Arijit Singh Biography in Bengali
Arijit Singh Biography in Bengali

অরিজিৎ সিং এর জীবনী

Arijit Singh Biography in Bengali

অরিজিৎ সিং এর জীবনী – Arijit Singh Biography in Bengali : আজকের সময়ে, আমরা যদি ভারতীয় মিউজিক্যাল ইন্ডাস্ট্রির কথা বলি, তাহলে একটি বিশেষ নাম চলে আসে শীর্ষে আর সেই নামটি হল অরিজিৎ সিং, যিনি তার কণ্ঠ দিয়ে কোটি কোটি মানুষকে পাগল করে তুলেছেন।  অরিজিৎ সিং আজ যে মুহুর্তে, খুব কমই কোন গায়ক এত দ্রুত সাফল্যের উচ্চতায় পৌঁছেছেন।  আজ, অরিজিৎ সিংয়ের গান প্রতি সেকেন্ড-তৃতীয় হিন্দি ছবিতে শোনা যায়। হৃদয়গ্রাহী কন্ঠের জন্য বিখ্যাত অরিজিৎ সিং আশিকি-২-তে গাওয়া “তুম হি হো” গানটির কারণে খুব বিখ্যাত হয়েছিলেন এবং সেই কারণেই অরিজিৎ সিং সিংয়ের যুগ। সাফল্য শুরু হয়েছিল।  অরিজিৎ সিং-এর গানের বিশেষ বিষয় হল আপনি যতই তার গান শুনুন না কেন, তার গান বারবার শুনতে আপনার ভালো লাগবে।অরিজিৎ সিং পশ্চিমবঙ্গে জন্মগ্রহণ করেন, তার বাবা পাঞ্জাবি এবং মা ছিলেন বাঙালি।  অরিজিতের বাবা এলআইসিতে কাজ করতেন, আর মা ছিলেন গৃহিণী।  অরিজিৎ ‘জিয়াগঞ্জ রাজা বিজয় সিং হাই স্কুল’ থেকে তার স্কুলিং করেন।  স্কুলের পড়াশোনা শেষ করে অরিজিৎ জিয়াগঞ্জের শ্রীপত সিং কলেজে যোগ দেন।  অরিজিতের মতে, তিনি ভালো ছাত্র ছিলেন, কিন্তু শুরু থেকেই তাঁর ঝোঁক পড়াশোনার চেয়ে গানের দিকেই বেশি ছিল।

   ভারতীয় বাঙালি নেপথ্য গায়ক অরিজিৎ সিং এর একটি সংক্ষিপ্ত জীবনী । অরিজিৎ সিং এর জীবনী – Arijit Singh Biography in Bengali বা অরিজিৎ সিং এর আত্মজীবনী বা (Arijit Singh Jivani Bangla. A short biography of Arijit Singh. Arijit Singh Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) অরিজিৎ সিং এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

অরিজিৎ সিং কে ? Who is Arijit Singh ?

একজন বাঙালি নেপথ্য গায়ক। তিনি ২০০৫ সালে ভারতীয় জনপ্রিয় টিভি চ্যানেল সনি এন্টারটেইনমেন্ট টেলিভিশনের প্রতিভা খোঁজার অনুষ্ঠান ফেম গুরুকুল এর প্রতিযোগী ছিলেন। অরিজিৎ সিং হিন্দির পাশাপাশি বাংলা গানেও সমান জনপ্রিয়। কলকাতার ছবিতে তার বেশকিছু হিট গান রয়েছে। সংগীত প্রোগ্রামার হিসেবে সংগীতের জগতে তিনি তার যাত্রা শুরু করেন। এরপর তিনি বেশকয়েকজন সংগীত পরিচালক যেমন মিথুন শর্মা,বিশাল-শেখর এবং প্রীতমের সহযোগী হিসেবে কাজ করেন। তাঁর বলিউডে প্রথম গান ছিল মিথুনের সঙ্গীত পরিচালনায় মার্ডার ২ মুভির পির মোহাবাত গানটি। গানটি সে সময় মোটামুটি ভালোই জনপ্রিয়তা পায়। তবে ২০১৩ সালে মুকেশ ভাট এর আশিকি ২ মুভিতে কয়েকটি গানে কন্ঠ দেয়ার পর তিনি রাতারাতি জনপ্রিয় হয়ে ওঠেন।

অরিজিৎ সিং এর জীবনী – Arijit Singh Biography in Bengali

নাম (Name) অরিজিৎ সিং (Arijit Singh)
জন্ম (Birthday)  ২৫ এপ্রিল ১৯৮৭ (25th April 1987)
জন্মস্থান (Birthplace)  মুর্শিদাবাদ, ভারত 
জাতীয়তা  ভারতীয় 
কর্মজীবন  ২০০৭ – বর্তমান 
দাম্পত্য সঙ্গী (Spouse)  কোয়েল রায় সিং
ধরন  প্লেব্যাক সিঙ্গার
বাদ্যযন্ত্রসমুহ  সুর,গিটার,তবলা,পিয়ানো

 

অরিজিৎ সিং এর জন্ম ও পরিবার – Arijit Singh Birthday and Family :

অরিজিৎ সিং পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ শহরে 1987 সালে জন্মগ্রহণ করেন।  অরিজিৎ সিংয়ের বাবা ছিলেন পাঞ্জাবি এবং মা ছিলেন বাঙালি।  অরিজিতের মাতামহের সব সদস্যই সঙ্গীতের সঙ্গে যুক্ত।  তার মাতামহী আগে থেকেই শাস্ত্রীয় সঙ্গীতে প্রশিক্ষণ নিয়েছিলেন।  খালাও গান গাইতেন।  মামা তবলা বাদক ছিলেন।  তার মাও গানের প্রতি আগ্রহী ছিলেন।  পরিবারের এত সদস্য যদি সঙ্গীতের সঙ্গে যুক্ত থাকে, তাহলে পরবর্তী প্রজন্মের জন্য সঙ্গীতকে অনুসরণ করাই স্বাভাবিক।

অরিজিৎ সিং এর প্রারম্ভিক জীবন – Arijit Singh Early life :

অরিজিৎ সিং প্রাথমিকভাবে রাজা বিজয় সিং স্কুল থেকে উচ্চ বিদ্যালয়ের শিক্ষা গ্রহণ করেন এবং শ্রীপত কলেজ থেকে স্নাতক সম্পন্ন করেন।  অরিজিৎ জানালেন, তিনি প্রথম থেকেই পড়াশোনায় খুব ভালো ছিলেন।  তবে তার গানের প্রতি আগ্রহ ছিল বেশি।  সঙ্গীতের প্রতি এই ঝোঁক দেখে তার বাবা-মা তাকে সঙ্গীতের পেশাদার প্রশিক্ষণ দিতে শুরু করেন।  “ধীরেন্দ্র প্রসাদ হাজারী” এর কাছে তিনি তবলা বাজানো শিখেছিলেন এবং “বীরেন্দ্র প্রসাদ হাজারী” এর কাছ থেকে তিনি রবীন্দ্র সঙ্গীত এবং পপ সঙ্গীত শিখেছিলেন।

অরিজিৎ সিং এর ক্যারিয়ার ও সংঘর্ষ – Arijit Singh Career and Struggle :

অরিজিৎ তার সঙ্গীত প্রশিক্ষণ শেষ করেছেন।  এখন তাদের এমন একটি প্ল্যাটফর্মের প্রয়োজন ছিল।  যেখানে সে তার প্রতিভা দেখাতে পারে।  অরিজিৎ সিং ভাগ্যক্রমে সুযোগ পেয়েছিলেন।  2005 সালে, তিনি তার নিজের শহর ছেড়ে মুম্বাই এসেছিলেন একটি গানের রিয়েলিটি শোতে অংশ নিতে।  এই রিয়েলিটি শোতে অংশ নিতে অনেক অডিশন দিতে হয়েছে।  অডিশন এতটাই টাইট হতো যে মাঝে মাঝে অডিশনের সময় অরিজিৎ ঘুমিয়েও পড়তেন।

 কিন্তু তিনি কখনো হাল ছাড়েননি।  এই রিয়েলিটি শোতে সেরা পাঁচে পৌঁছানোর আগেই শো থেকে বেরিয়ে যান অরিজিৎ।  কিন্তু এই শোয়ের বিচারক শঙ্কর মহাদেবন তাঁর কণ্ঠে মুগ্ধ হয়েছিলেন।  তিনি ভবিষ্যতে অরিজিতের সাথে কাজ করার আশ্বাস দেন এবং পরে শঙ্কর মহাদেবন প্রতিশ্রুতি অনুযায়ী অরিজিতকে “হাই স্কুল মিউজিক্যাল টু অ্যালবাম” থেকে “আলফা 1” গানে গান গাওয়ার সুযোগ দিয়ে তার প্রতিশ্রুতি পূরণ করেন।

সফলতার পথে অরিজিৎ সিং – Arijit Singh Towards of Success :

পরবর্তীতে, অরিজিৎ আরেকটি রিয়েলিটি শোতে অংশ নেন (“10 কে 10 লে গে দিল”) এবং এবার তিনি এই রিয়েলিটি শো-এর বিজয়ী হন।  এই শো জেতার পরে, তিনি একটি জনপ্রিয় সঙ্গীত স্তরের জন্য একটি গান গাওয়ার চুক্তিও পেয়েছিলেন।  কিন্তু মিউজিক ইন্ডাস্ট্রিতে পা রাখতে অনেক সংগ্রাম করতে হয়েছে অরিজিৎকে।

 এখন অবধি সবাই জানে যে অরিজিৎ মুম্বাইতে আসার পরেই তিনি প্লেব্যাক গান গাইতে শুরু করেছিলেন।  কিন্তু সেরকম কিছুই ছিল না।  অরিজিৎ যখন সঙ্গীত জগতে প্রবেশ করেন।  তখন অনেক অভিজ্ঞ গায়কের ভালো কাজের অভাব ছিল।  শীঘ্রই অরিজিৎ বুঝতে পারলেন যে প্লেব্যাক গানে এখন তার কোনো সুযোগ নেই।  তাই তিনি তার সঙ্গীত কর্মজীবনে কিছু পরিবর্তন আনেন এবং তিনি একজন সঙ্গীত প্রযোজক হিসেবে কাজ শুরু করেন।তিনি প্রীতম চক্রবর্তী, বিশাল শেখর এবং মিঠুনের মতো অনেক বিখ্যাত সঙ্গীত প্রযোজকের সাথে মিউজিক প্রোগ্রামার হিসেবে কাজ করেন।  আচ্ছা, এখন যদি দেখা যায়, মিউজিক প্রোগ্রামার হওয়ার জন্য এই সিদ্ধান্ত তার জন্য একেবারে সঠিক ছিল।  এখানে তিনি গানের সূক্ষ্মতা শেখার সুযোগ পান।  সহজ কথায় বলতে গেলে, মিউজিক প্রোগ্রামিং করতে করতে অরিজিৎ হয়ে ওঠেন একজন ভালো মিউজিশিয়ান।

অরিজিৎ সিং এর সফলতা – Turning point of Life :

2010 সালে অরিজিতের জীবনের মোড় আসে যখন সঙ্গীত পরিচালক প্রীতমকে 16টি চলচ্চিত্রের জন্য সঙ্গীত রচনা করতে হয়েছিল।  ছবির মিউজিক করার সময় অরিজিৎ প্রতিদিন চার থেকে পাঁচটি গানের মোটামুটি গান গাইতেন।  অরিজিতের এই প্রতিভা দেখে প্রীতম জি তার ছবিতে অরিজিতের গান গাইতে শুরু করেন।

 সাথে সাথে এই গানগুলো রিলিজ হলো।  অরিজিৎ তার জন্য সঙ্গীত করার জন্য অন্যান্য সঙ্গীত পরিচালকদের কাছ থেকে ভাল প্রস্তাব পেতে শুরু করেন।  ধীরে ধীরে, অরিজিতের মখমল কণ্ঠ খ্যাতি এবং লাইমলাইট পেয়েছে এটি প্রাপ্য।  আমরা সবাই জানি অরিজিৎ আজ কোথায় আছে।

অরিজিৎ সিং এর ব্যাক্তিগত জীবন – Arijit Singh Personal life :

মিউজিক ইন্ডাস্ট্রিতে যেমন সফল ছিলেন অরিজিৎ।  ব্যক্তিগত জীবনেও সমান ব্যর্থ।  খুব কম মানুষই জানেন যে- অরিজিতের দুটি বিয়ে হয়েছিল।  রিয়েলিটি শো চলাকালীন তার সহ-কনস্ট্যান্টের প্রেমে পড়ার পরে অরিজিতের প্রথম বিয়ে হয়েছিল।  কিন্তু পারস্পরিক মতপার্থক্যের কারণে শীঘ্রই দুজনের বিচ্ছেদ ঘটে।  2014 সালে, তিনি তার ছোটবেলার বন্ধু কোয়েল রায়কে বিয়ে করেন।  কোয়েল আগেই বিবাহিত।

 কিন্তু দাম্পত্য জীবনে সমস্যার কারণে কোয়েল তার প্রথম স্বামীর সাথে ডিভোর্স হয়ে অরিজিতকে বিয়ে করেন।  কোয়েল রায়ের প্রথম বিয়ে থেকে একটি মেয়ে রয়েছে।  যিনি অরিজিতের খুব কাছের।  এছাড়াও অরিজিৎ তার নিজের এনজিও চালান যার নাম “লেট থেয়ার বি লাইট” যেটি জিয়া গঞ্জের স্থানীয় এলাকায় বিপিএল সম্প্রদায়ের মানুষের জন্য কাজ করে।  এর থেকে স্পষ্ট যে একজন মহান গায়ক হওয়ার পাশাপাশি অরিজিৎ একজন ভালো মনের মানুষও।

অরিজিৎ সিং এর পছন্দের সিঙ্গার : 

  • KK
  • কিশোর কুমার 
  • জগজিৎ সিং
  • গুলাম আলী সাহেব

অরিজিৎ সিং এর উপলব্ধি – Arijit Singh Achivements :

অরিজিৎ সিং তার অতুলনীয় গানের জন্য অনেক পুরস্কার পেয়েছিলেন।  2014 সালে, তিনি আশিকি 2 চলচ্চিত্রের “কিয়ঙ্কি তুম হি হো” গানটির জন্য ফিল্মফেয়ার এবং সেরা প্লেব্যাক গায়কের পুরস্কার এবং 2016 সালে রয় চলচ্চিত্রের “সুরাজ ডোবা হ্যায়” গানের জন্য পুরস্কৃত হন।  বাকি পুরস্কারগুলো নিম্নরূপ:

 ফিল্মফেয়ার পুরস্কার – 4

 ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস ইস্ট – ১

 আইফা অ্যাওয়ার্ডস15গিল্ড অ্যাওয়ার্ডস – 2

 জিএমএ অ্যাওয়ার্ডস – 5

 মির্চি মিউজিক অ্যাওয়ার্ডস – 4

 RMIM পুরস্কার – 10

 স্ক্রিন পুরষ্কার – 3

 জি সিনে অ্যাওয়ার্ডস – ৩

 স্টারডাস্ট পুরষ্কার – 1

অরিজিৎ সিং এর জীবনী  – Arijit Singh Biography in Bengali FAQ : 

  1. অরিজিৎ সিং কে ?

Ans: একজন ভারতীয় প্লেব্যাক সিঙ্গার ।

  1. অরিজিৎ সিং এর জন্ম কোথায় হয় ?

Ans: মুর্শিদাবাদ , ভারত ।

  1. অরিজিৎ সিং এর জন্ম কবে হয় ?

Ans: ২৫ এপ্রিল ১৯৮৭ সালে ।

  1. অরিজিৎ সিং এর স্ত্রীর নাম কী ?

Ans: কোয়েল রায় সিং ।

  1. অরিজিৎ সিং কয়টি ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড পেয়েছেন ?

Ans: ৪ টি ।

  1. অরিজিৎ সিং এর পছন্দের একজন সিঙ্গার কে ?

Ans: KK 

  1. অরিজিৎ সিং কোন মুভি থেকে জনপ্রিয় হয়ে ওঠেন ?

Ans: আশিকি ২ ।

  1. অরিজিৎ সিং কতগুলি জি – সিনে অ্যাওয়ার্ড পেয়েছেন ?

Ans: ৩ টি ।

অরিজিৎ সিং এর জীবনী – Arijit Singh Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” অরিজিৎ সিং এর জীবনী – Arijit Singh Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। অরিজিৎ সিং এর জীবনী – Arijit Singh Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই অরিজিৎ সিং এর জীবনী – Arijit Singh Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।