কচ্ছপ সম্পর্কে কিছু তথ্য - Facts About Turtle in Bengali
কচ্ছপ সম্পর্কে কিছু তথ্য - Facts About Turtle in Bengali

কচ্ছপ সম্পর্কে কিছু তথ্য

Facts About Turtle in Bengali

কচ্ছপ সম্পর্কে কিছু তথ্য – Facts About Turtle in Bengali : কচ্ছপ (Turtle), (অর্ডার টেস্টুডিন), কচ্ছপ সহ হাড়ের খোসায় আবদ্ধ শরীর সহ যেকোন সরীসৃপ। যদিও অসংখ্য প্রাণী, অমেরুদন্ডী থেকে স্তন্যপায়ী পর্যন্ত, শেল বিবর্তিত হয়েছে, তবে কচ্ছপের মতো স্থাপত্য নেই।

   কচ্ছপ সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। কচ্ছপ সম্পর্কে কিছু তথ্য – Facts About Turtle in Bengali বা কচ্ছপ এর কিছু বৈশিষ্ট্য বা (Turtle Knowledge Bangla. A short Facts of Turtle. Unknown Facts About Turtle, Amazing Facts About Turtle Animal, Biology, Lifetime, Height, Weight, Food, History, Turtle Information in Bengali, Turtle Rachana Bangla, Facts About Turtle in Bengali) কচ্ছপ এর জীবন রচনা সম্পর্কে বা কচ্ছপ সম্পর্কে কিছু বাক্য বিস্তারিত আলোচনা করা হলো।

কচ্ছপ কী ? What is Turtle ?

কচ্ছপ (Turtle) হল সরীসৃপের একটি ক্রম যা টেস্টুডিন নামে পরিচিত। এদেরকে প্রধানত এদের পাঁজর থেকে বিকশিত একটি শেল দ্বারা চিহ্নিত করা হয়। আধুনিক কচ্ছপ দুটি প্রধান দলে বিভক্ত: পার্শ্ব-ঘাড়ের কচ্ছপ এবং লুকানো ঘাড়ের কচ্ছপ। এই দল দুটি মাথা প্রত্যাহার করার পদ্ধতিতে ভিন্ন। ভূমিতে বসবাসকারী কাছিম এবং মিঠা পানির টেরাপিন সহ 350টি জীবিত এবং সম্প্রতি বিলুপ্ত প্রজাতির কচ্ছপ রয়েছে। এগুলি বেশিরভাগ মহাদেশে, কিছু দ্বীপে বসবাস করে।

কচ্ছপের কিছু তথ্য – Facts About Turtle in Bengali

প্রাণীর নাম (Animal Name) কচ্ছপ (Turtle)
শ্রেণী (Class) সরীসৃপ (Reptile)
জীবনকাল (Lifetime) 50-100 বছর
গতিবেগ (Speed) 1-35 কিলোমিটার
উচ্চতা (Height) 6 CM – 2 M.
ওজন (Weight) 110-190 KG.
খাদ্য (Food) সর্বভুক 

কচ্ছপের সাধারণ চরিত্র – Turtle General characteristics : 

বেশিরভাগ কচ্ছপ (Turtle) যারা তাদের জীবনের বেশিরভাগ সময় জমিতে কাটায় তাদের চোখ তাদের সামনের বস্তুর দিকে তাকিয়ে থাকে। কিছু জলজ কচ্ছপ, যেমন স্ন্যাপিং টার্টেল এবং নরম খোলসযুক্ত কচ্ছপ, মাথার উপরের দিকে চোখ থাকে।

 এই প্রজাতির কচ্ছপগুলি অগভীর জলে শিকারীদের থেকে লুকিয়ে থাকতে পারে, যেখানে তারা তাদের চোখ এবং নাকের ছিদ্র ব্যতীত সম্পূর্ণ নিমজ্জিত থাকে। তাদের চোখের কাছে, সামুদ্রিক কচ্ছপের গ্রন্থি থাকে যা নোনতা অশ্রু তৈরি করে যা তাদের শরীর থেকে অতিরিক্ত লবণ গ্রহণ করে যা তারা পান করে।

 কচ্ছপদের অনমনীয় ঠোঁট থাকে এবং খাবার কাটা এবং চিবানোর জন্য তাদের চোয়াল ব্যবহার করে। দাঁত থাকার পরিবর্তে, যা তারা প্রায় 150-200 মিলিয়ন বছর আগে হারিয়ে গেছে বলে মনে হয়, কচ্ছপের উপরের এবং নীচের চোয়ালগুলি শৃঙ্গাকার শিলা দ্বারা আবৃত থাকে।

 মাংসাশী কচ্ছপদের সাধারণত ছুরি-তীক্ষ্ণ ধারা থাকে তাদের শিকারকে কাটার জন্য। তৃণভোজী কচ্ছপদের দানাদার-প্রান্তের শিলা থাকে যা তাদের শক্ত গাছপালা কাটতে সাহায্য করে। তারা খাবার গিলতে তাদের জিহ্বা ব্যবহার করে, কিন্তু বেশিরভাগ সরীসৃপের বিপরীতে, তারা খাবার ধরতে তাদের জিহ্বা বের করতে পারে না।

কচ্ছপের সেল – Turtle Shell : 

কচ্ছপের উপরের খোলকে ক্যারাপেস বলা হয়। নীচের খোসা যা পেটকে ঘিরে রাখে তাকে প্লাস্ট্রন বলে। ক্যারাপেস এবং প্লাস্ট্রন কচ্ছপের পাশে হাড়ের কাঠামোর দ্বারা একত্রিত হয় যাকে ব্রিজ বলা হয়।

 একটি কচ্ছপের খোলের ভেতরের স্তরটি প্রায় 60টি হাড় দিয়ে গঠিত যার মধ্যে মেরুদণ্ড এবং পাঁজরের অংশ রয়েছে, যার অর্থ কচ্ছপ তার খোলস থেকে হামাগুড়ি দিতে পারে না।  বেশিরভাগ কচ্ছপের ক্ষেত্রে, খোলের বাইরের স্তরটি শৃঙ্গাকার আঁশ দ্বারা আবৃত থাকে যাকে বলা হয় স্কুটিস যা এর বাইরের ত্বক বা এপিডার্মিসের অংশ।

 স্কিউটগুলি তন্তুযুক্ত প্রোটিন কেরাটিন দ্বারা গঠিত যা অন্যান্য সরীসৃপের আঁশও তৈরি করে। এই scutes শেলের হাড়ের মধ্যে seams ওভারল্যাপ করে এবং শেলে শক্তি যোগ করে।

 কিছু কচ্ছপের শৃঙ্গাকার স্কুট নেই; উদাহরণস্বরূপ, লেদারব্যাক সামুদ্রিক কচ্ছপ এবং নরম খোলসযুক্ত কচ্ছপের পরিবর্তে চামড়ার চামড়া দিয়ে আবৃত খোলস থাকে।

 খোলের আকৃতি একটি কচ্ছপ কীভাবে বেঁচে থাকে সে সম্পর্কে সহায়ক সূত্র দেয়। বেশিরভাগ কাছিমের একটি বড়, গম্বুজ আকৃতির খোলস থাকে যা শিকারীদের পক্ষে তাদের চোয়ালের মধ্যে শেলটি পিষ্ট করা কঠিন করে তোলে।

 কয়েকটি ব্যতিক্রমের মধ্যে একটি হল আফ্রিকান প্যানকেক কচ্ছপ, যার একটি সমতল, নমনীয় শেল রয়েছে যা এটিকে পাথরের ফাটলে লুকিয়ে রাখতে দেয়।

 বেশিরভাগ জলজ কচ্ছপের সমতল, সুবিন্যস্ত খোলস থাকে, যা সাঁতার কাটা এবং ডাইভিংয়ে সহায়তা করে। আমেরিকান স্ন্যাপিং কচ্ছপ এবং কস্তুরী কচ্ছপের ছোট, ক্রস-আকৃতির প্লাস্ট্রন রয়েছে যা তাদের পুকুর এবং স্রোতের তলদেশে হাঁটার জন্য আরও দক্ষ পায়ের নড়াচড়া দেয়। আরেকটি ব্যতিক্রম হল বেলাওয়ান কচ্ছপ (সাইরেবন, পশ্চিম জাভা), যার তলপেটে নরম খোসা আছে।

কচ্ছপের ত্বক – Turtle Skin and Molting : 

উপরে উল্লিখিত হিসাবে, শেলের বাইরের স্তরটি ত্বকের অংশ;  শেলের প্রতিটি স্কিউট (বা প্লেট) একটি একক পরিবর্তিত স্কেলের সাথে মিলে যায়।

 ত্বকের বাকি অংশে অন্যান্য সরীসৃপের চামড়ার মতো অনেক ছোট আঁশ রয়েছে। কচ্ছপগুলি সাপের মতো তাদের চামড়া একবারে গলিয়ে দেয় না, তবে ক্রমাগত ছোট টুকরো করে।

 যখন কচ্ছপগুলিকে অ্যাকোরিয়াতে রাখা হয়, তখন প্রাণীরা ইচ্ছাকৃতভাবে কাঠ বা পাথরের একটি টুকরোতে নিজেদের ঘষলে পানিতে মৃত চামড়ার ছোট চাদর (প্রায়শই প্লাস্টিকের একটি পাতলা টুকরো বলে মনে হয়) দেখা যায়।

 কচ্ছপগুলিও চামড়া ফেলে দেয়, তবে মৃত চামড়াকে পুরু নব এবং প্লেটে জমা করার অনুমতি দেওয়া হয় যা শেলের বাইরে শরীরের অংশগুলিকে সুরক্ষা দেয়।

কচ্ছপের খাবার – Turtle Diet : 

একটি কচ্ছপ (Turtle) যে পরিবেশে বাস করে তার উপর নির্ভর করে তার খাদ্যের ব্যাপক পরিবর্তন হয়। প্রাপ্তবয়স্ক কচ্ছপরা সাধারণত জলজ উদ্ভিদ খায়; [উদ্ধৃতি প্রয়োজন] অমেরুদণ্ডী প্রাণী যেমন পোকামাকড়, শামুক এবং কীট;  এবং মাঝে মাঝে মৃত সামুদ্রিক প্রাণী খাওয়ার খবর পাওয়া গেছে।

 বেশ কিছু ছোট মিঠা পানির প্রজাতি মাংসাশী, ছোট মাছ খায় এবং বিস্তৃত জলজ প্রাণী। যাইহোক, কচ্ছপের বৃদ্ধির জন্য প্রোটিন অপরিহার্য এবং কিশোর কচ্ছপগুলি সম্পূর্ণরূপে মাংসাশী।

 সামুদ্রিক কচ্ছপগুলি সাধারণত জেলিফিশ, স্পঞ্জ এবং অন্যান্য নরম দেহের প্রাণীদের খাওয়ায়। শক্তিশালী চোয়ালের কিছু প্রজাতিকে শেলফিশ খেতে দেখা গেছে, অন্যরা, যেমন সবুজ সামুদ্রিক কচ্ছপ, একেবারেই মাংস খায় না এবং পরিবর্তে, তাদের খাদ্য মূলত শেওলা দিয়ে তৈরি।

কচ্ছপের জীবনকাল – Turtle Lifespan : 

একটি কচ্ছপের জীবনকাল তার প্রজাতি, বাসস্থান এবং পরিবেশগত কারণগুলির উপর নির্ভর করে ব্যাপকভাবে পরিবর্তিত হতে পারে। সাধারণভাবে, কচ্ছপগুলি তাদের দীর্ঘায়ুর জন্য পরিচিত এবং বহু দশক বা এমনকি এক শতাব্দীরও বেশি সময় ধরে বাঁচতে পারে।

 কিছু প্রজাতির কচ্ছপের আয়ুষ্কাল তুলনামূলকভাবে কম থাকে, যেমন কিছু ছোট জলজ কচ্ছপ যেগুলো শুধুমাত্র 10-20 বছর বেঁচে থাকতে পারে। যাইহোক, অনেক বড় প্রজাতির কচ্ছপ যেমন কিছু কচ্ছপ অনেক বেশি দিন বাঁচতে পারে। উদাহরণস্বরূপ, গ্যালাপাগোস কচ্ছপ বন্য অবস্থায় 150 বছর পর্যন্ত বাঁচতে পারে, অন্যদিকে আলদাবরা দৈত্য কচ্ছপ 200 বছর পর্যন্ত বাঁচতে পারে।

 একটি পোষা কচ্ছপের জীবনকালও এটির যত্নের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। সঠিক পুষ্টি, বাসস্থান এবং পশুচিকিত্সা যত্ন সহ, কিছু প্রজাতির পোষা কচ্ছপ কয়েক দশক ধরে বাঁচতে পারে। এটি একটি স্বাস্থ্যকর এবং সুখী জীবনযাপন নিশ্চিত করার জন্য আপনার কচ্ছপের প্রজাতির নির্দিষ্ট চাহিদাগুলির উপর গবেষণা করা গুরুত্বপূর্ণ।

কচ্ছপ সম্পর্কে কিছু তথ্য – Amazing Facts Knowledge About Turtle in Bengali : 

কচ্ছপ (Turtle) সরীসৃপের একটি সাধারণ নাম যা টেস্টুডিন অর্ডারের অন্তর্গত, যার মধ্যে প্রায় 350 প্রজাতির কচ্ছপ এবং কাছিম রয়েছে। এই প্রাণীগুলি তাদের স্বতন্ত্র শক্ত খোলসের জন্য পরিচিত যা তাদের দেহকে রক্ষা করে এবং তারা আকারে আপনার হাতের তালুতে ফিট করা ছোট কচ্ছপ থেকে শুরু করে 500 পাউন্ডেরও বেশি ওজনের কচ্ছপ পর্যন্ত হতে পারে।

কচ্ছপের কিছু তথ্য –  Facts About Turtle in Bengali FAQ : 

  1. কচ্ছপ কী ?

Ans: কচ্ছপ একটি সরীসৃপ প্রাণী ।

  1. কচ্ছপ এর জীবনকাল কত ?

Ans: কচ্ছপ এর জীবনকাল ৫০ – ১০০ বছর ।

  1. কচ্ছপ এর ওজন কত ?

Ans: কচ্ছপ এর ওজন ১১০ – ১৯০ কেজি ।

  1. কচ্ছপ এর গতিবেগ কত ?

Ans: কচ্ছপ এর গতিবেগ ১ – ৩৫ কিমি ।

  1. কচ্ছপ এর খাদ্য কী ?

Ans: কচ্ছপ এর খাদ্য সর্বভুক ।

কচ্ছপ সম্পর্কে কিছু তথ্য – Facts About Turtle in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” কচ্ছপ সম্পর্কে কিছু তথ্য – Facts About Turtle in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। কচ্ছপ সম্পর্কে কিছু তথ্য – Facts About Turtle in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই কচ্ছপ সম্পর্কে কিছু তথ্য – Facts About Turtle in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।