দ্রৌপদী মুর্মু এর জীবনী - Draupadi Murmu Biography in Bengali
দ্রৌপদী মুর্মু এর জীবনী - Draupadi Murmu Biography in Bengali

দ্রৌপদী মুর্মু এর জীবনী 

Draupadi Murmu Biography in Bengali

দ্রৌপদী মুর্মু এর জীবনী – Draupadi Murmu Biography in Bengali : দ্রৌপদী মুর্মু (Draupadi Murmu) একজন ভারতীয় রাজনীতিবিদ, তিনি 25 জুলাই 2022-এ ভারতের 15 তম রাষ্ট্রপতি হন। দ্রৌপদী মুর্মু (Draupadi Murmu)ই প্রথম বনবাসী নারী নেত্রী যিনি এই পদে নির্বাচিত হয়েছেন। 2022 সালের রাষ্ট্রপতি নির্বাচনে যশবন্ত সিনহার বিরুদ্ধে বিজেপি তাকে মনোনীত করেছিল। এর আগে তিনি ঝাড়খণ্ডের প্রথম মহিলা গভর্নর হিসেবে নিয়োগ পেয়েছিলেন। দ্রৌপদী মুর্মু (Draupadi Murmu) ভারত সরকারের Z+ নিরাপত্তা আছে।

   ভারতীয় রাজনীতিবিদ দ্রৌপদী মুর্মু এর একটি সংক্ষিপ্ত জীবনী । দ্রৌপদী মুর্মু এর জীবনী – Draupadi Murmu Biography in Bengali বা দ্রৌপদী মুর্মু এর আত্মজীবনী বা (Draupadi Murmu Jivani Bangla. A short biography of Draupadi Murmu. Draupadi Murmu Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) দ্রৌপদী মুর্মু এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

দ্রৌপদী মুর্মু কে ? Who is Draupadi Murmu ?

দ্রৌপদী মুর্মু (Draupadi Murmu) একজন ভারতীয় রাজনীতিবিদ যিনি 25 জুলাই 2022 সাল থেকে ভারতের 15 তম এবং বর্তমান রাষ্ট্রপতি। দ্রৌপদী মুর্মু (Draupadi Murmu) ভারতীয় জনতা পার্টির সদস্য। তিনি আদিবাসী সম্প্রদায়ের প্রথম ব্যক্তি এবং প্রতিভা পাটিলের পরে দ্বিতীয় মহিলা যিনি রাষ্ট্রপতির পদে অধিষ্ঠিত হন। দ্রৌপদী মুর্মু (Draupadi Murmu) রাষ্ট্রপতি হওয়ার আগে তিনি 2015 থেকে 2021 সালের মধ্যে ঝাড়খণ্ডের নবম রাজ্যপাল হিসেবে দায়িত্ব পালন করেছিলেন এবং 2000 থেকে 2004 সালের মধ্যে ওড়িশা সরকারের মন্ত্রিসভায় বিভিন্ন পোর্টফোলিও অধিষ্ঠিত ছিলেন।

দ্রৌপদী মুর্মু এর জীবনী – Draupadi Murmu Biography in Bengali

নাম (Name) দ্রৌপদী মুর্মু (Draupadi Murmu)
জন্ম (Birthday) ২০ জুন ১৯৫৮ (20th June 1958)
জন্মস্থান (Birthplace) ওড়িশা, ভারত
জীবিকা শিক্ষিকা, রাজনীতিবিদ
রাজনৈতিক দল  ভারতীয় জনতা পার্টি
দাম্পত্য সঙ্গী শ্যাম চরণ মুর্মু
ভারতের রাষ্ট্রপতি ২৫ জুলাই ২০২২ 

দ্রৌপদী মুর্মু এর প্রারম্ভিক জীবন – Draupadi Murmu Early Life : 

দ্রৌপদী মুর্মু (Draupadi Murmu) 1958 সালের 20 জুন ওড়িশার ময়ুরভঞ্জ জেলার একটি আদিবাসী পরিবারে জন্মগ্রহণ করেন। দ্রৌপদী মুর্মু (Draupadi Murmu) পিতার নাম ছিল বিরাঞ্চি নারায়ণ টুডু, যিনি তাঁর ঐতিহ্য অনুসারে গ্রাম ও সমাজের প্রধান ছিলেন।

দ্রৌপদী মুর্মু এর শিক্ষা জীবন – Draupadi Murmu Education Life : 

নিজ জেলা থেকে প্রাথমিক শিক্ষা শেষ করার পর, দ্রৌপদী মুর্মু (Draupadi Murmu) ভুবনেশ্বরের রামাদেবী মহিলা মহাবিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন। পড়াশুনা শেষ করে শিক্ষক হিসেবে কর্মজীবন শুরু করেন এবং কিছুদিন এ ক্ষেত্রে কাজ করেন।

দ্রৌপদী মুর্মু এর সংঘর্ষ – Draupadi Murmu Struggle : 

দ্রৌপদী মুর্মু (Draupadi Murmu) শ্যাম চরণ মুর্মুর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন, যার সাথে তাদের দুটি পুত্র এবং একটি কন্যা ছিল। পরে দ্রৌপদী মুর্মু (Draupadi Murmu) উভয় পুত্রই মারা যায় এবং স্বামীকে ত্যাগ করে পঞ্চতত্ত্বে মিশে যায়। সন্তান ও স্বামী হারানো দ্রৌপদী মুর্মুর জন্য একটি কঠিন সময় ছিল কিন্তু দ্রৌপদী মুর্মু (Draupadi Murmu) হাল ছেড়ে দেননি এবং সমাজের জন্য কিছু করার জন্য রাজনীতিতে প্রবেশ করেন।

দ্রৌপদী মুর্মু এর রাজনৈতিক জীবন – Draupadi Murmu Political Career : 

দ্রৌপদী মুর্মু (Draupadi Murmu) ওড়িশি থেকে বিজেপিতে তার রাজনৈতিক জীবন শুরু করেছিলেন। বিজেপিতে যোগদানের পর, দ্রৌপদী মুর্মু (Draupadi Murmu) 1997 সালে রায়রাংপুর নগর পঞ্চায়েতের কাউন্সিলর নির্বাচনে অংশগ্রহণ করেন এবং জয়ী হন। বিজেপি দ্রৌপদী মুর্মু (Draupadi Murmu)কে দলের তফসিলি উপজাতি মোর্চার সহ-সভাপতি করেছে। এর পরে, 2000 থেকে 2002 পর্যন্ত ওড়িশায় বিজেপি এবং বিজু জনতা দলের জোট সরকারে, দ্রৌপদী মুর্মু (Draupadi Murmu) স্বাধীন দায়িত্বে বাণিজ্য ও পরিবহন মন্ত্রী ছিলেন।  2002 থেকে 2004 পর্যন্ত মৎস্য ও প্রাণী সম্পদ উন্নয়ন প্রতিমন্ত্রী হিসেবে কাজ করেছেন। দ্রৌপদী মুর্মু (Draupadi Murmu) ওড়িশার রায়গঞ্জ বিধানসভা আসন থেকে বিধানসভা নির্বাচনেও জয়ী হয়েছেন। পরে, 2015 থেকে 2021 পর্যন্ত ঝাড়খণ্ডের রাজ্যপালও নিযুক্ত হন। দ্রৌপদী মুর্মু (Draupadi Murmu) রাজ্যের প্রথম মহিলা গভর্নর হন।

দ্রৌপদী মুর্মু এর পুরস্কার – Draupadi Murmu Prize : 

দ্রৌপদী মুর্মু (Draupadi Murmu) 2007 সালে ওড়িশা বিধানসভা দ্বারা সেরা বিধায়কের জন্য ‘নীলকান্ত পুরস্কার’ প্রদান করা হয়।

দ্রৌপদী মুর্মু ভারতের রাষ্ট্রপতি – Draupadi Murmu India’s Prasident : 

দ্রৌপদী মুর্মু (Draupadi Murmu) এখন পর্যন্ত তার জীবনে অনেক দুর্দান্ত কাজ করেছেন, যার কারণে দ্রৌপদী মুর্মু (Draupadi Murmu) 2022 সালে ভারতের রাষ্ট্রপতি প্রার্থীর জন্য নির্বাচিত হয়েছেন।

দ্রৌপদী মুর্মু এর জীবনী – Draupadi Murmu Biography in Bengali FAQ :

  1. দ্রৌপদী মুর্মু কে ?

Ans: দ্রৌপদী মুর্মু ভারতের বর্তমান রাষ্ট্রপতি ।

  1. দ্রৌপদী মুর্মু জন্ম কোথায় হয় ?

Ans: দ্রৌপদী মুর্মু এর জন্ম হয় ওড়িশায় ।

  1. দ্রৌপদী মুর্মু কোথায় রাজ্যপাল ছিলেন ?

Ans: দ্রৌপদী মুর্মু ঝারখন্ডের রাজ্যপাল ছিলেন ।

  1. দ্রৌপদী মুর্মু এর জন্ম কবে হয় ?

Ans: দ্রৌপদী মুর্মু এর জন্ম হয় ২০ জুলাই ১৯৫৮ সালে ।

  1. দ্রৌপদী মুর্মু এর দাম্পত্য সঙ্গীর নাম কী ?

Ans: দ্রৌপদী মুর্মু এর দাম্পত্য সঙ্গীর নাম শ্যাম চরণ মুর্মু ।

  1. দ্রৌপদী মুর্মু কবে ভারতের রাষ্ট্রপতি হন ?

Ans: দ্রৌপদী মুর্মু ২০২২ সালের ২৫ জুলাই ভারতের রাষ্ট্রপতি হন ।

  1. দ্রৌপদী মুর্মু ভারতের কততম রাষ্ট্রপতি ?

Ans: দ্রৌপদী মুর্মু ভারতের ১৫ তম রাষ্ট্রপতি ।

  1. দ্রৌপদী মুর্মু কবে ‘নীলকান্ত পুরস্কার’ পান ?

Ans: দ্রৌপদী মুর্মু ২০০৭ সালে নীলকান্ত পুরস্কার পান ।

দ্রৌপদী মুর্মু এর জীবনী – Draupadi Murmu Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” দ্রৌপদী মুর্মু এর জীবনী – Draupadi Murmu Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। দ্রৌপদী মুর্মু এর জীবনী – Draupadi Murmu Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই দ্রৌপদী মুর্মু এর জীবনী – Draupadi Murmu Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।