Madhyamik Geography Suggestion

মাধ্যমিক ভূগোল সাজেশন

Madhyamik Geography Suggestion | মাধ্যমিক ভূগোল সাজেশন | বায়ু - SAQ সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer)

Madhyamik Geography Suggestion (মাধ্যমিক ভূগোল সাজেশন) – বায়ু – SAQ সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer)   দেওয়া হল নিচে। এই Madhyamik Geography Suggestion (মাধ্যমিক  ভূগোল সাজেশন) – বায়ু – SAQ সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer)  গুলি আগামী সালের পশ্চিমবঙ্গ মাধ্যমিক ভূগোল পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। আপনারা যারা মাধ্যমিক দশম শ্রেণীর  ভূগোল পরীক্ষার সাজেশন খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্নপত্র ভালো করে পড়তে পারেন। এই পরীক্ষা তে কোশ্চেন গুলো আসার সম্ভাবনা খুব বেশি।

প্রথম অধ্যায়ঃ বহির্জাত প্রক্রিয়া তাদের দ্বারা সৃষ্ট ভূমিরূপ | উপঅধ্যায়-৪ বায়ু – SAQ সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer) 

বায়ু – SAQ এক কথায় উত্তর দাও 

1 . কোন জলবায়ুতে বায়ুর কার্য বেশিমাত্রায় ক্রিয়াশীল ? 
উত্তরঃ উয়মরু জলবায়ুতে । 

2. বায়ু কী কী প্রক্রিয়ায় ক্ষয়সাধন করে ? 
উত্তরঃ অপবাহন , অবঘর্য ও ঘর্ষণ প্রক্রিয়ায় । 

3. বায়ু কী কী প্রক্রিয়ায় বহনকার্য চালায় ? 
উত্তরঃ লক্ষ্যদান , ভাসমান ও গড়ানাে প্রক্রিয়ায় । 

4. বায়ু কী কী প্রক্রিয়ায় সঞ্চয়কার্য করে ? 
উত্তরঃ অধঃক্ষেপণ , উপলেপন ও অধিগ্রহণ প্রক্রিয়ায় । 

5. ‘ সি ’ শব্দের অর্থ কী ? 
উত্তরঃ সােজা তরবারি । 

6. কোন্ কোন্ অঞ্চলে বায়ুর কাজ দেখা যায় ? 
উত্তরঃ শুষ্ক মরু অঞ্চল ও সমুদ্র উপকূলবর্তী অঞ্চলে । 

7. ভেন্টিফ্যাক্ট শব্দের অর্থ কী ? 
উত্তরঃ লাতিন Ventus শব্দের অর্থ বাতাস , Fact = সৃষ্ট অর্থাৎ Ventifact = বায়ুপ্রবাহের ফলে সৃষ্ট । 

8. ড্রেইকান্টার শব্দের অর্থ কী ? 
উত্তরঃ জার্মান শব্দ Dreikanter ’ – এর অর্থ Three sided অর্থাৎ ত্ৰিপার্শ্ব অর্থাৎ তিন দিক থেকে সৃষ্ট । 

9. বায়ুর ক্ষয়জাত কোন ভূমিরূপ দেখতে ব্রাজিল নাটের মতাে ? 
উত্তরঃ ভেন্টিফ্যাক্ট । 

10. পৃথিবীর বৃহত্তম বালুকাময় মরু অঞলের উদাহরণ দাও । 
উত্তরঃ সৌদি আরবের রুব – আল – খালি । 

11. রেগ কী ? 
উত্তরঃ কোণাকার শিলাখণ্ডপূর্ণ মরুভূমি । 

12. রেগ মরুভূমি কোন দেশে দেখা যায় ? 
উত্তরঃ আলজিরিয়ায় । 

13. Deflation ‘ শব্দের অর্থ কী ? 
উত্তরঃ গ্রিক শব্দ Deflare = to blow away অর্থাৎ অন্যত্র বয়ে নিয়ে যাওয়া , বাংলায় অপবাহন । 

14. বাখান ’ শব্দের অর্থ কী ?
উত্তরঃ তুর্কি শব্দ ‘ Barchan ’ – এর অর্থ কিরঘিজ , স্টেপ অঞলের বালিয়াড়ি ।

15. মরু অঞ্চলের শুষ্ক নদীখাতকে কী বলে ? 
উত্তরঃ ওয়াদি । 

16. মেক্সিকোর মরুভূমিতে প্লায়া হ্রদকে কী বলে ? 
উত্তরঃ বােলসন ( Bolson ) । 

17. অতিরিক্ত লবণাক্ত প্লায়াকে কী বলে ? 
উত্তরঃ স্যালিনা ।

18. কেরলের মালাবার উপকূলের বালিয়াড়িকে স্থানীয় ভাষায়  কী বলে ? 
উত্তরঃ টেরিস । 

19. সিফ বালিয়াড়ি নামকরণ কে করেন ? 
উত্তরঃ ব্যাগনল্ড । 

20. ইনসেলবার্জ ক্ষয় পেয়ে বােল্ডাররূপী ভূমিরূপ গঠন করে , তাকে কী বলে ? 
উত্তরঃ ক্যাসেল কপিজ ।

বায়ু – সংক্ষিপ্ত প্রশ্নউত্তর (Short Question and Answer)

1. পৃথিবীর কোন অঞ্চলে বায়ু ভূমিরূপ পরিবর্তনে অংশগ্রহণ করে ? 
উত্তর : বায়ু ( i ) মরুভূমি ( ক্রান্তীয় ও উপক্ৰান্তীয় উভয় ধরনের মরুভূমিতে ) , ( ii ) মরুভূমিসংলগ্ন মরুপ্ৰায় ও ( iii ) উপকূল অঞ্চলে । তার কার্যের মাধ্যমে ভূমিরূপের পরিবর্তন ঘটায় । 

2. মরুভূমি ( Desert ) কাকে বলে ? 
উত্তর : ভূপৃষ্ঠের যেসব স্থানে দীর্ঘকাল ধরে গড় বৃষ্টি ২৫ সেমির কম , গাছপালা প্রায় নেই এবং অঞ্চলটি মানুষ বসবাসের । অনুপযােগী , সেই স্থানকে মরুভূমি বলে । । যেমন — সাহারা , থর , গােবি ইত্যাদি হল পৃথিবীর উল্লেখযােগ্য মরুভূমি । 

3. উত্তর গােলার্ধের দুটি ক্রান্তীয় মরুভূমির নাম লেখাে । উত্তর : উত্তর গােলার্ধের দুটি ক্রান্তীয় মরুভূমির নাম হল ( i ) আফ্রিকার সাহারা এবং ( ii ) উত্তর আমেরিকার সােনেরান মরুভূমি । 

4. দক্ষিণ গােলার্ধের দুটি ক্রান্তীয় মরুভূমির নাম লেখাে । 
উত্তর : দক্ষিণ গােলার্ধের দুটি ক্রান্তীয় মরুভূমির নাম হল ( i ) চিলির আটাকামা মরুভূমি ও ( ii ) অস্ট্রেলিয়ার গ্রেট অস্ট্রেলিয়া মরুভূমি । 

5. দুটি নাতিশীতােয় মরুভূমির নাম লেখাে । 
উত্তর : দুটি নাতিশীতােয় মরুভূমির নাম হল — ( i ) চিনের তাকামাকান এবংn ) মঙ্গোলিয়ার গােবি মরুভূমি । 

6. উমরূদ্যান ( Oasis ) কাকে বলে ? 
উত্তর : মরুভূমির ভিতরের কোনাে কোনাে জায়গায় জলের উৎস ( আর্টেজীয় কুপ বা হ্রদ ) থাকলে সেখানে গাছপালা , কৃষিকাজ গড়ে ওঠে । এই জায়গাগুলিকেই বলে মরূদ্যান । মরুদ্যান , মরুভূমি । অতিক্রমকারী মানুষের কাছে স্বর্গের সমান । 

7. মরুদ্যানে জনবসতি গড়ে ওঠে কেন ? 
উত্তর : মরদ্যানে ভৌমজল পাওয়া যায় , ফলে সেখানে গাছপালা গড়ে ওঠে এবং কৃষিকাজ ও পশুপালনের পরিবেশ সৃষ্টি হয় । তাই মরুদ্যান জনবসতি গড়ে ওঠার সহায়ক । 

8.  হামাদা কাকে বলে ? 
উত্তর : মরু অঞ্চলে বায়ুপ্রবাহ দ্বারা বালুকারাশি অপসারিত হওয়ার ফলে , নিম্নস্থ শিলাময় স্তর বেরিয়ে পড়ে । আবরণহীন কেবলমাত্র শিলা দ্বারা গঠিত এই মরুভূমিকে হামাদা বলে । 

9. আর্গ কী ? 
উত্তর : বিশালাকার অঞ্চলজুড়ে কেবলমাত্র বালি দ্বারা গঠিত মরুভূমিকে সাহারা আর্গ বলে । তুর্কিস্তানে একেই কুম বলে । উদাহরণ — সৌদি আরবের রুব – আল – খালি হল পৃথিবীর বৃহত্তম আর্গ । 

10. রেগ কাকে বলে ? 
উত্তর : বিভিন্ন আকৃতির প্রস্তরখণ্ড দিয়ে ঢাকা মরুভূমিকে । আলজিরিয়ার রেগ বলে । মিশর ও লিবিয়ায় এটিই সেরীর নামে পরিচিত ।

11.  বায়ুর মাধ্যমে অবঘর্ষ প্রক্রিয়া ভূপৃষ্ঠের সামান্য ওপরে কার্যকর কেন ? 
উত্তর : ভূপৃষ্ঠসংলগ্ন অঞল বায়ুর প্রকৃতি হওয়ায় এবং ভূমিতে ঝােপঝাড় থাকায় বায়ুর গতিবেগ কম হয় এবং বায়ুবাহিত পদার্থসমূহ বাধাপ্রাপ্ত হয় । আবার উর্ধ্ব অংশে বায়ুর গতিবেগ বেশি থাকলেও বায়ুবাহিত পদার্থের পরিমাণ কম থাকে । তাই অবঘর্ষ প্রক্রিয়া ভূপৃষ্ঠসংলগ্ন অঞ্চল বা ঊর্ধ্বে তত কার্যকর হয় না । ভূপৃষ্ঠ থেকে সামান্য ওপরে ( ২ – ১ মিটার ) এই প্রক্রিয়া সবচেয়ে বেশি কার্যকর হয়ে থাকে । 

12.  ব্লো আউট বা অপবাহনসূষ্ট গর্ত কাকে বলে ? বা , অপসারণসৃষ্ট গর্ত কীভাবে সৃষ্টি হয় ? 
উত্তর : প্রবল বায়ুপ্রবাহে বালিস্তর অপসারিত হয়ে কোনাে কোনাে স্থানে গর্ত বা অবনমিত অঞ্চল সৃষ্টি করে । একেই অপবাহনসৃষ্ট গর্ত বা ব্লো আউট বলে ।

13. গৌর ( Gour ) কী ? 
উত্তর : বায়ুর গতিপথে কঠিন ও কোমল শিলায় গড়া কোনাে বৃহৎ শিলাখণ্ড অনুভূমিকভাবে অবস্থান করলে নীচের কোমল । অংশ বিভিন্ন ঋতুতে বায়ুর ঘর্ষণের ফলে ক্ষয়প্রাপ্ত হয়ে সরু স্তম্ভের মতাে হয় এবং উপরের কম ক্ষয়প্রাপ্ত কঠিন অংশটি বিরাট আয়তন নিয়ে ব্যাঙের ছাতার মতাে দাঁড়িয়ে থাকে । স্তম্ভাকৃতি এই কঠিন । শিলাখণ্ডকে গৌর বলে । 

14. জিউগেন ( Zeugen ) কাকে বলে ? 
উত্তর : মরুভূমি বা মরুপ্রায় অঞ্চলে উপরের স্তরে কঠিন শিলা ও নীচের স্তরে কোমল শিলা পর্যায়ক্রমে অনুভূমিকভাবে অবস্থান করলে অবঘর্ষ প্রক্রিয়ায় বায়ুর ক্ষয়কাজের ফলে কঠিন । শিলাগঠিত অংশ অতি অল্প ক্ষয় পেয়ে চ্যাপটা ও প্রায় সমতল । চূড়াবিশিষ্ট টিলার মতাে দাঁড়িয়ে থাকে এবং কোমল শিলাস্তরগুলি বেশি ক্ষয় পেয়ে ফাটল বরাবর লম্বা খাত বা গহ্বরের সৃষ্টি হয় । এই রকম দুটি গহ্বর বা খাতের মধ্যে চ্যাপটা মাথা টিলার মতাে যে ভূমিরূপ গঠিত হয় তাকে জিউগেন বলে 

15. ইয়ারদাং ( Yardang ) কী ? 
উত্তর : মরুভূমি বা মরুপ্রায় অঞলে কঠিন ও কোমল । শিলাস্তরগুলি পাশাপাশি লম্বভাবে অবস্থান করলে দীর্ঘকাল ধরে অবঘর্ষ প্রক্রিয়ায় বায়ুর ক্ষয়কাজের ফলে কোমল শিলাস্তরগুলি দ্রুত ক্ষয়প্রাপ্ত হয়ে গহ্বর বা সুড়ঙ্গের আকার ধারণ করে এবং কঠিন শিলাস্তরগুলি পরস্পর থেকে বিচ্ছিন্ন হয়ে বিভিন্ন মূর্তি আকৃতির শৈলশিরার মতাে দাঁড়িয়ে থাকে । এই ধরনের ভূমিরূপ ইয়ারদাং নামে পরিচিত । ।
16. ভেন্টিফ্যাক্ট ( Ventifact ) কী ?
উত্তর: বায়ুর প্রবাহপথে কোনাে বৃহৎ প্রস্তরখণ্ড অবস্থান করলে এর প্রতিবাত পার্শ্ব দীর্ঘকাল ধরে অবঘর্ষ পদ্ধতিতে ক্ষয় হয়ে মসৃণ ও ছুঁচোলাে হয় এবং শিলাস্তরটি ব্রাজিল দেশীয় বাদামের ন্যায় আকৃতি ধারণ করে । একে ভেন্টিফ্যাক্ট বলে । 

17. ড্রেইকান্টার ( Dreikanter ) কাকে বলে ? 
উত্তর : মরুভূমির কোনাে প্রস্তরখণ্ড যদি বিভিন্ন ঋতুতে প্রবাহিত ভিন্নমুখী বায়ুপ্রবাহে অবঘর্য পদ্ধতিতে দীর্ঘকাল ক্ষয় । হয়ে ত্রিকোণাকার বা ক্ষুদ্র পিরামিড আকৃতি ধারণ করে , তাকেই ড্রেইকান্টার বলে । 

18. ধান্দ কী ? 
উত্তর : ভারতের থর মরুভূমি অঞলে অপসারণের ফলে ছােটো , ছছাটো গর্তের সৃষ্টি হয় । এই গর্তগুলিতে জল জমে সাময়িক সুদের সৃষ্টি হয় । এগুলি ধান্দ ’ নামে পরিচিত । 

19. ইনসেলবার্জ ( Inselberg ) কাকে বলে ? ।উত্তর : মরুভূমি বা মরুপ্রায় শুষ্ক অঞ্চলে বায়ুপ্রবাহ ও অস্থায়ী জলধারা বা ওয়াদির মিলিত ক্ষয়কাজের ফলে অনেক সময় এইসব অলে স্থানে স্থানে কঠিন শিলায় গঠিত অনুচ্চ ক্ষয়ীভূত পাহাড় টিলার আকারে বিক্ষিপ্তভাবে দাঁড়িয়ে থাকতে দেখা যায় এইসব অনুচ্চ টিলাকে ইনসেলবার্জ বলে 

20. মেসা ও বিউট ( Mesa and Butte ) কী ?
উত্তর : বায়ু ও জলধারার মিলিত কার্যে মরুভূমি অঞ্চলের উচ্চ । মালভূমি ক্ষয় হয়ে বিচ্ছিন্নভাবে টেবিলের আকারে অবস্থান করলে  তাকে মেসা বলে । মেসা ক্ষুদ্রাকৃতির হলে তা বিউট নামে পরিচিত । 

21. পেডিমেন্ট ( Pediment ) কাকে বলে ? 
উত্তর : মরুভূমিতে উচ্চভূমি থেকে পাদদেশের দিকে মৃদু ঢালু । ( ঢাল ১ . ৫° – ৭° ) ভূমিকে বলা হয় পেডিমেন্ট । 

22. বালিয়াড়ি ( Sand dunes ) কী ? 
উত্তর : বায়ুপ্রবাহের দ্বারা বালুকারাশি এক স্থান থেকে অন্য । স্থানে বাহিত হয়ে সঞ্চিত হওয়ার পর দীর্ঘ ও উচ্চ বালির । সুপ গঠন করে একেই বালিয়াড়ি বলা হয় । 

23. কোথায় কোথায় বালিয়াড়ি দেখা যায় ? 
উত্তর : বালিয়াড়ি সাধারণত মরুভূমি ( ক্রান্তীয় ও নাতিশীতােয় ) মরুপ্রায় ও উপকূল অঞ্চলে গড়ে ওঠে । 

24. বাখান ( Barchan ) কাকে বলে ? 
উত্তর : বায়ুর প্রবাহপথের সঙ্গে আড়াআড়িভাবে গড়ে ওঠা অর্ধচন্দ্রাকার বালিয়াড়িকে বাখান বলে । 

25. বালিয়াড়ি ( Seif dune ) কী ? 
উত্তর : বায়ুপ্রবাহের সমান্তরালে দীর্ঘ ও সংকীর্ণ শৈলশিরার মতাে বালির পাহাড়গুলিকে সিফ বালিয়াড়ি বলে । এই বালিয়াড়ি দেখতে খানিকটা তলােয়ারের মতাে হয় । 

26. টেরিস কী ? 
উত্তর : কেরলের মালাবার উপকূলের গঠিত বালিয়াড়িকে । স্থানীয় ভাষায় টেরিস বলে । 

27.  খ্রিয়ান কাকে বলে ? 
উত্তর : মরু অঞ্চলে বায়ুপ্রবাহের গতি পরিবর্তনের ফলে বালি এক স্থান থেকে অন্য স্থানে সরে যায় । এই ধরনের বালিয়াড়িকে বলে অস্থায়ী বা চলমান বালিয়াড়ি । রাজস্থানের মরু অঞলের এই ধরনের বালিয়াড়িকে প্রিয়ান বলে । 

28. ললায়েস ( Loess ) কী ? 
উত্তর : মরুভূমি ও মরুপ্রায় অণ্ডলে হলুদ ও ধুসর বর্ণের কোয়ার্টজ , ফেল্টপার , ডলােমাইট ও অন্যান্য খনিজ সমৃদ্ধ শিথিল সূক্ষ্ম পলিকণার সঞ্চয়কে লােয়েস বলে । 

29. প্লায়া ( Playa ) কাকে বলে ? 
উত্তর : মরুভূমি অঞ্চলে উচ্চভূমি বেষ্টিত অবনমিত অঞ্চলে  জল জমে যে সাময়িক হ্রদের সৃষ্টি হয় , তাকে প্লায়া বলে । এই প্লয়াই আমেরিকা যুক্তরাষ্ট্রে বােলসন নামে পরিচিত ।

30. ডেজার্ট পেভমেন্ট ( Desert pavement ) কাকে বলে ? 
উত্তর : কেবলমাত্র নুড়ি ও পাথর দ্বারা গঠিত একটি এবড়ােখেবড়াে অবশিষ্ট মরুভূমি অঞ্চলকে ডেজার্ট পেভমেন্ট বলে । 

31. বাজাদা ( Bajada ) কী ? 
উত্তর : প্লায়া ও পার্শ্ববর্তী অংশে স্বল্পমেয়াদি প্রবল বর্ষায় উৎপন্ন  পলি জমে সৃষ্ট সমভূমি হল বাজাদা বা বাহাদা । 

32. ওয়াদি ( Wadi ) কাকে বলে ?
উত্তর : মরুভূমিতে বৃষ্টির জলধারার ক্ষয়কাজের ফলে যে সমস্ত ছােটো ছােটো অনিত্যবহ ক্ষণস্থায়ী প্রকৃতির নদী বা শুষ্ক নদীখাতের সৃষ্টি হয় , তাদের ওয়াদি বলে । 

33. মরু সম্প্রসারণ ( Expansion of Desert ) বলতে কী বোঝ ? 
উত্তর : যে প্রক্রিয়ার দ্বারা উৎপাদনশীল ভূমি ক্রমশ সম্পূর্ণভাবে উৎপাদনে অক্ষম অনুর্বর মরুভূমিতে পরিণত হয় , তাকে মরুকরণ বা মরু অঞ্চলের সম্প্রসারণ বলে ।

34. CAZRI – এর গুরুত্ব লেখাে । 
উত্তর : CAZRI – এর পুরাে নাম হল Central Arid Zone Research Institute এটি হল ভারতের একটি সংস্থা , যার সদর দপ্তর যােধপুরে অবস্থিত । এই সংস্থা দেশের মরুকরণ বা মরুভূমির । সম্প্রসারণ বােধ করার সম্পর্কে গবেষণা চালায় ও গাছ লাগিয়ে । নানা প্রকল্প রূপায়ণ করে । 

35. উপকূল ও নদীর মােহনায় বালির সঞয় দেখা যায় কেন ? 
উত্তর : উপকুল ও নদীর মােহনায় বালি তৈরি হয়েছে সিলিকেট সমৃদ্ধ শিলা যান্ত্রিক ও রাসায়নিক প্রক্রিয়ার মাধ্যমে কোয়ার্টজ খনিজ রাসায়নিকভাবে পরিবর্তিত হয় না বলেই তা মােটা দানা বালিতে পরিণত হয় । কোনাে কোনাে উপকূলে চুনাপাথর ( সাদাবালি ) ও প্রবালের খােলক থেকেও বালির উৎপত্তি হয়েছে । এই কারণেই । উপকূল ও নদীর মােহনায় বালির সঞ্চয় দেখা যায় । 

36. উপকূলে কীভাবে বায়ু ভূমির পরিবর্তন ঘটায় ? 
উত্তর : উপকূল অঞ্চলে সমুদ্রের দিক থেকে জোরে বাতাস বয় । এই বাতাস উপকূলের বালিকে উড়িয়ে নিয়ে অন্য স্থানে  সঞ্চয় করে বালিয়াড়ি তৈরি করে তাই উপকূলে বায়ু সঞ্জয়কার্যের মাধ্যমে ভূমি গড়ে ওঠে — ক্ষয়কার্যের ফলে অতটা নয় এইভাবেই উপকূলে বায়ু ভূমির পরিবর্তন ঘটায়।
আরোও দেখুন:-
Madhyamik Geography Suggestion Click here

Madhyamik Geography Suggestion | West Bengal WBBSE Madhyamik Geography Qustion and Answer.

মাধ্যমিক ভূগোল সাজেশন | দশম শ্রেণীর ভূগোল – বায়ু – SAQ সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer) 

” মাধ্যমিক  ভূগোল – বায়ু – SAQ সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer)  “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক মাধ্যমিক পরীক্ষা (Madhyamik / WB Madhyamik / MP Exam / West Bengal Board of Secondary Education – WBBSE Madhyamik Exam / Madhyamik Class 10th / Class X / Madhyamik Pariksha) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC, RAIL, PSC, DEFENCE) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে মাধ্যমিক (দশম শ্রেণী) ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর এবং সাজেশন (Madhyamik Geography Suggestion / West Bengal Board of Secondary Education – WBBSE Geography Suggestion / Madhyamik Class 10th Geography Suggestion / Class X Geography Suggestion / Madhyamik Pariksha Geography Suggestion / Geography Madhyamik Exam Guide / MCQ , Short , Descriptive  Type Question and Answer. / Madhyamik Geography Suggestion FREE PDF Download) উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারেলাগলে, আমাদের প্রয়াস মাধ্যমিক (দশম শ্রেণী) ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর এবং সাজেশন (Madhyamik Geography Suggestion / West Bengal Board of Secondary Education – WBBSE Geography Suggestion / Madhyamik Class 10th Geography Suggestion / Class X Geography Suggestion / Madhyamik Pariksha Geography Suggestion / Madhyamik Geography Exam Guide / MCQ , Short , Descriptive  Type Question and Answer. / Madhyamik Geography Suggestion FREE PDF Download) সফল হবে।

Madhyamik Geography

প্রিয়, ছাত্র ছাত্রী আপনাদের সুবিধার জন্য আমরা মাধ্যমিক পরীক্ষার সাজেশন (বায়ু – SAQ সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer) ) বিভাগটি শুরু করলাম। এই বিভাগের আজকের পর্ব মাধ্যমিক ভূগোল সাজেশান ( Madhyamik Geography Suggestion ) বায়ু – SAQ সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer) 

Madhyamik Geography | মাধ্যমিক ভূগোল – বায়ু – SAQ সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer) 

Madhyamik Geography (মাধ্যমিক ভূগোল) – বায়ু – SAQ সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer) 

Madhyamik Geography Suggestion | মাধ্যমিক ভূগোল সাজেশন – বায়ু – SAQ সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer) 

Madhyamik Geography Suggestion (মাধ্যমিক ভূগোল সাজেশন) – বায়ু – SAQ সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer) 

Madhyamik Geography Question and Answer | মাধ্যমিক ভূগোল প্রশ্ন ও উত্তর – বায়ু – SAQ সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer) 

Madhyamik Geography Question and Answer (মাধ্যমিক ভূগোল প্রশ্ন ও উত্তর) – বায়ু – SAQ সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer) 

WB Madhyamik Geography Suggestion | মাধ্যমিক ভূগোল সাজেশন – বায়ু – SAQ সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer) 

WB Madhyamik Geography Suggestion (মাধ্যমিক ভূগোল সাজেশন) – বায়ু – SAQ সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer) 

West Bengal Madhyamik Geography Suggestion | মাধ্যমিক ভূগোল সাজেশন – বায়ু – SAQ সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer) 

West Bengal Madhyamik Geography Suggestion (মাধ্যমিক ভূগোল সাজেশন) – বায়ু – SAQ সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer) 

WBBSE Madhyamik Geography Suggestion | মাধ্যমিক ভূগোল সাজেশন – বায়ু – SAQ সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer) 

WBBSE Madhyamik Geography Suggestion (মাধ্যমিক ভূগোল সাজেশন) – বায়ু – SAQ সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer) 

West Bengal Madhyamik  Geography Suggestion Download. WBBSE Madhyamik Geography short question suggestion. Madhyamik Geography Suggestion  download. Madhyamik Question Paper Geography. WB Madhyamik 2019 Geography suggestion and important questions. Madhyamik Suggestion  pdf.পশ্চিমবঙ্গ মাধ্যমিক ভূগোল পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর ও শেষ মুহূর্তের সাজেশন ডাউনলোড। মাধ্যমিক ভূগোল পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন।

Get the Madhyamik Geography Suggestion by BhugolShiksha.com

 West Bengal Madhyamik Geography Suggestion  prepared by expert subject teachers. WB Madhyamik  Geography Suggestion with 100% Common in the Examination.

West Bengal Board of Secondary Education (WBBSE) 

will organize Madhyamik (Madhyamik)  Examination on the last week of February and continue up to the middle of March. Like every year Team BhugolShiksha.com published Madhyamik  All subjects suggestion.

WBBSE Geography Suggestion | West Bengal Madhyamik Exam

Madhyamik Geography Suggestion  Download PDF: WBBSE Madhyamik Class 10th Geography Suggestion is provided here. WB Madhyamik  ভূগোল Suggestion Questions Answers PDF Download Link in Free has been given below. 

Class 10th Geography Suggestion

Class 10th Geography Suggestion  has been provided here. Class 10th Geography Suggestion questions are very much common for the upcoming Madhyamik Geography examination. Download the solved Class 10th (X) question paper of Geography Subject Provided here. These common questions can be downloaded free. Moreover, you can easily check West Bengal মাধ্যমিক ভূগোল expected common questions for upcoming Madhyamik 10th Exam.

Madhyamik Geography Suggestion

WB Madhyamik Geography Suggestion Question and answer. The questions you should practice repeatedly however we can not guarantee that the questions will be 100% common. Hence, you should read the textbook of class 10th thoroughly for 100% sure suggestions. We also advise the WBBSE Madhyamik Students for  year that they read their textbook multiple times and solve the questions.

    স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণীর (মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক) সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা। এছাড়াও সাধারণ-জ্ঞান, পরীক্ষা প্রস্তুতি, ভ্রমণ গাইড, আশ্চর্যজনক তথ্য, সফল ব্যাক্তিদের জীবনী, বিখ্যাত ব্যাক্তিদের উক্তি,  প্রাণী জ্ঞান, কম্পিউটার, বিজ্ঞান ও বিবিধ প্রবন্ধের মাধ্যমে ছাত্রছাত্রীদের মননকে বিকশিত করে তোলা।
        আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই ভূগোল শিক্ষা – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করুন এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।
নিচের বাটনে ক্লিক করে শেয়ার করেন বন্ধুদের মাঝে