দশম শ্রেণী বাংলা | প্রলয়ােল্লাস – প্রশ্ন উত্তর সাজেশন | WBBSE Class 10th Bengali Suggestion

8630

দশম শ্রেণী বাংলা সাজেশন – WBBSE Class 10th Bengali Suggestion

দশম শ্রেণী বাংলা | প্রলয়ােল্লাস - প্রশ্ন উত্তর সাজেশন | WBBSE Class 10th Bengali Suggestion
দশম শ্রেণী বাংলা | প্রলয়ােল্লাস – প্রশ্ন উত্তর সাজেশন | WBBSE Class 10th Bengali Suggestion

দশম শ্রেণী বাংলা সাজেশন – WBBSE Class 10th Bengali Suggestionপ্রলয়ােল্লাস – প্রশ্ন উত্তর   দেওয়া হল নিচে। এই WBBSE Class 10th (X) Madhyamik Bengali Suggestion (মাধ্যমিক দশম শ্রেণীর বাংলা সাজেশন) – প্রলয়ােল্লাস – প্রশ্ন উত্তর  গুলি আগামী সালের পশ্চিমবঙ্গ মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। আপনারা যারা মাধ্যমিক দশম শ্রেণীর বাংলা পরীক্ষার সাজেশন খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্নপত্র ভালো করে পড়তে পারেন। এই পরীক্ষা তে কোশ্চেন গুলো আসার সম্ভাবনা খুব বেশি।

প্রলয়ােল্লাস – অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত, রোচনাধর্মী প্রশ্ন উত্তর (MCQ, SAQ, Short, Descriptive Question and Answer) | মাধ্যমিক দশম শ্রেণী বাংলা সাজেশন – WBBSE Class 10th Madhyamik Bengali Suggestion

প্রলয়ােল্লাস – বহু বিকল্পভিত্তিক প্রশ্নোত্তর [MCQ] : [প্রতিটি প্রশ্নের মান-1]

1. “আসছে এবার অনাগত”–‘অনাগত’ বলতে বােঝানাে হয়েছে-
[A] কালবৈশাখীকে     [B] পৌর্তুগিজ দস্যুদের     [C] জাঠ-কালাপাহাড়কে [D] ভয়ংকরকে

উত্তরঃ [D] ভয়ংকরকে

2. “ – রবির বহ্নিজ্বালা ভয়াল তাহার নয়নকটায়।” [শূন্যস্থান পূরণ করাে ]
[A] দ্বাদশ     [B] ত্রয়ােদশ   [C] একাদশ [D] পঞ্চদশ

উত্তরঃ [A] দ্বাদশ

3. “সিন্ধুপারের সিংহদ্বারে ধমক হেনে ভাঙল আগল”—কে আগল ভাঙে?
[A] বিশ্বজননী     [B] দেশের সাধারণ মানুষ।     [C] জাতীয়তাবাদী [D] প্রলয়-নেশার নৃত্য পাগল শিব

উত্তরঃ [D] প্রলয়-নেশার নৃত্য পাগল শিব

4. “দিগম্বরের জটায় হাসে শিশু চাদের কর…’ ‘চাদের হাসির অর্থ-
[A] ঝড়বৃষ্টি থেমে গেছে।    [B] নতুন সৃষ্টির সুখ [C] অন্ধকার ঘনিয়ে আসছে     [D] অন্ধকার দূর হয়েছে

উত্তরঃ [B] নতুন সৃষ্টির সুখ

5. ‘প্রলয়ােল্লাস’ কবিতাটির কবি হলেন-
[A] কাজী নজরুল ইসলাম     [B] অক্ষয়কুমার বড়াল।   [C] অতুলপ্রসাদ সেন [D] রবীন্দ্রনাথ ঠাকুর

উত্তরঃ [A] কাজী নজরুল ইসলাম

6. “সপ্ত মহাসিন্ধু দোলে/কপােলতলে!”—কপােল’ শব্দের অর্থ
[A] গণ্ডদেশ বা গাল     [B] গলা [C] চিবুক   [D] কপাল

উত্তরঃ [A] গণ্ডদেশ বা গাল

7. কবি কাজি নজরুল ইসলাম যে দেশের জাতীয় কবি হিসেবে স্বীকৃত
[A] ভারত     [B] বাংলাদেশ     [C] নেপাল [D] শ্রীলঙ্কা

উত্তরঃ [B] বাংলাদেশ

8. “তােরা সব জয়ধ্বনি কর!”—তােরা’ বলতে বােঝানাে হয়েছে-
[A] ভারতীয় নারীদের     [B] ভারতীয় পুরষদের [C] কুসংস্কারে আচ্ছন্ন ভারতীয়দের     [D] ভারতীয় শিক্ষিত পণ্ডিতদের

উত্তরঃ [C] কুসংস্কারে আচ্ছন্ন ভারতীয়দের

9. ‘হেসা’ শব্দের আভিধানিক অর্থ হল-
[A] সারমেয় অর্থাৎ কুকুরের ডাক     [B] গােরুর ডাক [C] হাতির ডাক ।   [D] ঘােড়ার ডাক

উত্তরঃ [D] ঘােড়ার ডাক

10. “সর্বনাশী জ্বালামুখী – তার চামর দুলায়।” [ শূন্যস্থান পূরণ করাে ]
[A] আগ্নেয়গিরি     [B] ধূমকেতু [C] দাবানল।     [D] কৃপাণ

উত্তরঃ [B] ধূমকেতু

প্রলয়ােল্লাস – অতিসংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্নোত্তর : [প্রতিটি প্রশ্নের মান-1]

1. “তােরা সব জয়ধ্বনি কর।”—পঙক্তিটিতে কাদের জয়ধ্বনি করার কথা বলা হয়েছে?

উত্তরঃ কাজী নজরুল ইসলাম রচিত অগ্নিবীণা কাব্যগ্রন্থের প্রথম কবিতা ‘প্রলয়ােল্লাস’-এর প্রশ্নোত পঙক্তিটিতে পরাধীন দেশের নাগরিকদের জয়ধ্বনি করার কথা বলা। হয়েছে।

2. “ওই নূতনের কেতন ওড়ে…” নূতনের কেতন ওড়ার সংবাদটি কে বহন করে আনে?

উত্তরঃ ‘নূতনের কেতন ওড়ার সংবাদটি কালবৈশাখীর ঝড় বহন করে আনে।

3. “তােরা সব জয়ধ্বনি কর।”—পঙক্তিটিতে কার জয়ধ্বনির কথা বলা হয়েছে?

উত্তরঃ ‘অগ্নিবীণা’ কাব্যগ্রন্থের প্রথম কবিতা ‘প্রলয়ােল্লাস’-এ ধ্বংস ও সৃষ্টির দেবার। জয়ধ্বনি করার কথা বলা হয়েছে।

4. ..ধূমকেতু তার চামর দুলায়।”—প্রলয়ােল্লাস’ কবিতায় ধূমকেতুকে কী কী বিশ্লেষণে ভূষিত করা হয়েছে?

উত্তরঃ ‘প্রলয়ােল্লাস’ কবিতায় ‘ধূমকেতু’কে ‘সর্বনাশী’ ও ‘জ্বালামুখী’ বিশেষণে ভূষিত করা হয়েছে।

5. “আসছে নবীন!”-নবীনের আসার উদ্দেশ্যটি লেখাে।

উত্তরঃ পরাধীন ভারতবর্ষের জীবনহারা, প্রাণহীন, জড়, অসুন্দরকে বিনাশ করতেই নবীনের সুভাগমন, এ কথাটিই ফুটে উঠেছে কাজী নজুরল ইসলামের ‘প্রলয়ােল্লাস’ কবিতায়।

6. “সপ্ত মহাসিন্ধু দোলেকপােলতলে।”—কার কপােলতলে সপ্ত মহাসিন্ধু দুলে ওঠে?

উত্তরঃ পঙক্তিটিতে ভাঙনের দেবতা দেবাদিদেব মহাদেবের একফোটা চোখের জলে। তারই গালে সাতসমুদ্র দুলে ওঠার কথা বলা হয়েছে।

প্রলয়ােল্লাস – সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্নোত্তর : [প্রতিটি প্রশ্নের মান-3]

1. ‘দিগম্বরের জটায় হাসি শিশু চাদের কর’—প্রসঙ্গটি উল্লেখের কারণ লেখ।

উত্তরঃ প্রসঙ্গ : দিগম্বর অর্থাৎ মহাদেব নটরাজ মূর্তিতে ধ্বংসের তাণ্ডব সৃষ্টি করেন। কিন্তু তা আসলে সৃষ্টিকে রক্ষা করার জন্য। দিগম্বরের দ্বিতীয় নেত্রের ওপরে থাকে চাদ যা সব হারানােরূপে সুন্দরের প্রতিষ্ঠা করে। স্বাধীনতা ও সমাজ রূপান্তরের স্বপ্ন দেখা কবি এই প্রসঙ্গটি উল্লেখ করেছেন কারণ বিপ্লবের পথে ধ্বংস অনিবার্য হলেও তা আসলে সুন্দরের অভিষেককে নিশ্চিত করে।

2. ‘সর্বনাশী জ্বালাময়ী ধূমকেতু তার চামর দুলায়’—কোন প্রসঙ্গে একথা বলা হয়েছে লেখ।

উত্তরঃ প্রসঙ্গ : সংগ্রামের পথ কখনাে ফুলে ঢাকা নয়। স্বাধীনতার জন্য মানুষের যে সংগ্রাম তার পথ তৈরি হয় মৃত্যু আর রক্তপাতের মধ্য দিয়ে। যে কারণে কবি তার কল্পনার রুদ্ররুপী কালীর কথা স্মরণ করেছেন। মহাদেবী কালী যেমন সব কিছুকে ধ্বংস করে নতুন করে সৃষ্টি করেন। সে রকমই নতুন প্রলয়ের মধ্য দিয়ে আগামী দিনের পৃথিবী সৃষ্টি হবে। এখানে কবি সে কথায় বলেছেন।

প্রলয়ােল্লাস – রচনাধর্মী প্রশ্নোত্তর : [প্রতিটি প্রশ্নের মান-5]

1. প্রয়ােল্লাস কবিতার মূল বক্তব্য নিজের ভাষায় লেখ।

উত্তরঃ মূল বক্তব্য : বাংলা সাহিত্যের কবি নজরুল ইসলামের আবির্ভাব ধুমকেতুর মতাে অপ্রত্যাশিত আকস্মিক। তিনি ঝড়ের বেগে রীতিমতাে প্রলয় সৃষ্টি করে পরাধীন জাতির মুক্তির স্বপ্নকে আলােকিত করে।
         কবি নজরুল প্রলয়ােল্লাস নামাঙ্কিত কবিতার সুচনাতে কালবৈশাখী ঝড়কে আহ্বান করেছেন। তিনি বিশ্বাস করেন প্রচণ্ড গতিতে যেমন করে কালবৈশাখী সবকিছু ভেঙ্গে চুরে দেয় তেমন করে নটরাজ শিব সবকিছু ভেঙে আবার নতুন জগৎ তৈরি করবেন। পুরাণের নটরাজ শিবের রুদ্র মূর্তিকে কবি প্রলয়ােল্লাস কবিতায় বিশেষ তাৎপর্যে ব্যবহার করেছেন। কবি হিসাবে নজরুল বিদ্রোহী। তার দুর্দান্ত বিদ্রোহে সমাজের সমস্ত অবিচার অত্যাচার অনাচার দুরিভুত হয়েছিল। তিনি সেকেলে সংস্কার, প্রাচীন চিন্তাধারা যেমন বদলাতে চেয়েছিলেন, তেমন ব্রিটিশ শাসনের নাগপাশে বদ্ধ মানুষের দুর্দশা থেকে মুক্তি চেয়েছিলেন। এজন্য তিনি বলেছেন—অনাগত মহাকাল এমনভাবে এগিয়ে আসবে যার ফলে সিন্ধু পারে সিংহদ্বারের আগল যাবে ভেঙে। মৃত্যু গহন অন্ধকারে এক সময় জ্বলে উঠবে বজ্ৰশিখার মশাল। আর তেখন সমস্ত অশুভ শক্তি দূর হয়ে যাবে। নজরুল মনে করেন সর্বনাশী জ্বালামুখী ধূমকেতুর মতাে সহসা আবির্ভূত হয়ে রক্ত কৃপাণ হাতে অট্টহাসিতে মুখর করে শত্রুর রুক্ষ বিদীর্ণ করবেন। তার অট্টহাসিতে কম্পিত হবে। আসুরিক শক্তি তিনি এই পুরাণ কল্পনার পাশাপাশি শিল্পের রুদ্রমূর্তিকে বিশেষভাবে স্মরণ করেছেন। অর্থাৎ একইসঙ্গে শিবকালী এই শক্তিকে এক জায়গায় দাঁড় করিয়ে কবি এই বার্তা দিতে চেয়েছেন যে—অন্ধকারার বন্ধ কুপে এবার আশার আলাে পৌঁছে যাবে আর তখন অসুন্দর, অত্যাচারী রাজশক্তি ধীরে ধীরে লুপ্ত হবে। জেগে উঠবে চিরসুন্দর। সেই সুন্দরকে কবি বরণ করে নিতে বলেছেন। প্রলয়ােল্লাস কবিতায় প্রলয়ের মধ্যে সৃষ্টি উল্লাস দেখেছেন কবি। তাই এই কবিতা হয়ে উঠেছে ধ্বংসের শেষে সৃষ্টির উদ্ভুত এক আনন্দের প্রতিচ্ছবি।

2. বজ্ৰ শিখার মশাল জ্বেলে আসছে ভয়ংকর’—ভয়ংকর বলতে কাকে বােঝানাে। হয়েছে? তার সম্পর্কে আর কোন বিশেষণ ব্যবহার হয়েছে? তার এমন রূপে। আগমণের কারণ কবিতা অবলম্বনে লেখ।

উত্তরঃ ভয়ংকর : কবি কাজী নজরুল ইসলাম রচিত প্রলয়ােল্লাস কবিতা সংগৃহিত আলােচ্য অংশে ভয়ংকর বলতে বােঝানাে হয়েছে ভয় সৃষ্টিকারী প্রলয়ংকর শক্তিতে। প্রচলিত সমাজ ব্যবস্থায় তথা অচল আয়তনে বিভীষিকাময়রুপ নিয়ে যার আগমন যার দর্শনে ভাসমান মানব হৃদয় বেদনায় মুহ্যমান হয়ে পড়ে আতঙ্কিত হয়ে ওঠে অনাগত বিপদের সম্ভাবনা এখানে সেই রূপ সত্তাকে ভয়ংকর বলে অভিহিত করা। হয়েছে।
         ভয়ংকরের বিশেষণ : ভয়ংকরকে কবি অন্য যে বিশেষণে অভিহিত করেছেন তা হল প্রলয় নেশার নৃত্যপাগল অর্থাৎ এখানে ভয়ংকর রূপে বিদ্রোহী কবি মহাদেবের চণ্ডরূপকে চিহ্নিত করেছেন।
         আগমনের কারণ : প্রচলিত সমাজ ব্যবস্থায় আমরা অভ্যস্থ হয়ে পড়ি। একী। প্রবাহমান ধারায় আমরা প্রবাহিত হতে থাকি। নতুনকে আমরা তখন সহজে বহন করতে চায় না। ইংরেজ শাসনে বন্দি আমাদের ভারতমাতা। শৃঙ্খলাবদ্ধ একশাে কোটি সন্তান তারা পরাধীনতার অন্ধকারে ডুবে রয়েছে। অজ্ঞানতার অন্ধকারে তারা নিমজ্জিত। এই অন্ধকারকে ছিন্ন করে স্বাধীনতার রূপ আলােকে উদ্ভাসিত করতে আসছে ভয়ংকর যাকে কবি মহাদেব বলে অভিহিত করেছেন। মহাকালের রূপ নিয়ে তার আগমন কাল প্রবাহে পুরাতনকে ধ্বংস করে বজ্রের শিখার মতাে আলােক বর্তিকা নিয়ে তার আগমন। তিনি আমাদের হৃদয়ের অন্ধকার রূপ অজ্ঞানতা দূর করে জ্ঞান রূপ আলােক ধারায় প্রবাহিত করে দেবে। তাই যিনি আমাদের পরাধীনতার প্রসার অন্ধকার দূর করতে স্বাধীনতার আলােকে দীপ্ত পথে নিয়ে যাবে তাকে ভয়ংকর রূপে কবি মনে করেছেন।
আরোও দেখুন:-
WBBSE Class 10th Bengali Suggestion Click here
বিনামূল্যে ডাউনলোড করুন:-
WBBSE Class 10th Bengali Suggestion Click here

Info : WBBSE Class 10th Bengali Suggestion | West Bengal WBBSE WBBSE Class 10th Bengali Qustion and Answer.

দশম শ্রেণী বাংলা | দশম শ্রেণী বাংলা – প্রলয়ােল্লাস – প্রশ্ন উত্তর 

” মাধ্যমিক  বাংলা – প্রলয়ােল্লাস – প্রশ্ন উত্তর  “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক মাধ্যমিক পরীক্ষা (Madhyamik / WB Madhyamik / MP Exam / West Bengal Board of Secondary Education – WBBSE Madhyamik Exam / Madhyamik Class 10th / Class X / Madhyamik Pariksha) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC, RAIL, PSC, DEFENCE) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে মাধ্যমিক (দশম শ্রেণী) বাংলা পরীক্ষা প্রস্তুতিমূলক অনুশীলনীর প্রশ্ন ও উত্তর এবং সাজেশন (WBBSE Class 10th Bengali Suggestion / West Bengal Board of Secondary Education – WBBSE Bengali Suggestion / Madhyamik Class 10th Bengali Suggestion / Class X Bengali Suggestion / Madhyamik Pariksha Bengali Suggestion / Bengali Madhyamik Exam Guide / MCQ , Short , Descriptive  Type Question and Answer. / WBBSE Class 10th Bengali Suggestion FREE PDF Download) উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারেলাগলে, আমাদের প্রয়াস মাধ্যমিক (দশম শ্রেণী) বাংলা পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর এবং সাজেশন (WBBSE Class 10th Bengali Suggestion / West Bengal Board of Secondary Education – WBBSE Bengali Suggestion / Madhyamik Class 10th Bengali Suggestion / Class X Bengali Suggestion / Madhyamik Pariksha Bengali Suggestion / WBBSE Class 10th Bengali Exam Guide / MCQ , Short , Descriptive  Type Question and Answer. / WBBSE Class 10th Bengali Suggestion FREE PDF Download) সফল হবে।

WBBSE Class 10th Bengali | মাধ্যমিক বাংলা – প্রলয়ােল্লাস – প্রশ্ন উত্তর 

WBBSE Class 10th Bengali (মাধ্যমিক বাংলা) – প্রলয়ােল্লাস – প্রশ্ন উত্তর 

WBBSE Class 10th Bengali Suggestion | দশম শ্রেণী বাংলা – প্রলয়ােল্লাস – প্রশ্ন উত্তর 

WBBSE Class 10th Bengali Suggestion (দশম শ্রেণী বাংলা) – প্রলয়ােল্লাস – প্রশ্ন উত্তর 

WBBSE Class 10th Bengali Question and Answer | মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – প্রলয়ােল্লাস – প্রশ্ন উত্তর 

WBBSE Class 10th Bengali Question and Answer (মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর) – প্রলয়ােল্লাস – প্রশ্ন উত্তর 

WB WBBSE Class 10th Bengali Suggestion | দশম শ্রেণী বাংলা – প্রলয়ােল্লাস – প্রশ্ন উত্তর 

WB WBBSE Class 10th Bengali Suggestion (দশম শ্রেণী বাংলা) – প্রলয়ােল্লাস – প্রশ্ন উত্তর 

West Bengal WBBSE Class 10th Bengali Suggestion | দশম শ্রেণী বাংলা – প্রলয়ােল্লাস – প্রশ্ন উত্তর 

West Bengal WBBSE Class 10th Bengali Suggestion (দশম শ্রেণী বাংলা) – প্রলয়ােল্লাস – প্রশ্ন উত্তর 

WBBSE Class 10th WBBSE Class 10th Bengali Suggestion | দশম শ্রেণী বাংলা | দশম শ্রেণী বাংলা | প্রলয়ােল্লাস – প্রশ্ন উত্তর 

WBBSE Class 10th WBBSE Class 10th Bengali Suggestion | দশম শ্রেণী বাংলা | দশম শ্রেণী বাংলা | প্রলয়ােল্লাস – প্রশ্ন উত্তর 

West Bengal Madhyamik  Bengali Suggestion Download. WBBSE WBBSE Class 10th Bengali short question suggestion. WBBSE Class 10th Bengali Suggestion  download. Madhyamik Question Paper Bengali. WB Madhyamik 2019 Bengali suggestion and important questions. Madhyamik Suggestion  pdf.পশ্চিমবঙ্গ মাধ্যমিক বাংলা পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর ও শেষ মুহূর্তের সাজেশন ডাউনলোড। মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন।

Get the WBBSE Class 10th Bengali Suggestion by BhugolShiksha.com

 West Bengal WBBSE Class 10th Bengali Suggestion  prepared by expert subject teachers. WB Madhyamik  Bengali Suggestion with 100% Common in the Examination.

West Bengal Board of Secondary Education (WBBSE) 

will organize Madhyamik (Madhyamik)  Examination on the last week of February and continue up to the middle of March. Like every year Team BhugolShiksha.com published Madhyamik  All subjects suggestion.

WBBSE acts as an advisory body to govern the growth and advancement of secondary education in the state of West Bengal. The board also conducts secondary and higher secondary examinations every year for the schools that are affiliated with it. The official website of West Bengal Board of Secondary Education is- wbbse.org where the syllabus for both classes IX and X can be accessed by the candidates.

West Bengal Madhyamik/Class 10th Syllabus

The WBBSE class 10th examination is also known as Madhyamik Pariksha. The Madhyamik exams are conducted annually during the same time for the state schools as well as for the schools outside the state that are affiliated to the board. The board has appointed a syllabus committee to frame the curriculum and syllabus as per the latest trends. The sub-committees under this committee are subject-specific. The following are the subjects offered by the West Bengal Board of Secondary Education.

West Bengal Madhyamik Bengali Syllabus PDF

The Following document gives the topic wise complete syllabus for West Bengal Madhyamik exams for both Class 9 and 10. Candidates can refer to this PDF for any doubts regarding the syllabus. 

Madhyamik WBBSE Class 10th Bengali complete syllabus Click Here to Download

WBBSE Bengali Suggestion | West Bengal Madhyamik Exam

WBBSE Class 10th Bengali Suggestion  Download PDF: WBBSE Madhyamik Class 10th Bengali Suggestion is provided here. WB Madhyamik  Bengali Suggestion Questions Answers PDF Download Link in Free has been given below. 

Class 10th Bengali Suggestion

Class 10th Bengali Suggestion  has been provided here. Class 10th Bengali Suggestion questions are very much common for the upcoming WBBSE Class 10th Bengali examination. Download the solved Class 10th (X) question paper of Bengali Subject Provided here. These common questions can be downloaded free. Moreover, you can easily check West Bengal মাধ্যমিক বাংলা expected common questions for upcoming Madhyamik 10th Exam.

WBBSE Class 10th Bengali Suggestion

WB WBBSE Class 10th Bengali Suggestion Question and answer. The questions you should practice repeatedly however we can not guarantee that the questions will be 100% common. Hence, you should read the textbook of class 10th thoroughly for 100% sure suggestions. We also advise the WBBSE Madhyamik Students for  year that they read their textbook multiple times and solve the questions.

    স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণীর (মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক) সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র বাংলা বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা। এছাড়াও সাধারণ-জ্ঞান, পরীক্ষা প্রস্তুতি, ভ্রমণ গাইড, আশ্চর্যজনক তথ্য, সফল ব্যাক্তিদের জীবনী, বিখ্যাত ব্যাক্তিদের উক্তি,  প্রাণী জ্ঞান, কম্পিউটার, বিজ্ঞান ও বিবিধ প্রবন্ধের মাধ্যমে ছাত্রছাত্রীদের মননকে বিকশিত করে তোলা।
        আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই বাংলা শিক্ষা – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। বাংলা বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করুন এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।
নিচের বাটনে ক্লিক করে শেয়ার করেন বন্ধুদের মাঝে