চন্দ্রযান-২ | ভারতের দ্বিতীয় চাঁদ অনুসন্ধান অভিযান | Chandrayaan – 2 | India ISRO

39

আজ দুপুর ২.৪৩ মিনিটে চাঁদে পাড়ি দেবে চন্দ্রযান ২। জিওসিঙ্ক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভেহকল মার্ক ৩ (জেএসএলভি এমকে ৩) ‘ওরফে’ বাহুবলী উত্ক্ষেপণ হবে অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটা থেকে। চন্দ্রযান ২ সরাসরি সম্প্রচার দেখতে নিচে ক্লিক করুন।

LIVE

Play Video

   বাহুবলী রকেটে চড়ে চাঁদের কক্ষ পথে প্রবেশ করবে ল্যান্ডার ‘বিক্রম’। প্রখ্যাত বিজ্ঞানী তথা ইসরোর প্রতিষ্ঠাতা বিক্রম সারাভাইয়ের নামে নামকরন করা হয় ওই ল্যান্ডারের। এই ল্যান্ডারের সঙ্গে রয়েছে রোভার ‘প্রজ্ঞান’ যে চাঁদ থেকে ছবি ও তথ্য পাঠাতে সাহয্য করবে। বিজ্ঞানীরা মনে করেন চাঁদের বুকে মিলতে পরে হিলিয়াম ৩ যার অল্প পরিমাণ হতে পারে বিপুল শক্তির উৎস। আগামী দিনে এটাই শক্তির উৎস রূপে ব্যবহার করা যেতে পারে। চন্দ্রযান-২ সফল যাত্রা হলে রাশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, চিনের পরই  চাঁদে যান পাঠানোয় ভারত চতুর্থ স্থানে চলে আসবে। উল্লেখ্য, এই প্রোজেক্টে ব্যয় হচ্ছে এক হাজার কোটি টাকা। যা একটি হলিউড সিনেমার সমান। এমনকি নাসার কোনও প্রোজেক্টে ২০ গুন কম খরচে চাঁদে পাড়ি দিচ্ছে চন্দ্রযান-২। বলাই যায়, এমন সস্তায় চাঁদে পাড়ি দেওয়ায় প্রথম দিশা দেখাতে চলেছে ভারতই।
ইসরোর তথ্য অনুযায়ী, এই অভিযানটি বিভিন্ন প্রযুক্তির ব্যবহার এবং পরীক্ষা করবে এবং নতুন পরীক্ষা-নিরীক্ষা পরিচালনা করবে। চাকাযুক্ত রোভার চন্দ্রপৃষ্ঠে চলাফেরা করবে এবং সেই স্থানের রাসায়নিক বিশ্লেষণ করবে। রোভার সমস্ত তথ্য চাঁদের কক্ষপথে থাকা “চন্দ্রযান-২”-এর মাধ্যমে পৃথিবীতে পাঠাবে, যা একই উৎক্ষেপনে পিকব্যাক হয়ে যাবে।


© ভূগোল শিক্ষা – Bhugol Shiksha



       আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের পােস্টটি পড়ার জন্য. এই ভাবেই ভূগোল শিক্ষা – Bhugol Shiksha এর পাশে থাকুন, ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই আমাদের ওয়েবসাইট টি ফলাে করুন এবং নিজেকে ভৌগােলিক তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।


নিচের শেয়ার বাটনে ক্লিক করে শেয়ার করেন বন্ধুদের মাঝে