কমলপ্রীত কৌর এর জীবনী - Kamalpreet Kaur Biography in Bengali
কমলপ্রীত কৌর এর জীবনী - Kamalpreet Kaur Biography in Bengali

কমলপ্রীত কৌর এর জীবনী 

Kamalpreet Kaur Biography in Bengali

কমলপ্রীত কৌর এর জীবনী – Kamalpreet Kaur Biography in Bengali : কমলপ্রীত কৌর (Kamalpreet Kaur) হলেন একজন ডিসকাস থ্রোয়ার মহিলা খেলোয়াড় যিনি টোকিও অলিম্পিকে তার দুর্দান্ত পারফরম্যান্স দিয়ে সবাইকে অবাক করে দিয়েছেন। কমলপ্রীত কৌর (Kamalpreet Kaur) ৬৫.০৬ মি. নিজের প্রচেষ্টায় ডিসকাস থ্রোতে নতুন রেকর্ড গড়েছেন তিনি। কমলপ্রীত কৌর (Kamalpreet Kaur) প্রথম ভারতীয় খেলোয়াড় যিনি এমনটা করলেন।

 পাঞ্জাবের বাদল গ্রামে জন্ম নেওয়া কমলপ্রীত কৌর (Kamalpreet Kaur) তার ছোট বেলায় অনেক কষ্টে ডিস্কাস থ্রোয়ার হওয়ার প্রশিক্ষণ নিয়েছিল।

 কমলপ্রীত কৌর (Kamalpreet Kaur), যিনি আর্থিকভাবে দুর্বল হওয়া সত্ত্বেও হাল ছাড়েননি, টোকিও অলিম্পিকের ফাইনালে পৌঁছেছিলেন কিন্তু ফাইনালে তেমন ভাল পারফর্ম করতে পারেননি এবং ষষ্ঠ স্থানে ছিলেন এবং অলিম্পিক পদক পাওয়া থেকে বঞ্চিত হন।

    ভারতীয় অ্যাথলেট কমলপ্রীত কৌর এর একটি সংক্ষিপ্ত জীবনী । কমলপ্রীত কৌর এর জীবনী – Kamalpreet Kaur Biography in Bengali বা কমলপ্রীত কৌর এর আত্মজীবনী বা (Kamalpreet Kour Jivani Bangla. A short biography of Kamalpreet Kaur. Kamalpreet Kaur Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) কমলপ্রীত কৌর এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

কমলপ্রীত কৌর কে ? Who is Kamalpreet Kaur ?

কমলপ্রীত কৌর (Kamalpreet Kaur) পাঞ্জাবের একজন ভারতীয় অ্যাথলেট। কমলপ্রীত কৌর (Kamalpreet Kaur)ই প্রথম ভারতীয় মহিলা যিনি ডিসকাস থ্রোতে ৬৫ মিটার বাধা অতিক্রম করেছেন। কমলপ্রীত কৌর (Kamalpreet Kaur) রাহুল দ্রাবিড় অ্যাথলেট মেন্টরশিপ প্রোগ্রামের মাধ্যমে GoSports Foundation দ্বারা সমর্থিত। টোকিও 2020-এ ডিসকাস থ্রোতে 6 তম স্থান অর্জন করার সময় তার সেরা পারফরম্যান্স এসেছিল।

কমলপ্রীত কৌর এর জীবনী – Kamalpreet Kaur Biography in Bengali

নাম (Name) কমলপ্রীত কৌর (Kamalpreet Kaur)
জন্ম (Birthday) ৪ মার্চ ১৯৯৬ (4th March 1996)
জন্মস্থান (Birthday) পাঞ্জাব, ভারত
পেশা ভারতীয় ক্রীড়াবিদ
খেলা ডিসকাস থ্রো
জাতীয়তা ভারতীয়
কোচ রাখী ত্যাগী
ব্যাক্তিগত রেকর্ড ৬৬.৫৯ মি.

কমলপ্রীত কৌর এর প্রারম্ভিক জীবন – Kamalpreet Kaur Early Life : 

ডিসকাস থ্রোয়ার কমলপ্রীত কৌর (Kamalpreet Kaur) পাঞ্জাব রাজ্যের শ্রী মুক্তসার সাহিব জেলার একটি ছোট গ্রামে 1996 সালের 4 মার্চ জন্মগ্রহণ করেন।

কমলপ্রীত কৌর এর শিক্ষাজীবন – Kamalpreet Kaur Education Life : 

পড়াশোনায় খুব একটা ভালো না হওয়ার কারণে, কমলপ্রীত কৌর (Kamalpreet Kaur)র পড়ালেখার মাধ্যমে যে চাকরিটা সে পাবে তাতে খুব একটা বিশ্বাস ছিল না কারণ সে যখন অষ্টম শ্রেণীতে ছিল, তখন সে খুব কমই পাসিং নম্বর পেতো এবং দশম ও দ্বাদশ শ্রেণিতেও একই অবস্থা ছিল।

 কমলপ্রীত কৌর (Kamalpreet Kaur)র ভাল উচ্চতার কারণে, তিনি প্রথমবার ক্রীড়া প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন যেখানে তিনি খুব ভাল পারফরম্যান্স করেছিলেন, তারপরে তার ক্রীড়া পারফরম্যান্স দেখে লোকেরা তাকে খেলাধুলায় ভাগ্য চেষ্টা করতে বলেছিল।

 কারণ কমলপ্রীত কৌর (Kamalpreet Kaur) একটি গ্রামের বাসিন্দা এবং তার বাবা একজন কৃষক, তার মতে, সে যদি পড়াশোনায় বেশি কিছু না করতে পারত, তাহলে তার অল্প বয়সেই বিয়ে হয়ে যেত, যা সে চায়নি, তার একটা কারণও ছিল। খেলাধুলায় তার ভাগ্য পরীক্ষা করার জন্য যাতে তারা অল্প বয়সে বিয়ে এড়াতে পারে।

 কমলপ্রীত কৌর (Kamalpreet Kaur) প্রথম থেকেই ডিস্কাস থ্রোয়ার ছিলেন না কিন্তু যখন তিনি তার গ্রামে বাদলের স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়া সেন্টারে যোগ দেন। সেখানে তিনি প্রশিক্ষক পৃথপাল মারুর সাথে দেখা করেন, যিনি নিজে একজন ডিসকাস থ্রোয়ার ছিলেন এবং এর থেকেই তার আবেগের জন্ম হয় একজন ডিসকাস থ্রোয়ার খেলোয়াড় হওয়ার।

কমলপ্রীত কৌর এর ক্যারিয়ার – Kamalpreet Kaur Career : 

2013 সালে বেঙ্গালুরুতে জুনিয়র জাতীয় প্রতিযোগিতায় অংশগ্রহণের পর, ডিসকাস থ্রোয়ার হিসাবে কমলপ্রীত কৌর (Kamalpreet Kaur)র জীবন সম্পূর্ণ বদলে যায় কারণ তিনি ব্যাঙ্গালোরে অনুষ্ঠিত জুনিয়র জাতীয় প্রতিযোগিতায় ডিসকাস থ্রোয়ার খেলোয়াড় হিসাবে অংশগ্রহণ করেছিলেন এবং কমলপ্রীত কৌর (Kamalpreet Kaur) সেরা পারফরম্যান্সের জন্য দম ব্রোঞ্জ পদক জিতেছিলেন।

 ভাগ্যক্রমে, কমলপ্রীত কৌর (Kamalpreet Kaur) সাই হোস্টেলে জায়গা পেয়েছিলেন, যেখানে খেলোয়াড়দের খাবারের জন্য বিশেষ যত্ন নেওয়া হয়েছিল, তিনি সাই হোস্টেলে প্রোটিন সমৃদ্ধ খাবার পেতে শুরু করেছিলেন।

 রাঁচিতে অনুষ্ঠিত অনূর্ধ্ব-২০ প্রতিযোগিতায় নতুন রেকর্ড গড়েছেন তিনি।  2017 সালে, কমলপ্রীত কৌর (Kamalpreet Kaur) সমস্ত পুরানো রেকর্ড ভেঙ্গে সর্বভারতীয় আন্তঃবিশ্ববিদ্যালয় প্রতিযোগিতায় নতুন রেকর্ড স্থাপন করেন।

 কমলপ্রীত কৌর (Kamalpreet Kaur) জাতীয় স্তরে ব্রোঞ্জ পদক জেতার পরে, পাঞ্জাব সরকার 2017 সালে কমলপ্রীত কৌর (Kamalpreet Kaur)কে 10000 টাকা এবং একটি রেলওয়ে ক্লার্কের চাকরি প্রদান করে, যার মধ্যে তার বেতন ছিল 21000 টাকা এবং এই কাজের কারণে তার এগিয়ে যাওয়ার পথ সহজ হয়ে ওঠে।

 2019 সালে, GoSports ফাউন্ডেশন তাদের সহায়তা করা শুরু করে এবং তাদের খাবার এবং পানীয় থেকে তাদের প্রশিক্ষণের যত্ন নেয়। এরপর তাইপেইতে অনুষ্ঠিত আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পান।

 2019 ফেডারেশন কাপ সিনিয়র অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে অংশ নিয়েছিলেন এবং 60.25 মিটার থ্রো করে স্বর্ণপদক জিতেছিলেন। এছাড়াও 24তম ফেডারেশন কাপ সিনিয়র অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে অংশ নিয়েছিলেন এবং 65 মিটার দীর্ঘ থ্রো এবং 65 মিটার দীর্ঘ থ্রো দিয়ে একটি জাতীয় রেকর্ড গড়েছিলেন।

কমলপ্রীত কৌর এর টোকিও অলিম্পিক – Kamalpreet Kaur Tokyo Olympic : 

ডিসকাস থ্রোয়ার কমলপ্রীত কৌর (Kamalpreet Kaur) কৌর টোকিও অলিম্পিকে অংশগ্রহণ করেছিলেন এবং তার সেরা পারফরম্যান্সের ভিত্তিতে, তিনি 63.5 মিটার থ্রো করে মহিলাদের ডিসকাস থ্রো ফাইনালে তার স্থান নিশ্চিত করেছিলেন।

 কমলপ্রীত কৌর (Kamalpreet Kaur) কৌর টোকিও অলিম্পিকের ফাইনালে প্রত্যাশিতভাবে পারফর্ম করতে ব্যর্থ হন এবং ফাইনালে তার সেরা থ্রো 63.70 মিটার দিয়ে ষষ্ঠ স্থান অর্জন করেন এবং কমলপ্রীত কৌর (Kamalpreet Kaur) ষষ্ঠ স্থানের সমাপ্তি ভারতের জন্য অলিম্পিক পদক আনতে ব্যর্থ হয়।

 টোকিও অলিম্পিকের ফাইনালে, কমলপ্রীতকে পদক জিততে 65.72 মিটারের বেশি স্কোর করতে হয়েছিল, যা কমলপ্রীত কৌর (Kamalpreet Kaur) মিস করেছিল এবং শুধুমাত্র 63.70 মিটার তার সেরা স্কোর করতে পারে।

কমলপ্রীত কৌর এর জীবনী – Kamalpreet Kaur Biography in Bengali FAQ : 

  1. কমলপ্রীত কৌর কে ?

Ans: কমলপ্রীত কৌর একজন ভারতীয় ক্রীড়াবিদ ।

  1. কমলপ্রীত কৌর এর জন্ম কোথায় হয় ?

Ans: কমলপ্রীত কৌর এর জন্ম হয় পাঞ্জাবে ।

  1. কমলপ্রীত কৌর এর জন্ম কবে হয় ?

Ans: কমলপ্রীত কৌর এর জন্ম হয় ৪ মার্চ ১৯৯৬ সালে ।

  1. কমলপ্রীত কৌর এর কোচের নাম কী ?

Ans: কমলপ্রীত কৌর এর কোচের নাম রাখী ত্যাগী ।

  1. কমলপ্রীত কৌর কী খেলন ?

Ans: কমলপ্রীত কৌর একজন ডিসকাস থ্রোয়ার ।

  1. কমলপ্রীত কৌর এর সর্বোচ্চ রেকর্ড কত ?

Ans: কমলপ্রীত কৌর এর সর্বোচ্চ রেকর্ড ৬৬.৫৯ মিটার ।

  1. কমলপ্রীত কৌর টোকিও অলিম্পিক এ কততম স্থানে ছিলেন ?

Ans: কমলপ্রীত কৌর টোকিও অলিম্পিক এ ৬ তম স্থানে ছিলেন ।

কমলপ্রীত কৌর এর জীবনী – Kamalpreet Kaur Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” কমলপ্রীত কৌর এর জীবনী – Kamalpreet Kaur Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। কমলপ্রীত কৌর এর জীবনী – Kamalpreet Kour Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই কমলপ্রীত কৌর এর জীবনী – Kamalpreet Kour Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।