একাদশ শ্রেণী বাংলা - শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস প্রশ্ন ও উত্তর | Class 11 Bengali Question and Answer
একাদশ শ্রেণী বাংলা - শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস প্রশ্ন ও উত্তর | Class 11 Bengali Question and Answer

একাদশ শ্রেণী বাংলা প্রশ্ন ও উত্তর

শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস | Class 11 Bengali Question and Answer

একাদশ শ্রেণী বাংলা প্রশ্ন ও উত্তর : শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস Class 11 Bengali Question and Answer : একাদশ শ্রেণী বাংলা – শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস প্রশ্ন ও উত্তর | Class 11 Bengali Question and Answer নিচে দেওয়া হলো। এই একাদশ শ্রেণির বাংলা প্রশ্ন ও উত্তর – WBCHSE Class 11 Bengali Question and Answer, Suggestion, Notes – শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস থেকে বহুবিকল্পভিত্তিক, সংক্ষিপ্ত, অতিসংক্ষিপ্ত এবং রোচনাধর্মী প্রশ্ন উত্তর (MCQ, Very Short, Short,  Descriptive Question and Answer) গুলি আগামী West Bengal Class 11th Eleven XI Bengali Examination – পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণী বাংলা পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট।

 তোমরা যারা শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস – একাদশ শ্রেণী বাংলা প্রশ্ন ও উত্তর | Class 11 Bengali Question and Answer Question and Answer খুঁজে চলেছ, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর গুলো ভালো করে পড়তে পারো। 

শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস – পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির বাংলা প্রশ্ন ও উত্তর | West Bengal Class 11th Bengali Question and Answer

MCQ প্রশ্নোত্তর | একাদশ শ্রেণী বাংলা – শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস প্রশ্ন ও উত্তর | Class 11 Bengali Question and Answer : 

  1. ‘ চর্যাপদ ’ গ্রন্থটির আসল নাম— 

(A) চর্যাচর্য বিনিশ্চয় 

(B) চর্যাগীতি 

(C) চর্যাপদ 

(D) সন্ধ্যাভাষা 

Ans: (A) চর্যাচর্য বিনিশ্চয়

  1. ‘ চর্যাচর্য বিনিশ্চয় ‘ গ্রন্থটিতে অন্য যে দু’টি রচনা ছিল— 

(A) অপভ্রংশ 

(B) সংস্কৃত

(C) প্রাকৃত 

(D) কোনোটিই নয়

Ans: (A) অপভ্রংশ

  1. ‘ গুণরাজ খান ’ যে কবির উপাধি— 

(A) ভারতচন্দ্রের 

(B) বিদ্যাপতির 

(C) মালাধর বসুর 

(D) রামপ্রসাদের 

Ans: (C) মালাধর বসুর

  1. ‘ শ্রীকৃষ্মকীর্তন ’ আখ্যান কাব্যটি আবিষ্কার করেন— 

(A) হরপ্রসাদ শাস্ত্রী 

(B) বসন্তরঞ্জন মল্লিক 

(C) দেবেন্দ্রনাথ মুখোপাধ্যায় 

(D) বসন্তরঞ্জন রায় বিদ্বদ্বল্লভ 

Ans: (D) বসন্তরঞ্জন রায় বিদ্বদ্বল্লভ

  1. ‘ শ্রীকৃস্নকীর্তন ’ কাব্যটি যার গোয়ালঘর থেকে আবিষ্কৃত হয়— 

(A) দেবেন্দ্রনাথ মুখোপাধ্যায় 

(B) হরপ্রসাদ শাস্ত্রী 

(C) বসন্তরঞ্জন রায় 

(D) বিদ্বদ্বল্লভ পরাগল খাঁ 

Ans: (A) দেবেন্দ্রনাথ মুখোপাধ্যায়

  1. বাংলা ভাষায় প্রথম রামায়ণ অনুবাদ করেন • (A) কাশীরাম দাস 

(B) বাল্মীকি 

(C) মাধব কন্দলি 

(D) কৃত্তিবাস ওঝা

Ans: (D) কৃত্তিবাস ওঝা

  1. ‘ রায়গুণাকর ‘ কে ? 

(A) মালাধর বসু 

(B) ভারতচন্দ্র রায় 

(C) বিদ্যাপতি

(D) গোবিন্দ দাস

Ans: (B) ভারতচন্দ্র রায়

  1. ‘ মৈথিল কোকিল ’ বলা হয়— 

(A) চণ্ডীদাসকে 

(B) কবিরঞ্জনকে 

(C) বিদ্যাপতিকে

(D) গোবিন্দদাসকে

Ans: (C) বিদ্যাপতিকে

  1. যেটি কুয়দাস কবিরাজের রচনা— 

(A) শ্রীচৈতন্যচরিতামৃত

(B) চৈতন্যভাগবত 

(C) শ্রীশ্রীকৃয়চৈতন্যচরিতামৃতম্ 

(D) চৈতন্যমঙ্গল 

Ans: (A) শ্রীচৈতন্যচরিতামৃত

রচনা ধর্মী প্রশ্নোত্তর | একাদশ শ্রেণী বাংলা – শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস প্রশ্ন ও উত্তর | Class 11 Bengali Question and Answer :

  1. প্রবাদ ও প্রবচন বলতে কী বোঝো ? অন্তত চারটি বাংলা প্রবাদের উদাহরণ দাও । অথবা , প্রবাদ ও প্রবচনের বৈশিষ্ট্যগুলি আলোচনা করো ।

Ans: ” প্রবাদ প্রবাদ বলতে কী বোঝায় তা এককথায় বলা সম্ভব নয় । মনে করা হয় , প্রবাদ পুরাণের মতোই শক্তিশালী । পুরাণে যেমন কোনো দেশ ও জাতির সুবিশাল কালপর্বের প্রতিফলন দেখা যায় , তেমনি প্রবাদেও একটি বাক্যের মধ্যে একটি জাতির ভূয়োদর্শন এবং বিচিত্র অভিজ্ঞতার প্রতিফলন দেখা যায় । স্মরণীয় , প্রবাদ ব্যক্তিবিশেষের রচনা নয় , ব্যক্তির নামহীনতা এর অন্যতম বৈশিষ্ট্য । সমাজ ও জীবনের বেদনা ও উত্তাপ প্রবাদের মধ্যে অনুভূত হয় । প্রবাদে মিশে থাকে তির্যক ব্যঙ্গ ও শ্লেষ । প্রবাদের ভাষা অতিসহজসরল , কিন্তু এর মধ্যে সঞ্চিত অভিজ্ঞতা হৃদয়কে ছুঁয়ে যায় । প্রবাদ চিরন্তন শাশ্বত হয়ে উঠে তখনই যখন সম্পূর্ণ ভিন্ন পরিস্থিতিতে রচিত হয়েও নতুন পরিস্থিতিতে নতুন নতুন মানুষ ভাষা ব্যবহারে এর প্রয়োগ ঘটায় । প্রবাদে একদিকে যেমন পৌরাণিক – ঐতিহাসিক বিষয় থাকতে পারে , তেমনি থাকতে পারে ব্যক্তিনাম ও স্থাননাম ৷ প্রবাদ প্রত্যক্ষ জীবননির্ভর , অলংকারবহুল সরস উক্তি যা প্রাচীন কিন্তু সত্য । 

প্রবচন : আক্ষরিক অর্থে প্রবচন বলতে বোঝায় প্রকৃষ্টরূপে কোনো বচন বা কথাবার্তাকে , বাংলায় প্রবাদ ও প্রবচন প্রায় সমার্থক অর্থেই প্রয়োগ হয় । রবীন্দ্রনাথ প্রবচন বলতে বুঝিয়েছেন ছাঁটকাটা কথাকে যা কেবলি আনন্দ – দুঃখ ফুটিয়ে তোলে । প্রবাদ বিশেষকালে বিশেষ ব্যক্তির দ্বারা রচিত হয়েও তা কোনো ব্যক্তি বিশেষের নয় , সর্বসাধারণের সম্পদ । প্রবাদ চিরন্তন মর্যাদার ভূষণ হয়ে উঠে লোকমানসের সরল ও স্বাভাবিক সমর্থনের উপর । প্রবাদ অতিসংক্ষিপ্ত কথায় সাদামাটা ভাষায় প্রকাশ পেয়ে থাকে । এতে কোনো বিষয়বস্তু থাকে না । চারটি বাংলা প্রবাদের উদাহরণ : 

  • 1) মানবদেহ বিষয়ক কান টানলে মাথা আসে । 2) বস্তু বিষয়ক শূন্য কলসির আওয়াজ বেশি । 3) নিসর্গ প্রকৃতি বিষয়ক মেঘ না চাইতে জল ।  4) খাদ্যবস্তু সংক্রান্ত দুধের সাধ ঘোলে মিটানো । 
  1. বাংলা ছোটোগল্পের ধারায় রবীন্দ্রনাথের বিষয়ে আলোচনা করো । 

Ans: রবীন্দ্রনাথের হাতেই বাংলা ছোটোগল্প সার্থক রূপ পায় । নাটকীয়তা , আকস্মিকতা , ঘটনার বৈচিত্র্য ছোটোগল্পের বিশেষ বৈশিষ্ট্য । ক্ষুদ্রের মধ্যে বৃহৎকে ফুটিয়ে তোলার আকাঙ্ক্ষা থাকে এই রচনায় । রবীন্দ্রনাথ সবদিক থেকেই তাঁর ছোটোগল্পগুলিতে এই বৈশিষ্ট্য অনুসরণে যত্নবান হন । 

উল্লেখ্য ছোটোগল্প : রবীন্দ্রনাথ সারাজীবনে ১৬৪ টি ছোটোগল্প লিখেছেন । এর মধ্যে– দেনাপাওনা , পোস্টমাস্টার , অতিথি , ছুটি , কাবুলিওয়ালা মেঘ ও রৌদ্র , নষ্ট নীড় , একরাত্রি , বলাই , মাস্টারমশায় , শেষের রাত্রি , হৈমন্তী , স্ত্রীর পত্র , ক্ষুধিত পাষাণ , নিশীথে , মণিহারা , জীবিত ও মৃত , ল্যাবরেটরি , রবিবার অবিস্মরণীয় সৃষ্টি । 

অবদান : তাঁর গল্পে মানুষ ও প্রকৃতি মিলেমিশে একাকার । ‘ ছুটি ’ , ‘ অতিথি ’ , ‘ একরাত্রি ’ প্রভৃতি গল্পে প্রকৃতির বিশেষ ভূমিকা পাঠককে মুগ্ধ করে । সমাজ – সমস্যামূলক গল্প যেমন ‘ দান – প্রতিদান ‘ , ‘ কাবুলিওয়ালা ‘ , ‘ দেনা পাওনা ‘ প্রভৃতি গল্পে সামাজিক কুপ্রথার বিরুদ্ধে সমালোচকের ভূমিকা নিয়েছেন রবীন্দ্রনাথ । অতিপ্রাকৃত গল্পের মধ্যে ‘ ক্ষুধিত পাষাণ ‘ , ‘ কঙ্কাল ’ উল্লেখযোগ্য । বুদ্ধিদীপ্ত গল্পের মধ্যে ‘ ল্যাবরেটরি ‘ গল্পটিতে লেখকের বিজ্ঞানচেতনা প্রকাশ পেয়েছে । 

  বিষয়বৈচিত্র্য ও লিখনরীতির বিচারে রবীন্দ্রনাথ বাংলা ছোটোগল্পকে বিশেষভাবে সমৃদ্ধ করেছেন । তিনি বিদেশি ছোটোগল্পকার টলস্টয় , মপাশা , চেকভ – এর পাশে নিজের অবস্থান করে নিয়েছেন । বিশ্বসাহিত্যের আঙ্গিনাতেও ছোটোগল্পকার হিসাবে রবীন্দ্রনাথ বিশেষ মর্যাদার অধিকারী । 

  1. রবীন্দ্র – পরবর্তী কবি হিসাবে জীবনানন্দ দাশের কাব্যচর্চার পরিচয় দাও । 

Ans: রবীন্দ্রোত্তর কবিদের মধ্যে তর্কাতীতভাবে জীবনানন্দ দাশই শ্রেষ্ঠ । রবীন্দ্র বলয় থেকে নিজেকে মুক্ত করে , এক অনন্য কাব্যভাষা নির্মাণের পাশাপাশি সম্পূর্ণ অন্য আঙ্গিকে কাব্য রচনার মাধ্যমে পাঠককে নতুন এক জগতে নিয়ে গিয়েছেন কবি । 

উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ : ‘ রূপসী বাংলা ‘ ও ‘ বনলতা সেন ‘ কাব্য জীবনানন্দের অমর সৃষ্টি । এছাড়া ঝরা পালক , ধূসর পান্ডুলিপি , মহাপৃথিবী , সাতটি তারার তিমির , বেলা অবেলা কালবেলা অন্যতম । এর বাইরে জীবনানন্দের কয়েকশো কবিতা আছে যেগুলি কাব্যের আকারে প্রকাশিত হয়নি । 

অবদান : একদিকে বাংলার বিচিত্র নিসর্গ সৌন্দর্য অন্যদিকে দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন সামাজিক অবক্ষয় , যন্ত্রণা , মানুষের একক বিচ্ছিন্নতা নিজস্ব ভঙ্গিতে কবিতায় মূর্ত করেছেন জীবনানন্দ ৷ তিনি লিখেছেন , “ মেঠো চাদ রয়েছে তাকায়ে আমার মুখের দিকে , ডাইনে আর বাঁয়ে পোড়ো জমি – খড় – নাড়া মাঠের ফাটল . ” জীবন ও প্রকৃতির নিবিড় ঘনিষ্ঠতা এখানে প্রকাশিত ।

   তাঁর কবিতায় একদিকে আছে আত্মহননের ইচ্ছা , অপরদিকে আছে বাঁচার তীব্র আকুতি । একারণে তিনি ‘ নাটোরের বনলতা সেন ‘ এর জন্য ‘ হাজার বছর ধরে ‘ হাঁটতে পারেন । কবিতার মধ্যে আছে ইন্দ্রিয়গ্রাহ্য চিত্রময়তা । কামরাঙা লাল মেঘ , ধানসিঁড়ি নদী , হিজলের ক্লান্ত পাতা , ঝিনুকের গায়ে আল্পনা— তাঁর কবিতার চিত্রময়তার উদাহরণ । 

  নিগর্সপ্রেমিক জীবনানন্দ প্রকৃতির মাঝে জীবন ও জীবনের আনন্দ খুঁজেছেন । তাঁর রূপসী বাংলা ‘ এর অন্যতম নিদর্শন । মৃত্যুচেতনা তাঁর কাব্যের আরেক বৈশিষ্ট্য । জীবন সম্পর্কে গভীর উপলব্ধির পাশাপাশি মৃত্যুও তার কাছে চরম সত্য । উপস্থাপনের গুণে বিভিন্ন ‘ ইতর ‘ শব্দকেও কাব্যকৌলীন্য দান করেছেন জীবনানন্দ । তৎসম শব্দের পাশাপাশি তিনি প্রয়োগ করেছেন ‘ গাড়ল ’ , ‘ খিঁচড়ে ইত্যাদি দেশজ শব্দ । জীবনানন্দ তার কবিতায় জীবন ও প্রকৃতির যেসব ছবি ফুটিয়ে তুলেছেন তা সত্যিই জীবন্ত হয়ে উঠেছে । ‘ বাংলার মুখ আমি দেখিয়াছি ’ এরকম এক দৃষ্টান্ত , প্রকৃতি এখানে কার্যত জীবন্ত সত্তা পেয়েছে লেখকের লেখার গুণে । জীবনানন্দের কবিতার ভাষা এবং উপমা বাংলা কবিতায় অতুলনীয় দৃষ্টান্ত । 

  1. বাংলা সাহিত্যের ধারায় বিহারীলাল চক্রবর্তীর কবিপ্রতিভার মূল্যায়ন করো । 

Ans: ‘ ভোরের পাখি ‘ নামেই পরিচিত বিহারীলাল চক্রবর্তী । আধুনিক বাংলা সাহিত্যে তিনি প্রথম গীতিকাব্য রচয়িতা । তাঁর উল্লেখযোগ্য কাব্যগুলির মধ্যে আছে — সঙ্গীত শতক , বঙ্গসুন্দরী , নিসর্গসন্দর্শন , বন্ধুবিয়োগ , প্রেমপ্রবাহিনী , সারদামঙ্গল , সাধের আসন ইত্যাদি । 

  প্রকৃতির সঙ্গে কবিহৃদয়ের সংযোগ ধরা পড়েছে ‘ নিসর্গসন্দর্শন ‘ কাব্যে । কৈশোর ও প্রথম যৌবনের নানান ভাবনা ফুটে উঠেছে ‘ সঙ্গীত শতক ‘ কাব্যে । প্রকৃতির উপর ব্যক্তিসত্তা আরোপের মাধ্যমে হৃদয়ের সঙ্গে যোগাযোগ ঘটিয়ে গীতিকবিতায় ভিন্নস্বাদের বৈশিষ্ট্য এনেছেন বিহারীলাল । কবি ‘ বঙ্গসুন্দরী ‘ কাব্যে নারীর বৈচিত্র্যময় রূপের সন্ধানে মগ্ন ‘ সারদামঙ্গল ‘ কাব্যে লেখকের সৌন্দর্যচেতনা প্রকাশিত হয়েছে । নতুন বৌঠান কাদম্বরী দেবীর অনুরোধে বিহারীলাল লেখেন ‘ সারদামঙ্গল ’ কাব্য । 

  বিহারীলালের কাব্যে ভাষা ও ছন্দের ক্ষেত্রে কিছু শিথিলতা ধরা পড়ে । তবে বাংলা কাব্যে গীতিকবিতার প্রথম রচয়িতা বিহারীলাল । এদিক থেকে তিনিই ছিলেন পথপ্রদর্শক । 

  1. ধাঁধার কয়েকটি বৈশিষ্ট্য উল্লেখ করো । ২ টি ধাঁধার উদাহরণ দাও । 

Ans: ধাঁধা স্মৃতিবাহিত মৌখিক সাহিত্য । এটি লোকসাহিত্যের একটি অবিচ্ছেদ্য অঙ্গ । এখানে আপাত রহস্যের আড়ালে মূল বিষয়টি অনুক্ত থাকে , পাঠক বা শ্রোতাকে লুকোনো বিষয়টিকে খুঁজে বের করতে হয় । এর কতকগুলি বৈশিষ্ট্য বর্তমান । যথা— 1)ধাঁধা প্রকাশ পায় সংক্ষিপ্ত বাক্‌বন্ধনে । 2) ধাঁধায় প্রশ্নকর্তা ও উত্তরকর্তা উভয়েই সক্রিয় থাকে । ধাঁধায় বুদ্ধি চর্চার পাশাপাশি তার মধ্যে প্রকাশিত হয় এক নির্মল হাস্যরস । 3) প্রত্যক্ষ বিষয় ছাড়াও নৈর্ব্যক্তিক বিষয়ও হতে পারে এর বিষয়বস্তু । 4) পরিচিত ও প্রাত্যহিক জীবন থেকেই এর বিষয় সংগৃহীত হয় । 5) ধাঁধা বুদ্ধিদীপ্ত ও মননধর্মী । 6) ধাঁধায় চিহ্ন , সংখ্যা , বর্ণ প্রভৃতির সাদৃশ্য উল্লেখ করে সংকেত তৈরি করা ও হয় ।

  অর্থাৎ , ধাধায় শিক্ষা প্রদানের পাশাপাশি নির্মল কৌতুক সৃষ্টি করাও অন্যতম উদ্দেশ্য । যেমন— 

  • 1) একটু খানি গাছে কেষ্ট ঠাকুর নাচে । 
  • 2) মামারা রাঁধে , মামারা খায় আমরা গেলে দুয়ার দেয়। 
  1. ‘ চর্যাপদ ‘ – এর বিষয় উল্লেখ করো । এর সাহিত্যমূল্য আলোচনা করো । 

Ans: চর্যাগান ‘ সহজিয়াপন্থী ‘ নামে পরিচিত বৌদ্ধ সাধকদের গূঢ় সাধনপ্রণালী সম্পর্কিত দার্শনিক জীবন – জিজ্ঞাসার কাব্যিক অনুশীলন । এগুলি মূলত ধর্মসংগীত । চরম অদ্বয়চেতনায় পৌঁছানোর লক্ষ্যে দেহসাধনার তত্ত্বে বিশ্বাসী সিদ্ধ গুরুরা এই গানে পরম সুখের পথনির্দেশ করেছেন । তবে চর্যাগান ধর্মবিষয়ক হলেও এর সাহিত্যমূল্য অস্বীকার করা যায় না । 

  গূঢ় সাধনতত্ত্বের আড়ালে নানাবিধ অভিজ্ঞতার প্রতিফলন চোখে পড়ে চর্যাপদে । দশম থেকে দ্বাদশ শতাব্দীর সমাজ – ইতিহাস – ভূগোলের পাশাপাশি মানবিক অনুভূতিও উপস্থাপন করেছে চর্যাগান ।

 মানবিক আবেদনে সমৃদ্ধ একটি চর্যাগান— “ ফেটলিউ গো মাত্র অন্তউড়ি চাহি । ” এর অর্থ — মা গো আমার প্রসব বেদনা উপস্থিত , এখন চাই একটি আঁতুড়ঘর । এছাড়া সাংসারিক অভাবও ফুটেছে একটি পদে— “ হাড়ীত ভাত নাঁহি নিতি আবেশী । ” তখনকার বাঙালিদের পছন্দের খাদ্যবস্তু ও খাদ্যতালিকাও পদে উল্লিখিত হতো । নাট্যাভিনয় সেসময় জনপ্রিয়তা পায় । বলা হয়েছে— 

 “ নাচন্তী বাজিল গায়ন্তী দেবী 

বুদ্ধ নাটক বিসমা হোই । ”

 ‘ চর্যাপদ ’ গান হওয়ার সুবাদে ছন্দগত প্রয়োগে কিছুটা শিথিলতা আছে । তবে পদের আঙ্গিক সম্পর্কে তাঁরা চেতন ছিলেন । এককথায় একে উচ্চমানের কাব্যের পর্যায়ভুক্ত করা যায় । 

  1. “ লাল মাটির বাংলা তারাশঙ্করের লেখনীতে জীবন্ত হয়ে . … .. … . ” — ব্যাখ্যা দাও । অথবা , ঔপন্যাসিক হিসাবে তারাশঙ্করের প্রতিভা মূল্যায়ন করো । 

Ans: শরৎ – পরবর্তী বাংলা সাহিত্যে ঔপন্যাসিক হিসাবে তারাশঙ্করের নাম বিশেষ করে উচ্চারণ করতে হয় । রাঢ়বঙ্গের প্রকৃতি – মানুষ – সংস্কৃতিকে তিনি বিশেষভাবে উপন্যাসের বিষয় করে তুলেছেন । রাঢ়ের মধ্যবিত্ত , নিম্নবিত্ত ও মেহনতি মানুষের জীবনকে বিশেষ দরদের সঙ্গে ফুটিয়ে তুলেছেন তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় । লাল মাটিতে বসবাসকারী কাহার , বেদে প্রভৃতি সম্প্রদায়ের দৈনন্দিন জীবন তার লেখায় উচ্ছল হয়ে উঠেছে । একারণে বলা হয় তারাশঙ্কর নাগরিক লেখক নন , গ্রাম – জনপদের লেখক ।

   তারাশঙ্কর রচিত অবিস্মরণীয় উপন্যাসগুলি হলো ধাত্রীদেবতা , নীলকণ্ঠ , কালিন্দী , গণদেবতা , মন্বন্তর , হাঁসুলীবাঁকের উপকথা , পঞ্চগ্রাম , নাগিনী কন্যার কাহিনী ইত্যাদি । এছাড়া তিনি কয়েকশো ছোটোগল্প লিখেছেন । 

  বাংলা সাহিত্যপ্রাঙ্গণে তারাশঙ্করের আবির্ভাব ‘ যুগান্তর ‘ – কালে । এসময় গ্রামীণ জমিদারি বিদায় নিচ্ছে আর তার জায়গায় মাথাচাড়া দিচ্ছে ধনতন্ত্রবাদ । পুরনো বিশ্বাস – মূল্যবোধের পরিবর্তে নতুন মূল্যবোধের জাগরণ ঘটে এসময় । প্রথম উপন্যাস ‘ চৈতালী ঘূর্ণি ’ , এতে মাটি ও মানুষের অদ্ভুত সম্পর্ক ফুটিয়ে তোলেন লেখক ৷ ‘ গণদেবতা ’ ও ‘ পঞ্চগ্রাম ‘ উপন্যাসের উপজীব্য গ্রামীণ সমাজের পরিবর্তন । সমাজের পিছিয়ে পড়া মানুষের ভাষা , উৎসব অনুষ্ঠান , খাদ্যাভাস নিখুঁত কৌশল্যে উপস্থাপিত হয়েছে ‘ হাঁসুলীর্বাকের উপকথা ‘ উপন্যাসে । ছোটো – বড়ো , ইতর – ভদ্র , অভিজাত – ভূস্বামী প্রভৃতি শ্রেণিভুক্ত মানুষের জীবন যেভাবে তাঁর উপন্যাসে জীবন্ত হয়েছে , বাংলা কথাসাহিত্যের ইতিহাসে তা অতুলনীয় হীরকময় দৃষ্টান্ত । ক্ষয়িয়ু সামন্ততন্ত্রের পাশাপাশি নবীন বণিকদের রূপটি ফুটে উঠেছে ‘ ধাত্রীদেবতা ’ , ‘ কালিন্দী ’ ইত্যাদি রচনায় । 

  রাঢ়ের লাল মাটির বর্ণময় জীবন সংস্কৃতি তারাশঙ্করের উপন্যাসে জীবন্তরূপে মূর্ত হয়েছে । এখানেই ঔপন্যাসিক হিসাবে তারাশঙ্করের ব্যক্তিসত্তা । 

  1. মানিক বন্দ্যোপাধ্যায়ের উপন্যাসে বাস্তবতার প্রতিফলন আলোচনা করো ।

 অথবা , ঔপন্যাসিক হিসাবে মানিক বন্দ্যোপাধ্যায়ের প্রতিভা বিচার করো । 

Ans: শরৎ – উত্তর বাংলা কথাসহিত্যের পথ পরিবর্তনে যে ‘ ত্রয়ী’র নাম করা হয় তাঁদের অন্যতম হলেন প্রবোধ বন্দ্যোপাধ্যায় ওরফে মানিক বন্দ্যোপাধ্যায় । বাস্তবের অতলে ডুব দিয়ে জীবনের জটিলতাকে তুলে আনতে চেয়েছেন তিনি । তথাকথিত বাহিত যে রোমান্টিকতা তা তাঁকে আকৃষ্ট করেনি । বস্তুবাদ ও বিজ্ঞানদৃষ্টি তাঁকে বেশি মুগ্ধ করেছে । বাস্তবের বিভিন্ন সামাজিক সমস্যা ও ব্যক্তিগত জটিলতার বিষয়কে তিনি সুচারু দক্ষতায় গল্প বা উপন্যাসে রাঙায়িত করেছেন । 

  মানিকের প্রথম উপন্যাস ‘ দিবারাত্রির কাব্য ‘ । অন্যান্য উল্লেখযোগ্য উপন্যাসের মধ্যে আছে— ‘ পুতুলনাচের ইতিকথা , পদ্মানদীর মাঝি , শহরতলি , অহিংসা , চতুষ্কোণ , আরোগ্য , হলুদ নদী , সবুজবন প্রভৃতি । 

  ‘ দিবারাত্রির কাব্য ‘ উপন্যাসে তিনটি চরিত্রের ত্রিমুখী টানাপোড়েন ফুটিয়ে তোলা হয়েছে নিপুণ কৌশলের সঙ্গে ।

  ‘ পুতুলনাচের ইতিকথা ‘ – য়নগরে শিক্ষিত হয়ে গাওদিয়া গ্রামে শশী ফিরে আসে । এখানে | গ্রামের জীবনযাপন ও মানুষের জীবনের জটিলতাকে অনায়াস কারসাজি চিত্রিত করেছেন লেখক । তার সর্বাধিক জনপ্রিয় সৃষ্টি ‘ পদ্মানদীর মাঝি ‘ । উপন্যাসের নায়ক কুবের পেশায় জেলে । পদ্মাকে কেন্দ্র করে বেঁচে থাকা জেলে – মাঝিদের দুঃসাহসিক জীবনযাপন , জীবনের ওঠাপড়া , খাদ্যাভাস , পূর্ববঙ্গীয় কথ্যভাষার কুশলী প্রয়োগ উপন্যাসটিকে দিয়েছে অন্যমাত্র । ‘ শহরতলি ‘ – তে পুঁজিপতির সঙ্গে খেটে খাওয়া মানুষের অন্তর্দ্বন্দু ‘ চতুষ্কোণ ‘ উপন্যাসে ভোগবাদী জীবনের প্রতি একশ্রেণির মানুষের টানের কথা ফুটে উঠেছে ।

  মানিক বন্দ্যোপাধ্যায়ের সবচেয়ে বড়ো বিশেষত্ব তিনি উপন্যাসের বিষয় অনুসারে চরিত্রগুলিকে সাজিয়েছেন , মেকি ভদ্রতার মুখোশ পরিয়ে বাস্তবকে ঢেকে রাখেননি । মানুষের গোপন অন্ধকার দিকটিও আড়াল না করে তার প্রভাবে জীবনে কীভাবে জটিলতা বাড়ে তা দেখিয়েছেন ঔপন্যাসিক । প্রসঙ্গত অরুণকুমার মুখোপাধ্যায় বলেছেন , “ মানিকের গল্প পাঠককে কূলহারা জীবন রহস্যের দিকে ঠেলে দেয় না , সংগ্রামী সংকল্প কঠিন বাস্তবের মুখে দাঁড় করায় । ”

 একাদশ শ্রেণী বাংলা প্রশ্ন ও উত্তর – West Bengal Class 11 Class 11th Bengali Question and Answer / Suggestion / Notes Book

আরোও কিছু প্রশ্ন ও উত্তর দেখুন :-

একাদশ শ্রেণী বাংলা সমস্ত অধ্যায়ের প্রশ্নউত্তর Click Here

Class 11 Suggestion 2022 | একাদশ শ্রেণীর সাজেশন ২০২২

আরোও দেখুন:-

Class 11 Bengali Suggestion 2022 Click here

আরোও দেখুন:-

Class 11 English Suggestion 2022 Click here

আরোও দেখুন:-

Class 11 Geography Suggestion 2022 Click here

আরোও দেখুন:-

Class 11 History Suggestion 2022 Click here

আরোও দেখুন:-

Class 11 Political Science Suggestion 2022 Click Here

আরোও দেখুন:-

Class 11 Education Suggestion 2022 Click here

Info : West Bengal Class 11 Bengali Qustion and Answer | WBCHSE Higher Secondary Eleven XI (Class 11th) Bengali Suggestion 

একাদশ শ্রেণী বাংলা সাজেশন – শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস প্রশ্ন ও উত্তর   

” একাদশ শ্রেণী বাংলা –  শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস – প্রশ্ন উত্তর  “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক একাদশ শ্রেণী পরীক্ষা (West Bengal Class Eleven XI  / WB Class 11  / WBCHSE / Class 11  Exam / West Bengal Board of Secondary Education – WB Class 11 Exam / Class 11 Class 11th / WB Class 11 / Class 11 Pariksha  ) এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে Bhugol Shiksha .com এর পক্ষ থেকে একাদশ শ্রেণী বাংলা পরীক্ষা প্রস্তুতিমূলক সাজেশন এবং প্রশ্ন ও উত্তর ( একাদশ শ্রেণী বাংলা সাজেশন / একাদশ শ্রেণী বাংলা প্রশ্ও উত্তর । Class 11 Bengali Suggestion / Class 11 Bengali Question and Answer / Class 11 Bengali Suggestion / Class 11 Pariksha Bengali Suggestion  / Bengali Class 11 Exam Guide  / MCQ , Short , Descriptive  Type Question and Answer  / Class 11 Bengali Suggestion  FREE PDF Download) উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারেলাগলে, আমাদের প্রয়াস একাদশ শ্রেণী বাংলা পরীক্ষা প্রস্তুতিমূলক সাজেশন এবং প্রশ্ন ও উত্তর (Class 11 Bengali Suggestion / West Bengal Eleven XI Question and Answer, Suggestion / WBCHSE Class 11th Bengali Suggestion  / Class 11 Bengali Question and Answer  / Class 11 Bengali Suggestion  / Class 11 Pariksha Suggestion  / Class 11 Bengali Exam Guide  / Class 11 Bengali Suggestion 2022, 2023, 2024, 2025, 2026, 2027, 2028, 2029, 2030, 2021, 2020, 2019, 2017, 2016, 2015 / Class 11 Bengali Suggestion  MCQ , Short , Descriptive  Type Question and Answer. / Class 11 Bengali Suggestion  FREE PDF Download) সফল হবে।

শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস প্রশ্ন ও উত্তর  

শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস – প্রশ্ন ও উত্তর | শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস Class 11 Bengali Question and Answer Suggestion  একাদশ শ্রেণী বাংলা প্রশ্ন ও উত্তর  – শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস প্রশ্ন ও উত্তর।

শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস MCQ প্রশ্ন ও উত্তর | একাদশ শ্রেণী বাংলা 

শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস MCQ প্রশ্ন ও উত্তর | শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস Class 11 Bengali Question and Answer Suggestion  একাদশ শ্রেণী বাংলা প্রশ্ন ও উত্তর  – শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস MCQ প্রশ্ন উত্তর।

শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস SAQ সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | একাদশ শ্রেণির বাংলা 

শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস SAQ সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস Class 11 Bengali Question and Answer Suggestion  একাদশ শ্রেণী বাংলা প্রশ্ন ও উত্তর  – শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস SAQ সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর।

একাদশ শ্রেণি বাংলা  – শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস MCQ প্রশ্ন উত্তর | Higher Secondary Bengali  

একাদশ শ্রেণী বাংলা (Higher Secondary Bengali) – শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস – প্রশ্ন ও উত্তর | শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস | Higher Secondary Bengali Suggestion  একাদশ শ্রেণী বাংলা প্রশ্ন ও উত্তর  – শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস প্রশ্ন উত্তর।

একাদশ শ্রেণী বাংলা প্রশ্ন ও উত্তর  | একাদশ শ্রেণির বাংলা প্রশ্ন ও উত্তর  – শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস প্রশ্ন উত্তর | Class 11 Bengali Question and Answer Question and Answer, Suggestion 

একাদশ শ্রেণী বাংলা প্রশ্ন ও উত্তর – শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস | একাদশ শ্রেণী বাংলা প্রশ্ন ও উত্তর – শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস | পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণী বাংলা প্রশ্ন ও উত্তর – শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস | একাদশ শ্রেণী বাংলা সহায়ক – শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস – প্রশ্ন ও উত্তর । Class 11 Bengali Question and Answer, Suggestion | Class 11 Bengali Question and Answer Suggestion  | Class 11 Bengali Question and Answer Notes  | West Bengal Class 11 Class 11th Bengali Question and Answer Suggestion. 

একাদশ শ্রেণী বাংলা প্রশ্ন ও উত্তর   – শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস MCQ প্রশ্ন উত্তর | WBCHSE Class 11 Bengali Question and Answer, Suggestion 

একাদশ শ্রেণী বাংলা প্রশ্ন ও উত্তর  – শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর  | শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস । Class 11 Bengali Suggestion.

WBCHSE Class 11th Bengali Suggestion  | একাদশ শ্রেণী বাংলা প্রশ্ন ও উত্তর   – শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস

WBCHSE Class 11 Bengali Suggestion একাদশ শ্রেণী বাংলা প্রশ্ন ও উত্তর  – শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর  । শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস | Class 11 Bengali Suggestion  একাদশ শ্রেণী বাংলা প্রশ্ন ও উত্তর – শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস – প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর ।

Class 11 Bengali Question and Answer Suggestions  | একাদশ শ্রেণী বাংলা প্রশ্ন ও উত্তর – শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস | একাদশ শ্রেণী বাংলা প্রশ্ন ও উত্তর 

Class 11 Bengali Question and Answer  একাদশ শ্রেণী বাংলা প্রশ্ন ও উত্তর – শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস একাদশ শ্রেণী বাংলা প্রশ্ন ও উত্তর  Class 11 Bengali Question and Answer একাদশ শ্রেণী বাংলা প্রশ্ন ও উত্তর  প্রশ্ন ও উত্তর – শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস MCQ, সংক্ষিপ্ত, রোচনাধর্মী প্রশ্ন ও উত্তর  । 

WB Class 11 Bengali Suggestion  | একাদশ শ্রেণী বাংলা প্রশ্ন ও উত্তর   – শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস MCQ প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর 

Class 11 Bengali Question and Answer Suggestion একাদশ শ্রেণী বাংলা প্রশ্ন ও উত্তর – শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস MCQ প্রশ্ন ও উত্তর । Class 11 Bengali Question and Answer Suggestion  একাদশ শ্রেণী বাংলা প্রশ্ন ও উত্তর।

West Bengal Class 11  Bengali Suggestion  Download WBCHSE Class 11th Bengali short question suggestion  . Class 11 Bengali Suggestion   download Class 11th Question Paper  Bengali. WB Class 11  Bengali suggestion and important question and answer. Class 11 Suggestion pdf.পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির বাংলা পরীক্ষার সম্ভাব্য সাজেশন ও শেষ মুহূর্তের প্রশ্ন ও উত্তর ডাউনলোড। একাদশ শ্রেণী বাংলা পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর।

Get the Class 11 Bengali Question and Answer Question and Answer by Bhugol Shiksha .com

Class 11 Bengali Question and Answer Question and Answer prepared by expert subject teachers. WB Class 11  Bengali Suggestion with 100% Common in the Examination .

Class Eleven XI Bengali Suggestion | West Bengal Board WBCHSE Class 11 Exam 

Class 11 Bengali Question and Answer, Suggestion Download PDF: WBCHSE Class 11 Eleven XI Bengali Suggestion  is provided here. Class 11 Bengali Question and Answer Suggestion Questions Answers PDF Download Link in Free has been given below. 

একাদশ শ্রেণী বাংলা – শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস প্রশ্ন ও উত্তর | Class 11 Bengali Question and Answer 

        অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” একাদশ শ্রেণী বাংলা – শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস প্রশ্ন ও উত্তর | Class 11 Bengali Question and Answer  ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই Bhugol Shiksha ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription