ভারতের স্বাধীনতা দিবস ২০২২ | Happy Independence day 2022
ভারতের স্বাধীনতা দিবস ২০২২ | Happy Independence day 2022

ভারতের স্বাধীনতা দিবস ২০২২

Happy Independence day 2022

ভারতের স্বাধীনতা দিবস ২০২২ | Happy Independence day 2022 : নমস্কার, বন্ধুরা আজকে তোমাদের সাথেভারতের স্বাধীনতা দিবস ২০২২ | Happy Independence day 2022 ” নিয়ে আলোচনা করলাম। এই ভারতের স্বাধীনতা দিবস ২০২২Happy Independence day 2022 সম্পর্কে বিস্তারিত আলোচনা নিচে দেওয়া হলো।

ভারতের স্বাধীনতা দিবস ২০২২ | Happy Independence day 2022 

প্রস্তাবনা : 

1947 সালের 15ই আগস্ট আমাদের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা একটি তারিখ। ওইদিন ভারত স্বাধীন হলে ব্রিটিশরা ভারত ছাড়তে বাধ্য হয়। আমরা দুইশ বছরের দাসত্ব থেকে স্বাধীনতা পাই, সুতরাং উদযাপনটি সমানভাবে বড় হওয়া উচিত এবং সম্ভবত এই কারণেই আমরা আজও একই উত্সাহের সাথে এটি উদযাপন করি।

স্বাধীনতা দিবসের সোনালী ইতিহাস – History of Indian Independence Day : 

ব্রিটিশ ভারত দখল করার পর আমরা নিজের দেশেই দাস ছিলাম। আগে সবই আমাদের ছিল যেমন টাকা, শস্য, জমি কিন্তু ব্রিটিশরা আসার পর কোনো কিছুর ওপর আমাদের অধিকার ছিল না। তারা নির্বিচারে খাজনা আদায় করত এবং তাদের মন যা খুশি চাষ করত, যেমন নীল চাষ এবং অর্থকরী ফসল ইত্যাদি। এটি বিশেষ করে বিহারের চম্পারণে দেখা গেছে। আমরা যখনই তার বিরুদ্ধে প্রতিবাদ করতাম, জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের মতো তার থেকেও বড় জবাব পেতাম।

প্রতারণের গল্পের অভাব নেই এবং আমাদের মুক্তিযোদ্ধাদের সাহসী আন্দোলনের অভাব নেই, তাদের অক্লান্ত পরিশ্রমের ফল আজ আমাদের কাছে ইতিহাস। ব্রিটিশ আমাদেরকে বাজেভাবে লুট করেছে, যার উদাহরণ কোহিনূর, যা আজ তাদের রাণীর মুকুটে শোভা পাচ্ছে। কিন্তু আমাদের সাংস্কৃতিক এবং ঐতিহাসিক ঐতিহ্য এখনও সবচেয়ে অভিজাত এবং সম্ভবত এই কারণেই আজও আমাদের দেশে অতিথিদের দেবতার মতো পূজা করা হয় এবং যখনই ব্রিটিশরা ভারতে আসবে আমরা তাদের স্বাগত জানাতে থাকব কিন্তু ইতিহাস স্মরণে রাখব।

স্বাধীনতা সংগ্রামী দের যোগদান – Contribution of Freedom fighters : 

সংগ্রামে অবিশ্বাস্য অবদান এবং তিনিও ছিলেন সবচেয়ে জনপ্রিয়। তিনি সবাইকে সত্যের, অহিংসার শিক্ষা দিয়েছিলেন এবং এটি ছিল অহিংসা, যা সবচেয়ে বড় অস্ত্র হিসাবে আবির্ভূত হয়েছিল এবং দুর্বল থেকে দুর্বলের জীবনেও আশার প্রদীপ জ্বালিয়েছিল। গান্ধীজি দেশ থেকে অনেক কুপ্রথা দূর করার জন্য কঠোর প্রচেষ্টা করেছিলেন এবং সমস্ত বিভাগকে একত্রিত করেছিলেন, যার ফলে এই লড়াই সহজ হয়ে গিয়েছিল। তার প্রতি মানুষের ভালোবাসাই ছিল তাকে বাপু বলে ডাকতো।

সবাই সাইমন কমিশনের বিরুদ্ধে শান্তিপূর্ণভাবে প্রতিবাদ করছিল, কিন্তু এর মধ্যেই ব্রিটিশরা লাঠিচার্জ শুরু করে এবং তাতে লালা লাজপত রায়ের মৃত্যু হয়। এতে আহত হয়ে ভগৎ সিং, সুখ দেব, রাজগুরু সন্ডার্সকে হত্যা করেন এবং বিনিময়ে তাদের মৃত্যুদণ্ড হয় এবং তারা হেসে সিংহাসনে আরোহণ করেন।

এই স্বাধীনতা সংগ্রামে সুভাষ জানদার বসু, বাল গঙ্গাধর তিলক, মঙ্গল পান্ডে, রানি লক্ষ্মীবাই, গণেশ শঙ্কর বিদ্যার্থী, রাজেন্দ্র প্রসাদ, মৌলানা আবুল কালাম আজাদ প্রমুখের মতো শত শত নাম রয়েছে যাদের অবদান অতুলনীয়।

স্বাধীনতার কিছু রঙিন পর্ব – Independence day Fastival : 

স্বাধীন ভারতে এই উৎসব উদযাপনের বিভিন্ন উপায় রয়েছে।  এক সপ্তাহ আগে থেকেই বাজারগুলো আলোকিত হয়, কখনো তিন রঙের রঙ্গোলি বিক্রি হয়, আবার কোথাও তিন রঙের আলো। যেন এই রঙে মিশে আছে পুরো পৃথিবী।  কোথাও আনন্দের পরিবেশ, আবার কোথাও দেশাত্মবোধক গানের আওয়াজ। নাচ-গানের মধ্য দিয়ে সারা দেশ এই উৎসব উদযাপন করে। মানুষ নিজে নাচে এবং অন্যকেও নাচতে বাধ্য করে। গোটা দেশ এমনভাবে এক হয়ে যায় যে হিন্দু-মুসলিম কোনো ভেদাভেদ থাকে না।

স্বাধীনতা দিবস উদযাপনের গুরুত্ব – Importance of Independence Day Celebration :

 প্রায় 200 বছর ধরে ক্রীতদাস থাকা এবং আমাদের দেশকে “স্বাধীন ভারত” হিসাবে প্রতিষ্ঠা করার জন্য আমাদের মহান নেতারা নিজেদের জীবনকে উৎসর্গ করেছিলেন। স্বাধীনতা দিবস আমাদের সাহসী মুক্তিযোদ্ধা এবং বীরদের আত্মত্যাগের একটি বার্ষিক স্মারক, যারা ব্রিটিশ উপনিবেশকারীদের বিরুদ্ধে নির্ভয়ে দাঁড়িয়েছিলেন এবং এমনকি কঠোর পরিণতিও ভোগ করেছিলেন যাতে ভারতীয়দের আগামী প্রজন্ম তাদের উপর কোনো আধিপত্য ছাড়াই মুক্ত বাতাসে শ্বাস নিতে পারে।

উপসংহার : 

স্বাধীনতা দিবস আমাদের জাতীয় উৎসব হওয়ায় এই দিনটিতে জাতীয় ছুটি ঘোষণা করা হয়েছে এবং স্কুল, কলেজ, সরকারি অফিস সব বন্ধ রয়েছে। তবে এটি সেই জনগণের উত্সাহ যা সবাই এই দিনটি উদযাপন করতে একত্রিত হয় এবং প্রতি বছর মহান আনন্দের সাথে স্বাধীনতা দিবস উদযাপনের আয়োজন করা হয়, তেরঙ্গা উত্তোলন করা হয় এবং মিষ্টি বিতরণ করা হয়।

ভারতের স্বাধীনতা দিবস ২০২২ – Happy Independence day 2022

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ভারতের স্বাধীনতা দিবস ২০২২ – Happy Independence day 2022  ” পােস্টটি পড়ার জন্য। ভারতের স্বাধীনতা দিবস ২০২২ – Happy Independence day 2022 পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই ভারতের স্বাধীনতা দিবস ২০২২ – Happy Independence day 2022 পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।