ভূগোল ( ভূগোল চিন্তার বিকাশ ) সংক্ষিপ্ত প্রশ্নোত্তর – অধ্যায় : মাত্রিক বিপ্লব | QUANTITATIVE REVOLUTION – Geographical Thought – Geography

284

ভূগোল ( ভূগোল চিন্তার বিকাশ ) সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | Geography – Geographical Thought – Short Question and Answer in Bengali

ভূগোল ( ভূগোল চিন্তার বিকাশ ) প্রশ্নোত্তর - অধ্যায় : মাত্রিক বিপ্লব | QUANTITATIVE REVOLUTION - Geographical Thought - Geography

অধ্যায় : মাত্রিক বিপ্লব QUANTITATIVE REVOLUTION

Q. মাত্রিক বিপ্লব ( QUANTITATIVE REVOLUTION ) । 

উত্তরঃ দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরবর্তীকালে জ্ঞান – বিজ্ঞানের অন্যান্য শাখার সঙ্গে তাল মিলিয়ে ভৌগােলিকগণও ব্যাখ্যামূলক ও অভিজ্ঞতাবাদী পদ্ধতি গ্রহণ করেন । এর ফলে ভৌগােলিক আলােচনায় শুরু হয় । সাধারণীকরণ , সূত্র ও তত্ত্বগঠন , মডেল নির্মাণ , রাশিবিজ্ঞানের নিয়মকানুন প্রয়ােগ । এইভাবে বৈজ্ঞানিক পদ্ধতিতে যুক্তিপূর্ণভাবে গ্রহণ করে ভূগােলের বিষয়বস্তু ও তত্ত্বকে সরল করে তােলার ব্যাপক প্রচেষ্টাকে মাত্রিক বিপ্লব বলে । 
প্রবক্তা : খ্রীস্টলার , পিটার , হ্যাগেট , চোরলে প্রভৃতি ভৌগােলিকরা এই মতের সমর্থক । 
উদাহরণ : খ্রীস্টলারের Central place theory মাত্রিক বিপ্লবের উদাহরণ ।

Q. মাত্রিক বিপ্লবের বৈশিষ্ট্য । 

উত্তরঃ মাত্রিক বিপ্লবের বৈশিষ্ট্যগুলি হল — i ) মাত্রিক বিপ্লবে ভূগােলের বিষয়বস্তু ও তত্ত্বকে বৈজ্ঞানিক পদ্ধতিতে সরল করে তােলার ব্যাপক প্রচেষ্টা শুরু হয় । ii ) এই বিপ্লবে ভূগােলে সাধারণীকরণ , সূত্র – তত্ত্বগঠন , মডেল নির্মাণ ও রাশিবিজ্ঞানের প্রয়ােগ শুরু হয় । iii ) মাত্রিক বিপ্লবে ভূগােলে ব্যবহৃত পদ্ধতিগুলি দৃঢ়ভাবে প্রত্যক্ষ পর্যবেক্ষণের উপর নির্ভরশীল । iv ) মাত্রিক বিপ্লবে ভূগােল বিজ্ঞানের একটি বিশেষ শাখারূপে পরিগণিত হয় ।

Q. মাত্রিক বিপ্লবের উদ্দেশ্য । 

উত্তরঃ 1950 – 60 – এর দশকে মাত্রিক বিপ্লবের যে সূচনা হয় তার কতকগুলি উদ্দেশ্য ছিল । যথা i ) ভূগােলকে ভাববাদী ( Idiographic ) শাস্ত্র থেকে নিয়মস্থাপনকারী ( Nomothetic ) বিজ্ঞানে পরিণত করে । ii ) ভূগােলের সমীক্ষার পদ্ধতি ও উদ্দেশ্যকে মৌলিকভাবে পরিবর্তন করা ছিল এই বিপ্লবের উদ্দেশ্য । ii ) ভূগােলের মধ্যে আলিক ব্যাখ্যার পরিবর্তে দৈশিক গঠনের মডেল নির্মাণের উপর মনযোেগ স্থাপন করা । iv ) মাত্রিক বিপ্লবে মডেলগুলির উপর বাস্তব ব্যাখ্যা ও ভবিষ্যত সম্পর্কে পূর্বানুভাস দেওয়াও সম্ভব ছিল । v ) ভূগােলে পরিসংখ্যান দিয়ে ব্যাখ্যা করবার প্রবণতা বৃদ্ধি পায় , এবং এর ফলে রাশিবিজ্ঞানের নিয়ম – কানুন বেশি করে ব্যবহৃত হয় ।

Q. মাত্রিক বিপ্লবের সুবিধা ( MERITS ) । 

উত্তরঃ মাত্রিক বিপ্লবের সুবিধাগুলি হল — i ) ভৌগােলিকরা মাত্রিক বিপ্লবকে প্রাকৃতিক ও মানবীয় ভূগােলের দৃষ্টিকোণ থেকে সুন্দরভাবে আলােচনা করেছেন । ii ) মাত্রিক বিপ্লবের মধ্য দিয়ে বিভিন্ন স্থানের অর্থনৈতিক কার্যকলাপের দিকটি তুলে ধরা হয় । iii ) Social physical theory – এর মধ্য দিয়ে বিভিন্ন প্রভাব লক্ষ্য করা যায় । iv ) মাত্রিক বিপ্লবে System analysis – এর প্রভাব ব্যাপকভাবে বিস্তার করে । v ) এই মাত্রিক বিপ্লবের ফলে বিভিন্ন ভৌগােলিকরা বিভিন্ন মডেলের মাধ্যমে ভূগােলের ব্যাখ্যা করেছেন , যা থেকে ভবিষ্যতের পূর্বাভাসও দেওয়া সম্ভব ।

Q. মাত্রিক বিপ্লবের অসুবিধা ।

উত্তরঃ মাত্রিক বিপ্লব 1950 – 60 দশকে জনপ্রিয়তা লাভ করলেও তার সঙ্গে বিরােধিতা শুরু হয় । যেমন — A ) Dudley Stamp ( 1966 ) – এর মতে মাত্রিক বিপ্লবের ফলে ভূগােলের যে সমস্তু চিন্তাধারার | তালিকা প্রকাশ করা হয়েছে তা অনেক সময় ব্যবহারের উপযােগী হয় না । B ) Lukerman ( 1958 ) – এর মতে , এই বিপ্লবে ভৌগােলিকরা যে সমস্ত Hypothesis দিয়েছেন । | তা দিয়ে ভূগােলের পরিপূর্ণতার দিক সম্পূর্ণরূপে প্রকাশ পায় না । C ) এই বিপ্লবের মাধ্যমে ভূগােলকে যে Mathematical powers ব্যবহার উল্লিখিত হয়েছে , তা । সম্পূর্ণরূপে ভূগােলে ব্যবহার করা যায় না । | D ) পরিশেষে বলা যায় , মাত্রিক বিপ্লবের ব্যবহূত Models – গুলির অধিকাংশই অব্যবহার্য ।

Q. মাত্রিক বিপ্লবের প্রবক্তা বা কয়েকজন ভৌগােলিকের নাম । 

উত্তরঃ মাত্রিক বিপ্লবের সাথে জড়িত কয়েকজন ভৌগােলিক হলেন — আলফ্রেড ওয়েবার , ওয়াল্টার ক্রিস্টেলার , ডেভিড হার্ভে , বাজেস , হােমার হয়েট , রিচার্ড চোরলে , পিটার হ্যাগেট ও বার্জেস প্রমুখ ।

INFO : Geography – Geographical Thought – Question and Answer | ভূগোল – ভূগোল চিন্তার বিকাশ – অধ্যায় : মাত্রিক বিপ্লব QUANTITATIVE REVOLUTION – প্রশ্নোত্তর

         ” ভূগোল ( ভূগোল চিন্তার বিকাশ – অধ্যায় : মাত্রিক বিপ্লব QUANTITATIVE REVOLUTION ) “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল Geography ( ভূগোল চিন্তার বিকাশ – অধ্যায় : মাত্রিক বিপ্লব QUANTITATIVE REVOLUTION / সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / SAQ / Short Question and Answer / QNA / FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

Source : Bhugolika

    স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা। 

        আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

নিচের বাটনে ক্লিক করে শেয়ার করেন বন্ধুদের মাঝে