উচ্চমাধ্যমিক সংস্কৃত - ভাবসম্প্রসারণ প্রশ্ন ও উত্তর | HS Sanskrit Question and Answer
উচ্চমাধ্যমিক সংস্কৃত - ভাবসম্প্রসারণ প্রশ্ন ও উত্তর | HS Sanskrit Question and Answer

উচ্চমাধ্যমিক সংস্কৃত প্রশ্ন ও উত্তর

ভাবসম্প্রসারণ | HS Sanskrit Question and Answer

উচ্চমাধ্যমিক সংস্কৃত প্রশ্ন ও উত্তর : ভাবসম্প্রসারণ HS Sanskrit Question and Answer : উচ্চমাধ্যমিক সংস্কৃত – ভাবসম্প্রসারণ প্রশ্ন ও উত্তর | HS Sanskrit Question and Answer নিচে দেওয়া হলো। এই দ্বাদশ শ্রেণীর সংস্কৃত প্রশ্ন ও উত্তর – WBCHSE Class 12 Sanskrit Question and Answer, Suggestion, Notes – ভাবসম্প্রসারণ থেকে বহুবিকল্পভিত্তিক, সংক্ষিপ্ত, অতিসংক্ষিপ্ত এবং রোচনাধর্মী প্রশ্ন উত্তর (MCQ, Very Short, Short,  Descriptive Question and Answer) গুলি আগামী West Bengal Class 12th Twelve XII Sanskrit Examination – পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক সংস্কৃত পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট।

 তোমরা যারা ভাবসম্প্রসারণ – উচ্চমাধ্যমিক সংস্কৃত প্রশ্ন ও উত্তর | HS Sanskrit Question and Answer Question and Answer খুঁজে চলেছ, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর গুলো ভালো করে পড়তে পারো। 

ভাবসম্প্রসারণ – উচ্চমাধ্যমিক দ্বাদশ শ্রেণীর সংস্কৃত প্রশ্ন ও উত্তর | HS Class 12th Sanskrit Question and Answer

রচনাধর্মী প্রশ্নোত্তর | উচ্চমাধ্যমিক সংস্কৃত – ভাবসম্প্রসারণ প্রশ্ন ও উত্তর | HS Sanskrit Question and Answer : 

  1. “ স্বধর্ম নিধনং শ্রেয় পরধর্মো ভয়াবহ । ” ( শ্রীমদ্ভাগবদ্গীতা , কর্মযোগ ) 

Ans: শিশু ভূমিষ্ঠ হওয়ার পর থেকেই তার শেখার শুরু । মা – বাবা থেকে শুরু করে পারিপার্শ্বিক সমাজ থেকে সে শিক্ষা নেয় । সমাজে প্রচলিত নিয়ম অনুসরণ করে জীবনে পথ চলতে শুরু করে । তবে শিশু বড়ো হওয়ার সঙ্গে সঙ্গে নতুন পরিবেশের পাশাপাশি নিত্যনতুন ভাবনার সঙ্গে তার পরিচয় ঘটে । কখনো কখনো তার মনে হয় , অন্য গোষ্ঠী বা অন্য পাড়ায় বসবাসকারী মানুষের আচরণ , জীবনযাপন অনেক উন্নত । এটা মনে হওয়ার পর থেকেই সে নিজের ধর্ম – জীবনযাপন পরিবেশকে বিস্তৃত হয়ে অন্ধের মতো অন্যকে অনুকরণ করতে শুরু করে । এখানেই আসে বিপত্তি । অন্যের ভালো গুণ আয়ত্ত করার পাশাপাশি যেটা নিজ ধর্মের সঙ্গে মানানসই নয় সেটা বর্জন করতে শিখতে হবে । স্বধর্মকে উপেক্ষা বা অবজ্ঞা করাটা উচিত কাজ নয় । কেননা , স্বধর্ম পালনে যদি মৃত্যু আসে তাহলেও তা বর্জন করা উচিত নয় । বস্তুত , নিজ ধর্ম পালনে মানুষ যতটা দক্ষ , অন্য ধর্ম পালনে সেই সাবলীলতা আসে না । একজন সৈনিক যদি যুদ্ধক্ষেত্রে যুদ্ধ না করে কাব্য লিখতে শুরু করে তবে তার ফল হয় ভয়াবহ । স্বকীয় ধর্ম কখনোই ত্যাগ করা উচিত নয় । অন্যের ধর্ম যতই সুন্দর হোক , তবুও তা গ্রহণীয় নয় । বিপর্যয়ের মুহূর্তে নিজ ধর্ম পালন না করলে সমাজে বিপর্যয় ঘটতে পারে । নিজ ধর্মের পাশাপাশি নিজের পরিবেশ – পরিস্থিতির উপর শ্রদ্ধা না থাকলে দেখা দেয় মানসিক অশান্তি । নিজের অবস্থায় খুশি থাকতে পারাটাও মানুষের একটি বড়ো গুণ । তাই স্বধর্মে মরণও ভালো কিন্তু পরধর্ম সর্বদা পরিত্যাজ্য । 

  1. অসক্তহ্যাচরণ কর্ম পরমান্নোতি পুরুষঃ 

Ans: সকল প্রাণী কোনো না কোনো কর্মে নিযুক্ত থাকে । কিন্তু সাধারণ মানুষ ও কর্মযোগী মানুষের কর্ম এক নয় । সাধারণ মানুষ কামনা , বাসনা , মমতা , ভালোবাসা ইত্যাদি নিয়ে কর্ম করে । কিন্তু কর্মযোগী মানুষ সকল কিছু ত্যাগ করে কর্ম করে । সাধারণ মানুষ স্বার্থবাদী আর কর্মযোগী মানুষ জগৎব্যাপী । মানুষের কর্তব্য হলো জগতের মঙ্গল করা । তাই পরিশেষে বলা যায় , অনাসক্ত হয়ে কর্ম করলে মানুষ পরম আত্মাকে লাভ করে । 

  1. ততোহয়ং দ্রুততরং ক্রামন্নরং নিবৃত্তঃ । 

Ans: অলিপর্বা রোজ সকালে গভীর বনে গিয়ে কাঠ আনত । একদিন হঠাৎ অলিপর্বা চল্লিশ জন অশ্বারোহীকে আসতে দেখে এবং তারা মন্ত্র পড়ে গুহার দরজা খুলে চুরি করা সব জিনিস গুহার মধ্যে রেখে গুহার দ্বার বন্ধ করে চলে গেল । অলিপর্বা দরজা খোলা ও বন্ধ করার মন্ত্র কণ্ঠগত করে ফেলে । দস্যুরা যখন চলে যায় তখন গুহার দ্বার খোলার মন্ত্র পাঠ করে তখন গুহা খুলে যায় । তখন দেখে গুহার মধ্যে রেশমি কাপড়ে ঢাকা সোনা – রূপা মহা মূল্যবান জিনিস । অলিপর্বা সেগুলি নিয়ে দ্বার বন্ধ করার মন্ত্র পাঠ করে নিজের দেশে ফিরে গেল । 

  1. “ দেশঃ পুণ্যতমোদ্দেশঃ কস্যাসৌ ন প্রিয়ো ভবেৎ । ” ( আর্যবিতবর্ণনম্ ) 

Ans: জন্মদাত্রী মা আমাদের অত্যন্ত আদরের । কারণ তাঁর সঙ্গে আমাদের নাড়ির যোগ । তাঁর কোলেই আমরা আজন্ম লালিতপালিত হই । এর পাশাপাশি আমরা যে দেশে বসবাস করি অর্থাৎ জন্মভূমিও মায়ের সমান । কারণ দেশমাতৃকার জল – হাওয়া পরিবেশে আমরা বড়ো হই । তার সভ্যতা – সংস্কৃতির ছোঁয়া আমাদের পরিশীলিত করে । অর্থাৎ নিজের মা আর দেশজননী দুই – ই স্বর্গের থেকেও গরিমাময় । সেজন্য কবি বলেছেন , “ জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরীয়সী । ” 

  জন্মদাত্রী বা গর্ভধারিণীর সঙ্গে সন্তানের নাড়ির যোগ । আর দেশমাতৃকা সদ্যোজাতকে ‘ মানুষ ’ করে গড়ে তুলতে প্রধান ভূমিকা পালন করে । দেশের মানুষ , নদী , পাহাড় – পর্বত , অরণ্যরাজি , সংস্কৃতি সবকিছুই আমাদের উপর প্রভাব ফেলে । এত সম্পদের মধ্যেও ভারতের আছে একটি নিজস্ব সম্পদ যা যুগ যুগ ধরে অন্যকে আকৃষ্ট করেছে । সেটা হলো কবি কালিদাসের ভাবনা অনুসারে ‘ দেবতাত্মা হিমালয় ” । হিমালয়কে সঙ্গে নিয়েই ভারতভূমি হয়ে উঠেছে বহুমানবের মিলনক্ষেত্র । গঙ্গা – যমুনা – ব্রহ্মপুত্র বিধৌত ভারতভূমি প্রাকৃতিক সৌন্দর্যে তুলনাহীন । রয়েছে স্থানভেদে অসাধারণ ঋতুবৈচিত্র্য । এই ভূমি নানা ভাষা – জাতি – ধর্ম বা সংস্কৃতির বৈচিত্র্যময় পীঠস্থান । তাই ভারতভূমির প্রতি সকলেরই রয়েছে দুর্বার আকর্ষণ । ভারতভূমি একারণে সকলের অত্যন্ত প্রিয় । 

  1. “ তব কৃপয়া চেম্মাতঃ স্রোতঃ স্নাতঃ পুনরপি জঠরে সোহপি ন জাতঃ । ” 

Ans: জগত নশ্বর । এই পৃথিবীতে প্রতিনিয়ত মানুষ জন্মাচ্ছে আবার মারাও যাচ্ছে । কারণ জন্মালেই মরতে হবে । আমাদের এই পৃথিবীতে জন্ম ও মৃত্যু চক্রাকারে আবর্তিত হয় । তা সত্ত্বেও মানুষে মানুষে হিংসা , মারামারি এবং অসৎ কর্মও চলে । শাস্ত্রবিধি অনুসারে আমরা জানি , পাপ বা দুঃখের জ্বালা ভোগের জন্য মানুষকে পৃথিবীতে জন্ম নিতে হয় । পুণ্যের ফল শেষ হলেই পৃথিবীতে আসতে হয় । ক্রমজ্ঞানের দ্বারাই জন্ম – মৃত্যুর আবর্ত থেকে মুক্তি পাওয়া যায় । তাইতো আমাদের জগতে ভক্তির সমাবেশ ঘটেছে । শ্রীচৈতন্য মানবসমাজে ভক্তিযোগের আহ্বান এনেছেন এবং ভক্তের ডাকে ভগবান দেখা দিয়ে মোক্ষলাভ ঘটিয়েছে । তাইতো আলোচ্য উদ্ধৃতিটিতে শংকরাচার্য বলেছেন— কেউ যদি গঙ্গায় স্নান করে তবে দেবী গঙ্গার কৃপায় তাকে আর মাতৃগর্ভে বা যমরাজের কাছে আসতে হয় না অর্থাৎ তার পুনর্জন্ম হয় না সে মোক্ষলাভ করে । 

  1. “ নিয়তং কুরু কর্ম ত্বং কর্ম জ্যায়ে দশকর্মণঃ । ” ( শ্রীমদ্ভাগবদ্গীতা , কর্মযোগ ) 

Ans: অনেক পুণ্যফল অর্জনের ফলস্বরূপ মনুষ্যরূপে জন্মলাভ সম্ভব হয় । তবে এই জীবনও কুসুম – বিছানো পথ নয় , সারাজীবন ধরেই নানারকম দুঃখ – কষ্ট আমাদেরকে পীড়িত করে । সুখী জীবনের জন্য অনেকেই অনেক উপদেশ দিয়ে থাকেন । নিজের সাধ্য অনুসারে মানুষ সুখী জীবনের লক্ষ্যে অনেক চেষ্টা করে । মানুষের একটাই উদ্দেশ্য , কোন পথে আসবে মুক্তি । এই পথ খোঁজার চেষ্টা চলতেই থাকে । এমনিতে দেখা যায় যেকোনো কাজের ফল মানুষকে ভোগ করতেই হয় । যেমন – মিথ্যা কথা বললে দুর্ভোগ বাড়ে । রাতে ঘুম না হলে শরীর অসুস্থ হয়ে পড়ে । অর্থাৎ , আমরা কাজ করলে তার একটা ফল আমাদের পেতেই হয় । তাহলে কি কাজ না করাটাই মুক্তির পথ ? তবে সাধুজনেরা বলেন , কর্মহীনতায় মুক্তি আসে না । কাজ শুধু যে মানুষকে বন্ধনে আবদ্ধ করে তা – ই নয় । কৃষি , শিল্প , সংগীত , সাহিত্য এগুলি মানুষেরই সৃষ্টি । সেগুলো শুধুই বন্ধন সৃষ্টি করে এবং মানুষের দুঃখ বাড়িয়ে তোলে এটা সত্যি নয় । তাই সব কাজ ছেড়ে দিয়ে শুধু বসে বসে সময় ব্যয় করাও কাজের কথা নয় । বরং কর্মই হলো মুক্তি বা মোক্ষলাভের একমাত্র পথ । কর্মই মানুষের ধর্ম । সেই ধর্ম ত্যাগ করা অনুচিত । তবে কর্মের পদ্ধতিতে আনতে হবে বদল । অনাসক্তভাবে কাজ করতে হবে । কাজ করতে হবে নিঃস্বার্থভাবে । সেটাই প্রকৃত পথ ।  

  1. “ ভবস্তি ফাল্গুনে মাসি বৃক্ষশাখা বিপল্লবাঃ । জায়স্তে ন তু লোকস্য কদাপি চ বিপল্লবাঃ ।। ”

Ans: আমাদের জগতে প্রকৃতির নিয়ম অনুযায়ী চক্রাকারে ঋতু পরিবর্তন হয় । প্রকৃতির প্রতিটি ঋতুর মধ্যে দিয়ে সৌন্দর্য্যের পসরা নিয়ে হাজির হয় মানুষের কাছে । আলোচ্য উদ্ধৃতিটিতে বসন্ত ঋতুর কথা বলা হয়েছে । বসন্ত ঋতু ফাল্গুন ও চৈত্র এই দুই মাস নিয়ে হয় । তার মধ্যে ফাল্গুন মাসের কথা শ্লোকটিতে আছে । আর শ্লোকটিতে বিপল্লবাঃ শব্দটি দুইবার ব্যবহার করা হয়েছে । প্রথম লাইনে বিপন্নবাঃ শব্দের দ্বারা বোঝানো হয়েছে ফাল্গুন মাসে গাছের পাতা ঝরে যায় । আর দ্বিতীয় লাইনে বিপল্লবাঃ শব্দের দ্বারা বোঝানো হয়েছে— পুণ্যতম দেশ আর্যাবর্ত ধর্ম ও কর্মে পূর্ণ এই দেশ । এই দেশে ফাল্গুন মাসে প্রজাদের কোনো বিপদ অর্থাৎ রোগব্যাধি হয় না । 

  1. “ রোগং শোকং তাপং পাপং হর মে ভগবতি কুমতিকলাপম্‌ ” ( শ্রীগঙ্গাস্তোত্রম্ ) 

Ans: জীবন দুঃখময় । রোগ – তাপ – শোক – পাপ ইত্যাদি কারণে জীবনে দুঃখের শেষ নেই । প্রাকৃতিক দুর্যোগজনিত কারণে অনেকসময় জীবনে বিপর্যয় নেমে আসে । মানুষ নিজ কর্মফলের মাধ্যমে অনেকসময় কষ্ট পায় । প্রিয়জন বিচ্ছেদে জীবনে নেমে আসে শোক – তাপ বা যন্ত্রণা । প্রলোভনের ফাঁদে পা দিয়ে অনেকসময় মানুষ নিজেই নিজের দুঃখ ডেকে আনে । কর্মফলজনিত পাপ জীবনকে দুর্বিষহ করে তোলে । বিপথে চলে যাওয়ার কারণে বা দুষ্টবুদ্ধির প্রভাবেও মানুষ কষ্ট পায় । এর থেকে মুক্তিলাভের জন্য শাস্ত্রে বিভিন্ন পথের সন্ধান দেওয়া হয়েছে । মনীষীরা বলেন , কর্মযোগই মুক্তির পথ দেখায় । অন্য একটি পথও আছে । সেটি হলো দেবীর কাছে আত্মনিবেদনের পথ । দেবতা চিরকালই ভক্তের ডাকে ধরা দেন । ভক্তের আকুল মিনতি দেবীকে বিচলিত করে । ঠিক যেমনটি হয়েছিল সাধক রামপ্রসাদ , বামাক্ষ্যাপা বা শ্রীরামকৃয়ের ক্ষেত্রে । শোনা যায় , মা ভবতারিণী শ্রীরামকৃস্নের হাত থেকে প্রসাদ গ্রহণ করতেন । রামপ্রসাদ ভক্তির জোরে মায়ের দেখা পান । তাই একনিষ্ঠ চিত্তে পরমপুরুষকে স্মরণ করলে তিনি দেখা না দিয়ে পারেন না । কারণ ঈশ্বর মঙ্গলময় । সন্তানের সব দোষ তিনি নিজ গুণে ক্ষমা করে দেন । তবে এজন্য চাই নিবিড় আকুতি । কৃপাময়ীর সান্নিধ্য পেতে হলে চাই তন্নিষ্ঠ সাধনা । দেবীর এই রূপ জেনে ভক্তরা মন – প্রাণ ঢেলে সাধনা করেন । আর সত্যিকার সাধনা কখনো ব্যর্থ হয় না । 

 উচ্চমাধ্যমিক সংস্কৃত প্রশ্ন ও উত্তর – West Bengal HS Class 12th Sanskrit Question and Answer / Suggestion / Notes Book

আরোও কিছু প্রশ্ন ও উত্তর দেখুন :-

উচ্চমাধ্যমিক সংস্কৃত সমস্ত অধ্যায়ের প্রশ্নউত্তর Click Here

 উচ্চমাধ্যমিক সাজেশন ২০২২ – HS Suggestion 2022

আরোও দেখুন:-

HS Bengali Suggestion 2022 Click here

আরোও দেখুন:-

HS English Suggestion 2022 Click here

আরোও দেখুন:-

HS History Suggestion 2022 Click here

আরোও দেখুন:-

HS Geography Suggestion 2022 Click here

আরোও দেখুন:-

HS Political Science Suggestion 2022 Click here

আরোও দেখুন:-

HS Philosophy Suggestion 2022 Click here

আরোও দেখুন:-

HS Sanskrit Suggestion 2022 Click here

আরোও দেখুন:-

HS Education Suggestion 2022 Click Here

Info : Higher Secondary Sanskrit Suggestion | West Bengal WBCHSE Class Twelve XII (Class 12th) Sanskrit Qustion and Answer 

উচ্চমাধ্যমিক সংস্কৃত সাজেশন – ভাবসম্প্রসারণ প্রশ্ন ও উত্তর   

” উচ্চমাধ্যমিক সংস্কৃত –  ভাবসম্প্রসারণ – প্রশ্ন উত্তর  “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক উচ্চমাধ্যমিক পরীক্ষা (West Bengal Class Twelve XII  / WB Class 12  / WBCHSE / Class 12  Exam / West Bengal Board of Secondary Education – WB Class 12 Exam / Class 12 Class 12th / WB Class 12 / Class 12 Pariksha  ) এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে Bhugol Shiksha .com এর পক্ষ থেকে উচ্চমাধ্যমিক সংস্কৃত পরীক্ষা প্রস্তুতিমূলক সাজেশন এবং প্রশ্ন ও উত্তর ( উচ্চমাধ্যমিক সংস্কৃত সাজেশন / উচ্চমাধ্যমিক সংস্কৃত প্রশ্ও উত্তর । HS Sanskrit Suggestion / HS Sanskrit Question and Answer / Class 12 Sanskrit Suggestion / Class 12 Pariksha Sanskrit Suggestion  / Sanskrit Class 12 Exam Guide  / MCQ , Short , Descriptive  Type Question and Answer  / HS Sanskrit Suggestion  FREE PDF Download) উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারেলাগলে, আমাদের প্রয়াস উচ্চমাধ্যমিক সংস্কৃত পরীক্ষা প্রস্তুতিমূলক সাজেশন এবং প্রশ্ন ও উত্তর (HS Sanskrit Suggestion / West Bengal Twelve XII Question and Answer, Suggestion / WBCHSE Class 12th Sanskrit Suggestion  / HS Sanskrit Question and Answer  / Class 12 Sanskrit Suggestion  / Class 12 Pariksha Suggestion  / HS Sanskrit Exam Guide  / HS Sanskrit Suggestion 2022, 2023, 2024, 2025, 2026, 2027, 2028, 2029, 2030, 2021, 2020, 2019, 2017, 2016, 2015 / HS Sanskrit Suggestion  MCQ , Short , Descriptive  Type Question and Answer. / HS Sanskrit Suggestion  FREE PDF Download) সফল হবে।

ভাবসম্প্রসারণ প্রশ্ন ও উত্তর  

ভাবসম্প্রসারণ – প্রশ্ন ও উত্তর | ভাবসম্প্রসারণ HS Sanskrit Question and Answer Suggestion  উচ্চমাধ্যমিক সংস্কৃত প্রশ্ন ও উত্তর  – ভাবসম্প্রসারণ প্রশ্ন ও উত্তর।

ভাবসম্প্রসারণ MCQ প্রশ্ন ও উত্তর | উচ্চমাধ্যমিক সংস্কৃত 

ভাবসম্প্রসারণ MCQ প্রশ্ন ও উত্তর | ভাবসম্প্রসারণ HS Sanskrit Question and Answer Suggestion  উচ্চমাধ্যমিক সংস্কৃত প্রশ্ন ও উত্তর  – ভাবসম্প্রসারণ MCQ প্রশ্ন উত্তর।

ভাবসম্প্রসারণ SAQ সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | দ্বাদশ শ্রেণির সংস্কৃত 

ভাবসম্প্রসারণ SAQ সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | ভাবসম্প্রসারণ HS Sanskrit Question and Answer Suggestion  উচ্চমাধ্যমিক সংস্কৃত প্রশ্ন ও উত্তর  – ভাবসম্প্রসারণ SAQ সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর।

দ্বাদশ শ্রেণি সংস্কৃত  – ভাবসম্প্রসারণ MCQ প্রশ্ন উত্তর | Higher Secondary Sanskrit  

উচ্চমাধ্যমিক সংস্কৃত (Higher Secondary Sanskrit) – ভাবসম্প্রসারণ – প্রশ্ন ও উত্তর | ভাবসম্প্রসারণ | Higher Secondary Sanskrit Suggestion  উচ্চমাধ্যমিক সংস্কৃত প্রশ্ন ও উত্তর  – ভাবসম্প্রসারণ প্রশ্ন উত্তর।

উচ্চমাধ্যমিক সংস্কৃত প্রশ্ন ও উত্তর  | দ্বাদশ শ্রেণির সংস্কৃত প্রশ্ন ও উত্তর  – ভাবসম্প্রসারণ প্রশ্ন উত্তর | HS Sanskrit Question and Answer Question and Answer, Suggestion 

উচ্চমাধ্যমিক সংস্কৃত প্রশ্ন ও উত্তর – ভাবসম্প্রসারণ | উচ্চমাধ্যমিক সংস্কৃত প্রশ্ন ও উত্তর – ভাবসম্প্রসারণ | পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক সংস্কৃত প্রশ্ন ও উত্তর – ভাবসম্প্রসারণ | উচ্চমাধ্যমিক সংস্কৃত সহায়ক – ভাবসম্প্রসারণ – প্রশ্ন ও উত্তর । HS Sanskrit Question and Answer, Suggestion | HS Sanskrit Question and Answer Suggestion  | HS Sanskrit Question and Answer Notes  | West Bengal HS Class 12th Sanskrit Question and Answer Suggestion. 

উচ্চমাধ্যমিক সংস্কৃত প্রশ্ন ও উত্তর   – ভাবসম্প্রসারণ MCQ প্রশ্ন উত্তর | WBCHSE Class 12 Sanskrit Question and Answer, Suggestion 

উচ্চমাধ্যমিক সংস্কৃত প্রশ্ন ও উত্তর  – ভাবসম্প্রসারণ প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর  | ভাবসম্প্রসারণ । HS Sanskrit Suggestion.

WBCHSE Class 12th Sanskrit Suggestion  | উচ্চমাধ্যমিক সংস্কৃত প্রশ্ন ও উত্তর   – ভাবসম্প্রসারণ

WBCHSE HS Sanskrit Suggestion উচ্চমাধ্যমিক সংস্কৃত প্রশ্ন ও উত্তর  – ভাবসম্প্রসারণ প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর  । ভাবসম্প্রসারণ | HS Sanskrit Suggestion  উচ্চমাধ্যমিক সংস্কৃত প্রশ্ন ও উত্তর – ভাবসম্প্রসারণ – প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর ।

HS Sanskrit Question and Answer Suggestions  | উচ্চমাধ্যমিক সংস্কৃত প্রশ্ন ও উত্তর – ভাবসম্প্রসারণ | উচ্চমাধ্যমিক সংস্কৃত প্রশ্ন ও উত্তর 

HS Sanskrit Question and Answer  উচ্চমাধ্যমিক সংস্কৃত প্রশ্ন ও উত্তর – ভাবসম্প্রসারণ উচ্চমাধ্যমিক সংস্কৃত প্রশ্ন ও উত্তর  HS Sanskrit Question and Answer উচ্চমাধ্যমিক সংস্কৃত প্রশ্ন ও উত্তর  প্রশ্ন ও উত্তর – ভাবসম্প্রসারণ MCQ, সংক্ষিপ্ত, রোচনাধর্মী প্রশ্ন ও উত্তর  । 

WB Class 12 Sanskrit Suggestion  | উচ্চমাধ্যমিক সংস্কৃত প্রশ্ন ও উত্তর   – ভাবসম্প্রসারণ MCQ প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর 

HS Sanskrit Question and Answer Suggestion উচ্চমাধ্যমিক সংস্কৃত প্রশ্ন ও উত্তর – ভাবসম্প্রসারণ MCQ প্রশ্ন ও উত্তর । HS Sanskrit Question and Answer Suggestion  উচ্চমাধ্যমিক সংস্কৃত প্রশ্ন ও উত্তর।

West Bengal Class 12  Sanskrit Suggestion  Download WBCHSE Class 12th Sanskrit short question suggestion  . HS Sanskrit Suggestion   download Class 12th Question Paper  Sanskrit. WB Class 12  Sanskrit suggestion and important question and answer. Class 12 Suggestion pdf.পশ্চিমবঙ্গ দ্বাদশ শ্রেণীর সংস্কৃত পরীক্ষার সম্ভাব্য সাজেশন ও শেষ মুহূর্তের প্রশ্ন ও উত্তর ডাউনলোড। উচ্চমাধ্যমিক সংস্কৃত পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর।

Get the HS Sanskrit Question and Answer Question and Answer by Bhugol Shiksha .com

HS Sanskrit Question and Answer Question and Answer prepared by expert subject teachers. WB Class 12  Sanskrit Suggestion with 100% Common in the Examination .

Class Twelve XII Sanskrit Suggestion | West Bengal Board WBCHSE Class 12 Exam 

HS Sanskrit Question and Answer, Suggestion Download PDF: WBCHSE Class 12 Twelve XII Sanskrit Suggestion  is provided here. HS Sanskrit Question and Answer Suggestion Questions Answers PDF Download Link in Free has been given below. 

উচ্চমাধ্যমিক সংস্কৃত – ভাবসম্প্রসারণ প্রশ্ন ও উত্তর | HS Sanskrit Question and Answer 

        অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” উচ্চমাধ্যমিক সংস্কৃত – ভাবসম্প্রসারণ প্রশ্ন ও উত্তর | HS Sanskrit Question and Answer  ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই Bhugol Shiksha ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription