উচ্চ মাধ্যমিক সংস্কৃত – সংস্কৃত ভাষায় অনুবাদ – প্রশ্নোত্তর সাজেশন | Higher Secondary Sanskrit Suggestion

2421
উচ্চ মাধ্যমিক সংস্কৃত - সংস্কৃত ভাষায় অনুবাদ - প্রশ্নোত্তর সাজেশন | Higher Secondary Sanskrit Suggestion

Higher Secondary Sanskrit Suggestion | HS Sanskrit Qustion and Answer WBCHSE Exam | উচ্চ মাধ্যমিক সংস্কৃত সাজেশন (দ্বাদশ শ্রেণীর সংস্কৃত থেকে প্রশ্নোত্তর)

সংস্কৃত ভাষায় অনুবাদ

সংস্কৃত ভাসায় অনুবাদ করো

1. রামচন্দ্র মর্যাদায় পুরুষোত্তম রূপে খ্যাত। তিনি দশরথের পুত্র ছিলেন। তাঁর পত্নী সীতা জনক রাজার কন্যা ছিলেন। দুষ্ট রাবণ সীতাকে হরণ করেন। রাবণ লঙ্কার রাজা ছিলেন।

Ans. রামচন্দ্রঃ আত্মমর্যাদা পুরুষোত্তম রুপেণ খ্যাতঃ। আসীৎ সঃ দশরথস্য সুতঃ রামস্য পত্নী জনকনৃপস্য দুহিতা আসীৎ। সীতাম অহরৎ দুষ্টঃ রাবণঃ। লঙ্কা-নগরস্য নুপঃ রাবণঃ আসীৎ।

2. আমাদের দেশের নাম ভারতবর্ষ। এই দেশের ঐতিহ্য ও সংস্কৃতি অত্যন্ত সমৃদ্ধ ও প্রাচীন। সংস্কৃত ভাষা এই দেশের সংস্কৃতির জীবন শক্তি। ঋগবেদ বিশ্বসাহিত্যের প্রাচীনতম গ্রন্থ। আমি ভারতীয় হিসাবে গর্ব অনুভব করি।

Ans. ভারতবর্ষ অস্মাকং দেশস্য নাম। অস্য দেশস্য ঐতিহ্যসংস্কৃতিঃ অতীব সমৃদ্ধি প্রাচীনক। অস্য দেশস্য সংস্কৃত ভাষা সংস্কৃতেঃ জীবনশক্তি। বিশ্বসাহিত্যস্য প্রাচীনতমঃগ্রন্থঃ ঋগবেদ। ভারতীয় রূপেণ অহং গর্বম অনুভবা।

3. রামায়ণ ও মহাভারত আমাদের মহাকাব্য। বাল্মীকি রামায়ণ লিখেছেন। বেদব্যাস মহাভারত লিখেছেন। আমি রামায়ণ পেড়েছি। মহাভারত পড়তে চাই।

Ans. অস্মাকং মহাকাব্য রামায়ণং মহাভারতম চ। রামায়ণম বিরচিতবান বাল্মীকি। মহাভারতম্ বেদব্যাস বিরচিতবান। রামায়ণং অহং পঠিতবান। মহাভারতং অহং পঠিতুম ইচ্ছামি।

4. একটি বানর নদীর তীরে বাস করত। সে প্রতিদিন মিষ্টি ফল খেত। নদীতে একটি কমির থাকত। বানরের সঙ্গে কুমিরের বন্ধুত্ব হলো তারা প্রতিদিন গল্প করত।

Ans. একঃ বানরঃ নদীতীরে প্রতিবসতি স্ম। সঃ প্রতিদিনং মিষ্টং ফলং খাদিতবান। একঃ কমিঃ নদ্যাম স্থিতবান। বানরেণ সহিত কুমিরস্য মিত্রম্ অভবৎ। প্রত্যহং তৌ গল্পং কুরুতঃ স্ম।

5. এক ক্ষুধার্ত শিয়াল একটি রণভূমিতে এসে পৌঁছাল। সেখানে সে অদ্ভুত শব্দ শুনতে পেল। সে ভাবল, সেখান থেকে পালিয়ে যাবে। কিন্তু পরে সে ঠিক করল যে সে শব্দের উৎস খুঁজবে। সে একটি চাক দেখতে পেল।

Ans. এক স্মিন রণভূম্যাম্ একাঃ ক্ষুধার্তঃ শৃগালঃ আগতবান। সঃ তত্র আদ্ভুতং শব্দম্ অশৃনোৎ। সঃচিন্তিবান – পলায়নং কুর্যাৎ তৎস্থানাৎ কিন্তু পশ্চাৎ সর শব্দম আনুসন্ধানং কং স্থিরীকৃতঃ। সঃ অপশ্যৎ এক চক্কা।

6. প্রাচীনকালে হিরণ্যধনু নামে নিষাদ রাজা ছিলেন। তাঁর পুত্র একলব্য দ্রোণাচার্যের কাছে অস্ত্র শিক্ষার জন্য গেল। নিষাদ জেনে দ্রোণ তাকে প্রত্যাখ্যান করলেন।

Ans. পুরাকালে নিষাদরাজঃ হিরণ্যধনুঃ নাম আসীৎ। একলব্যঃ তস্য পুত্রঃ। দ্রোণাচার্য আত্রাশিক্ষায়ে অভ্যাগচ্ছৎ। দ্রোণঃ তং প্রত্যাখ্যাতবা নিষাদং জ্ঞাত্বা।

7. সেই ইঁদুরটি সবিনয়ে সিংহকে বলল – “প্রভু, আমাকে রক্ষা করুন। আপনি পশুদের রাজা আর আমি অতিক্ষুদ্র প্রাণী। আমার মতো জন্তুর রক্তে আপনার হাতকে দূষিত করা উচিত হবে না।” তার এই কথা শুনে সিংহ তাকে ছেড়ে দিল।

Ans. সঃ মূষিকঃ সবিনয়ং সিংহম্ অবদৎ– “প্রভো, রক্ষ মমঃ। ত্বং পশুনামধিপতি। অহং চ অতীব ক্ষুদ্র জন্তু। মৎস্য ক্ষুদ্র জন্তোঃ রুধিরেন ত্বং হস্তং করং ন দূষয়িতুমহসি।” তস্য বাক্য শুত্বা সিংহস্তমুযুৎ।

8. ধৌম্য নামে এক ঋষি ছিলেন। তাঁর ছিল তিন শিষ্য-উপমন্যু, আরুণি এবং বেদ। তিনি পাঞ্জাল থেকে আগত আরুণি নামক শিষ্যকে পাঠালেন — যাও, কেদারখণ্ড বন্ধন করো। গুরুর দ্বারা আদিষ্ট হয়ে পালদেশীয় আরুণি কেদারখণ্ড বন্ধন করতে। সমর্থ হলো না। ক্লান্ত হয়ে সে তার উপর শুয়ে পড়লে জল আটকে গেল।

Ans. আসীৎ কশ্চিদ ধৌম্য নাম ঋষিঃ। তস্য উপমন্যুরাবুনির্বেদশ্চেতি এয়ঃ শিষ্যা আসন্৷ স পাঙাল্যমারুনিং প্রেষয়ামাস – গচ্ছ, কেদারখণ্ডং বধান। গুরুণা সন্দিষ্টঃ পাঙাল্য আরুণিঃ কেদারখণ্ডং। বন্ধুং নাশক্সোৎ। ক্লিশ্যমানঃ স তত্র সংবিবেশ কেদারখণ্ডে। উদকঞ তঙ্খৌ।

9. কোনো এক স্থানে ব্ৰহ্রদত্ত নামে এক ব্রাক্ষ্মণ বাস করত। সে প্রয়োজন হেতু গ্রামে গেল। মা তাকে বললেন যে, বাছা কেন একাকী যাচ্ছ? দ্বিতীয় সহায়ের অনুসন্ধান করো। সে বলল, মা চিন্তা করো না।

Ans. কস্মিংশ্চিৎ স্থানে বহাদত্ত নাম একাঃ ব্রণঃ প্রতিবসতিঃ স্ম। সঃ প্রয়োগ। হেতুঃ গ্রামে গমিষ্যতঃ। তস্য জননী উবাচ – পুত্রঃ কিমর্থং একাঃ যাতিঃ? দ্বিসহায়ঃ অনুসন্ধানং করোতি। সঃ উবাচ-জননী, ন চিন্তয়েৎ।

10. একটি কুকুর মখে একখণ্ড মাংস নিয়ে নদীতীরের পথ দিয়ে যাচ্ছিল। সে নন্দার জলে নিজের প্রতিবিম্ব দেখে মনে মনে চিন্তা করল যে অন্য একটি কুকুর মাংসখণ্ড নিয়ে যাচ্ছে। তখন সে জলে ঝাপ দিল।

Ans. কশ্চিৎ কুকুরঃ মুখেন মাংসখণ্ড মাদায় নদীতীরস্থ মার্গেন গচ্ছতি স্ম। ততঃ সঃ নদীজলঃমধ্যে আত্মানং প্রতিবিম্বদৃষ্টা।স্বমনসিঅচিন্তয়ংসঃ অন্য একঃকুকুরঃ মাংসখণ্ডং গৃহীত্বা গচ্ছতি। এব লোভাকৃষ্টঃ সঃ তবমাংসখণ্ডং লুন্ধং তজ্জলে উৎসাহিতবান্। তদাস স তস্যোপরি আত্মানাং নদ্যাঃ স্রোতস্বা নিক্ষিপ্তবান্।

11. দক্ষিণ দেশে মহিলারোপ্য নামে এক নগর ছিল। সেখানে বর্ধমান নামে এক ধনী বণিক বাস করত। সে কয়েকজন বন্ধুকে নিয়ে মথুরায় বাণিজ্য করতে যাবে বলে মনস্থ করল।

Ans. দাক্ষিণাত্যে মহিলারোপ্যং নাম একং নগর আসীৎ। তত্র বর্ধমানঃ নাম একঃ ধনী বণিক প্রতিবসতি স্ম। সঃ কতিপয়ৈঃ বন্ধুভিঃ সহ মথুরায়াং বাণিজ্যং কতুং গমিষ্যতি ইতি মন: কৃতবান্।
আরোও দেখুন:-

Higher Secondary Sanskrit Suggestion | উচ্চ মাধ্যমিক সংস্কৃত সাজেশন

উচ্চ মাধ্যমিক সংস্কৃত – Click here
         ” উচ্চ মাধ্যমিক সংস্কৃত – সংস্কৃত ভাষায় অনুবাদ “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক উচ্চমাধ্যমিক পরীক্ষা (Higher Secondary / HS Exam / WBCHSE – West Bengal Council of Higher Secondary Sanskrit / HS Class 12th / Class XII / Uccha Madhyamik Pariksha) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC, RAIL, PSC, DEFENCE) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে উচ্চমাধ্যমিক সংস্কৃত পরীক্ষা (দ্বাদশ শ্রেণী) প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর এবং সাজেশন (Higher Secondary Sanskrit Suggestion / WBCHSE – West Bengal Council of Higher Secondary Education / HS Class 12th Sanskrit / Class XII Sanskrit / Uccha Madhyamik Pariksha / HS Exam Guide / MCQ , Short , Descriptive  Type Question and Answer / FREE PDF Download) উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারেলাগলে, আমাদের প্রয়াস  উচ্চ মাধ্যমিক সংস্কৃত পরীক্ষা (দ্বাদশ শ্রেণী) প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর এবং সাজেশন (Higher Secondary Sanskrit Suggestion / WBCHSE – West Bengal Council of Higher Secondary Education / HS Class 12th Sanskrit / Class XII Sanskrit / Uccha Madhyamik Pariksha / HS Exam Guide / MCQ , Short , Descriptive  Type Question and Answer / FREE PDF Download) সফল হবে।
    স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণীর সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা। এছাড়াও সাধারণ-জ্ঞান, পরীক্ষা প্রস্তুতি, ভ্রমণ গাইড, আশ্চর্যজনক তথ্য, সফল ব্যাক্তিদের জীবনী, বিখ্যাত ব্যাক্তিদের উক্তি,  প্রাণী জ্ঞান, কম্পিউটার, বিজ্ঞান ও বিবিধ প্রবন্ধের মাধ্যমে ছাত্রছাত্রীদের মননকে বিকশিত করে তোলা।
        আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই ভূগোল শিক্ষা – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করুন এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।
নিচের বাটনে ক্লিক করে শেয়ার করেন বন্ধুদের মাঝে