বিদেশী সাহিত্যের কিছু প্রশ্নউত্তর - সাধারণ জ্ঞান | General Knowledge in Bengali Part-283
বিদেশী সাহিত্যের কিছু প্রশ্নউত্তর - সাধারণ জ্ঞান | General Knowledge in Bengali Part-283

বিদেশী সাহিত্যের কিছু প্রশ্নউত্তর – সাধারণ জ্ঞান

General Knowledge in bengali

বিদেশী সাহিত্যের কিছু প্রশ্নউত্তর – সাধারণ জ্ঞান | General Knowledge GK in Bengali : বন্ধুরা, আজকে আপনাদের জন্য আলোচনা করা হলো বিদেশী সাহিত্যের কিছু প্রশ্নউত্তর – সাধারণ জ্ঞান – General Knowledge in Bengal Part-283 । পশ্চিমবঙ্গ তথা সমগ্র ভারতবর্ষের সমস্ত সরকারি চাকরীর পরীক্ষাতে বা প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য (All Comparative exam: WBPSC, WBCS, WBP SI, WBP Constable, SSC, School Service, Railway exam etc) সাধারণ জ্ঞান খুবি গুরুত্বপূর্ণ একটি বিষয়। এই বিদেশী সাহিত্যের কিছু প্রশ্নউত্তরসাধারণ জ্ঞান বা জেনারেল নলেজ বা সাধারণ জ্ঞান প্রশ্নউত্তর (General Knowledge GK Question and Answer in Bengali) Part-283 পড়লেই নিশ্চিত কমন পাবেন।

 আপনারা যারা বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য বিদেশী সাহিত্যের কিছু প্রশ্নউত্তর – সাধারণ জ্ঞান – জেনারেল নলেজ সাধারণ জ্ঞান প্রশ্ন ও উত্তর – General Knowledge GK in Bengali Part-283 Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। 

বিদেশী সাহিত্যের কিছু প্রশ্নউত্তর – সাধারণ জ্ঞান | জিকে – জেনারেল নলেজ : GK – General Knowledge | Part-283

  1. জর্জ বার্নাড শ ’ – এর রচনাগুলির নাম কর । 

Ans. আর্মস এ্যান্ড দি ম্যান , ম্যান এ্যান্ড সুপারম্যান , পিগ ম্যালিয়ন সেন্ট জোয়ান , ক্যানডিজ ।

  1. ‘ শেক্সপীয়ার ’ এর রচনাগুলির নাম কর । 

Ans. হ্যামলেট , ওথেলাে , ম্যাকবেথ , দি টেম্পটেস্ট , মিরান্দা , জুলিয়াস সিজার , কিংলিয়র , এ্যান্টনি এ্যান্ড ক্লিওপ্লেট্রা । 

  1. ‘ ওয়াল্টার স্কট ‘ এর রচনাগুলির নাম লেখ । 

Ans. আইভীনহাে , দ্য ব্রাইড অব লামারমুর । 

  1. প্রেমিথিয়ুস আনবাউন্ড ’ কার লেখা ? 

Ans. পি . ভি . শেলী । ১৮১৯ সাল । 

  1. জন কীটস এর জন্ম ও মৃত্যু লেখ । 

Ans. জন্ম -১৭৯৬ , মৃত্যু – ১৮২১ । 

  1. ওয়ার্ডসওয়ার্থ এর জন্ম ও মৃত্যু লেখ । 

Ans. জন্ম -১৭৭০ , মৃত্যু – ১৮৫০

  1. টমাস স্টীনস এলিয়ট জন্ম ও মৃত্যু লেখ । 

Ans. জন্ম -১৮৮৮ , মৃত্যু – ১৯৬৫ ।

  1. ডিকেন্সের জন্ম কোথায় ? তাঁর রচনাগুলি কি কি ? 

Ans. জন্ম England.

( ১ ) স্কেচেস বাই বাজ ’ কাহিনী ।

( ২ ) ডিকেন্সের উপন্যাস চার ধরনের – ( ক ) নিষ্কলঙ্ক শিশু চরিত্র ( খ ) কদাকার বীভৎস চরিত্র ( গ ) কৌতুকপ্রিয় বা বিদূষক জাতীয় চরিত্র ( ঘ ) শক্তি ও কোমলতায় নির্মিত নায়ক চরিত্র । 

( ৩ ) পিকউইক পেপার্স ‘ উপন্যাস । 

( ৪ ) ডেভিড কপারফিল্ড ’ উপন্যাস । 

( ৫ ) ‘ অলিভার টুইস্ট ‘ উপন্যাস । ( ৬ ) নিকোলাস নিকলকি ’ উপন্যাস । 

( ৭ ) “ দি ওল্ড কিউরিয়া সিটি শপ ’ উপন্যাস । 

( ৮ ) দি লিটন এরিট ’ উপন্যাস । 

( 9 ) ডােম্বে এ্যান্ড সন ’ উপন্যাস । 

( ১০ ) ব্লীক হাউস ’ উপন্যাস । 

( ১১ ) হাউ টাইমস ’ উপন্যাস । 

( ১২ ) এ ক্রিসমাস ক্যারল ’ উপন্যাস । 

( ১৩ ) এ টেল অব টু সিরিজ ’ উপন্যাস । 

( ১৪ ) গ্রেট এক্সপেকটেসন্স ’ উপন্যাস ।

( ১৫ ) “ দি মিষ্ট্রি অফ এডউইন ড্রড ’ উপন্যাস ।

  1. টমাস স্টানস এলিয়ট ’ এর কাহিনীর নাম লেখ । 

Ans. জন্ম ১৮৮৮ আমেরিকায় , ১৯২৭ সালে England- এ নাগরিকত্ব পান । ১৯৪৭ -৪৮ সালে ‘ অর্ডার অফ মেরিট ও ননাবেল Peize পান । তার রচনাগুলি— 

( ১ ) প্রু ফরক অ্যান্ড আদার অবজারভেসন্স ( ১৯১৭ সালে কবিতাগুচ্ছ ) । 

( ২ ) “ দি ওয়েস্ট ল্যান্ড ‘ কাব্য । ১৯২২ সাল । 

( ৩ ) পােয়েমস ‘ কাব্যগ্রন্থ । ১৯২৫ সাল । 

( ৪ ) “ দি ফোর কোয়ার্টাস ( চারটি কবিতার সমষ্টি ১৯৭৯ ) । 

( ৫ ) কালেকটেড পােয়েমস ’ কাব্য সংকলন ( ১৯৩৫ )।

( ৬ ) মার্ডার ইন দি ক্যাথিড্রাল ’ কাব্যনাটক ( ১৯৩৫ ) । – ১৯৬৫ সাল । 

  1. জন কীটস ’ এর কাহিনীগুলি লেখ । 

Ans. জন্ম – ১৭৯৫ , মৃত্যু – ১৮২১। তার কাহিনী হল । 

( ১ ) এন্ডিমিয়ন ’ কাব্য । 

( ২ ) “ দি ইভ অফ সেন্ট অ্যাগনিস ’ ( কবিতা ) 

( ৩ ) লেমিয়া ’ ( কবিতা ) 

( ৪ ) ইসালাে ’ ( কবিতা ) 

( ৫ ) লা লে ডেম স মার্সি ( কাহিনী ) 

( ৬ ) ‘ ওড টু নাইট এঙ্গেল ’ ( কাহিনী ) 

( ৭ ) “ ওড টু গ্ৰীর্সিয়ান আর্ন ’ ( কাহিনী ) 

( ৮ ) ওড টু সাইকি ’ ( কাহিনী ) 

( ৯ ) “ ওড টু মেলানকলি ’ ( কাহিনী ) 

( ১০ ) “ ওড টু ইনডােলেন্স ’ ( কাহিনী ) . 

  1. ওয়ার্ডসওয়ার্থ – এর কাহিনী লেখ । 

Ans. জন্ম — ইংল্যান্ডে ১৭৭০ খ্রীঃ , মৃত্যু -১৮৫০ খ্রীঃ । ওয়ার্ডসওয়ার্থ ও কোলরীজ এর যুগ্ম কবিতা সংকলন ‘ লিরিক্যাল কালার্ডস ‘ প্রকাশিত হয় ১৭৯৮ খ্রীঃ । এতে মােট কবিতা ২৩ টি , কোলরীজ -১৯ , ওয়ার্ডসওয়ার্থ -৪ টি ।

 ১৮৪৩ খ্রীঃ তিনি ‘ পােরেট লরিয়েট ’ বা ‘ রাজকবির ’ সম্মান পান । তার রচনাগুলি ১৭৯৩ সালে প্রকাশিত হয় – ( ১ ) অ্যান ইভিনিং ওয়াক । ( ২ ) ডেসক্রিপটিভ স্কোচেস ‘ । ( ৩ ) “ দি প্রিলিউড ’ ( ১৭৯৮-১৮০৫ ) বা ভূমিকা । আত্মজীবনীমূলক কাব্যগ্রন্থ । ( ৪ ) “ রিকলুজ ’ ( ১৭৯৮-১৮০০ ) দর্শন কাব্য । ( ৫ ) “ দি অক্সকারসন ’ ( ১৭৯৭-১৮১৪ ) দর্শন কাব্য । ( ৬ ) “ দি ওয়ার্ল্ড ইজ টু মাচ উইথ আস ’ ( সনেট ) । ( ৭ ) লন্ডন ( ১৮০২ ) সনেট । ( ৮ ) লুচি কবিতাগুচ্ছ ’ ( গীতিকবিতা ) । ( ৯ ) ইয়ারাে বিষয়ক কবিতা ’ ( গীতিকবিতা ) । ( ১০ ) সলিটারি রিপেয়ার ’ ( কবিতা ) । ( ১১ ) টু দি স্কাইলার্ক ’ ( কবিতা ) । ( ১২ ) ‘ মাইকেল ’ ( কবিতা ) ।

আরোও দেখুন:-

জেনারেল নলেজ – General Knowledge in bengali Click Here

আরোও দেখুন:-

কারেন্ট অ্যাফেয়ার্স – Current Affairs in bengali Click Here

Important GK For All Competitive Exam | General Knowledge GK in Bengali | জেনারেল নলেজ সাধারণ জ্ঞান প্রশ্ন ও উত্তর | বিদেশী সাহিত্যের কিছু প্রশ্নউত্তর – সাধারণ জ্ঞান

         ” জেনারেল নলেজ সাধারণ জ্ঞান (General Knowledge GK) – বিদেশী সাহিত্যের কিছু প্রশ্নউত্তর – সাধারণ জ্ঞান ” একটি অতি গুরুত্বপূর্ণ টপিক।  বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষা এবং সমস্ত (সরকারি চাকরি, বেসরকারি চাকরি, কোম্পানির চাকরি) চাকরীমূলক পরীক্ষায় (যেমন : WBPSC, WBSSC, WBCS, School Service TET, Police etc) জেনারেল নলেজ (General Knowledge GK) – বিদেশী সাহিত্যের কিছু প্রশ্নউত্তর – সাধারণ জ্ঞান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে ভূগোল শিক্ষা – Bhugol Shiksha এর পক্ষ থেকে বিদেশী সাহিত্যের কিছু প্রশ্নউত্তর – সাধারণ জ্ঞান / সাধারণ জ্ঞান প্রশ্ন ও উত্তর / বিদেশী সাহিত্যের কিছু প্রশ্নউত্তর – সাধারণ জ্ঞান / বিদেশী সাহিত্যের কিছু প্রশ্নউত্তর – সাধারণ জ্ঞান / সাধারণ জ্ঞান কুইজ / সাধারণ জ্ঞান 2021 / সাধারণ জ্ঞান ২০২১ / সাধারণ জ্ঞান MCQ / সাধারণ জ্ঞান PDF / সাধারণ জ্ঞান চাকরির ইন্টারভিউয়ে জন্য / সাধারণ জ্ঞান চাকরির পরীক্ষার জন্য / বিদেশী সাহিত্যের কিছু প্রশ্নউত্তর – সাধারণ জ্ঞান / জেনারেল নলেজ কোশ্চেন / জেনারেল নলেজ প্রশ্ন ও উত্তর pdf / জেনারেল নলেজ খেলা / জেনারেল নলেজ Group D / জেনারেল নলেজ কুইজ / বাচ্চাদের জেনারেল নলেজ / জেনারেল নলেজ (GK – General knowledge / General knowledge in Bengali / GK in Bengali /  general knowledge in hindi / general knowledge question and answer in bengali / general knowledge 2020 / general knowledge quiz / common general knowledge questions and answers / general knowledge questions and answers pdf / general knowledge 2021 / 2022 / 2023 / 2024 / 2025 pdf / general knowledge questions in english )  প্রশ্ন ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারেলাগলে, আমাদের প্রয়াস (জেনারেল নলেজ GK – General knowledge প্রশ্ন ও উত্তর – বিদেশী সাহিত্যের কিছু প্রশ্নউত্তর – সাধারণ জ্ঞান) সফল হবে।

বিদেশী সাহিত্যের কিছু প্রশ্নউত্তর – সাধারণ জ্ঞান | জেনারেল নলেজ – General Knowledge in bengali Part-283

   আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই “বিদেশী সাহিত্যের কিছু প্রশ্নউত্তর – সাধারণ জ্ঞান | জেনারেল নলেজ – General Knowledge in bengali Part-283” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই ভূগোল শিক্ষা – Bhugol Shiksha এর পাশে থাকুন, ভূগোল ছাড়াও সমস্ত বিষয়ের যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই আমাদের ওয়েবসাইট টি ফলাে করুন এবং নিজেকে ভৌগােলিক তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।