Chanakya Biography in Bengali
Chanakya Biography in Bengali

চানক্য এর জীবনী 

Chanakya Biography in Bengali

চানক্য এর জীবনী – Chanakya Biography in Bengali : চানক্য (Chanakya) ছিলেন একজন শিক্ষক, দার্শনিক, অর্থনীতিবিদ এবং রাষ্ট্রনায়ক যিনি ভারতীয় রাজনৈতিক গ্রন্থ ‘অর্থশাস্ত্র’ (রাজনীতি ও অর্থনীতির বিজ্ঞান) লিখেছিলেন। মৌর্য রাজবংশ প্রতিষ্ঠায় তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।  একটি দরিদ্র ব্রাহ্মণ পরিবারে জন্মগ্রহণকারী, চানক্য (Chanakya) ভারতের উত্তর-পশ্চিমাঞ্চলে অবস্থিত একটি প্রাচীন শিক্ষাকেন্দ্র তক্ষশীলায় (বর্তমানে পাকিস্তানে) শিক্ষিত হন। চানক্য (Chanakya) অর্থনীতি, রাজনীতি, যুদ্ধের কৌশল, চিকিৎসা এবং জ্যোতিষের মতো বিভিন্ন বিষয়ে গভীর জ্ঞানের অধিকারী একজন উচ্চ জ্ঞানী ব্যক্তি ছিলেন। তিনি সম্রাট চন্দ্রগুপ্তের বিশ্বস্ত সহযোগী হয়ে একজন শিক্ষক হিসেবে তার কর্মজীবন শুরু করেন।  সম্রাটের উপদেষ্টা হিসেবে কাজ করে, তিনি মগধ অঞ্চলের পাটলিপুত্রে শক্তিশালী নন্দ রাজবংশকে উৎখাত করতে চন্দ্রগুপ্তকে সাহায্য করেছিলেন এবং চন্দ্রগুপ্তকে নতুন ক্ষমতা অর্জনে সাহায্য করেছিলেন। তিনি চন্দ্রগুপ্তের পুত্র বিন্দুসারের উপদেষ্টাও ছিলেন।

   ভারতীয় জনপ্রিয় ক্রিকেটার চানক্য এর একটি সংক্ষিপ্ত জীবনী । চানক্য এর জীবনী – Chanakya Biography in Bengali বা চানক্য এর আত্মজীবনী বা (Chanakya Jivani Bangla. A short biography of Chanakya. Chanakya Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) চানক্য এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

চানক্য কে ছিলেন ? Who is Chanakya ?

চানক্য (Chanakya) প্রাচীন ভারতীয় অর্থনীতিবিদ, দার্শনিক ও রাজ-উপদেষ্টা এবং অর্থশাস্ত্র নামক রাষ্ট্রবিজ্ঞান বিষয়ক বিখ্যাত গ্রন্থের রচয়িতা ছিলেন। চাণক্য রাষ্ট্রবিজ্ঞান ও অর্থনীতি বিষয়ে প্রাচীন ভারতের একজন দিকপাল ছিলেন এবং তার তত্ত্বগুলি চিরায়ত অর্থনীতির বিকাশ লাভে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল। রাষ্ট্রবিজ্ঞানে তার পাণ্ডিত্যের জন্য চাণক্যকে ভারতের মেকিয়াভেলি বলা হয়। চানক্য (Chanakya) রচনা গুপ্ত সাম্রাজ্যের শাসনের শেষ দিকে অবলুপ্ত হয় এবং ১৯১৫ খ্রিষ্টাব্দে পুনরাবিষ্কৃত হয়। প্রাচীন তক্ষশীলা বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি ও রাষ্ট্রনীতির অধ্যাপক চানক্য (Chanakya) পরবর্তীকালে মৌর্য্য সম্রাট চন্দ্রগুপ্ত মৌর্য্যের উত্থানে প্রধান ভূমিকা গ্রহণ করেন। চাণক্য চন্দ্রগুপ্ত মৌর্য্য ও তার পুত্র বিন্দুসারের রাজ-উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন।

চানক্য এর জীবনী – Chanakya Biography in Bengali

নাম (Name) চানক্য (Chanakya)
জন্ম (Birthday) খ্রিস্টপূর্ব ৩৭০ অব্দ
জন্মস্থান (Birthplace) তক্ষশীলা
পিতামাতা (Parents) ঋষি কনক, চানেশ্বরী
অন্যান্য নাম কৌটিল্য, বিষ্ণুগুপ্ত
মাতৃশিক্ষায়তন তক্ষশীলা
পেশা  চন্দ্রগুপ্ত মৌর্যের উপদেষ্টা
উল্লেখযোগ্য কর্ম অর্থশাস্ত্র, চাণক্যনীতি
মৃত্যু (Death) খ্রিস্টপূর্ব ২৮৩ 

চানক্য এর জন্য ও শুরুর জীবন – Chanakya Birthday : 

চানক্য (Chanakya) খ্রিস্টপূর্ব ৩৭৫ সালে তক্ষশীলার এক দরিদ্র ব্রাহ্মণ পরিবারে জন্মগ্রহণ করেন।  তার পিতা কনক এবং মাতা চনেশ্বরী।  শৈশবে, তিনি বেদ অধ্যয়ন করেছিলেন এবং রাজনীতি সম্পর্কে শিখেছিলেন।

 তার আক্কেল দাঁত ছিল।  এটি বিশ্বাস করা হয়েছিল যে আক্কেল দাঁত থাকা রাজা হওয়ার লক্ষণ।  তার মা একবার একজন জ্যোতিষীর কথা শুনে ভয় পেয়েছিলেন যে “সে বড় হয়ে রাজা হবে এবং রাজা হওয়ার পরে আমাকে ভুলে যাবে”।  তারপর চানক্য (Chanakya) তার আক্কেল দাঁত ভেঙ্গে তার মাকে কথা দিল, “মা, তুমি চিন্তা করো না।  আমি তোমার ভালো যত্ন নেব।”

চাণক্য তক্ষশীলায় শিক্ষা লাভ করেন।  সে দেখতে ভালো ছিল না।  সবাই তার ভাঙা দাঁত, গাঢ় রং আর আঁকাবাঁকা পা নিয়ে মজা করছিল।  তাই তার চোখে মুখে সব সময় ক্ষোভের আগুন।

 শিক্ষাজীবন শেষ করে তিনি তক্ষশীলা, নালন্দাসহ আশেপাশের এলাকায় শিক্ষক হিসেবে কাজ শুরু করেন।

 তিনি দৃঢ়ভাবে বিশ্বাস করতেন যে “যে নারী দেহে সুন্দরী, সে আপনাকে একটি রাতের জন্য সুখী রাখতে পারে। কিন্তু একজন সুন্দরী হৃদয়ের অধিকারী নারী আপনাকে সারাজীবন খুশি রাখে।”

তাই তিনি তার ব্রাহ্মণ বংশের যশোধরা নামক একটি মেয়েকে বিয়ে করেন।  সে তার মতো সুন্দর ছিল না।  চানক্য (Chanakya) গাঢ় রঙ কিছু লোকের কাছে উপহাসের কারণ হয়ে দাঁড়িয়েছিল।

 একবার তার স্ত্রী তার ভাইয়ের বাড়িতে একটি অনুষ্ঠানে গেলে সবাই তার দারিদ্র্য নিয়ে ঠাট্টা করে। এতে অসন্তুষ্ট হয়ে তার স্ত্রী তাকে রাজা ধনানন্দের সাথে দেখা করার এবং উপহার হিসাবে কিছু টাকা দেওয়ার পরামর্শ দেন।

চানক্য এর রাজা ধনানন্দ সাথে আলাপ – Chanakya Meets Dhanand : 

মগধের সম্রাট ধনানন্দ পুষ্পপুরে ব্রাহ্মণদের জন্য ভোজের আয়োজন করেছিলেন। সেখানে চানক্য (Chanakya) অখন্ড ভারত সম্পর্কে পরামর্শ দিয়ে রাজা ধনানন্দের কাছ থেকে উপহার পাওয়ার ইচ্ছায় যোগ দেন।

 কিন্তু তার কুৎসিত চেহারা দেখে ধনানন্দ তাকে অপমান করেন এবং তার পরামর্শ প্রত্যাখ্যান করেন।  তখন তিনি ক্রুদ্ধ হয়ে নন্দ রাজ্যকে ধ্বংস করার প্রতিজ্ঞা করলেন। এরপর ধনানন্দ তাকে গ্রেফতারের নির্দেশ দেন। কিন্তু চাণক্য সেখান থেকে ছদ্মবেশে পালিয়ে যান।

 তিনি ধনানন্দের পুত্র পাবতার সাথে বন্ধুত্ব করেন এবং তাকে সিংহাসনে অধিষ্ঠিত করতে প্ররোচিত করেন। রাজকুমারের দেওয়া একটি আংটির সাহায্যে তারা গোপন দরজা দিয়ে প্রাসাদ থেকে পালিয়ে যায়।

তিনি পব্বতের মন জয় করেন এবং রাজকীয় আংটি পেয়ে বনে যান।  চানক্য (Chanakya) তার বুদ্ধিমত্তা ব্যবহার করে সেই রাজকীয় আংটি থেকে 80 কোটি স্বর্ণমুদ্রা অর্জন করেছিলেন।

  বনে একটি গর্ত খনন করে এতগুলি স্বর্ণমুদ্রা সংরক্ষণ করে, তিনি এমন একজন বীরের সন্ধানে যাত্রা করলেন যিনি ধনানন্দকে নির্মূল করতে পারেন।

তারা এমন একজন সাহসী ব্যক্তির সন্ধান করছিলেন যিনি ধনানন্দের নন্দ রাজবংশকে মূল থেকে ধ্বংস করতে পারেন। তখনই চানক্য (Chanakya)র চোখে চন্দ্রগুপ্তের দৃষ্টি ফুটে ওঠে।

 তিনি তার পিতামাতাকে 1000 স্বর্ণমুদ্রা দেন এবং চন্দ্রগুপ্তকে তার সাথে বনে নিয়ে যান। বর্তমানে চাণক্যের কাছে ধনানন্দের মাথা সরানোর জন্য দুটি অস্ত্র ছিল।

 চন্দ্রগুপ্ত তাদের একজন হলে আরেকজন পাবতা ছিলেন। তিনি এই দুইয়ের একজনকে প্রশিক্ষণ দিয়ে সম্রাট বানানোর সিদ্ধান্ত নেন। চানক্য (Chanakya) তাদের মধ্যে একটি ছোট পরীক্ষা নিলেন। এই পরীক্ষায় চন্দ্রগুপ্ত পাবতার শিরচ্ছেদ করেন এবং বিজয়ী হন।

চন্দ্রগুপের উদয় – Rise of Chandra Gupta :

চানক্য (Chanakya) চন্দ্রগুপ্তের জন্য গর্বিত ছিলেন যিনি তাঁর পরীক্ষায় জয়লাভ করেছিলেন।  তিনি তাকে 7 বছরের কঠোর সামরিক প্রশিক্ষণ দেন।  চাণক্যের নির্দেশনায় চন্দ্রগুপ্ত একজন যোগ্য যোদ্ধা হয়ে ওঠেন।

 চানক্য (Chanakya) ধনানন্দের নন্দ রাজবংশকে উৎখাত করে মৌর্য সাম্রাজ্য প্রতিষ্ঠা করতে আগ্রহী ছিলেন।  তাই চন্দ্রগুপ্ত খুব একটা চিন্তা না করে একটি ছোট বাহিনী গঠন করে নন্দদের রাজধানী মগধ আক্রমণ করেন।

কিন্তু চন্দ্রগুপ্তের ক্ষুদ্র বাহিনী নন্দদের বিশাল সৈন্যবাহিনীর হাতে পরাজিত হয়।  তাড়াহুড়োয় সিদ্ধান্ত নেওয়ার জন্য শুরুতে চানক্য (Chanakya) হাত পুড়ে গিয়েছিল। চাণক্য ও চন্দ্রগুপ্ত হতাশায় ছদ্মবেশে ঘুরে বেড়াতে লাগলেন।

রাজা বিন্দুসার – Bindusar :

চন্দ্রগুপ্তের পর বিন্দুসার মৌর্য সাম্রাজ্যের নতুন সম্রাট হন। চানক্য (Chanakya) তার জন্য প্রধানমন্ত্রী হয়েছিলেন। কিন্তু মধ্যবয়সী সুবন্ধু বুড়ো চানক্য (Chanakya)র প্রতি ঈর্ষান্বিত ছিলেন।

 বিন্দুসারের দরবারে সুবন্ধু ছিলেন একজন সাধারণ মন্ত্রী। তার ইচ্ছা ছিল প্রধানমন্ত্রী হওয়ার। এ কারণে তিনি চাণক্যের প্রতি ঈর্ষান্বিত ছিলেন।

 একদিন সুবন্ধু তার জন্ম কাহিনী বিন্দুসারকে বর্ণনা করলেন, কিভাবে তার মা চানক্য (Chanakya) কারণে তার জীবন ত্যাগ করেছিলেন।

এই কথা শুনে বিন্দুসার চানক্য (Chanakya)র উপর ক্ষিপ্ত হলেন যখন তিনি জানতে পারলেন যে তিনিই তাঁর মায়ের মৃত্যুর কারণ। রাজার ক্রোধে তিনি সর্বস্ব ত্যাগ করে পাটলিপুত্রের নিকটবর্তী বনে গেলেন।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

চানক্য এর মৃত্যু – Chanakya Death : 

কিছু দিন পর বিন্দুসার অনুতপ্ত হলেন যে তার আচার্যের উপর রাগ করা উচিত হয়নি। কিন্তু এখন অনেক দেরি হয়ে গিয়েছিল। চানক্য (Chanakya) জঙ্গলে একটি ছোট কুঁড়েঘরে সন্ন্যাসীর মতো বাস করছিলেন।

 বিন্দুসার তখন সুবন্ধুকে বনে যাওয়ার নির্দেশ দেন এবং তাদের বুঝিয়ে ফিরিয়ে নিয়ে যেতে। কিন্তু সুবন্ধু চাননি চানক্য (Chanakya) প্রাসাদে ফিরে আসুক।

 তাই তিনি বনের মধ্যে চাণক্যের কুঁড়েঘর দেখে তাতে আগুন লাগিয়ে জীবন্ত পুড়িয়ে দেন। এভাবেই সুবন্ধুর ষড়যন্ত্রে ২৮৩ খ্রি. চানক্য (Chanakya) মৃত্যুবরণ করেন

সুবন্ধু ইচ্ছাকৃতভাবে চাণক্যকে হত্যা করে এবং আদালতে ফিরে আসে এবং বিন্দুসারকে একটি মিথ্যা রিপোর্ট দেয় যে “সে অপমানিত হয়ে আত্মহত্যা করেছে”।

 ধনানন্দের প্রতি ঘৃণার কারণে চানক্য (Chanakya) রাস্তার ভিক্ষুক চন্দ্রগুপ্তকে সম্রাট বানিয়ে মৌর্য সাম্রাজ্য প্রতিষ্ঠা করেন।

 কিন্তু এখন তাকে একই রাজ্যের লোকজন হত্যা করেছে। এমনকি চাণক্যের ক্ষেত্রেও, “যে প্রতিশোধ নিতে যায়, সে একদিন কবরস্থানে খারাপভাবে প্রবেশ করে” প্রবাদটি সত্য হয়েছিল।

[আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali]

চানক্য এর জীবনী – Chanakya Biography in Bengali FAQ :

  1. চানক্য কে ছিলেন ?

Ans: চানক্য ছিলেন একজন প্রাচীন ভারতীয় অর্থনীতিবিদ, দার্শনিক ।

  1. চানক্য এর জন্ম কবে হয় ?

Ans: চানক্য এর জন্ম হয় খ্রিস্টপূর্ব ৩৭০ অব্দ ।

  1. চানক্য এর জন্ম কোথায় হয় ?

Ans: চানক্য এর জন্ম হয় তক্ষশীলা ।

  1. চানক্য এর পিতার নাম কী ?

Ans: চানক্য এর পিতার নাম ঋষি কনক ।

  1. চানক্য এর মাতার নাম কী ?

Ans: চানক্য এর মাতার নাম চানেশ্বরী ।

  1. চানক্য এর শিক্ষায়তনের নাম কী ?

Ans: চানক্য এর শিক্ষায়তনের নাম তক্ষশীলা ।

  1. চানক্য এর অন্যান্য নাম কী ?

Ans: চানক্য এর অন্যান্য নাম কৌটিল্য ।

  1. চানক্য কবে মারা যান ?

Ans: চানক্য মারা যান খ্রিস্টপূর্ব ২৮৩ ।

[আরও দেখুন, রাহুল দ্রাবিড়ের জীবনী – Rahul Dravid Biography in Bengali

আরও দেখুন, মিলখা সিং এর জীবনী – Milkha Singh Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, মুকেশ আম্বানির জীবনী – Mukesh Ambani Biography in Bengali]

চানক্য এর জীবনী – Chanakya Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” চানক্য এর জীবনী – Chanakya Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। চানক্য এর জীবনী – Chanakya Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই চানক্য এর জীবনী – Chanakya Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।