দেশ এবং তাদের সীমানা - ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর | Countries and their Borders - Geography GK Part-295
দেশ এবং তাদের সীমানা - ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর | Countries and their Borders - Geography GK Part-295

দেশ এবং তাদের সীমানা – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর

Countries and their Borders – Geography GK Question and Answer

দেশ এবং তাদের সীমানা – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর | Countries and their Borders – Geography GK Question and Answer in Bengali : বন্ধুরা, আজকে আপনাদের জন্য আলোচনা করা হলো দেশ এবং তাদের সীমানা – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর – Countries and their Borders – Geography GK Question and Answer in Bengali Part-295  । পশ্চিমবঙ্গ তথা সমগ্র ভারতবর্ষের সমস্ত সরকারি চাকরীর পরীক্ষাতে বা প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য (All Comparative exam: WBPSC, WBCS, WBP SI, WBP Constable, SSC, School Service, Railway exam etc) জেনারেল নলেজ বা জিকে খুবি গুরুত্বপূর্ণ একটি বিষয়। এই দেশ এবং তাদের সীমানা – ভূগোল জিকে বা দেশ এবং তাদের সীমানা – ভূগোল জেনারেল নলেজ বা জিকে প্রশ্নউত্তর বা দেশ এবং তাদের সীমানা – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর | Countries and their Borders – Geography GK or Countries and their Borders – Geography General Knowledge Question and Answer in Bengali Part-295  পড়লেই নিশ্চিত কমন পাবেন।

 আপনারা যারা বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য দেশ এবং তাদের সীমানা – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর বা জেনারেল নলেজ ভূগোল বা ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর | Countries and their Borders – Geography GK Part-295  Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। 

দেশ এবং তাদের সীমানা – ভূগোল সাধারণ জ্ঞান প্রশ্ন ও উত্তর | Countries and their Borders – Geography General Knowledge Question and Answer | Part-295 

  1. ভৌগলিক গ্রুপে ওশিয়ানিয়া নামকরণকৃত কয়টি দেশ রয়েছে?

Ans. ভৌগলিক গ্রুপে ওশেনিয়া নামকরণ করা দেশগুলির 14 টি দেশ রয়েছে যা ম্যালেনেশিয়া, মাইক্রোনেশিয়া এবং পলিনেশিয়াতে তিনটি উপ-গ্রুপে বিভক্ত।

  1. ওশিয়ানিয়া নামকরণকৃত ভৌগলিক গ্রুপে বৃহত্তম দেশ কোনটি?

Ans.  অস্ট্রেলিয়া এই অঞ্চলের বৃহত্তম দেশ ।

  1. ইস্রায়েলের সাথে সাধারণ সীমানা রয়েছে?

Ans. লেবানন, সিরিয়া, জর্ডন এবং মিশর ।

  1. ভূমধ্যসাগরীয় উপকূলীয় দেশ কোনটি?

Ans. ইস্রায়েল পশ্চিম এশিয়ার একটি ভূমধ্যসাগরীয় উপকূলীয় দেশ।

  1. বলকান অঞ্চল বা বলকান দেশ কোথায় অবস্থিত?

Ans. বলকান অঞ্চলটি পূর্ব ইউরোপের একটি নির্দিষ্ট সাংস্কৃতিক অঞ্চল যা বলকান পর্বতের নিকটে অবস্থিত।

  1. সিয়েরা লিওন দেশ কোথায় অবস্থিত?

Ans. সিয়েরা লিওন উত্তর আফ্রিকার একটি দেশ যা উত্তরে গিনি, দক্ষিণ-পূর্বে লাইবেরিয়া এবং দক্ষিণ-পশ্চিমে আটলান্টিক মহাসাগরের সীমানা।

  1. কোন দেশের দীর্ঘতম উপকূলীয় রেখা রয়েছে?

Ans. বিশ্বের দীর্ঘতম উপকূলরেখা হল কানাডার (202,080 কিলোমিটার)।

  1. বিশ্বের দ্বিতীয় দীর্ঘতম উপকূলরেখা কোন দেশে রয়েছে?

Ans. বিশ্বের দ্বিতীয় দীর্ঘতম উপকূলরেখা ইন্দোনেশিয়া (54,716 কিমি)।

  1. ভারত-বাংলাদেশ সীমান্ত বিশ্বের কততম দীর্ঘ সীমান্ত ?

Ans. ভারত-বাংলাদেশ সীমান্ত বিশ্বের পঞ্চম দীর্ঘতম সীমান্ত।

  1. ক্যাস্পিয়ান সাগরের আয়তন কত?

Ans. ক্যাস্পিয়ান সাগরের আয়তন 371000 বর্গ কিমি। 

  1. বিশ্বের বৃহওম হ্রদের নাম কী?

Ans. বিশ্বের বৃহত্তম হ্রদ হলো ক্যাস্পিয়ান সাগর।

  1. বিশ্বের কোন দেশে দুর্ভিক্ষ, অনাহার বা অপুষ্টিতে ভুগছে?

Ans. ইয়েমেন এবং দক্ষিণ সুদান হ’ল দেশ যারা দুর্ভিক্ষ, অনাহার বা অপুষ্টিতে ভুগছে লক্ষ লক্ষ মানুষ।

  1. ইয়েমেন এবং দক্ষিণ সুদান দেশে সন্ত্রাসী সংগঠনের জন্য করা দায়ী?

Ans. সৌদি আরব এবং মার্কিন যুক্তরাষ্ট্রে ইয়েমেনে খাদ্য আমদানি নিষেধাজ্ঞা জারি করে যে দেশটি একটি সন্ত্রাসী সংগঠনকে আশ্রয় দিচ্ছে।

  1. হর্ন অফ আফ্রিকা ‘কোনগুলির সমন্বয়ে গঠিত ?

Ans. সোমালিয়া, ইথিওপিয়া এবং জিবুতি

  1. হর্ন অফ আফ্রিকা কতো এলাকা জুড়ে বিস্তৃত?

Ans. হর্ন অফ আফ্রিকা প্রায় 20 লক্ষ বর্গকিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত।

 

আরোও দেখুন:-

জেনারেল নলেজ – General Knowledge Click Here

আরোও দেখুন:-

পৃথিবী – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর | Earth – Geography GK Click Here

আরোও দেখুন:-

রবীন্দ্রনাথ ঠাকুরের উপন্যাস তালিকা – সাধারণ জ্ঞান | General Knowledge in Bengali Click Here

আরোও দেখুন:-

কারেন্ট অ্যাফেয়ার্স – Current Affairs in bengali Click Here

Important GK For All Competitive Exam | Countries and their Borders – Geography GK | জেনারেল নলেজ দেশ এবং তাদের সীমানা – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর | দেশ এবং তাদের সীমানা – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর

         ” জেনারেল নলেজ জিকে (GK) – দেশ এবং তাদের সীমানা – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর ” একটি অতি গুরুত্বপূর্ণ টপিক।  বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষা এবং সমস্ত (সরকারি চাকরি, বেসরকারি চাকরি, কোম্পানির চাকরি) চাকরীমূলক পরীক্ষায় (যেমন : WBPSC, WBSSC, WBCS, School Service TET, Police etc) জেনারেল নলেজ (GK) – দেশ এবং তাদের সীমানা – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে ভূগোল শিক্ষা – Bhugol Shiksha এর পক্ষ থেকে দেশ এবং তাদের সীমানা – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর / দেশ এবং তাদের সীমানা – ভূগোল জেনারেল নলেজ প্রশ্ন ও উত্তর / দেশ এবং তাদের সীমানা – ভূগোল জিকে কুইজ / দেশ এবং তাদের সীমানা – ভূগোল সাধারণ জ্ঞান প্রশ্ন ও উত্তর / দেশ এবং তাদের সীমানা – ভূগোল জিকে কুইজ / দেশ এবং তাদের সীমানা – ভূগোল জিকে 2021 / জিকে ২০২১ / দেশ এবং তাদের সীমানা – ভূগোল জিকে MCQ / দেশ এবং তাদের সীমানা – ভূগোল জিকে PDF / জিকে চাকরির ইন্টারভিউয়ে জন্য / দেশ এবং তাদের সীমানা – ভূগোল জিকে চাকরির পরীক্ষার জন্য / দেশ এবং তাদের সীমানা – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর / দেশ এবং তাদের সীমানা – ভূগোল  জেনারেল নলেজ কোশ্চেন / দেশ এবং তাদের সীমানা – ভূগোল জেনারেল নলেজ প্রশ্ন ও উত্তর pdf / জেনারেল নলেজ খেলা / জেনারেল নলেজ Group D / দেশ এবং তাদের সীমানা – ভূগোল জেনারেল নলেজ কুইজ / বাচ্চাদের জেনারেল নলেজ / দেশ এবং তাদের সীমানা – ভূগোল জেনারেল নলেজ (Countries and their Borders – Geography – GK / Countries and their Borders – Geography GK / Countries and their Borders – Geography GK / Countries and their Borders – Geography General Knowledge / Countries and their Borders – Geography GK in Bengali / Countries and their Borders – Geography GK in Bangla / GK 2021 / Countries and their Borders – Geography GK quiz / common Geography GK questions and answers / Countries and their Borders – Geography GK questions and answers pdf / GK 2021 / 2022 / 2023 / 2024 / 2025 pdf / Countries and their Borders – Geography GK questions in Bengali )  প্রশ্ন ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস (দেশ এবং তাদের সীমানা – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর | Countries and their Borders – Geography GK Part-295) সফল হবে।

Info : দেশ এবং তাদের সীমানা – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর | জেনারেল নলেজ – Countries and their Borders – Geography GK Part-295 

   আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই “দেশ এবং তাদের সীমানা – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর | জেনারেল নলেজ – Countries and their Borders – Geography GK Part-295 ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই ভূগোল শিক্ষা – Bhugol Shiksha এর পাশে থাকুন, ভূগোল ছাড়াও সমস্ত বিষয়ের যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই আমাদের ওয়েবসাইট টি ফলাে করুন এবং নিজেকে ভৌগােলিক তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।