Ravi Shastri Biography in Bengali
Ravi Shastri Biography in Bengali

রবি শাস্ত্রী এর জীবনী

Ravi Shastri Biography in Bengali

রবি শাস্ত্রী এর জীবনী – Ravi Shastri Biography in Bengali : বন্ধুরা, রবি শাস্ত্রী এমন একটি নাম যা দেশের প্রতিটি ক্রিকেট প্রেমী জানে।  রবি শাস্ত্রী বর্তমানে ভারতীয় ক্রিকেট দলের প্রধান কোচ।  রবি শাস্ত্রীর কোচিংয়ে ভারতীয় ক্রিকেট দল ভালো খেলা দেখিয়েছিল, কিন্তু তার কোচিংয়ে ভারতীয় ক্রিকেট দল একটিও আইসিসি টুর্নামেন্ট জিততে পারেনি, যার জন্য তাকে সমালোচিতও হয়েছিল।

 বন্ধুরা, আমরা আপনাদের বলি যে রবি শাস্ত্রী টেস্ট ম্যাচ এবং ওয়ানডেতে ভারতীয় ক্রিকেট দলের প্রতিনিধিত্ব করেছেন।  রবি শাস্ত্রী 1983 সালের বিশ্বকাপ জয়ী ভারতীয় ক্রিকেট দলেরও অংশ ছিলেন।  এছাড়াও রবি শাস্ত্রী ভারতীয় ক্রিকেট দলের একজন সফল ধারাভাষ্যকার এবং ভারপ্রাপ্ত পরিচালক ছিলেন।

   প্রাক্তন ভারতীয় ক্রিকেটার রবি শাস্ত্রী এর একটি সংক্ষিপ্ত জীবনী । রবি শাস্ত্রী এর জীবনী – Ravi Shastri Biography in Bengali বা রবি শাস্ত্রী এর আত্মজীবনী বা (Ravi Shastri Jivani Bangla. A short biography of Ravi Shastri. Ravi Shastri Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) রবি শাস্ত্রী এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

রবি শাস্ত্রী কে ? Who is Ravi Shastri ?

একজন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার এবং ভারতীয় দলের প্রাক্তন দলনেতা। তিনি ছিলেন একজন অল-রাউন্ডার যিনি ডানহাতি ব্যাটসম্যান ছিলেন এবং বাহাতি বোলার ছিলেন। তার আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু হয় যখন তার বয়স ছিল ১৮ বছর এবং তা ১২ বছর দীর্ঘস্থায়ী ছিল। তিনি একজন বোলার হিসেবেই তার ক্যারিয়ার শুরু করেন কিন্তু পরবর্তীকালে তিনি একজন ব্যাটসম্যানে পরিণত হন যিনি বলও করতে পারতেন এবং তার সাথে সাথে ব্যাটও।

রবি শাস্ত্রী এর জীবনী – Ravi Shastri Biography in Bengali

নাম (Name) রবিশঙ্কর জয়াধ্রীতা শাস্ত্রী (Ravi Shastri)
জন্ম (Birthday) ২৭ মে ১৯৬২ (27th May 1962) 
জন্মস্থান (Birthplace) মুম্বাই, ভারত
ব্যাটিংয়ের ধরন ডানহাতি 
বোলিংয়ের ধরন  ধীর গতির বাহাতি অর্থডক্স স্পিন
ভূমিকা  অল রাউন্ডার
ডাকনাম  রবি 
জাতীয় পার্শ্ব  ভারত 
টেস্ট অভিষেক  ২১ ফেব্রুয়ারি ১৯৮১ 
শেষ টেস্ট  ২৬ ডিসেম্বর ১৯৯২ 

 

রবি শাস্ত্রী জীবন পরিচয় – Ravi Shastri Biography : 

রবি শাস্ত্রী 27 মে 1962 সালে মহারাষ্ট্রের রাজধানী মুম্বাইতে জন্মগ্রহণ করেন।  রবি শাস্ত্রীর পুরো নাম রবিশঙ্কর জয়দ্রথ শাস্ত্রী।  রবি শাস্ত্রীর বাবা-মা কর্ণাটকের বাসিন্দা।  রবি শাস্ত্রীর বাবা পেশায় ডাক্তার ছিলেন।

স্কুলে শিখলেন ক্রিকেট : 

ছোটবেলা থেকেই খেলাধুলার প্রতি রবি শাস্ত্রীর প্রচণ্ড ভালোবাসা ছিল।  গিলি-ডান্ডা, মার্বেল ও ফুটবল-হকি খেলায় তার বেশির ভাগ সময় কাটত।  রবি শাস্ত্রী যখন ৯ম শ্রেণীতে পড়তেন, তখন তাঁর স্কুলে একটি ক্রিকেট দল তৈরি হয়।  এই দলে ছিলেন রবি শাস্ত্রীও।  তার দলের কোচ দেশাই স্যার তাকে ক্রিকেট শিখতে অনেক সাহায্য করেছেন।

রবি শাস্ত্রী ক্যারিয়ার – Ravi Shastri Career : 

স্কুলের ক্রিকেট দলে যোগ দেওয়ার পর রবি শাস্ত্রীর ক্রিকেটের প্রতি ঝোঁক বাড়তে থাকে।  1977 সালে, রবি শাস্ত্রীর নেতৃত্বে, তার দল প্রথমবারের মতো গাইলস শিল্ড ট্রফি জিতে ইতিহাস তৈরি করেছিল।

রঞ্জি ট্রফিতে সিলেকশন – Selection in Ranji trophy : 

ম্যাট্রিকুলেশনের পর রবি শাস্ত্রী আরএ পোদার কলেজে ভর্তি হন।  কলেজে যোগদানের পরের বছরই, রবি শাস্ত্রী 17 বছর বয়সে রঞ্জি ট্রফি খেলার জন্য মহারাষ্ট্রের দলে অন্তর্ভুক্ত হন।  এর পর রবি শাস্ত্রীও ভারতের অনূর্ধ্ব ১৯ দলে অন্তর্ভুক্ত হন।  রবি শাস্ত্রী একজন অলরাউন্ডার ছিলেন।  ওয়াইড হওয়ায় দ্রুত বল মারতেন।  1981 সালের ইরানি ট্রফিতে রবি শাস্ত্রী 101 রানে 9 উইকেট নিয়েছিলেন।  তার রেকর্ড 20 বছর ধরে দাঁড়িয়েছিল

বিশ্ব বিজেতা টিমের একজন : 

1981 সালে, ভারতীয় ক্রিকেট দল ইংল্যান্ড সফরে গিয়েছিল।  এই সফরে ভারতীয় ক্রিকেট দলে অন্তর্ভুক্ত হন রবি শাস্ত্রী।  এরপর অবসর গ্রহণের আগ পর্যন্ত ভারতীয় ক্রিকেট দলে রবি শাস্ত্রীর জায়গা ছিল।  1983 সালে, যখন ভারতীয় ক্রিকেট দল কপিল দেবের নেতৃত্বে বিশ্বকাপ জিতেছিল, রবি শাস্ত্রীও সেই দলের একজন অংশ ছিলেন।

চ্যাম্পিয়নদের চ্যাম্পিয়ন : 

1985 সালে, রবি শাস্ত্রীর নেতৃত্বে, ভারতীয় ক্রিকেট দল বিশ্ব সিরিজে অংশ নিতে অস্ট্রেলিয়া পৌঁছেছিল।  রবি শাস্ত্রী তার নেতৃত্ব দিয়ে এখানে সবাইকে মুগ্ধ করেছেন।  ক্রিকেটের ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের সময় রবি শাস্ত্রী গ্যারি সোবার্সের ১ ওভারে ৬টি ছক্কা মেরেছিলেন।  একই বছর তিনি ‘চ্যাম্পিয়ন অব চ্যাম্পিয়ন’ খেতাব পান।

রবি শাস্ত্রী এর অবসর গ্রহণ – Ravi Shastri Retirement : 

রবি শাস্ত্রী তার শেষ ক্রিকেট ম্যাচ খেলেছিলেন ১৯৯২ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।  31 বছর বয়সে, হাঁটুর ইনজুরির কারণে তাকে অবসর নিতে হয়েছিল।  ক্রিকেটের পর রবি শাস্ত্রী ধারাভাষ্যকার হিসেবে কাজ শুরু করেন।  এখানেও তিনি তার যোগ্যতার ভিত্তিতে একজন ভালো ধারাভাষ্যকার হিসেবে প্রমাণিত হয়েছেন।

ভারতীয় ক্রিকেট টিমের কোচ – Indian Cricket team Coach : 

ধারাভাষ্য ছাড়াও রবি শাস্ত্রী দুই বছর ভারতীয় দলের ডিরেক্টরও ছিলেন।  রবি শাস্ত্রী 15 জুলাই 2017-এ ভারতীয় ক্রিকেট দলের কোচ হিসেবে নিযুক্ত হন।  ভারতীয় ক্রিকেট দল তার কোচিংয়ে ভালো পারফর্ম করেছে, কিন্তু সে ভারতকে একটি আইসিসি টুর্নামেন্ট করতে পারেনি।  রবি শাস্ত্রীর কোচিংয়ে ভারতীয় ক্রিকেট দল আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি এবং আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছেছিল, কিন্তু দল ফাইনালে হেরে যায়।  এছাড়াও, ভারতীয় ক্রিকেট দল শুধুমাত্র 2019 সালে অনুষ্ঠিত আইসিসি ক্রিকেট বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছতে পারে।  রবি শাস্ত্রীর কোচিংয়ে ভারতীয় ক্রিকেট দল 2021 টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম রাউন্ড থেকে বাদ পড়েছিল।  এই বিশ্বকাপের পর ভারতীয় ক্রিকেট দলের কোচের পদ থেকে সরে দাঁড়ান রবি শাস্ত্রী।

রবি শাস্ত্রী বিবাহ জীবন – Ravi Shastri Marriage Life : 

রবি শাস্ত্রীর স্ত্রীর নাম রিতু সিং।  রবি শাস্ত্রী এবং রিতু সিং ১৯৯০ সালে বিয়ে করেন।  2008 সালে রবি শাস্ত্রীর একটি মেয়ে হয়েছিল।  রবি শাস্ত্রীর মেয়ের নাম আলেকা শাস্ত্রী।

রবি শাস্ত্রী এর স্যালারি – Ravi Shastri Salary : 

ভারতীয় ক্রিকেট দলের প্রধান কোচ ছিলেন রবি শাস্ত্রী, বিশ্বের সবচেয়ে দামি ক্রিকেট কোচদের একজন।  তার সেবার বিনিময়ে বিসিসিআই তাকে মোটা অঙ্কের বেতন দিত।  একটি মিডিয়া রিপোর্ট অনুযায়ী, সেই সময়ে রবি শাস্ত্রীর বেতন ছিল বার্ষিক ৮.১১ কোটি টাকা।  অন্যদিকে, রবি শাস্ত্রীর মোট মূল্য প্রায় 57 কোটি টাকা।

রবি শাস্ত্রী এর জীবনী – Ravi Shastri Biography in Bengali FAQ :

  1. রবি শাস্ত্রী কে ?

Ans: একজন ভারতীয় ক্রিকেটার ।

  1. রবি শাস্ত্রীর জন্ম কবে হয় ?

Ans: ২৭ মে ১৯৬২ 

  1. রবি শাস্ত্রীর জন্ম কোথায় হয় ?

Ans: মুম্বাইতে ।

  1. রবি শাস্ত্রী এর স্ত্রীর নাম কী ?

Ans: ঋতু সিং ।

  1. রবি শাস্ত্রী কবে ইন্ডিয়ার কোচ হন ?

Ans: ২০১৭ সালে ।

  1. রবি শাস্ত্রীর ব্যাটিংয়ের ধরন কী ?

Ans: ডানহাতি ।

  1. রবি শাস্ত্রীর বার্ষিক সেলারি কত ?

Ans: ৮.১১ কোটি টাকা ।

রবি শাস্ত্রী এর জীবনী – Ravi Shastri Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” রবি শাস্ত্রী এর জীবনী – Ravi Shastri Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। রবি শাস্ত্রী এর জীবনী – Ravi Shastri Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই রবি শাস্ত্রী এর জীবনী – Ravi Shastri Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।