দক্ষিণ ভারতীয় নদী - ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর | South Indian Rivers - Geography GK Part-299
দক্ষিণ ভারতীয় নদী - ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর | South Indian Rivers - Geography GK Part-299

দক্ষিণ ভারতীয় নদী – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর

South Indian Rivers – Geography GK Question and Answer

দক্ষিণ ভারতীয় নদী – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর | South Indian Rivers – Geography GK Question and Answer in Bengali : বন্ধুরা, আজকে আপনাদের জন্য আলোচনা করা হলো দক্ষিণ ভারতীয় নদী – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর – South Indian Rivers – Geography GK Question and Answer in Bengali Part-299  । পশ্চিমবঙ্গ তথা সমগ্র ভারতবর্ষের সমস্ত সরকারি চাকরীর পরীক্ষাতে বা প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য (All Comparative exam: WBPSC, WBCS, WBP SI, WBP Constable, SSC, School Service, Railway exam etc) জেনারেল নলেজ বা জিকে খুবি গুরুত্বপূর্ণ একটি বিষয়। এই দক্ষিণ ভারতীয় নদী – ভূগোল জিকে বা দক্ষিণ ভারতীয় নদী – ভূগোল জেনারেল নলেজ বা জিকে প্রশ্নউত্তর বা দক্ষিণ ভারতীয় নদী – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর | South Indian Rivers – Geography GK or South Indian Rivers – Geography General Knowledge Question and Answer in Bengali Part-299  পড়লেই নিশ্চিত কমন পাবেন।

 আপনারা যারা বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য দক্ষিণ ভারতীয় নদী – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর বা জেনারেল নলেজ ভূগোল বা ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর | South Indian Rivers – Geography GK Part-299  Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। 

দক্ষিণ ভারতীয় নদী – ভূগোল সাধারণ জ্ঞান প্রশ্ন ও উত্তর | South Indian Rivers – Geography General Knowledge Question and Answer | Part-299 

  1. ছত্তিসগড়ের কোন জেলা নর্মদা অববাহিকার অংশ?

Ans. ছত্তিসগড়ের রাজনন্দগাঁও জেলার 6 % অংশ নর্মদা নদীর অববাহিকায় পড়ে। 

  1. ভারতের পশ্চিম দিকে প্রবাহিত নদীগুলো কি কি?

Ans. নর্মদা, তাপ্তি এবং মাহি ভারতের পশ্চিম দিকে প্রবাহিত তিনটি প্রধান নদী।

  1. ‘তাওয়া’ নদীটি কোন নদীর উপনদী?

Ans. নর্মদা ।

  1. শাখাবহুল নিকাশী প্যাটার্ন দেখতে কেমন ধরণের?

Ans. একটি নিকাশী প্যাটার্ন যা দেখতে অনেকগুলি ডালপালা সহ গাছের ডালের মতো দেখা যায় যা শাখাবহুল নিকাশী ধরণ হিসাবে পরিচিত।

  1. নর্মদা উপত্যকাটি কোন পর্বতমালার মধ্যে অবস্থিত?

Ans. সাতপুরা ও বিন্ধ্যাচল ।

  1. ভারতীয় উপদ্বীপের দীর্ঘতম নদী কোনটি?

Ans. নর্মদা ।

  1. নর্মদা নদী কোন সাগরে মিলির হয়?

Ans. আরব সাগরে।

  1. ভারতের কোন নদীর সর্বাধিক জলাবদ্ধতা রয়েছে ?

Ans. গোদাবরী ।

  1. নর্মদা নদীর জলক্ষেত্রের ক্ষেত্রফল কতো?

Ans. 98,796 বর্গ কিমি।

  1. মহানদী নদীর জলক্ষেত্রের ক্ষেত্রফল কতো?

Ans. 1,41,600 বর্গ কিমি।

  1. গোদাবরী নদীর জলক্ষেত্রের ক্ষেত্রফল কতো?

Ans. 3,12,813 বর্গ কিমি।

  1. কৃষ্ণা নদীর জলক্ষেত্রের ক্ষেত্রফল কতো?

Ans. 2,58,948 বর্গ কিমি।

  1. উত্তর থেকে দক্ষিণ উপদ্বীপে ভারতের পূর্ব দিকে প্রবাহিত নদীগুলো কি কি?

Ans. উত্তর থেকে দক্ষিণ উপদ্বীপে ভারতের পূর্ব দিকে প্রবাহিত নদীর সঠিক ক্রম হ’ল সুবর্ণরেখা, মহানদী, গোদাবরী, কৃষ্ণা , পেনার, কাবেরী এবং ভগাই।

  1. দক্ষিণ ভারতের নদীগুলিতে মূলত নীচের কোন ধরণের নিকাশী ধরণ রয়েছে ?

Ans. শাখাবহুল ।

  1. ভারতের কোন নদীটি আরব সাগরে পড়ে ?

Ans. তাপ্তী ।

  1. তাপ্তী নদীর দৈর্ঘ্য কতো?

Ans. প্রায় 724 কিমি ।

  1. কাবেরী নদী কোথায় উৎপন্ন হয়?

Ans. কাবেরী নদীটি কর্ণাটকের কুরগ জেলার ব্রহ্মগিরি পাহাড় থেকে উৎপন্ন হয়ে 805 কিলোমিটার প্রবাহিত হয়। 

  1. সম্প্রতি, নিম্নলিখিত কোন নদীর সংযোগের কাজ করা হয়েছিল ?

Ans. গোদাবরী ও কৃষ্ণা নদীর সংযোগ স্থাপনের প্রকল্পটি 16 ই সেপ্টেম্বর, 2015 সালে সম্পন্ন হয়েছিল।

 

আরোও দেখুন:-

পৃথিবী – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর | Earth – Geography GK Click Here

আরোও দেখুন:-

দেশ এবং তাদের সীমানা – জিকে প্রশ্ন ও উত্তর | Countries and their Borders – GK Click Here

আরোও দেখুন:-

রবীন্দ্রনাথ ঠাকুরের উপন্যাস তালিকা – সাধারণ জ্ঞান | General Knowledge in Bengali Click Here

আরোও দেখুন:-

জেনারেল নলেজ – General Knowledge Click Here

আরোও দেখুন:-

কারেন্ট অ্যাফেয়ার্স – Current Affairs in bengali Click Here

Important GK For All Competitive Exam | South Indian Rivers – Geography GK | জেনারেল নলেজ দক্ষিণ ভারতীয় নদী – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর | দক্ষিণ ভারতীয় নদী – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর

         ” জেনারেল নলেজ জিকে (GK) – দক্ষিণ ভারতীয় নদী – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর ” একটি অতি গুরুত্বপূর্ণ টপিক।  বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষা এবং সমস্ত (সরকারি চাকরি, বেসরকারি চাকরি, কোম্পানির চাকরি) চাকরীমূলক পরীক্ষায় (যেমন : WBPSC, WBSSC, WBCS, School Service TET, Police etc) জেনারেল নলেজ (GK) – দক্ষিণ ভারতীয় নদী – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে ভূগোল শিক্ষা – Bhugol Shiksha এর পক্ষ থেকে দক্ষিণ ভারতীয় নদী – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর / দক্ষিণ ভারতীয় নদী – ভূগোল জেনারেল নলেজ প্রশ্ন ও উত্তর / দক্ষিণ ভারতীয় নদী – ভূগোল জিকে কুইজ / দক্ষিণ ভারতীয় নদী – ভূগোল সাধারণ জ্ঞান প্রশ্ন ও উত্তর / দক্ষিণ ভারতীয় নদী – ভূগোল জিকে কুইজ / দক্ষিণ ভারতীয় নদী – ভূগোল জিকে 2021 / জিকে ২০২১ / দক্ষিণ ভারতীয় নদী – ভূগোল জিকে MCQ / দক্ষিণ ভারতীয় নদী – ভূগোল জিকে PDF / জিকে চাকরির ইন্টারভিউয়ে জন্য / দক্ষিণ ভারতীয় নদী – ভূগোল জিকে চাকরির পরীক্ষার জন্য / দক্ষিণ ভারতীয় নদী – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর / দক্ষিণ ভারতীয় নদী – ভূগোল  জেনারেল নলেজ কোশ্চেন / দক্ষিণ ভারতীয় নদী – ভূগোল জেনারেল নলেজ প্রশ্ন ও উত্তর pdf / জেনারেল নলেজ খেলা / জেনারেল নলেজ Group D / দক্ষিণ ভারতীয় নদী – ভূগোল জেনারেল নলেজ কুইজ / বাচ্চাদের জেনারেল নলেজ / দক্ষিণ ভারতীয় নদী – ভূগোল জেনারেল নলেজ (South Indian Rivers – Geography – GK / South Indian Rivers – Geography GK / South Indian Rivers – Geography GK / South Indian Rivers – Geography General Knowledge / South Indian Rivers – Geography GK in Bengali / South Indian Rivers – Geography GK in Bangla / GK 2021 / South Indian Rivers – Geography GK quiz / common Geography GK questions and answers / South Indian Rivers – Geography GK questions and answers pdf / GK 2021 / 2022 / 2023 / 2024 / 2025 pdf / South Indian Rivers – Geography GK questions in Bengali )  প্রশ্ন ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস (দক্ষিণ ভারতীয় নদী – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর | South Indian Rivers – Geography GK Part-299) সফল হবে।

Info : দক্ষিণ ভারতীয় নদী – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর | জেনারেল নলেজ – South Indian Rivers – Geography GK Part-299 

   আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই “দক্ষিণ ভারতীয় নদী – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর | জেনারেল নলেজ – South Indian Rivers – Geography GK Part-299 ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই ভূগোল শিক্ষা – Bhugol Shiksha এর পাশে থাকুন, ভূগোল ছাড়াও সমস্ত বিষয়ের যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই আমাদের ওয়েবসাইট টি ফলাে করুন এবং নিজেকে ভৌগােলিক তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।