয়ার সাথে U-19 সিরিজের প্রথম ম্যাচে 63 রান করেছিল। আর অস্ট্রেলিয়াকে 100 রানের বিশাল ব্যবধানে হারিয়েছে ভারত। এই রেকর্ডগুলির কারণে, ভারতীয় অনূর্ধ্ব-19 দলকে শক্তিশালী প্রতিযোগী হিসাবে বিবেচনা করা হচ্ছে। এর পরে, জিম্বাবুয়ের বিপক্ষে 152 স্ট্রাইক রেটে অপরাজিত 90 রান করেন, যা স্কোর করার খুব দ্রুত গতি ছিল, বাংলাদেশের বিপক্ষে 86 রানের একটি দুর্দান্ত ইনিংস খেলেছিল, যা ভারতকে সেমিফাইনালে জায়গা পেতে সাহায্য করেছিল। এরপর শক্তিশালী ব্যাটিংয়ের কারণে পাকিস্তান খুব খারাপভাবে পরাজিত হয় এবং জবাবে পাকিস্তান মাত্র ৬৯ রান করতে পারেনি। যেখানে ২৭৩ রানের টার্গেট দেওয়া হয়েছিল। তবে ক্রিকেটের কৌশল শেখানোর পেছনেও রাহুল দ্রাবিড়ের হাতের কথা বলা হচ্ছে।

শুভমান গিল এর অ্যাওয়ার্ডস – Shubman Gill Awards : 

শুভমান গিল (Shubman Gill) অনূর্ধ্ব-19 দলের তৃতীয় দ্রুততম সেঞ্চুরি ব্যাটসম্যান হয়েছেন, যদিও বিরাট কোহলি এখনও এক নম্বরে রয়েছেন, কোহলি 2008 সালে মাত্র 73 বলে সেঞ্চুরি করেছিলেন।  যেখানে শুভমান গিল (Shubman Gill) ৯৩ ও ঋষভ পান্ত মাত্র ৮৩ বলে সেঞ্চুরি করেছেন।

 2014 সালে, তিনি পাঞ্জাবের জেলা পর্যায়ের প্রতিযোগিতায় অনূর্ধ্ব-16 দলের হয়ে নির্মল সিংয়ের সাথে ব্যাট করার সময় 587 রানের পার্টনারশিপ ভাগাভাগি করেন। যেখানে শুভমান গিল (Shubman Gill) ৩৫১ রান করেন।

 শুভমান রাজ্য স্তরের প্রতিযোগিতায় পাঞ্জাব অনূর্ধ্ব-16 দলের হয়ে বিজয় মার্চেন্ট ট্রফিতে ডাবল সেঞ্চুরিও করেছিলেন। সবচেয়ে বড় কথা হল এটাই ছিল তার প্রথম ম্যাচ, যেখানে তার দুর্দান্ত ব্যাটিংয়ের কারণে তিনি ভবিষ্যতের জন্য পাঞ্জাব দলে নিজের জায়গা করে নেন।

 শুধু তাই নয়, তিনি পরপর দুই বছর সেরা জুনিয়র খেলোয়াড়ের পুরস্কারও পেয়েছেন, যা দেওয়া হয়েছিল ২০১৩-১৪ ও ২০১৪-১৫ বছর। বিসিসিআই আয়োজিত এই অনুষ্ঠানে শুভমান গিল (Shubman Gill) তাঁর আইডল বিরাট কোহলির সঙ্গে দেখা করার সুযোগ পান।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

শুভমান গিল এর IPL এ কলকাতার হয় প্রদর্শন – Shubman Gill IPL : 

শুভমান গিল (Shubman Gill) পারফরম্যান্স দেখে অনেক দল তাকে তাদের দলে অন্তর্ভুক্ত করার কথা ভেবেছিল, যার পেছনে ছিল অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে তার ধারাবাহিক পারফরম্যান্স। অবশেষে, 2018 সালে অনুষ্ঠিতব্য আইপিএলে, কলকাতা নাইট রাইডার্স তাকে 1.8 কোটিতে কিনেছিল। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলার পর ইংল্যান্ড থেকে ফিরে কলকাতা দলের হয়ে খেলতে দেখা যাবে তাকে।

[আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali]

শুভমান গিল এর জীবনী – Shubman Gill Biography in Bengali FAQ :

  1. শুভমান গিল কে ?

Ans: শুভমান গিল ভারতের একজন ক্রিকেটার ।

  1. শুভমান গিল এর জন্ম কোথায় হয় ?

Ans: শুভমান গিল এর জন্ম হয় পাঞ্জাব ।

  1. শুভমান গিল এর জন্ম কবে হয় ?

Ans: শুভমান গিল এর জন্ম হয় ৮ সেপ্টেম্বর ১৯৯৯ সালে ।

  1. শুভমান গিল এর পিতার নাম কী ?

Ans: শুভমান গিল এর পিতার নাম লখবিন্দর গিল ।

  1. শুভমান গিল এর অভিষেক কবে হয় ?

Ans: শুভমান গিল এর অভিষেক হয় ২০১৯ সালে ।

  1. শুভমান গিল এর কোন দলের বিরুদ্ধে অভিষেক হয় ?

Ans: শুভমান গিল এর নিউজিল্যান্ডের বিরুদ্ধে অভিষেক হয় ।

  1. শুভমান গিল এর মাঠে ভূমিকা কী ?

Ans: শুভমান গিল এর মাঠে ভূমিকা একজন ব্যাটসম্যান ।

  1. শুভমান গিল এর IPL দলের নাম কী ?

Ans: শুভমান গিল এর IPL দলের নাম KKR .

[আরও দেখুন, রাহুল দ্রাবিড়ের জীবনী – Rahul Dravid Biography in Bengali

আরও দেখুন, মিলখা সিং এর জীবনী – Milkha Singh Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, মুকেশ আম্বানির জীবনী – Mukesh Ambani Biography in Bengali]

শুভমান গিল এর জীবনী – Shubman Gill Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” শুভমান গিল এর জীবনী – Shubman Gill Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। শুভমান গিল এর জীবনী – Shubman Gill Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই শুভমান গিল এর জীবনী – Shubman Gill Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।