থিওডোলাইট (ব্যবহারিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Theodolite (Practical Geography) Geography
থিওডোলাইট (ব্যবহারিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Theodolite (Practical Geography) Geography

ব্যবহারিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

থিওডোলাইট | Theodolite – Practical Geography (Geography) Question and Answer in Bengali

থিওডোলাইট (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Theodolite (Practical Geography – Geography) : ব্যবহারিক ভূগোল – Practical Geography (ভূগোল – Geography) থিওডোলাইট – Theodolite প্রশ্ন Oও উত্তর  নিচে দেওয়া হল। এই (থিওডোলাইট – Theodolite – ব্যবহারিক ভূগোল Practical Geography – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা থিওডোলাইট – Theodolite – ব্যবহারিক ভূগোল – Practical Geography (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

থিওডোলাইট (Theodolite) ব্যবহারিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. থিওডোলাইট ( THEODOLITE ) । 

Ans: ভার্নিয়ার স্কেলযুক্ত কৌণিক মানের মাধ্যমে উচ্চতা পরিমাপের এক আলোকীয় যন্ত্রকে থিওডোলাইট বলে ।

গুরুত্বপূর্ণ যন্ত্রাংশ : এর গুরুত্বপূর্ণ যন্ত্রাংশ হল – ( i ) ডিগ্রী অঙ্কিত একটি অনুভূমিক ও একটি অভিশীর্ষ 77 বলয়াংশ ; ( ii ) একটি স্পিরিট লেভেল ; ( iii ) একটি দূরবীক্ষণ যন্ত্র ; ( iv ) সূক্ষ্ম থিওডোলাইটে ভার্নিয়ার ও তার সঙ্গে একটি অনুবীক্ষণ যন্ত্রও যোগ করা হয় ।

প্রকার : i ) ট্র্যানজিট থিওডোলাইট ( Transit theodolite ) . ii ) নন্ – ট্যান্‌জিট থিওডোলাইট ( Non – transit theodolite ) . প্রধান কাজ । এই যন্ত্রে অনুভূমিক ও অভিশীর্ষ তলে দুই বিন্দুর মধ্যে কৌণিক দূরত্ব খুবই সূক্ষ্মভাবে মাপা হয় ।

2. থিওডোলাইট সমন্বয় কী ? 

Ans: থিওডোলাইট আসলে জরিপকার্যের সাথে যুক্ত যন্ত্রবিশেষ ; এই যন্ত্রে ত্রুটিমুক্তভাবে জরিপ করা সম্ভব । এর জন্য দুটি সমন্বয় আছে ।

যেমন : – i ) অস্থায়ী সমন্বয় : কেন্দ্রীকরণ , সমতাসাধন , ভার্নিয়ার কাচের বিচ্ছুরক হল অস্থায়ী সমন্বয় । স্থায়ী সমন্বয় অনুভূমিক সমতা স্থাপন , মধ্যচ্ছন্দা সংশোষন , দৃষ্টিরেখার সামস্য বিধান ও উলম্ব বৃত্তের সঙ্গে উলম্ব সমতলের সমান্তরালকরণ হল স্থায়ী সমন্বয় ।

3. মাসাধন বা LEVELLING কী ?

Ans: জরিপকাজে ভূ – পৃষ্ঠের বিভিন্ন বিন্দুর মধ্যে উচ্চতার পার্থক্য বার করা হয় । মূলত স্পিরিট লেভেল লাগানো একটি সরু টেলিস্কোপ দিয়ে একটি ডেসিমিটার বিভাজিত মাপকাঠি বিভিন্ন বিন্দুতে বসিয়ে একটি নির্দিষ্ট বিন্দু থেকে দেখা হয় । একটি নির্দিষ্ট বিন্দু এভাবে বিভিন্ন বিন্দুর উচ্চতা বের করে সর্বোচ্চ রেখা টানা যায় । গড় সাগরপৃষ্ঠ থেকে পর্যবেক্ষণ বিন্দুর উচ্চতা বার করে সমোচ্চরেখাগুলোর মান নির্ণয় করা হয় । এইসকল কাজের প্রথম পর্বকেই সমতাসাধন বা Levelling বলে ।

FILE INFO : থিওডোলাইট – Theodolite | ব্যবহারিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Practical Geography – Geography)

File Details:

PDF Name : থিওডোলাইট – Theodolite | ব্যবহারিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Practical Geography – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Practical Geography – Question and Answer | ভূগোল – ব্যবহারিক ভূগোল – থিওডোলাইট (Theodolite) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – ব্যবহারিক ভূগোল (Practical Geography) – থিওডোলাইট – Theodolite “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) ব্যবহারিক ভূগোল (Practical Geography) – থিওডোলাইট – Theodolite / থিওডোলাইট সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / থিওডোলাইট (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Theodolite (Practical Geography – Geography)  SAQ Practical Geography / Short Question and Answer / থিওডোলাইট (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Theodolite (Practical Geography – Geography) Quiz / থিওডোলাইট (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Theodolite (Practical Geography – Geography) QNA / থিওডোলাইট (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Theodolite (Practical Geography – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

থিওডোলাইট (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Theodolite (Practical Geography – Geography) Question and Answer in Bengali

স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

থিওডোলাইট (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Theodolite (Practical Geography – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” থিওডোলাইট (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Theodolite (Practical Geography – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription