Prithvi Shaw Biography in Bengali
Prithvi Shaw Biography in Bengali

পৃথ্বী শ এর জীবনী

Prithvi Shaw Biography in Bengali

পৃথ্বী শ এর জীবনী – Prithvi Shaw Biography in Bengali : আজ আপনি পৃথ্বী শ (Prithvi Shaw)-এর জীবন এবং তার ক্রিকেট ক্যারিয়ার সম্পর্কে জানবেন। পৃথ্বী শ (Prithvi Shaw) এমনই একজন ভারতীয় ক্রিকেটার। যিনি তার ক্রিকেট ক্যারিয়ারের শুরু থেকে ভারতীয় ক্রিকেট দলে যোগদান পর্যন্ত অনেক উত্থান-পতন দেখেছেন। তার প্রতিভার অভিনয়, পৃথ্বী শ (Prithvi Shaw) ভারতীয় ক্রিকেট দলে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। যার কারণে ভারতে বেশ খ্যাতি পেয়েছেন।

   ভারতীয় আন্তর্জাতিক ক্রিকেটার পৃথ্বী শ এর একটি সংক্ষিপ্ত জীবনী । পৃথ্বী শ এর জীবনী – Prithvi Shaw Biography in Bengali বা পৃথ্বী শ এর আত্মজীবনী বা (Prithvi Shaw Jivani Bangla. A short biography of Prithvi Shaw. Prithvi Shaw Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) পৃথ্বী শ এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

পৃথ্বী শ কে ? Who is Prithvi Shaw ?

পৃথ্বী শ (Prithvi Shaw) একজন ভারতীয় আন্তর্জাতিক ক্রিকেটার। ভারত ক্রিকেট দলের অন্যতম সদস্য পৃথ্বী শ (Prithvi Shaw)। ২০১০-এর দশকের শেষদিক থেকে ভারতের পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ করছেন। রঞ্জী ট্রফিতে মুম্বই ও ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে দিল্লি ক্যাপিটালসের পক্ষে খেলছেন। পৃথ্বী শ (Prithvi Shaw) এছাড়াও, ভারতের অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দলের অধিনায়কের দায়িত্ব পালন করেছেন।

পৃথ্বী শ এর জীবনী – Prithvi Shaw Biography in Bengali

নাম (Name) পৃথ্বী শ (Prithvi Shaw)
জন্ম (Birthday) ৯ নভেম্বর ১৯৯৯ (9th November 1999)
জন্মস্থান (Birthplace) মহারাষ্ট্র, ভারত 
পেশা ক্রিকেটার
জাতীয়তা ভারতীয়
জাতীয় পার্শ্ব  ভারত
ভূমিকা উদ্বোধনী ব্যাটসম্যান
টেস্ট অভিষেক ৪ অক্টোবর ২০১৮ বনাম ওয়েস্ট ইন্ডিজ

পৃথ্বী শ এর প্রারম্ভিক জীবন – Prithvi Shaw Early Life : 

পৃথ্বী শ (Prithvi Shaw) 9 নভেম্বর 1999 সালে মহারাষ্ট্রের ভিরারে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম পঙ্কজ শ। যিনি পেশায় ব্যবসায়ীর পাশাপাশি ক্রিকেটে আগ্রহী। যার কারণে তার ছেলে পৃথ্বী শও ক্রিকেটের প্রতি আসক্ত হতে শুরু করে।কিন্তু পৃথ্বী শ যখন চার বছর বয়সে তার মা মারা যান। যার কারণে পৃথ্বী শকে এগিয়ে নেওয়ার দায়িত্ব পড়ে তার বাবার ওপর। এবং পৃথ্বী শ (Prithvi Shaw) বাবা, তার ছেলের ক্রিকেটের প্রতি আসক্তি দেখে, তার ক্রিকেট ক্যারিয়ারে পৃথ্বীকে অনুসরণ করার সিদ্ধান্ত নিয়েছিলেন।

পৃথ্বী শ-এর জীবনকে ক্রিকেট ক্যারিয়ারে পরিণত করার জন্য, তার বাবা পৃথ্বী শ-কে ক্রিকেট একাডেমিতে ভর্তি করেন। যেখানে পৃথ্বী শ (Prithvi Shaw) কঠোর পরিশ্রম করতেন। কিন্তু পৃথ্বীর বাবার ভয় ছিল ছেলের স্বাস্থ্যের অবনতি না হয়। যার কারণে তার বাবা চাকরি অর্থাৎ ব্যবসা ছেড়ে ছেলের ক্রিকেট ক্যারিয়ার গড়তে পূর্ণ সমর্থন দেন।

পৃথ্বী শ এর শিক্ষাজীবন – Prithvi Shaw Education Life : 

পৃথ্বী শ (Prithvi Shaw)কে ক্রিকেটার বানানোর জন্য পৃথ্বী শ এবং তার বাবা পঙ্কজ শ দুজনেই ক্রিকেট একাডেমিতে কঠোর পরিশ্রম করতেন। যার ফল তার পরিশ্রমে দৃশ্যমান ছিল। কিন্তু পৃথ্বী শ (Prithvi Shaw)র বাবা পৃথ্বী শকে ক্রিকেট খেলার পাশাপাশি পড়তে দেখতে চেয়েছিলেন। এবং পৃথ্বী শ (Prithvi Shaw) তার বাবার কথা মেনে চলেন এবং এভিএস বিদ্যা মন্দির এবং রিজভী স্প্রিংফিল্ড হাই স্কুল থেকে শিক্ষা গ্রহণ করেন।

পৃথ্বী শ এর ক্রিকেট ক্যারিয়ার – Prithvi Shaw Cricket Career : 

মাঠে ঘণ্টার পর ঘণ্টা অনুশীলন এবং বাবার সঙ্গে পৃথ্বী শ (Prithvi Shaw)-কে নিয়ে যান নতুন উচ্চতায়। যার কারণে পৃথ্বী শ তার স্কুলের হয়ে খেলতে গিয়ে অনেকবার দল জিতেছেন। কিন্তু পৃথ্বী শ একটি উপহার পেয়েছিলেন যখন তিনি 1 ফেব্রুয়ারি 2017-এ রঞ্জি ট্রফির সেমিফাইনালে নির্বাচিত হন। যেখানে পৃথ্বী শ (Prithvi Shaw) তার ব্যাটিং পারফরম্যান্সকে মানুষের সামনে তুলে ধরেন প্রথম অভিষেক ম্যাচেই সেঞ্চুরি করে।

 পৃথ্বী শ (Prithvi Shaw) একটি দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়েছেন এবং একজন ভাল অধিনায়ক হওয়ার ক্ষমতাও সামনে রেখেছিলেন। যার কারণে 2017 সালের ডিসেম্বরে তাকে অনূর্ধ্ব-19 বিশ্বকাপের অধিনায়ক করা হয়েছিল। আর নিজের সামর্থ্যকে সঠিক প্রমাণ করে বিশ্বকাপ জিতেছে ভারতের অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল।

পৃথ্বী শ এর আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার – Prithvi Shaw International Cricket Career : 

বড় পরিসরে ক্রিকেট খেলার জন্য 2018 সালের IPL দল দিল্লি ক্যাপিটালস-এ পৃথ্বী শ (Prithvi Shaw)-কে নির্বাচিত করা হয়েছিল।  আর দলের হয়ে রান তুলে গুরুত্বপূর্ণ অবদান রাখেন। এটা দেখে আন্তর্জাতিক ক্রিকেটেও নিজের জায়গা করে নেন পৃথ্বী শ (Prithvi Shaw)। যা তারা স্বপ্ন দেখত। পৃথ্বী শ ভারতীয় ক্রিকেট দলে যোগদানের পর, পৃথ্বী 4 অক্টোবর 2018-এ ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তার টেস্ট ক্যারিয়ার শুরু করেন। আর সেখানেই দুর্দান্ত সেঞ্চুরি করে নিজের ব্যাটিং পারফরম্যান্স দিয়ে সবাইকে মুগ্ধ করেন পৃথ্বী শ (Prithvi Shaw)

 টেস্টে দুর্দান্ত পারফরম্যান্সের পরে পৃথ্বী শ (Prithvi Shaw) 5 ফেব্রুয়ারি 2020-এ নিউজিল্যান্ডের বিরুদ্ধে তার ওডিআই অভিষেক হয়েছিল। তিনি তার প্রতিভা আরও বাড়িয়েছিলেন, যার কারণে তিনি ভারতীয় ক্রিকেট দলের একজন খেলোয়াড় হতে পেরেছিলেন। যার কারণে আজ মানুষের ভালোবাসা ও খ্যাতি পেয়েছেন পৃথ্বী শ।

পৃথ্বী শ এর জীবনী – Prithvi Shaw Biography in Bengali FAQ : 

  1. পৃথ্বী শ কে ?

Ans: পৃথ্বী শ একজন ভারতীয় ক্রিকেটার ।

  1. পৃথ্বী শ এর জন্ম কবে হয় ?

Ans: পৃথ্বী শ এর জন্ম হয় ৯ অক্টোবর ১৯৯৯ সালে ।

  1. পৃথ্বী শ এর জন্ম কোথায় হয় ?

Ans: পৃথ্বী শ এর জন্ম হয় মহারাষ্ট্রতে ।

  1. পৃথ্বী শ এর পিতার নাম কী ?

Ans: পৃথ্বী শ এর পিতার নাম পঙ্কজ শ ।

  1. পৃথ্বী শ এর কত সালে টেস্ট অভিষেক হয় ?

Ans: পৃথ্বী শ এর ২০১৮ সালে টেস্ট অভিষেক হয় । 

  1. পৃথ্বী শ এর টেস্ট অভিষেক কোন দলের বিরুদ্ধে হয় ?

Ans: পৃথ্বী শ এ,,র টেস্ট অভিষেক হয় ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ।

  1. পৃথ্বী শ কোন দলের হয়ে আই পি এল খেলেন ?

Ans: পৃথ্বী শ দিল্লি ক্যাপিটাল এর হয়ে খেলেন ।

পৃথ্বী শ এর জীবনী – Prithvi Shaw Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” পৃথ্বী শ এর জীবনী – Prithvi Shaw Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। পৃথ্বী শ এর জীবনী – Prithvi Shaw Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই পৃথ্বী শ এর জীবনী – Prithvi Shaw Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Download Our Android App

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel