HS Pass Scholarship 2024 | উচ্চমাধ্যমিক পাশ শিক্ষার্থীরা পাবে ১২ হাজার টাকা
HS Pass Scholarship 2024 | উচ্চমাধ্যমিক পাশ শিক্ষার্থীরা পাবে ১২ হাজার টাকা

HS Pass Scholarship 2024

উচ্চমাধ্যমিক পাশ শিক্ষার্থীরা পাবে ১২ হাজার টাকা

HS Pass Scholarship 2024 | উচ্চমাধ্যমিক পাশ শিক্ষার্থীরা পাবে ১২ হাজার টাকা : যারা দারিদ্র সীমার নিচে বসবাস করে। সেই সকল ছাত্র-ছাত্রীদের পক্ষে মেধাবী হয়েও পড়াশোনার খরচ চালিয়ে যাওয়া বেশ কষ্টসাধ্য হয়ে দাঁড়ায়। তাই সেই সকল ছাত্র-ছাত্রীদের জন্য বহু সরকারি এবং বেসরকারি স্কলারশিপের ব্যবস্থা করা হয়েছে। স্কলারশিপের মাধ্যমে আর্থিক অনুদান পেয়ে  দরিদ্র ছাত্রছাত্রীরা সহজেই তাদের উচ্চ শিক্ষা চালিয়ে যেতে পারে এটিই হল স্কলারশিপের মূল লক্ষ্য। তবে আজ এই আর্টিকেলের মাধ্যমে উচ্চমাধ্যমিক পাশ করা ছাত্র-ছাত্রীদের বিভিন্ন স্কলারশিপের বিষয়ে তথ্য জ্ঞাপন করব। খুঁটিনাটি বিষয় জানার জন্য আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ুন।

উচ্চ মাধ্যমিক পাশ শিক্ষার্থীরা এই স্কলারশিপের মাধ্যমে ১২০০০ টাকা পর্যন্ত পেতে পারে :

প্রকাশিত হয়েছে উচ্চ মাধ্যমিকের ফলাফল। উচ্চ মাধ্যমিকের পাশের পর কোনো কোনো শিক্ষার্থী স্নাতক ডিগ্রী কেউ আবার প্রফেশনাল কোর্সে পড়াশোনা করতে আগ্ৰহী হন।  আইন, ফাইন আর্টস, হোটেল ম্যানেজমেন্ট, কম্পিউটার অ্যাপ্লিকেশন নিয়ে পড়াশোনা করতে পারবে আর্টস শাখার ছাত্রছাত্রীরা। আবার অপরদিকে যে সকল শিক্ষার্থীরা উচ্চ মাধ্যমিক স্তরে বিজ্ঞান শাখায় পড়াশুনা করছেন তারা  ইঞ্জিনিয়ারিং, মেডিকেল, নার্সিং নিয়ে পড়াশোনা করতে চান। বাণিজ্য শাখায় পাঠরত ছাত্র-ছাত্রীদের জন্য বিভিন্ন ম্যানেজমেন্ট কোর্স করানো হয়। এই উচ্চমাধ্যমিক পাশ করা ছাত্র-ছাত্রীদের জন্য রয়েছে বিভিন্ন স্কলারশিপের সুব্যবস্থা। স্কলারশিপের মাধ্যমে ছাত্র-ছাত্রীরা ১০ থেকে ১২ হাজার টাকা পর্যন্ত আয় করতে পারবেন। 

ঐক্যশ্রী স্কলারশিপ – Oikyasree Scholarship:

যে সকল ছাত্র-ছাত্রীরা ন্যূনতম পাশ মার্কস নিয়ে উচ্চমাধ্যমিক পাশ করেছেন তারা ঐক্যশ্রী স্কলারশিপের মাধ্যমে  ১০ হাজার টাকা পর্যন্ত আর্থিক অনুদান পেতে পারবে। পশ্চিমবঙ্গের সংখ্যালঘু উন্নয়ন দপ্তর থেকে শিক্ষার্থীদের শিক্ষার কার্যে সহায়তার জন্য এই ঐক্যশ্রী স্কলারশিপ চালু করা হয়েছে।

নবান্ন স্কলারশিপ – Navanna Scholarship:

আবার পশ্চিমবঙ্গের মেধাবী ছাত্র-ছাত্রীদের জন্য আয়োজন করা হয়েছে নবান্ন স্কলারশিপের। মুখ্যমন্ত্রীর নবান্ন স্কলারশিপ এর জন্য ছাত্র-ছাত্রীদের উচ্চমাধ্যমিকে অন্তত ৫০ শতাংশ নম্বর থাকা বাঞ্ছনীয়। নবান্ন স্কলারশিপের মাধ্যমে প্রতিবছর ছাত্রছাত্রীদের প্রায় দশ হাজার টাকা স্কলারশিপ দেওয়া হয়। 

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ – Swami Vivekananda Scholarship:

পশ্চিমবঙ্গ সরকার প্রেরিত যে সমস্ত সরকারি স্কলারশিপগুলি রয়েছে তার মধ্যে শ্রেষ্ঠ স্কলারশিপ হল স্বামী বিবেকানন্দ স্কলারশিপ (Swami Vivekananda Scholarship)। যে সমস্ত শিক্ষার্থীরা ষাট শতাংশ বা তার বেশি নম্বর নিয়ে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হবেন তারা স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর জন্য আবেদন করতে পারবেন। স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর মাধ্যমে স্নাতক স্তরের ছাত্রছাত্রীরা প্রতি মাসে ১৫০০  টাকা করে পাবেন। এই স্বামী বিবেকানন্দ স্কলারশিপের মাধ্যমে ছাত্র-ছাত্রীরা বছরে ১২ হাজার টাকা থেকে ৬০০০০ টাকা পর্যন্ত অনুদান পেতে পারে।

আরোও দেখুন:-

পশ্চিমবঙ্গ সরকারের ফ্রি টেবলেট প্রকল্প Click here

আরোও দেখুন:-

নারায়ণ ভান্ডার প্রকল্পে প্রত্যেক ব্যক্তিকে 2000 টাকা করে দেবে সরকার Click here

আরোও দেখুন:-

কন্যাশ্রী প্রকল্প – Kanyashree Prakalpa Click here

আরোও দেখুন:-

শিক্ষাশ্রী প্রকল্প – Sikshashree Scheme in Bengali Click here

HS Pass Scholarship 2024 | উচ্চমাধ্যমিক পাশ শিক্ষার্থীরা পাবে ১২ হাজার টাকা

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” HS Pass Scholarship 2024 | উচ্চমাধ্যমিক পাশ শিক্ষার্থীরা পাবে ১২ হাজার টাকা  ” পােস্টটি পড়ার জন্য। HS Pass Scholarship 2024 | উচ্চমাধ্যমিক পাশ শিক্ষার্থীরা পাবে ১২ হাজার টাকা in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই HS Pass Scholarship 2024 | উচ্চমাধ্যমিক পাশ শিক্ষার্থীরা পাবে ১২ হাজার টাকা পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।