ক্রিস্টোফার কলম্বাস এর জীবনী - Christopher Columbus Biography in Bengali
ক্রিস্টোফার কলম্বাস এর জীবনী - Christopher Columbus Biography in Bengali

ক্রিস্টোফার কলম্বাস এর জীবনী

Christopher Columbus Biography in Bengali

ক্রিস্টোফার কলম্বাস এর জীবনী – Christopher Columbus Biography in Bengali : আজ থেকে ৫২৮ বছর আগে ৩রা আগস্ট ক্রিস্টোফার কলম্বাস সান্তামারিয়া, পিন্টা, নিনা নামে তিনিটি জাহাজ ও ৮৭ জন নাবিক নিয়ে অজানা সমুদ্রের পথে যাত্রা করলেন। তবে সেটা কি অজানা সমুদ্র পথে যাত্রা ছিল? ক্রিস্টোফার কলম্বাস (Christopher Columbus) ভারতীয় উপমহাদেশের উদ্দেশ্যে যাত্রা করেছিলেন কিন্তু ভুলবশত আমেরিকার ভূখন্ড আবিষ্কার করে ফেলেন।  

 নৌ পথে বিভিন্ন দেশ আবিষ্কারক ক্রিস্টোফার কলম্বাস এর একটি সংক্ষিপ্ত জীবনী । ক্রিস্টোফার কলম্বাস এর জীবনী – Christopher Columbus Biography in Bengali বা ক্রিস্টোফার কলম্বাস এর আত্মজীবনী বা (Christopher Columbus Jivani Bangla. A short biography of Christopher Columbus. Christopher Columbus Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) ক্রিস্টোফার কলম্বাস এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

ক্রিস্টোফার কলম্বাস কে ছিলেন ? Who is Christopher Columbus ?

ক্রিস্টোফার কলম্বাস (Christopher Columbus) ছিলেন একজন ইতালীয় নাবিক ও ঔপনিবেশিক। ক্রিস্টোফার কলম্বাস (Christopher Columbus) এর আমেরিকা অভিযাত্রা ঐ অঞ্চলে ইউরোপীয়দের উপনিবেশ স্থাপনের সূচনা করেছিল।

নৌ পথে বিভিন্ন দেশ আবিষ্কারক ক্রিস্টোফার কলম্বাস এর জীবনী – Christopher Columbus Biography in Bengali :

নাম (Name) ক্রিস্টোফার কলম্বাস (Christopher Columbus)
জন্ম (Birthday) ৩১ অক্টোবর ১৪৫১ (31st October 1451)
জন্মস্থান (Birthplace) জেনোয়া, ইতালী 
কাজের মেয়াদ ইন্ডিজের গভর্নর (১৪৯২ – ১৪৯৯)
পেশা নৌঅভিযাত্রী
দাম্পত্য সঙ্গী ফিলিপা মনিজ পেরেস্টেরো
মৃত্যু (Death) ২০ মে ১৫০৬ (20th May 1506)

ক্রিস্টোফার কলম্বাস এর জন্ম – Christopher Columbus Birthday :

 ক্রিস্টোফার কলম্বাস ১৪৫১ সালে ইতালীর জেনোয়াতে জন্মগ্রহন করেন । শৈশবকাল থেকেই ক্রিস্টোফার কলম্বাস সমুদ্রযাত্রায় এবং নানা নতুন নতুন দেশ আবিষ্কারের স্বপ্ন দেখতেন । 

ক্রিস্টোফার কলম্বাস এর শৈশবকাল – Christopher Columbus Childhood :

 তেরো – চোদ্দ বছর বয়সে তাই নাবিক জীবন বেছে নেন । ছোটবেলায় যতটুকু লেখাপড়া শিখেছিলেন , তাতে তার ধারণা এসে গিয়েছিল যে , পৃথিবী গোলাকার । যার ফলে সমুদ্রপথে পাড়ি দিলে একদিন আবার একই জায়গায় ফিরে আসা যাবে । অবশ্য পৃথিবী যে গোলাকার তিনি জীবদ্দশায় প্রমাণ করে যেতে পারেন নি । পেরেছিলেন যোড়শ শতকের অপর একজন ইউরোপীয় নাগরিক ম্যাগেলান ।

ক্রিস্টোফার কলম্বাস জাহাজে পাড়ি দিলেন ইংল্যান্ডে :

 নাবিক হিসাবে জীবিকা সংগ্রহের জন্য ক্রিস্টোফার কলম্বাস একদিন স্বদেশ ইতালীর জেনোয়া বন্দর ত্যাগ করে এক জাহাজে করে পাড়ি দিলেন প্রথমে ইংল্যান্ডে । পরে সাধারণ এক নাবিক হিসাবে শীতের দেশ আইসল্যান্ড পর্যন্ত ঘুরে এলেন পঁচিশ বছর বয়সে । তিনি ইংল্যান্ড ঘুরে গেলেন পর্তুগালের রাজধানী লিসবনে । এখানে এসে তিনি বিবাহবন্ধনে আবদ্ধ হন।

ক্রিস্টোফার কলম্বাস ভারতের আসার অভিযান – Christopher Columbus’s expedition to India :

 ইউরোপীয় ব্যবসায়ীরা তখন বিভিন্ন রত্নভান্ডারের দেশ ভারতের সঙ্গে ব্যবসা করতে খুব উৎসাহী ছিলো । কিন্তু তখনো পর্যন্ত ভারতে আসার কোনো নৌ – পথ আবিষ্কৃত না হওয়ায় তাঁদের স্বপ্ন পূরণ হচ্ছিলো না । কলম্বাস ভারতে আগমনের নৌপথ আবিষ্কারের জন্য অভিযানে বের হতে পর্তুগাল ও ইংল্যান্ড সরকারের কাছে সাহায্য চাইলেন । কলম্বাসের দৃঢ় বিশ্বাস ছিলো যে , যেহেতু পৃথিবী গোলাকার সেইহেতু পশ্চিমে সোজা আটলান্টিক মহাসাগর পাড়ি দিলেই তিনি পূর্বের ভারত মহাসাগরের এক প্রান্তে অবস্থিত স্বপ্নের দেশটিতে পৌঁছোতে পারবেন । কিন্তু দেশ দুটির শাসনকর্তারা তাকে সাহায্য করলেন না । এমন কি নিজ দেশ ইতালী থেকেও সাহায্যের আবেদন প্রত্যাখ্যাত হলো ।

 স্পেন দেশে তখন সিংহাসনে বসেছিলেন রাজা ফার্দিনান্ড এবং মহারানী ইসাবেলা । কলম্বাস তাঁদের কাছেও তাঁর নৌ – অভিযানের সাহায্য চাইলেন । প্রথমে রানী রাজী ছিলেন না , কিন্তু ব্যবসা – বাণিজ্য করে অনেক সম্পদশালী হতে পারবেন , এটা ভেবে শেষ পর্যন্ত কলম্বাসকে সাহায্য করতে সম্মত হলেন । রানী কলম্বাসকে নতুন কোন এলাকা স্পেনের দখলে আনতে পারলে তাকে সেই অঞ্চলের প্রধান শাসনকর্তা নিয়োগ করার আশ্বাস দিলেন । এছাড়া কলম্বাস যে ধনসম্পদ আনতে পারবেন , তার দশ ভাগের একভাগও তাঁকে দেওয়া হবে বলে অঙ্গীকার করলেন । 

 ক্রিস্টোফার কলম্বাস একশত নাবিক এবং তিনটি জাহাজের নেতৃত্ব নিয়ে ১৪৪২ সালের ৩ সেপ্টেম্বর তারিখে স্পেন ত্যাগ করলেন । এক মাসেরও বেশি সময় সমুদ্র বেয়ে জাহাজ এগিয়ে চললো কিন্তু কোনো স্থলভূমির সাক্ষাৎ মিললো না । নাবিকরা ভীত – সন্ত্রস্ত হয়ে অভিযান ত্যাগ করে ফিরে যাবার প্রস্তাব করলেন । কিন্তু অকুতোভয় ক্রিস্টোফার কলম্বাস রাজী হলেন না তার সিদ্ধান্তে অনড় থাকলেন ।

ক্রিস্টোফার কলম্বাস ভারতীয় দ্বীপপুঞ্জের বিভিন্ন দ্বীপ আবিষ্কার :

 শেষ পর্যন্ত কলম্বাসের অকুতোভয় মানসিকতার বিজয় সূচিত হলো । ১৪৪২ সালের ১২ ই অক্টোবর আটলান্টিকের পূর্ব – পশ্চিম প্রান্তের বাহামা দীপপুঞ্জের একটা দ্বীপে পৌঁছালেন । কলম্বাসের অভিযান সফল হলো । এরপর সে যাত্রায় ক্রিস্টোফার কলম্বাস আমেরিকার ফ্লোরিডার দক্ষিণে অবস্থিত কিউবা ও পরবর্তীকালে পশ্চিম ভারতীয় দ্বীপপুঞ্জের বিভিন্ন দ্বীপ আবিষ্কার করলেন । এই অভিযান শেষ করে স্পেনের বার্সিলোনা বন্দরে ফিরে যাবার পর রাজা – রানী বীরোচিত সম্মানের সঙ্গে তাঁদের গ্রহণ করলেন ।

ক্রিস্টোফার কলম্বাস এর জামাইকা আবিষ্কার – Christopher Columbus Invent jamaica :

 ক্রিস্টোফার কলম্বাস ১৪৯৩ সালের ২৫ শে সেপ্টেম্বর ১৭ টি জাহাজের একটি বিরাট নৌ – বহর নিয়ে কার্ডিজ থেকে দ্বিতীয়বারের মতো বেরিয়ে পড়লেন । দ্বিতীয় অভিযানে তিনি কিউবার দক্ষিণ তীরের বিভিন্ন অঞ্চল এবং জামাইকা আবিষ্কার করেন ।

ক্রিস্টোফার কলম্বাস এর মার্গারেট দ্বীপ আবিষ্কার – Christopher Columbus Invent Margaret island :

 ক্রিস্টোফার কলম্বাস (Christopher Columbus) এই অভিযান শেষে ১৪৯৬ সালে স্পেনে ফিরে যান । ১৪৯৮ সালে তৃতীয়বারের অভিযানে কলম্বাস ত্রিনিদাদ আর মার্গারেট দ্বীপ আবিষ্কার করেন । 

ক্রিস্টোফার কলম্বাস এর শেষ ও চতুর্থ অভিযান :

 ক্রিস্টোফার কলম্বাস ১৫০২ সালের মে মাসে চারটি জাহাজ নিয়ে তার চতুর্থ ও শেষবারের মতো অভিযানে বের হলেন , যেটাকে কলম্বাস ‘ বড় অভিযান ‘ নাম দিয়েছিলেন । তখন তাঁর বয়স ৫১ বছর । শরীর ভেঙে পড়েছিলো , তবে মনের বল ও তেজ অটুট ছিলো ।

ক্রিস্টোফার কলম্বাস এর স্পেনে ফিরে আসা – Christopher Columbus Return to Spain :

 কলম্বাসের এই চতুর্থ অভিযান খুবই রোমাঞ্চকর হয়েছিলো অভিজ্ঞতার দিক থেকে । একটা যুদ্ধ হয়েছিলো ওখানকার রেড ইন্ডিয়ানদের সঙ্গে এবং তাঁদের দুটো জাহাজও নষ্ট হয়েছিলো । এবার হন্ডুরাস নিকারাগুয়া , কোস্টারিকা এইসব অঞ্চলগুলো আবিষ্কৃত হয়েছিলো । ১৫০৪ সালের নভেম্বর মাসে ক্রিস্টোফার কলম্বাস তাঁর ছেলে , ভাই এবং বাইশজন সঙ্গী সহ স্পেনে ফেরত আসেন । 

ক্রিস্টোফার কলম্বাস এর মৃত্যু – Christopher Columbus Death :

 ক্রিস্টোফার কলম্বাস (Christopher Columbus) স্পেনে ফিরে এসে দেখলেন রানী ইসাবেলা মৃত্যুশয্যায় রাজা নির্বিকার । তিনি একেবারে হতাশ হয়ে পড়লেন । ক্রিস্টোফার কলম্বাস নিতান্ত অবহেলিত অবস্থার মধ্য দিয়ে কিছুদিন জীবন যাপন করলেন । ১৫০৬ সালের ২০ শে মে ভাল্লাডোলিও নামক স্থানে অভিযাত্রী ক্রিস্টোফার কলম্বাস মারা যান ।

ক্রিস্টোফার কলম্বাস এর জীবনী (প্রশ্ন ও উত্তর) – Christopher Columbus Biography in Bengali (FAQ):

  1. ক্রিস্টোফার কলম্বাস কে ছিলেন ?

Ans: ক্রিস্টোফার কলম্বাস ছিলেন ইতালীয় নাবিক ও ঔপনিবেশিক ।

  1. ক্রিস্টোফার কলম্বাস জন্ম কোথায় হয় ?

Ans: ক্রিস্টোফার কলম্বাস জন্ম জেনোয়া, ইতালীতে হয়।

  1. ক্রিস্টোফার কলম্বাস স্ত্রীর নাম কী ?

Ans: ক্রিস্টোফার কলম্বাস স্ত্রীর নাম ফিলিপা মনিজ পেরেস্টেরো ।

  1. ক্রিস্টোফার কলম্বাস কবে জন্মগ্রহণ করেন ?

Ans: ক্রিস্টোফার কলম্বাস জন্মগ্রহণ করেন ৩১ অক্টোবর ১৪৫১ সালে ।

  1. ক্রিস্টোফার কলম্বাস কত সালে জামাইকা আবিষ্কার করেন ?

Ans: ক্রিস্টোফার কলম্বাস ১৪৯৩ সালের ২৫ সেপ্টেম্বর জামাইকা আবিষ্কার করে ।

  1. ক্রিস্টোফার কলম্বাস কত সালে মার্গারেট দ্বীপ আবিষ্কার করেন ?

Ans: ক্রিস্টোফার কলম্বাস ১৪৯৮ সালে মার্গারেট দ্বীপ আবিষ্কার করেন ।

  1. ক্রিস্টোফার কলম্বাস কত সালে স্পেনে ফিরে আসেন ?

Ans: ক্রিস্টোফার কলম্বাস ১৫০৪ সালে স্পেনে ফিরে আসেন ।

  1. ক্রিস্টোফার কলম্বাস কত সালে মারা যান ?

Ans: ক্রিস্টোফার কলম্বাস মারা যান ২০ মে ১৫০৬ সালে।

[আরও দেখুন, বিধানচন্দ্র রায়ের জীবনী – Bidhan Chandra Ray Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, ইন্দিরা গান্ধীর জীবনী – Indira Gandhi Biography in Bengali

আরও দেখুন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জীবনী – Ishwar Chandra Vidyasagar Biography in Bengali

আরও দেখুন, বাঘা যতীনের জীবনী – Bagha Jatin Biography in Bengali]

ক্রিস্টোফার কলম্বাস এর জীবনী – Christopher Columbus Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ক্রিস্টোফার কলম্বাস এর জীবনী – Christopher Columbus Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। ক্রিস্টোফার কলম্বাস এর জীবনী – Christopher Columbus Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই ক্রিস্টোফার কলম্বাস এর জীবনী – Christopher Columbus Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription