অধ্যায়ঃ জলবায়ুর নিয়ন্ত্রকসমূহ – ELEMENTS AND EACTORS OF CLIMATE | জলবায়ুবিদ্যা – ভূগোল প্রশ্নোত্তর (Climatology – Geography)

271

জলবায়ুবিদ্যা – ভূগোল – প্রশ্ন ও উত্তর | Geography – Climatology – Question and Answer in Bengali

অধ্যায়ঃ জলবায়ুর নিয়ন্ত্রকসমূহ - ELEMENTS AND EACTORS OF CLIMATE | জলবায়ুবিদ্যা - ভূগোল প্রশ্নোত্তর (Climatology - Geography)

জলবায়ুবিদ্যা – Climatology (ভূগোল – Geography) বিষয়ের অধ্যায়ঃ জলবায়ুর নিয়ন্ত্রকসমূহ – ELEMENTS AND EACTORS OF CLIMATE প্রশ্ন ও উত্তর  নিচে দেওয়া হল। এই (অধ্যায়ঃ জলবায়ুর নিয়ন্ত্রকসমূহ – ELEMENTS AND EACTORS OF CLIMATE – জলবায়ুবিদ্যা Climatology – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা অধ্যায়ঃ জলবায়ুর নিয়ন্ত্রকসমূহ – ELEMENTS AND EACTORS OF CLIMATE – জলবায়ুবিদ্যা – Climatology (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নপত্র ভালো করে পড়তে পারো। 

অধ্যায়ঃ জলবায়ুর নিয়ন্ত্রকসমূহ – ELEMENTS AND EACTORS OF CLIMATE

1 .  আবহাওয়া ও জলবায়ু ( WEATHER AND CLIMATE ) । 

উত্তরঃ সায়মণ্ডলের ট্রপােস্ফিয়ারের বিভিন্ন উপাদান , যথা — বায়ুর উষতা , বায়ুর চাপ , বায়ুর আর্দ্রতা , – অঘের অবস্থা ইত্যাদির সম্মিলিত অবস্থায় সংঘটিত বায়ুমণ্ডলের পরিবর্তিত অবস্থাকে । তলায় । আবহাওয়া অত্যন্ত পরিবর্তনশীল — ইহা এমনকি প্রতি মুহুর্তে পরিবর্তিত হতে পারে । দিকে জলবায়ু হল কোন স্থানে দিনের পর দিন আবহাওয়ার যে বৈচিত্র্য দেখা যায় , সেই ত যােগফল । জলবায়ু দীর্ঘদিনের ব্যাপার । World Meteorelogical Organization অনযায়ী জলবায়ু নির্ধারণের জন্য 31 বৎসরের সময়কে প্রমাণকাল বলে গণ্য করেন । লভার , গ্লোবাল ওয়ার্মিং – এর ধাক্কায় পৃথিবীর জলবায়ু এক কঠিন সন্ধিক্ষণে দাঁড়িয়ে । ( WMO ) – এর মত অনুযায়ী জলবায় নির্ধার কিন্তু গ্রীন হাউস প্রভাব , গ্লোবাল ওয়ার্মিং – এর ।

2.  জলবায়ুর নিয়ন্ত্রসমুহের ( FACTORS OF CLIMATE ) নাম । 

উত্তরঃ আবহাওয়া ও জলবায়ুর উপাদানগুলি একই হলেও নিম্নলিখিত কয়েকটি বিষয়ের জন্য পৃথিবীর pen এলে জলবায়ুর পার্থক্য ঘটতে দেখা যায় । তাই জলবায়ুর নিয়ন্ত্রকগুলি হল A ) অক্ষাংশ : নিন্ন অক্ষাংশে উয়তা বেশি ( নিরক্ষীয় অঞ্চল ) ও উচ্চ অক্ষাংশে উয়তা কম । ( মের । | অঞ্চলে ) । ৪ ) উচ্চতা : সমুদ্রপৃষ্ঠ থেকে যতই উপরের দিকে যাওয়া যায় ততই উয়তা কমে ( পার্বত্য অঞ্চলে এর নিদর্শন মেলে ) । C ) সমুদ্র থেকে দূরত্ব : সমুদ্র উপকূলে সমভাবাপন্ন ( মুম্বাই ) এবং উপকূল থেকে দূরে চরমভাবাপন্ন ( দিল্লী ) জলবায়ু হয় । D ) সমুদ্রস্রোত : উয় ও শীতল সমুদ্রস্রোত প্রবাহিত স্থানে যথাক্রমে উয় ও শীতল জলবায়ু বিরাজ করে । E ) বায়ুপ্রবাহ : উয় বা শীতল এবং শুষ্ক ও আর্দ্র বায়ু স্থানে যথাক্রমে উয় , শীতল , শুষ্ক ও আত্ন জলবায়ু হয় । 

3. বায়ুপ্রবাহ কিভাবে জলবায়ুকে নিয়ন্ত্রণ করে ।

উত্তরঃ উষ্ণ, শীতল বা আর্দ্র – শুষ্ক বায়ুপ্রবাহ জলবায়ু নিয়ন্ত্রণে ভূমিকা অপরিসীম । যেমন — A ) সুমেরু বায়ু : শীতল সুমেরু বায়ুর প্রভাবে শীতকালে চীন দেশের জল বরফে পরিণত হয় । B ) চিনুক বায়ু : উয় চিনুক বায়ুর প্রভাবে আমেরিকার রকি পার্বত্য অঞ্চলে উন্নতা একলাফে 20°C বাড়ে , প্রেইরীর বরফ গলে কৃষির সুবিধা হয় । C ) দক্ষিণ – পশ্চিম মৌসুমী বায়ু : আর্দ্র দঃ – পঃ মৌসুমী বায়ুর প্রভাবে ভারতে প্রচুর বৃষ্টিপাত হয় । D ) আয়ন বায়ু : শুষ্ক আয়ন বায়ুর প্রভাবে ভারতে বৃষ্টিপাত না হওয়ায় মরুভূমি সৃষ্টি হয়েছে থর E ) বােরা : শীতল বােরা বায়ুর প্রভাবে যুগােশ্লাভিয়ায় উয়তা হ্রাস পায় । F ) অন্যান্য বায়ু ও প্রভাব : এছাড়া উয় খামসিন , ঘিবলি , সিরােক্কো , লু ও শীতল টাকু ( USA ) | শিল্টলে বায়ুর প্রভাবে জলবায়ু যথাক্রমে উষ্ম ও শীতল হয় । 

4. আবহাওয়া ও জলবায়ুর পার্থক্য । 

উত্তরঃ আবহাওয়া: i) কোনো নির্দিষ্ট স্থানে অল্প সময়ের পরিপ্রেক্ষিতে বায়ুমণ্ডলের ট্রপােস্ফিয়ারের বিভিন্ন উপাদানের পরিবর্তিত অবস্থাকে আবহাওয়া বলে। ii) আবহাওয়া বায়ুমণ্ডলের সাময়িক অবস্থা । iii) আবহাওয়া প্রতি মুহূর্তেই পাল্টায় । iv) আবহাওয়া হল জলবায়ুর বিভিন্নতা ।আবহবিদ্যা ( Metrology ) বিষয়ের জড়িত বিজ্ঞানীদের বলা হয় আবহবিদ ( Meteologist ) ।
জলবায়ু: i) জলবায়ু হল কোন একটি অঞলের 30 – 40 বছরের সর্বঋতুর আবহাওয়ার পুনঃপুনঃ পর্যবেক্ষণ । ii) জলবায়ু বায়ুমণ্ডলের দীর্ঘকালীন অবস্থা । iii) জলবায়ু দীর্ঘকালীন , পরিবর্তন সহজে জলবায়ু হল আবহাওয়ার সমন্বয় । iv)  জলবায়ুবিদ্যা ( Climetology ) বিষয়ের সাথে জড়িত বিজ্ঞানীদের বলা হয় জলবায়ুবিদ ( Climetologist ) । 

FILE INFO : অধ্যায়ঃ জলবায়ুর নিয়ন্ত্রকসমূহ – ELEMENTS AND EACTORS OF CLIMATE | জলবায়ুবিদ্যা – ভূগোল প্রশ্নোত্তর (Climatology – Geography)

File Details:
PDF Name : অধ্যায়ঃ জলবায়ুর নিয়ন্ত্রকসমূহ – ELEMENTS AND EACTORS OF CLIMATE | জলবায়ুবিদ্যা – ভূগোল প্রশ্নোত্তর (Climatology – Geography)
Language : Bengali
Size : 427.0 kb
No. of Pages : 2
Download Link : Click Here To Download

INFO : Geography – Climatology – Question and Answer | ভূগোল – জলবায়ুবিদ্যা – অধ্যায়ঃ জলবায়ুর নিয়ন্ত্রকসমূহ – ELEMENTS AND EACTORS OF CLIMATE – প্রশ্নোত্তর

         ” ভূগোল (Geography) – জলবায়ুবিদ্যা (Climatology) – অধ্যায়ঃ জলবায়ুর নিয়ন্ত্রকসমূহ – ELEMENTS AND EACTORS OF CLIMATE “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) জলবায়ুবিদ্যা (Climatology) – অধ্যায়ঃ জলবায়ুর নিয়ন্ত্রকসমূহ – ELEMENTS AND EACTORS OF CLIMATE / সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / SAQ / Short Question and Answer / QNA / FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

Source : Bhugolika

    স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা। 

        আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

নিচের বাটনে ক্লিক করে শেয়ার করেন বন্ধুদের মাঝে