রাবিশ কুমার এর জীবনী - Ravish kumar Biography in Bengali
রাবিশ কুমার এর জীবনী - Ravish kumar Biography in Bengali

রাবিশ কুমার এর জীবনী  

Ravish Kumar Biography in Bengali

রাবিশ কুমার এর জীবনী – Ravish Kumar Biography in Bengali : রাবিশ কুমার (Ravish Kumar) একজন জনপ্রিয় হিন্দি সাংবাদিক যিনি তার শো- প্রাইম টাইমে তার অনন্য মনোলোগের জন্য পরিচিত। রাবিশ কুমার (Ravish Kumar) এনডিটিভি ইন্ডিয়ার সেরা সম্পাদক। রাবিশ কুমার (Ravish Kumar) চ্যানেলের ফ্ল্যাগশিপ সাপ্তাহিক অনুষ্ঠান প্রাইম টাইম, হাম লগ, রবীশ কি রিপোর্ট এবং দেশ কি বাত সহ বেশ কয়েকটি অনুষ্ঠান হোস্ট করেন।

 রাবিশ কুমার (Ravish Kumar) দুবার বছরের সেরা সাংবাদিকের জন্য রামনাথ গোয়েঙ্কা এক্সিলেন্স ইন জার্নালিজম অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছেন এবং 2019 সালে র্যামন ম্যাগসেসে পুরস্কার প্রাপ্ত পঞ্চম ভারতীয় সাংবাদিক হয়েছেন।

   ভারতীয় সাংবাদিক, লেখক এবং মিডিয়া ব্যক্তিত্ব রাবিশ কুমার এর একটি সংক্ষিপ্ত জীবনী । রাবিশ কুমার এর জীবনী – Ravish kumar Biography in Bengali বা রাবিশ কুমার এর আত্মজীবনী বা (Ravish kumar Jivani Bangla. A short biography of Ravish kumar. Ravish kumar Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) রাবিশ কুমার এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

রাবিশ কুমার কে ? Who is Ravish Kumar ? 

রাবিশ কুমার (Ravish Kumar) একজন ভারতীয় সাংবাদিক, লেখক এবং মিডিয়া ব্যক্তিত্ব। রাবিশ কুমার (Ravish Kumar) এনডিটিভি ইন্ডিয়ার সিনিয়র এক্সিকিউটিভ এডিটর। রাবিশ কুমার (Ravish Kumar) চ্যানেলের ফ্ল্যাগশিপ সাপ্তাহিক অনুষ্ঠান প্রাইম টাইম, হাম লগ, রাভিশ কি রিপোর্ট এবং দেশ কি বাত সহ বেশ কয়েকটি অনুষ্ঠানের আয়োজন করেন।

রাবিশ কুমার এর জীবনী – Ravish Kumar Biography in Bengali

নাম (Name) রাবিশ কুমার (Ravish Kumar)
জন্ম (Birthday) ৫ ডিসেম্বর ১৯৭৪ (5th December 1974)
জন্মস্থান (Birthplace) বিহার, ভারত
পেশা জার্নালিস্ট
পুরস্কার সমুহ  Ramon Magsaysay Award (2019)

Ramnath Goenka Excellence in Journalism Awards (2013 and 2017)

Red Ink Award (2016)

দাম্পত্য সঙ্গী  নয়না দাশগুপ্ত

রাবিশ কুমার এর প্রারম্ভিক জীবন – Ravish Kumar Early Life : 

রাবিশ কুমার (Ravish Kumar) বিহারের পূর্ব চম্পারন জেলার আররাজের কাছে জিতওয়ারপুর গ্রামে 1974 সালের 5 ডিসেম্বর জন্মগ্রহণ করেন। রাবিশ কুমার (Ravish Kumar) পিতার নাম শ্রী বলিরাম পান্ডে। তার ভাই, ব্রজেশ কুমার পান্ডে, বিহারের একজন সক্রিয় রাজনীতিবিদ এবং ভারতীয় জাতীয় কংগ্রেসের সদস্য।

 রাবিশ কুমার (Ravish Kumar) বলেছেন যে দিল্লিতে আসার আগে তিনি কেবল লক্ষ্ণৌ, জামশেদপুর এবং রানিক্ষেতের মতো ‘বড়’ শহর দেখেছিলেন। রাবিশ কুমার (Ravish Kumar) প্রায়ই মৃত্যুর হুমকি পাওয়ার অভিযোগ করেন; বেশিরভাগ ডানপন্থী চরমপন্থীদের দ্বারা।

রাবিশ কুমার এর শিক্ষাজীবন – Ravish kumar Education Life : 

রাবিশ কুমার (Ravish Kumar) পাটনার লয়োলা হাই স্কুল থেকে উচ্চ বিদ্যালয়ের শিক্ষা লাভ করেন। পরে উচ্চশিক্ষার জন্য দিল্লি চলে যান।

 দিল্লির দেশবন্ধু কলেজে ইতিহাস পড়ার পর তিনি সিভিল সার্ভিসের জন্য প্রস্তুতি নিতে শুরু করেন। তবে সিভিল সার্ভিস পরীক্ষায় তিনি সফলতা পাননি।

 দিল্লিতে থাকাকালীন, রাবিশ কুমার (Ravish Kumar)কে বলা হয়েছিল যে তিনি যদি ‘মেয়েদের দেখতে’ চান তবে তাকে এম ব্লক জিকে আই মার্কেটে যেতে হবে।

 রাবিশ কুমার (Ravish Kumar) যখন দিল্লিতে এসেছিলেন, তখন তাকে সবচেয়ে বেশি ভয় দেখিয়েছিল ইংরেজিতে কথা বলা। তিনি ইংরেজিভাষী লোকদের দ্বারা এতটাই ভয় পেয়েছিলেন যে তিনি ‘ইংরেজি ভাষাভাষী এলাকা’ থেকে দূরে গোবিন্দপুরীর রাস্তায় একটি বারশাটি ভাড়া নিয়েছিলেন।

 দিল্লিতে থাকার সময় রাবিশ কুমার (Ravish Kumar)র বাড়িওয়ালা ‘শর্মাজি’ তাকে প্রায়ই ইংরেজি শেখার পরামর্শ দিতেন।

 এমনকি বিএ শেষ পর্যন্ত রবীশ ইংরেজিতে ভালো হতে পারেনি। যাইহোক, তিনি ইতিহাসে এমএ করার জন্য ভর্তি হন।

 দিল্লি বিশ্ববিদ্যালয়ে ইতিহাসে স্নাতকোত্তর করার সময়, রাবিশ কুমার (Ravish Kumar)  দিল্লি বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের বিশিষ্ট অধ্যাপক প্রয়াত পার্থসারথি গুপ্তের দ্বারা গভীরভাবে প্রভাবিত হয়েছিলেন, যাকে রাবিশ কুমার (Ravish Kumar) ছাত্ররা স্নেহের সাথে পিএসজি নামে পরিচিত।

রাবিশ কুমার এর বিবাহজীবন – Ravish kumar Marriage Life : 

দিল্লি বিশ্ববিদ্যালয়ে এম.ফিল পড়ার সময়, রাবিশ কুমার (Ravish Kumar) তার ভাবী স্ত্রী নয়না দাশগুপ্তের সাথে দেখা করেন, যিনি ইন্দ্রপ্রস্থ কলেজে অধ্যয়নরত ছিলেন।

 রাবিশ কুমার (Ravish Kumar) এবং নয়না প্রায় সাত বছর ধরে ডেটিং করেছিলেন।  রাবিশ কুমার (Ravish Kumar)র কখনই পর্যাপ্ত টাকা ছিল না, তাই সে কফি হাউসে যেতেন এবং দীর্ঘ হাঁটাহাঁটি করতেন।

রাবিশ কুমার এর ক্যারিয়ার – Ravish kumar Career : 

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যাস কমিউনিকেশন থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর ডিপ্লোমা করার পর, রাবিশ কুমার (Ravish Kumar) 1996 সালে এনডিটিভি ইন্ডিয়াতে যোগ দেন এবং ভারতের অন্যতম জনপ্রিয় হিন্দি সাংবাদিক হয়ে ওঠেন।

 এনডিটিভি ইন্ডিয়াতে তার অনেক অনুষ্ঠান জনসাধারণ এবং সমালোচক উভয়েরই পছন্দ হয়েছে।

 রাবিশ কুমার (Ravish Kumar) সাধারণ ভারতীয় জীবনের অদেখা গল্প কভার করার জন্য পরিচিত। প্রথম “রবীশ কি রিপোর্ট” ছিল পাহাড়গঞ্জে। শোতে তিনি শহরের অস্পৃশ্য জীবনকে কভার করেছেন এবং সাধারণ মানুষের ভাষায় উপস্থাপন করেছেন।

রাবিশ কুমার এর পুস্তক – Ravish kumar Books : 

রাবিশ কুমার (Ravish Kumar) দ্য ফ্রি ভয়েস: গণতন্ত্র, সংস্কৃতি এবং জাতির উপর

রাবিশ কুমার (Ravish Kumar) কথা বলতে হবে: গণতন্ত্র, সংস্কৃতি এবং রাষ্ট্র সম্পর্কে (হিন্দিতে)

রাবিশ কুমার (Ravish Kumar) ইশক মে শেহের হোনা (হিন্দিতে)

রাবিশ কুমার (Ravish Kumar) দেখতে রাহিয়ে (হিন্দিতে)

রাবিশ কুমার (Ravish Kumar) রবিশপন্তি (হিন্দিতে)

রাবিশ কুমার এর পুরস্কার সমুহ – Ravish kumar Prizes : 

রাবিশ কুমার (Ravish Kumar) সাংবাদিকতায় তার কাজের জন্য র‌্যামন ম্যাগসেসে পুরস্কার (2019) সহ বিভিন্ন পুরস্কারে ভূষিত হয়েছেন।

রাবিশ কুমার (Ravish Kumar) হিন্দি ভাষায় সম্প্রচার বিভাগের জন্য তিনি দুবার রামনাথ গোয়েঙ্কা রাবিশ কুমার (Ravish Kumar) এক্সিলেন্স ইন জার্নালিজম অ্যাওয়ার্ড (2017,2013) পেয়েছেন।

রাবিশ কুমার (Ravish Kumar) সাংবাদিকতার জন্য গৌরী লঙ্কেশ পুরস্কার, প্রথম কুলদীপ নায়ার সাংবাদিকতা পুরস্কার (2017), হিন্দি সাংবাদিকতা এবং সৃজনশীল সাহিত্যের জন্য গণেশ শঙ্কর বিদ্যার্থী পুরস্কার (2010-এর জন্য, 2014 সালে পুরস্কৃত)।

রাবিশ কুমার (Ravish Kumar) দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের 100 জন সবচেয়ে প্রভাবশালী ভারতীয় (2016) তালিকায় তিনি অন্তর্ভুক্ত হন।

 রাবিশ কুমার (Ravish Kumar) মুম্বাই প্রেস ক্লাব কর্তৃক বর্ষসেরা সাংবাদিক নির্বাচিত হন।

[আরও দেখুন, মেরি কম এর জীবনী – Mary Kom Biography in Bengali]

রবিশ কুমার এর জীবনী – Ravish kumar Biography in Bengali FAQ :

  1. রাবিশ কুমার কে ? 

Ans: রাবিশ কুমার একজন ভারতীয় জার্নালিস্ট ।

  1. রাবিশ কুমার এর জন্ম কবে হয় ?

Ans: রাবিশ কুমার এর জন্ম হয় ৫ ডিসেম্বর ১৯৭৪ সালে ।

  1. রাবিশ কুমার এর জন্ম কোথায় হয় ?

Ans: রাবিশ কুমার এর জন্ম হয় বিহারে ।

  1. রাবিশ কুমার এর পিতার নাম কী ?

Ans:  রাবিশ কুমার এর পিতার নাম বলিরাম পান্ডে ।

  1. রাবিশ কুমার এর নিউজ চ্যানেলের নাম কী ?

Ans: রাবিশ কুমার এর নিউজ চ্যানেলের নাম NDTV India.

  1. রাবিশ কুমার এর দাম্পত্য সঙ্গী এর নাম কী ? 

Ans: রাবিশ কুমার এর দাম্পত্য সঙ্গী এর নাম নয়না দাশগুপ্ত ।

  1. রাবিশ কুমার কোন উচ্চবিদ্যালয় থেকে শিক্ষালাভ করেন ?

Ans: রাবিশ কুমার পাটনার লয়োলা হাই স্কুল থেকে শিক্ষালাভ করেন ।

  1. রাবিশ কুমার কবে Ramon Magsaysay Award পান ?

Ans: রাবিশ কুমার 2019 সালে Ramon Magsaysay Award পান ।

[আরও দেখুন, মমতা বন্দ্যোপাধ্যায় এর জীবনী – Mamata Banerjee Biography in Bengali

আরও দেখুন, অভিষেক বন্দ্যোপাধ্যায় এর জীবনী – Abhishek Banerjee Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, বিখ্যাত ব্যাক্তিদের বাংলায় জীবনী – Biography in Bengali]

রাবিশ কুমার এর জীবনী – Ravish kumar Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” রাবিশ কুমার এর জীবনী – Ravish kumar Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। রাবিশ কুমার এর জীবনী – Ravish kumar Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই রাবিশ কুমার এর জীবনী – Ravish kumar Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।