WB Madhyamik Bengali Suggestion | পশ্চিমবঙ্গ মাধ্যমিক বাংলা সাজেশন

7064
West Bengal Madhyamik Bengali Suggestion 2020 | পশ্চিমবঙ্গ মাধ্যমিক বাংলা সাজেশন 2020

WB Madhyamik Bengali Suggestion 2020

পশ্চিমবঙ্গ মাধ্যমিক বাংলা সাজেশন 2020



পশ্চিমবঙ্গ মাধ্যমিক বাংলা পরীক্ষার সাজেশন নিচে দেওয়া হল। এই সাজেশন গুলি আগামী 2020 সালের মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট. তোমরা যারা মাধ্যমিক বাংলা পরীক্ষার সাজেশন খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নপত্র ভালো করে পড়তে পারে. এই পরীক্ষা তে কোশ্চেন গুলো আসার সম্ভাবনা খুব বেশি. তোমাদের যদি এই কোশ্চেন এর ব্যাপারে কোন সাজেশন থাকে তাহলে আমাদের অবশ্যই কমেন্টের মাধ্যমে জানিও।

Bengali Suggestion 2020 – জ্ঞানচক্ষু

জ্ঞানচক্ষু

১. ‘কথাটি শুনে তপনের চোখ মার্বেল হয়ে গেল‘ – তপন কে? কোন কথা শুনে এবং কেন তপনের চোখ মার্বেল হয়ে গেল? ‘মার্বেল হয়ে গেল‘ কথাটির অর্থ কি? তপন কি শুনেছিল?

২. গল্প ছাপা হলেও তপন খুশি হতে পারেনা কেন? তপনের গল্প পড়ে ছোট মাসি কি বলেছিল?

৩. ‘জ্ঞানচক্ষু‘ গল্পে জ্ঞানচক্ষু বলতে কী বোঝানো হয়েছে? এই গল্পের নামকরণের সার্থকতা বিচার করো । এই গল্প অনুসারে তপনের চরিত্রটি বিশ্লেষণ করো।

৪. ‘রতনের মূল্য জহুরীর কাছেই‘ – উক্তিটির প্রসঙ্গ উল্লেখ করে মর্মার্থ লেখো । তপনের গায়ে কাঁটা দিয়ে উঠল কেন? দুঃখের সময় তপন কি সংকল্প করে?

৫. ‘পৃথিবীতে এমন অলৌকিক ঘটনাও ঘটে‘ – অলৌকিক ঘটনাটি আলোচনা করো। কার মধ্যে এই ভাবনার উদয় হয়েছিল? তিনি কেন অলৌকিক ঘটনাটি উপভোগ করতে পারেননি?

৬. ‘কিন্তু নতুন মেসোকে দেখে জ্ঞান চক্ষু খুলে গেল তপনের‘ – তপনের জ্ঞানচক্ষু কিভাবে খুলে গেল? তপন কে কিসের নেশায় পেয়েছে? কোন কথাটা ক্রমশ ছড়িয়ে পড়ল?

৭. কোন দিনটি তপন নিজের জীবনের সবচেয়ে সুখের দিন বলে মনে করেছে এবং তার এরকম মনে হওয়ার কারণ কি?

Bengali Suggestion 2020 – অসুখী একজন

অসুখী একজন

১. “সেখানে ছিল ….. কাঠকয়লা” – অসুখী একজন কবিতা অবলম্বনে শহরের এই পরিণতি কিভাবে হল তা লেখ? “তারপর যুদ্ধ এর” – ‘তারপর‘ বলতে কী বোঝানো হয়েছে? যুদ্ধ কিভাবে ঘটল? যুদ্ধকে ‘রক্তের আগ্নেয় পাহাড়‘ বলা হয়েছে কেন?

২. দেবতাদের শান্ত হলুদ বলা হয়েছে কেন? “আর সেই …. অপেক্ষায়” – মেয়েটি কিসের প্রতীক? মেয়েটির অপেক্ষার তাৎপর্য বিশ্লেষণ করো। মেয়েটির মৃত্যু হল না কেন? কে পায়ে দাগ ধুয়ে দিল এবং এই দাগ ধোয়ার তাৎপর্য লেখ? রক্তের দাগ কাল কেন এবং পঙতিটির তাৎপর্য বিশ্লেষণ করো।

৩. এই কবিতায় কবি বিশ্ব শান্তির যে বার্তা দিয়েছেন তা আলোচনা করো। মিষ্টি বাড়ির আশেপাশে কি ছিল? ‘অসুখী একজন‘ কবিতার নামকরণের সার্থকতা বিচার করো।

Bengali Suggestion 2020 – আয় আরো বেঁধে বেঁধে 

আয় আরো বেঁধে বেঁধে

১. এই কবিতার নামকরণের সার্থকতা বিচার করো? ‘আমাদের জীবনে‘ যে বিপন্নতার চিত্র পাওয়া যায় তা নিজের ভাষায় লেখ। ‘শিশুদের শব‘ বলতে কবি কী বুঝিয়েছেন? পৃথিবীর বেঁচে থাকা নিয়ে কবির সংশয়ের এর কারণ কি? কবি নিজেদের ভিখারী বলেছেন কেন?

২. কাদের ঘর উড়ে গেছে এবং কেন? কবি বেঁধে থাকার প্রয়োজনীয়তা কেন অনুভব করেছেন? কবি কেন বলেছেন ‘আমাদের ডান পাশে ধ্বস‘?

৩. “আমাদের পথ নেই আর” – কবির এরকম উক্তির কারণ কি এবং তিনি এর জন্য কি করনীয় মনে করেন? কোথাও কিছু না থাকার কারণ কী?

Bengali Suggestion 2020 – আফ্রিকা

আফ্রিকা

১. “চিরচিহ্ন দিয়ে …. ইতিহাসে” – কাকে একথা বলা হয়েছে? কীভাবে তার অপমানিত ইতিহাসে চিরচিহ্ন মুদ্রিত হল? সভ্যতার শেষ পুণ্যবাণী‘টি কী?

২. “এল ওরা লোহার হাতকড়ি নিয়ে” – ওরা কারা? ওদের নগ্ন রূপের পরিচয় দাও। ‘লোহার কাতকড়ি‘ নিয়ে আসার তাৎপর্য লেখো। কবি ‘ছায়াবৃতা‘ সম্পর্কে কী বলেছেন তা লেখো। কবি কাকে মানবীর দ্বারে দাঁড়াতে বলেছেন এবং তাকে‘মানহারা মানবী‘ বলা হয়েছে কেন?

৩. ‘অশুভ ধ্বনি‘ বলতে কবি কী বুঝিয়েছেন? এই কবিতায় কবি কাদের প‌শু বলেছেন? ‘মানুষ ধরার দল‘ বলতে কবি কী বুঝিয়েছেন? কবি কেন ‘যুগান্তরের কবি‘-কে আহ্বান করছেন?

৪. ‘কৃপণ আলোর অন্তঃপুরে‘ এবং ‘অপমানিত ইতিহাসে‘ আফ্রিকার যে ছবি কবি তুলে ধরেছেন তার আলোচনা করো। এই কবিতায় সাম্রাজ্যবাদী শক্তির বিরুদ্ধে যে প্রতিবাদ উঠেছে তা লেখো।

Bengali Suggestion 2020 – হারিয়ে যাওয়া কালি কলম

হারিয়ে যাওয়া কালি কলম

১. এই প্রবন্ধে বর্ণিত সবচেয়ে দামি কলমটির দাম কত? ফাউন্টেনপেন বাংলায় কি নামে পরিচিত? এই পেনের জন্ম ইতিহাস লেখ।

২. কালি–কলমের প্রতি ভালোবাসা এই প্রবন্ধে কিভাবে ফুটে উঠেছে তা আলোচনা করো। লিপি কুশলী কাদের বলে? লখকের প্রথম ফাউনটেনপেন কেনার অভিজ্ঞতা কিরূপ ছিলো?

৩. এই প্রবন্ধের নামকরণের সার্থকতা আলোচনা করো। “তুমি সবল …… ধরে নাও আমি মৃত” – এই মন্তব্যের প্রাসঙ্গিকতা আলোচনা করো। মোগল দরবারে কাদের খাতির কেমন ছিল তা এই প্রবন্ধ থেকে আলোচনা করো।

৪. প্রাবন্ধিক কলমকে তরোয়ালের চেয়েও শক্তিধর বলেছেন কেন? এই প্রবন্ধ অনুসারে বিভিন্ন রকম দোয়াতের পরিচয় দাও।

৫. সহজে কালী তৈরীর পদ্ধতি বর্ণনা দাও।

Bengali Suggestion 2020 – বহুরূপী

বহুরূপী

১. বাইজির ছদ্মবেশে হরিদার কত টাকা রোজগার হয়? জগদীশ বাবুর বাড়ি হরিদা বিরাগী সেজে যাওয়ার পর যে ঘটনা ঘটেছিল তার বর্ণনা দাও। ‘বহুরূপী‘ গল্পের নামকরণের সার্থকতা বিচার করো।

২. ‘আপনি ভগবানের চেয়েও বড়ো?’ – কাকে কথা বলা হয়েছে এবং কেন? অদৃষ্ট হরিদার কোন ভুল ক্ষমা করবে না? হরিদা পুলিশ সেজে কিভাবে মাস্টারমশাইকে বোকা বানিয়েছিলেন?

৩. গল্প শুনে হরিদা কেন গম্ভীর হয়ে গিয়েছিল? এই গল্পে দেখানো ‘জবর খেলাটির‘ বর্ণনা দাও। হরিদা কি কান্ড ঘটিয়েছিল?

৪. বহুরূপী গল্প অনুসারে হরিদার চরিত্রটি বর্ণনা করো। সন্ন্যাসীর পরিচয় দাও। এই গল্পে উল্লিখিত সন্ধ্যার বর্ণনা দাও। হরিদার দারিদ্র্যের জীবনচিত্র নিজের ভাষায় আলোচনা করো।

৫. ‘তাতে যে আমার ঢং নষ্ট হয়ে যায়‘ – উক্তিটির মধ্যদিয়ে বক্তা কোন সত্যের প্রতি ইঙ্গিত করেছেন? হরিদা গম্ভীর হয়েছিলেন কেন?

৬. কে অনায়াসে সোনাও মাড়িয়ে চলে যেতে পারে? বক্তা চরিত্রের বৈশিষ্ট্য আলোচনা করো।

Bengali Suggestion 2020 – অভিষেক

অভিষেক

১. ‘হা ধিক মোরে‘ – বক্তা নিজেকে কেন ধিক্কার দিয়েছেন? পাঠ্যাংশ অবলম্বনে তার চরিত্র আলোচনা করো। মেঘনাদের রোষের পরিচয় দাও। ‘মেঘবাহন‘ কে এবং সে হাসিবে কেন?

২. কুমারের চরিত্রের/ইন্দ্রজিৎ চরিত্রের পরিচয় দাও। ‘হায়, বিধি …. প্রতি‘ – কার উক্তি ? এরকম উক্তিটির কারন কী? রাবনের সাজসজ্জার কারণ কি? লঙ্কা কম্পনের কারণ কি?

৩. রাবন ও ইন্দ্রজিৎ এর সাক্ষাৎ কথোপকথন নিজের ভাষায় লেখ। ‘অম্বুরাশি–সুতা‘ কে? তিনি কী উত্তর দিলেন? ‘আর একবার …. আজ্ঞা মোরে‘ – কোন আদেশর কথা বলা হয়েছে? উক্তিটির তাৎপর্য বিচার করো।

Bengali Suggestion 2020 – সিরাজদ্দৌলা

সিরাজদ্দৌলা

১. সিরাজউদ্দৌলা নাট্যাংশে সিরাজউদ্দৌলা যে চরিত্র পাওয়া যায় তা আলোচনা করো। ‘আমার এই ….. ক্ষমা করো‘ – বক্তা কাঁধের কাছে কোন অক্ষমতা প্রকাশ করেছেন? যার উদ্দেশ্যে এ কথা বলা হয়েছে মন্তব্য শুনে তার কি প্রতিক্রিয়া হয়?

২. ‘আপনাদের কাছে …. এই বিশ্বাস দিন‘ – কাদের কাছে বক্তা ভিক্ষা চান? তিনি কি আশ্বাস প্রত্যাশা করেন? সিরাজের দেশপ্রেমের পরিচয় দাও। কেন ‘বাংলার ভাগ্যাকাশে দুর্যোগের ঘনঘটা‘ নেমে এসেছিল?

৩. ‘জানি না, ….. রাক্ষুসী পলাশি‘ – পলাশি নামকরণের কারণ লেখ। উক্তিটির তাৎপর্য আলোচনা করো। সিরাজ কাদের কাছে সাহায্যের জন্য আবেদন জানিয়েছেন? কেন তিনি এ সাহায্যের প্রত্যাশী হয়েছেন?

৪. ‘কিন্তু ভদ্রতার অযোগ্য তোমরা‘ – কাকে উদ্দেশ্য করে এবং কেন এই কথাটি বলা হয়েছে? কলকাতা জয়ের ইতিহাস সংক্ষেপে লেখ। সিরাজের নবাবির পরিনাম কি হয়েছিল?

Bengali Suggestion 2020 – প্রলয়োল্লাস

প্রলয়োল্লাস

১. এই কবিতায় ‘মহানিশার‘ শেষে কে, কিভাবে আসে? কবি কাদের, কেন জয়ধ্বনি করতে বলেছেন? এই কবিতায় কবি প্রলয়কে কোন কোন বিশেষনে উল্লেখ করেছেন এবং এই বিশেষণ গুলির তাৎপর্য লেখো।

২. ‘মাভৈঃ‘ শব্দের অর্থ কী? এই কবিতায় কবি কাকে ‘ভয়ংকর‘ বলেছেন এবং সে কিভাবে আসছে?

৩. ‘কাল ভয়ংকর …. আসে সুন্দর‘ – কাল–ভয়ংকর কে? সুন্দর কেন ‘কাল–ভয়ংকর‘-এর রূপ ধারণ করেছে? উক্তিটির তাৎপর্য বিচার করো। ‘নূতনের‘ কেতন বলতে কবি কী বুঝিয়েছেন?

৪. ‘ এই কবিতায় কবি ভাঙা–গড়ার যে ছবি ফুটিয়ে তুলেছেন তা নিজের ভাষায় লেখ। ‘দ্বাদশ … নয়নকটায়‘ – এই উক্তিটির মধ্যে দিয়ে কবিতায় যে বৈপরীত্য আছে, তার নিজের ভাষায় লেখো।

Bengali Suggestion 2020 – পথের দাবী

পথের দাবী

১. গিরীশ মহাপাত্রের সঙ্গে অপূর্ব‘র পুনরায় কোথায় দেখা হয়েছিল? গিরীশ মহাপাত্রের চরিত্রটি বিশ্লেষণ করো এবং তার সাজসজ্জার পরিচয় দাও।

২. পথের দাবী পাঠ্যাংশ অনুসারে সব্যসাচী মল্লিক সম্পর্কে কি জানা যায়? তাকে জিজ্ঞাসাবাদের সময় কী পরিস্থিতি সৃষ্টি হয়েছিল?

৩. ‘বাবুটির স্বাস্থ্য গেছে…… বজায় আছে‘ –কে, কার উদ্দেশ্যে মন্তব্যটি করেছেন? বক্তার এরকম মন্তব্যের কারণ কি? ‘পথের দাবী‘ রচনা নামকরণের সার্থকতা আলোচনা করো।

৪. ‘যাঁকে খুঁজছেন ……… একবার ভেবে দেখুন‘ – উক্তিটি কার এবং কোন প্রসঙ্গের উক্তি করেছেন? কালচার বলতে কী বোঝায়? বক্তা এরকম উক্তির কারণ কি? ‘মনে হলে ….. মিশিয়ে যাই‘ – উক্তিটির তাৎপর্য লেখো।

৫. রোগা মুখের অদ্ভুত চোখের দৃষ্টির বর্ণনা দাও এখানে কার চোখের কথা বলা হয়েছে? গিরীশ মহাপাত্রের পকেট থেকে কি কি পাওয়া যায়?

৬. ‘বুড়ো মানুষের কথাটা শুনো‘ – কে, কাকে এই কথাটি বলেছে? একথা বলার কারণ কি? বুড়ো মানুষটির যে পরিচয় পাওয়া যায় তা নিজের ভাষায় লেখো।

৭. অপূর্ব তৎক্ষণাৎ কিসে সম্মত হয়েছিল? কে তার অনেক বেশি আপনার জন? প্রথম শ্রেণীর যাত্রী হিসেবে অপূর্বর ট্রেনে চড়ার অভিজ্ঞতা হয়েছিল তার বিবরণ দাও।

Bengali Suggestion 2020 – সিন্ধুতীরে

সিন্ধুতীরে

১. ‘সিন্ধুতীরে‘ কবিতা অবলম্বনে মনোহর দেশটির বর্ণনা দাও। কবি রম্ভার সাথে কার তুলনা করেছেন এবং তার রূপচিত্র নিজের ভাষায় লেখো।

২. পঞ্চকন্যা কাদের বলা হয়েছে? পঞ্চকন্যা কিভাবে চেতনা ফিরে পেল তার নিজের ভাষায় লেখ। বালা কে ? তার বিস্ময়ের কারণ কি? মহৌষধি কি দিয়ে তৈরি হয়েছিল?

৩. সখীদের আজ্ঞা দিয়েছিল এবং কেন? ‘পোতলি‘ শব্দের অর্থ কি? এই কবিতা অবলম্বনে পদ্মা চরিত্র আলোচনা করো। বক্তা কেন নিরাশ হতে চান না?

৪. নিরঞ্জন কে? তার কাছে কে, কেন কৃপা প্রার্থনা করছিল? পদ্মাবতী কে দেখে পদ্মার ভাবনা ও প্রতিক্রিয়া আলোচনা করো।

Bengali Suggestion 2020 – অদল বদল

অদল বদল

১. আবেগ ভরা গলায় হাসান কি বলল? ‘ও আমাকে ……. কাকে বলে?’ – ‘ও‘ বলতে কার কথা বলা হয়েছে, সে কাকে কী শিখিয়েছিল? অমৃতের মায়ের নাম কি ছিল? কে, কী ঘোষণা করলেন?

২. ‘বাহালি বৌদি‘ কে ? পাঠান বাহালি বৌদিকে কি বলেছিলেন? পাঠানের বলা গল্পটি সংক্ষেপে লেখ। অমৃতের মাথায় হঠাৎ কি বুদ্ধি খেলে গেল?

৩. ছেলে দুটোর মধ্যে তফাৎ কি? ‘খাঁটি জিনিস‘ বলতে কী বোঝানো হয়েছে? তামাশার ব্যাপারটা কি? অমৃতের জবাব কাকে বদলে দিয়েছে এবং তার চরিত্রে কি ধরনের বদল ঘটেছে?

৪. কোন আওয়াজ মুখরিত হয়ে উঠলো? ছেলে দুটোর মধ্যে মিল ও অমিল কোথায়? গ্রামপ্রধান কার নাম অদল এবং কার নাম বদল দিলেন ? কোন আওয়াজ মুখরিত হয়ে উঠেছিল এবং কেন?

Bengali Suggestion 2020 – বাংলা ভাষায় বিজ্ঞান

বাংলা ভাষায় বিজ্ঞান

১. বাংলা ভাষায় বিজ্ঞান চর্চার অসুবিধা এবং তার থেকে উত্তরণের উপায় গুলি আলোচনা করো। ‘ত্রিবিধ‘ ধারা সম্পর্কে আলোচনা করো।

২. ‘বৈজ্ঞানিক সন্দর্ভ‘ বলতে কী বোঝায়? বাংলা ভাষায় বৈজ্ঞানিক সন্দর্ভ রচনার জন্য কেমন রচনার পদ্ধতি দরকার বলে মনে করেছেন লেখক? লক্ষণা ও ব্যঞ্জনা কি?

৩. ‘এতে রচনা উৎকট হয়‘ – কোন কারনে রচনা উৎকট হয় এবং এর প্রতিকার কি? কোন দোষ থেকে বাংলা বৈজ্ঞানিক সাহিত্যকে মুক্ত হতে হবে এবং কিভাবে তা সম্ভব?

৪. কলকাতা বিশ্ববিদ্যালয় নিযুক্ত ভাষা সমিতি কত সালে গঠিত হয়েছিল? এই সমিতির সদস্য কারা ছিলেন? তাদের প্রচেষ্টা কতটা সফল হয়েছিল?

Bengali Suggestion 2020 – অস্ত্রের বিরুদ্ধে গান

অস্ত্রের বিরুদ্ধে গান

১. ‘গানের বর্ম আজ পড়েছি গায়ে‘ – বক্তা কেন গানের বর্ম গায়ে পড়েছেন? এই কবিতার বিষয়বস্তু নিজের ভাষায় আলোচনা করো।

২. ‘অস্ত্র রাখো …. পায়ে‘ – কার উদ্দেশ্যে এমন আবেদন? এইরকম আবেদনের কারণ কি? একটা কোকিল কি করতে পারবে বলে কবির আশা?

৩. কবি কিভাবে হাত নাড়িয়ে বুলেট তাড়ান? কবি কোথায় রক্ত মোছেন? গানের সঙ্গে ঋষি বালকের সম্পর্কটি কেমন?

Bengali Suggestion 2020 – নদীর বিদ্রোহ

নদীর বিদ্রোহ

১. ‘নদীর বিদ্রোহের কারণ সে বুঝিতে পারিয়াছে‘ – নদীর বিদ্রোহের কারণ বলতে কী বোঝানো হয়েছে? বক্তা তা কিভাবে অনুমান করেছিলেন? নদীর জন্য নদেরচাঁদের মায়া স্বাভাবিক কেন?

২. ‘নিজের এই …….. উপভোগ করে‘ – কার পাগলামির কথা বলা হয়েছে এবং পাগলামির পরিচয় দাও। কোন ট্রেনটি নদের চাঁদ কে পিষে দিয়ে গিয়েছিল?

৩. নদীকে ভালবাসার পেছনে নদেরচাঁদের কি কৈফিয়ৎ ছিল? নদেরচাঁদের ভয় লাগছিল কেন এবং এই ভয়ের পরিণতি কি হয়েছিল? নদীর পূর্ব ও পরবর্তী রূপ বর্ণনা করো।

৪. নদেরচাঁদ কত বছর স্টেশন মাস্টারি করছে? নদেরচাঁদ কি নিয়ে গর্ব অনুভব করতো? তার কোন উপলব্ধি গর্বকে ক্ষুন্ন করেছে?

৫. নদীর বিদ্রোহ গল্প অবলম্বনে নদেরচাঁদের চরিত্র বিশ্লেষণ করো। নদেরচাঁদ–এর লেখা চিঠির পরিণতি হয়েছিল তার কারণ আলোচনা করো। জলপ্রবাহ কে তার জীবন্ত মনে হয়েছিল কেন?

Bengali Suggestion 2020 – কোনি

কোনি

১. কোনির পারিবারিক জীবনের পরিচয় দাও। ক্ষিদ্দা কিভাবে পনির জীবনের প্রেরণা হিসেবে কাজ করেছিল তা সম্পর্কে আলোচনা করো। স্টেট চ্যাম্পিয়নশিপের বিরুদ্ধে যে ষড়যন্ত্র হয়েছিল তার বিবরণ দাও।

২. লীলাবতী কে এবং তার বিদ্রোহী হওয়ার কারণ কি? জুপিটার ক্লাবে ক্ষিতিশের বিরুদ্ধে আনা অভিযোগগুলো কি ছিল? এগুলির উত্তরে ক্ষিতিশের বক্তব্য কি ছিল?

৩. ‘কোনি‘ উপন্যাস অবলম্বনে কোনি চরিত্রটি বিশ্লেষণ করো। ‘এটা বুকের মধ্যে পুষে রাখুক‘ – বুকের মধ্যে কি পুষে রাখার কথা এখানে বলা হয়েছে? এরকম ভাবনার কারন সম্বন্ধে লেখ।

৪. কোনির দুচোখে জল ভরে এলো কেন? এরপর কি হয়েছিল?

Bengali Suggestion 2020 – ব্যাকরণ

ব্যাকরণ

(ক) মোটা হরফের পদগুলির কারক ও অ-কারক সম্পর্ক ও বিভক্তি নির্ণয় ।
প্রতিটি প্রশ্নের মান-১
(১) কথাটা শুনে তপনের চোখ মার্বেল হয়ে গেল।
উঃ। তপনের—সম্বন্ধপদ‘এর’ বিভক্তি।
(২) সেই তিনি নাকি বই লেখেন।
উঃ। তিনি-কর্তৃ কারক, ‘শূন্যবিভক্তি।
(৩) আমি তাকে ছেড়ে দিলাম।
উঃ। আমি-কর্তৃকারকে ‘শুন্যবিভক্ত।
(৪) হেটে গেল গির্জার এক নান।
উঃ। গির্জার-কর্মকারকে ‘র’ বিভক্তি।
(৫) আমাদের ডানপাশে ধন।
উঃ। ডানপাশে-অধিকরণ কারকে, ‘এ’ বিভক্তি।
(৬) আমাদের ঘর গেছে উড়ে।
উঃ। ঘর-কর্মকারকে শূন্যবিভক্তি।
(৭) উদভ্ৰান্ত সেই আদিম যুগে।
উঃ। যুগে‘অধিকরণ কারকে, ‘এ’ বিভক্তি।
(৮) অষ্টা যখন নিজের প্রতি অসন্তোষে।
উঃ। অষ্টা–কর্তৃকারকে ‘শূন্যবিভক্তি।
(৯) এসব দিয়ে মুড়ে তাকে আরও দামি, আরও পোক্ত করা হত।
উঃ। এসব দিয়ে –কারণ কারকে শূন্য’ বিভক্তি, ‘দিয়ে’ অনুসর্গ যোগে। ।
(১০) একটা বিদেশি কাগজে ফাউন্টেনের বিজ্ঞাপনে দেখছিলাম।
উঃ। ফাউন্টেনের-সম্বন্ধ পদে ‘এর’ বিভক্তি

(খ) বাক্যগুলো থেকে সমাসবদ্ধ পদ বেছে নিয়ে তার ব্যাসবাক্যসহ সমাস নির্ণয় করো। প্রতিটি প্রশ্নের মান~১

(১) কদিন আগে তপনের ছোটোমাসির বিয়ে হয়ে, দেদার ঘটাপটা করে।
উঃ। মেসোমশাই—যিনি মেসো তিনিই মশাই, কর্মধারয় সমাস।
ছোটোমাসি-ছোটো যে মাসি, কর্মধারয় সমাস।
ঘটাপটা—ঘটা ও পটা, দ্বন্দ্ব সমাস।
(২) লেখকরা যে তপনের বাবা, ছোটোমামা বা মেজোকাকুর মতো মানুষ..
উঃ। ছোটোমামা-ছোটো যে মামাকর্মধারয় সমাস।
মেজোকাকু-মেজো যে কাকু, কর্মধায়য় সমাস।
(ত) একটা সপ্তাহ আর এ কটা বছর কেটে গেল।
উঃ। সপ্তাহ = সপ্ত অহ (দিন) এর সমাহার, দ্বিগু সমাস। সমাহার, দ্বিগু সমাস।
(৪) ছড়ানো করতলের মতো পাতা চিমনি।
উঃ। করতল = করের তল (তাল) সম্বন্ধ তৎপুরুষ।
(৫) আমাদের বাঁয়ে গিরিখাদ।
উঃ। গিরিখাদ = গিরির মধ্যবর্তী খাদ, মধ্যপদলোপী কর্মধারয়।
(৬) আমাদের ঘর গেছে উড়ে।
উঃ। আমাদের এ আমার যে তাদের, একশেষ দ্বন্দ্ব সমাস।
(৭) চিনছিলে জলস্থল আকাশের দুর্বোধ সংকতে।
উঃ, জলস্থল আকাত্ত = জল, স্থল ও আকাশ দ্বন্দ্ব সমাস।
(৮) এল মানুষ ধরার দল।
উঃ। মানুষরা – মানুষকে ধরাকর্মতৎপুরুষ সমাস।
(৯) ছেলেবেলায় একজন দারোগাবাবুকে দেখেছিলাম যাঁর কলম ছিল মোজায়।
গোজা।
উঃ। দারোগাবাবু’—যিনি দারোগা তিনিই বাবু, কর্মধারয় সমাস।
(১০) সেটা অবশ্য ইচ্ছাকৃত নয়।
উঃ। ইচ্ছাকৃত-ইচ্ছার দ্বারা কৃত, করণ তৎপুরুষ সমাস।

(গ) নির্দেশ অনুসারে বাক্যের রূপান্তর করো। প্রতিটি প্রশ্নের মান-১

(১) কথাটা শুনে তপনের চোখ মার্বেল হয়ে গেল। (জটিল বাক্যে)
উ৪। যখন কথাটা শুনলো তখন তপনের চোখ মার্বেল হয়ে গেল।
(২) এ বিষয়ে সন্দেহ ছিল তপনের। (না বাচক বাক্যে)।
উঃ। এ বিষয়ে তপন নিঃসন্দেহ ছিল না।
(ত) আমি তাকে ছেড়ে দিলাম। (না বাচক বাক্যে)
উঃ। আমি তাকে ধরে রাখলাম না।
(৪) সেই মেয়েটির মৃত্যু হল না। (খ্যা বাচক বাক্যে)
উঃ। সেই মেয়েটি জীবিত রইল।
(৫) আমাদের পথ নেই কোনো। (প্ৰশ্নবোধক বাক্যে)
উঃ। আমাদের কি কোনো পথ আছে?
(৬) এই মুহুর্তে মরে যাব না কি? নির্দেশক বাক্যে)
উঃ। এই মুহুর্তে (আমার) মৃত্যু হতে পারে।
(৭) কালো ঘোমটার নীচে অপরিচিত ছিল তোমার মানব রূপ। (না বাচক
বাক্যে)
উঃ। কোনো ঘোমটার নীচে পরিচিত ছিল না তোমার মানবরূপ।
(৮) এল মানুষ ধরার দল। (জটিল বাক্যে)
উঃ। যারা এল, তারা মানুষ ধরার দল।
(৯) কলম সেদিন খুনিও হতে পারে বইকি। বিস্ময়সূচক বাক্যে)
উঃ। কলম সেদিন খুনিও হতে পারে।
(১০) কোথায় পড়বে? (প্রশ্ন পরিহার করো)
উঃ। কোথায় পড়বে তা বলো। প্রতিটি প্রশ্নের মান-১
(ঘ) বাচ্য পরিবর্তন করো।
(১) এ বিষয়ে সন্দেহ ছিল তপনের। কবাচ্যে)।
‘উঃ। এ বিষয়ে সন্দেহ করত তপন।
(২) কিন্তু কে শোনে, তার কথা? (ভাববাচ্যে)
ডঃ। কিন্তু কার শোনা হয় তার কথা?
(ত) আমাদের ঘর গেছে উড়ে। (ভাববাচ্যে)।
ডঃ । আমাদের ঘরের উড়ে যাওয়া হয়েছে।
(৪) পৃথিবী হয়তো বেঁচে আছে। (ভাববাচ্যে)
উঃ। পৃথিবীর হয়তো বেঁচে থাকা হয়েছে।
(৫) শিশুরা খেলছিল মায়ের কোলে। (ভাববাচ্যে)
উঃ শিশুদের মায়ের কোলে খেলা হচ্ছিল।
(৬) কবির সংগীতে বেজে উঠেছিল সুন্দরের আরাধনা(কর্তৃবাচ্যে)
উঃ। কবির সংগীতে বাজিয়ে তুলছিল সুন্দরের আরাধনা।

বঙ্গানুবাদ
১. চলিত গদ্যে বঙ্গানুবাদ করো : পূর্ণমান ৪
Man is the maker of his own fortune. We cannot prosper
in life if we are afraid of labour. Some people think that
success in life depends on luck or chance. Hard Labour is
needed to achieve success in every walk of life ,
অনুবাদ : মানুষ তার ভাগ্যের রূপকার। আমরা যদি পরিশ্রমকে ভয় পাই
তবে আমরা জীবনে উন্নতি লাভ করতে পারবো না। কিছু মানুষ ভাবে যে
নিয়তি বা সুযোগের ওপর সাফল্য নির্ভরশীল। জীবনের প্রতিটি ক্ষেত্রে
সাফল্য লাভ করার জন্য কঠোর পরিশ্রমের প্রয়োজন।

২. Honesty is a great virtue. If you do not deceive others, if you
do not tell a lie, if you are strictly and fair in your dealing with
others, you are an honest man. Honesty is the best policy. An
honest man is respected by all. Every man trusts an honest
man, None can prosper in life if he is not honest.

কমবেশি ৪০০ শব্দে যে কোনো একটি বিষয় অবলম্বনে প্রবন্ধ রচনা
করো।
১. বিজ্ঞানমনস্কতা ও কুসংস্কার।
২. আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।
৩. একটি অলৌকিক অভিজ্ঞতা।
৪. সাহিত্য পাঠের প্রয়োজনীয়তা।

Bengali Suggestion 2020 – সংলাপ রচনা

সংলাপ রচনা

১. কলকাতা বইমেলা নিয়ে দুই বন্ধুর কথোপকথন

২. বৃক্ষ রােপনের প্রয়ােজনীয়তা নিয়ে দুই বন্ধুর কথোপকথন

৩. ছাত্র ও শিক্ষকের সম্পর্ক বিষয়ে দুই বন্ধুর কথােপকথন

৪, পথ নিরাপত্তা ব্যবস্থা নিয়ে দুই বন্ধুর কথোপকথন

৫. ইন্টারনেটের সুফল ও কুফল নিয়ে কথােপকথন

৬. প্লাস্টিক ব্যাগের যথেচ্ছ ব্যবহারে পরিবেশ দূষণ নিয়ে আলোচনা

৭. স্কুলে ইংরেজি শেখার প্রয়ােজনীয়তা আছে এই নিয়ে দুই বন্ধুর কথোপকথন

৮.. অতিরিক্ত দ্রব্যমূল্য বৃদ্ধি

৯.. বিদ্যালয়ে পাশ ফেল প্রথার প্রচলন

Bengali Suggestion 2020 – প্রতিবেদন রচনা

প্রতিবেদন রচনা

১. রক্তদান জীবন দান

২. নিত্য প্রয়োজনীয় জিনিসের মূল্য বৃদ্ধি

৩, রাজ্যজুড়ে অরন্য সপ্তাহ পালন

৪. বিশ্ব যোগ দিবস পালন

৫, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

৬. মােবাইল ফোনে কথা বলার সময় রাস্তা পার হতে গিয়ে পথ দুর্ঘটনায় মৃত্যু

৭. পথ নিরাপত্তা সপ্তাহ পালন

৮. কন্যাশ্রী প্রকল্প

৯. ভাষা দিবস উদযাপন

১০. বিজ্ঞান এবং কুসংস্কার

Bengali Suggestion 2020 – প্রবন্ধ

প্রবন্ধ

১. দৈনন্দিন জীবনে বিজ্ঞান

২. বিজ্ঞান ও কুসংস্কার

৩. একটি গাছ একটি প্রাণ

৪. পরিবেশ দূষণ ও তার প্রতিকার/বিশ্ব উষ্ণায়ন

৫. তোমার জীবনের লক্ষ্য

৬. একটি ভ্রমণের অভিজ্ঞতা

৭. তোমার প্রিয় ঋতু

৮. জীবনের একটি স্মরণীয় অভিজ্ঞতা

৯. আধুনিক জীবনে সংবাদমাধ্যমের ভূমিকা

১০. মাতৃভাষায় বিজ্ঞান চর্চা

১১. চরিত্র গঠনে খেলাধুলা

১২. কন্যাশ্রী প্রকল্প

১৩. তোমার প্রিয় লেখক

১৪. নিরাপদ ড্রাইভ নিরাপদ জীবন ,

১৫. ক্রিকেট ওয়ার্ল্ড কাপ ২০১৯।
Madhyamik Bengali Suggestion 2020 FREE PDF Download

File Name : WB Madhyamik Bengali Suggestion 2020.PDF
File Pages : 15
File Size : 1 MB

West Bengal Madhyamik Bengali Suggestion 2020 | | WBBSE Class10 Madhyamik Bengali Suggestion 2020

Madhyamik Bengali Suggestion 2020 download with Sure Common in Examination. West Bengal Madhyamik 2020 Bengali Suggestion and new question pattern. WBBSE 10th Class Board Exam suggestive questions. Madhyamik Bengali Suggestion PDF Download. Important questions for WB Madhyamik 2020 Bengali Subject. West Bengal Board of Secondary Education Madhyamik 2020 Model Question Paper Download.

Download good quality Suggestions for Madhyamik 2020 Bengali Subject prepared by Expert Bengali subject teachers. Get the WBBSE Madhyamik 2020 Bengali Suggestion. মাধ্যমিক 2020 বাংলা সাজেশন. his Madhyamik Bengali Suggestion 2020 will help you to find out your Madhyamik 2020 preparation.

West Bengal class 10th Board Exam details info
West Bengal Board of Secondary Education (WBBSE) Madhyamik 2020 Exam Suggestion download for Bengali subject. West Bengal Madhyamik 2020 Examination will be started from February. Students who are currently studying in Class 10th, will seat for their first Board Exam Madhyamik. West Bengal Board of Secondary Education will organize this Examination all over West Bengal. WBBSE Madhyamik 2020 Bengali question paper download.
West Bengal Board of Secondary Education (WBBSE) Bengali Exam
West Bengal Board of Secondary Education (WBBSE) will organize Madhyamik (10th) Board Examination 2020. Students who are currently studying in Class 10 standard, will have to seat for their first Board Exam Madhyamik 2020. Bengali is the first language for many students in the exam

Madhyamik Bengali Syllabus

West Bengal Board of Secondary Education (WBBSE) Madhyamik Bengali Syllabus with all the important chapters and marks distribution. Download the Madhyamik 2020 Bengali Syllabus and Question Paper.

Questions on the Bengali exam will come from these chapters. All the chapters are equally important, so read them carefully.

Madhyamik 2020 Bengali Exam Time

Madhyamik 2020 Bengali Suggestion
Download Madhyamik Bengali 2020 Suggestion with all the important questions and Notes. This year Madhyamik 2020 Bengali exam will be held on 18th February at 11:45 am to 3:00 pm. Download West Bengal Madhyamik 2020 Bengali Suggestion.

EXAM NAME
Madhyamik Exam 2020
SUBJECT
Bengali
EXAM DATE
18th February 2020
BOARD
WBBSE
SUGGESTION COMMON
97%

Madhyamik Bengali Question Paper Marks Details

Total marks for West Bengal 10th Class Bengali Board Exam is 100, under which 90 marks for written test and 10 marks for the oral test. Question paper for Madhayamik 2020 Bengali subject will be prepared on the basis of the new syllabus prepared by WBBSE.

Madhyamik 2020 Bengali question paper will contain 17 marks MCQ questions, 19 Marks very short answer type questions, 10 marks Descriptive type questions, 25 Marks Essay type questions. And the remaining marks distribute into Essay, Report writing and Translation. This marks distribution for Madhyamik 2020 Bengali subject provided by West Bengal Board of Secondary Education (WBBSE).

West Bengal Madhyamik 2020 Bengali Exam

West Bengal Madhyamik 2020 Bengali Suggestion Download in Bengali version. WBBSE Madhyamik Bengali suggestion 2020 pdf version. Get the complete Madhayamik Bengali Suggestion 2020 with 99% Common in Examination. Madhyamik 2020 Bengali Suggestion pdf download. Madhyamik Scientific Suggestion. WBBSE Class 10th Bengali exam notes and Important questions.

This Madhyamik 2020 Bengali Suggestion prepared by expert subject teachers. Hope this will help you on your first Board Examination. At first, read Carefully your textbooks and then practice this suggestion paper. On this suggestion, all the questions are mentioned, which are important Madhyamik 2020 Bengali exam.

This suggestion prepared on the basis of all the important questions for this year Examination. This is not a complete study material, never depends upon only this suggestion. Read carefully your textbooks first.

This is the complete list of Suggestions and other information of West Bengal Madhyamik 2020 Examination.  Share this page to help your friends. Team BhugolShiksha.com wishes you, Best of Luck for your First Board Examination.
        মাধ্যমিক  বাংলা পরীক্ষা 2020 (Madhyamik 2020 / WB Madhyamik 2020 / MP Exam 2020 / West Bengal Board of Secondary Education – WBBSE Madhyamik Exam 2020 / Madhyamik Class 10th / Class X / Madhyamik Pariksha 2020 ) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC, RAIL, PSC, DEFENCE) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে মাধ্যমিক (দশম শ্রেণী) বাংলা পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর এবং সাজেশন (Madhyamik Bengali Suggestion / West Bengal Board of Secondary Education – WBBSE Bengali Suggestion / Madhyamik Class 10th Bengali Suggestion 2020 / Class X Bengali Suggestion / Madhyamik Pariksha Bengali Suggestion / Bengali Madhyamik Exam Guide / MCQ , Short , Descriptive  Type Question and Answer / Madhyamik Bengali Suggestion 2020 FREE PDF Download) উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারেলাগলে, আমাদের প্রয়াস মাধ্যমিক (দশম শ্রেণী) বাংলা পরীক্ষা 2020 প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর এবং সাজেশন (Madhyamik Bengali Suggestion 2020 / West Bengal Board of Secondary Education – WBBSE Bengali Suggestion / Madhyamik Class 10th Bengali Suggestion 2020 / Class X Bengali Suggestion / Madhyamik Pariksha Bengali Suggestion 2020 / Madhyamik Bengali Exam Guide / MCQ , Short , Descriptive  Type Question and Answer / Madhyamik Bengali Suggestion 2020 FREE PDF Download) সফল হবে।
    স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণীর সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা। এছাড়াও সাধারণ-জ্ঞান, পরীক্ষা প্রস্তুতি, ভ্রমণ গাইড, আশ্চর্যজনক তথ্য, সফল ব্যাক্তিদের জীবনী, বিখ্যাত ব্যাক্তিদের উক্তি,  প্রাণী জ্ঞান, কম্পিউটার, বিজ্ঞান ও বিবিধ প্রবন্ধের মাধ্যমে ছাত্রছাত্রীদের মননকে বিকশিত করে তোলা।
        আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই ভূগোল শিক্ষা – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করুন এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।
নিচের বাটনে ক্লিক করে শেয়ার করেন বন্ধুদের মাঝে