Rahul Bajaj Biography in Bengali
Rahul Bajaj Biography in Bengali

রাহুল বাজাজ এর জীবনী

Rahul Bajaj Biography in Bengali

রাহুল বাজাজ এর জীবনী – Rahul Bajaj Biography in Bengali : রাহুল বাজাজ একজন ভারতীয় ব্যবসায়ী, শিল্পপতি, রাজনীতিবিদ, ফোর্বস বিলিয়নেয়ার এবং ভারতের সংসদ সদস্য। বাজাজের প্রাক্তন চেয়ারম্যান রাহুল বাজাজ 12 ফেব্রুয়ারি 2022-এ পুনেতে মারা যান। তার বয়স হয়েছিল 83 বছর।

বাজাজ দীর্ঘদিন ধরে ক্যান্সারে ভুগছিলেন। তার মৃত্যুর খবর জানাজানি হতেই সোশ্যাল মিডিয়ায় শ্রদ্ধা জানাতে থাকে মানুষ। আসুন তার জীবনী, কর্মজীবন এবং মোট সম্পদের দিকে নজর দেওয়া যাক।

   ভারতীয় ধনকুবের ব্যবসায়ী রাহুল বাজাজ এর একটি সংক্ষিপ্ত জীবনী । রাহুল বাজাজ এর জীবনী – Rahul Bajaj Biography in Bengali বা রাহুল বাজাজ এর আত্মজীবনী বা (Rahul Bajaj Jivani Bangla. A short biography of Rahul Bajaj. Rahul Bajaj Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) রাহুল বাজাজ এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

রাহুল বাজাজ কে ? Who is Rahul Bajaj ?

রাহুল বাজাজ একজন ভারতীয় ধনকুবের ব্যবসায়ী ছিলেন। তিনি ভারতীয় সমষ্টি বাজাজ গ্রুপের চেয়ারম্যান ইমেরিটাস ছিলেন। তিনি 2001 সালে ভারতের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার পদ্মভূষণে ভূষিত হন।

বাজাজ 1965 সালে বাজাজ গ্রুপের দায়িত্ব গ্রহণ করে। পাঁচ দশকেরও বেশি সময়ব্যাপী কর্মজীবনে, তিনি গ্রুপের ফ্ল্যাগশিপ কোম্পানি, বাজাজ অটোর টার্নওভারের নেতৃত্ব দেন, ₹7.5 কোটি থেকে ₹12,000 কোটিতে, কোম্পানির স্কুটার বাজাজ চেতক প্রধান বৃদ্ধির চালক।

রাহুল বাজাজ এর জীবনী – Rahul Bajaj Biography in Bengali 

নাম (Name) রাহুল বাজাজ (Rahul Bajaj)
জন্ম (Birthday) ১০ জুন ১৯৩৮ (10th June 1938)
জন্মস্থান (Birthplace) কলকাতা, ভারত
পেশা ব্যবসায়ী
দাম্পত্য সঙ্গী রূপা বাজাজ
পুরস্কার পদ্মভূষণ
মৃত্যু (Death) ১২ ফেব্রুয়ারি ২০২২ (12th February 2022)

রাহুল বাজাজ এর প্রারম্ভিক জীবন – Rahul Bajaj Early Life : 

রাহুল বাজাজ 10 জুন 1938 সালে বেঙ্গল রেসিডেন্সি, ব্রিটিশ ভারতের জন্মগ্রহণ করেন। বাজাজ হলেন রাজস্থানী ব্যবসায়ী জামনালাল বাজাজের ছেলে, যিনি 1945 সালে বাজাজ অটো চালু করেছিলেন।

 শিশির বাজাজ নামে তার এক ভাই আছে, যার সাথে পারিবারিক বিরোধের অবসান ঘটানোর জন্য সম্প্রতি একটি ব্যবসায়িক চুক্তি স্বাক্ষরিত হয়েছে। তার ৩ জন কাজিন আছে, শেখর, মধুর এবং নীরজ, যাদের সাথে তিনি বাজাজ গ্রুপ অফ কোম্পানিগুলি নিয়ন্ত্রণ করেন।

 তিনি রূপরানির সাথে বিবাহিত এবং তার দুই পুত্র রাজীব এবং সঞ্জীব রয়েছে যারা তাদের কোম্পানির পরিচালনার সাথে জড়িত এবং একটি কন্যা সুনয়না কেজরিওয়াল যিনি টেমাসেক ইন্ডিয়ার প্রধান মনীশ কেজরিওয়ালের সাথে বিবাহিত।

রাহুল বাজাজ এর শিক্ষাজীবন – Rahul Bajaj Education Life : 

রাহুল বাজাজ ক্যাথেড্রাল এবং জন কনন স্কুলে গিয়েছিলেন।  তিনি 1958 সালে দিল্লির সেন্ট স্টিফেন কলেজ থেকে অর্থনীতিতে অনার্স ডিগ্রি নিয়ে স্নাতক হন। তিনি দুটি গ্রুপ কোম্পানিতে 4 বছর ধরে চাকরির প্রশিক্ষণ নেন। সেই সময়ে তিনি বোম্বেতে আইনের ডিগ্রিও লাভ করেন। এছাড়াও তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের নামীদামী হার্ভার্ড বিজনেস স্কুলের প্রাক্তন ছাত্র।

রাহুল বাজাজ এর কর্মজীবন – Rahul Bajaj Work Life : 

তার পারিবারিক প্রেক্ষাপট দেখে, 12 বছর বয়সে, তিনি একজন ব্যবসায়ী হওয়ার স্বপ্ন দেখতে শুরু করেন। তার দাদা একটি স্টিল মিল এবং একটি চিনিকল কিনেছিলেন এবং 1945 সালে তার বাবা বাজাজ অটো প্রতিষ্ঠা করেছিলেন, যা এখন বাজাজ গ্রুপের মুকুট রত্ন।

 1970 এর দশকে, ভারতে কোন উদ্যোক্তা ছিল না এবং সরকারী অনুমোদন ছাড়া কিছুই করা যেত না। এই কঠিন সময়ে, বাজাজ 1968 সালে 30 বছর বয়সে বাজাজ অটো লিমিটেডের (বিএএল) সিইও হন, যা তাকে সেই সময়ে সর্বকনিষ্ঠ সিইও করে তোলে।

রাহুল বাজাজ এর ক্যারিয়ার – Rahul Bajaj Career : 

রাহুল যখন কোম্পানির সিইও হয়েছিলেন সেই সময়ের পরিবেশে, কোম্পানিটি বছরে মাত্র 20,000 ইউনিট উৎপাদনে সীমাবদ্ধ ছিল। যোগান আর চাহিদা মেলেনি। সুতরাং, তাদের অর্ডার দেওয়ার পরে, গ্রাহকদের এটি পেতে প্রায় দশ বছর অপেক্ষা করতে হয়েছিল।

 পণ্যের মূল্য এবং গুণমান উন্নত করার সময় খরচ কমাতে, তারা “স্কেলের অর্থনীতির” সুবিধা নিতে উৎপাদন বাড়িয়েছে।  তারা একটি সরকারী প্রবিধানকে বাইপাস করেছে এবং তাদের লাইসেন্সকৃত ক্ষমতার 25 শতাংশের বেশি ভলিউম বাড়িয়েছে।

 2005 সালে, রাহুল বাজাজ তার ভূমিকা থেকে পদত্যাগ করেন এবং তার ছেলে রাজীব গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক হন। বাজাজ 2006-2010 সময়কালে ভারতের সংসদের উচ্চকক্ষ রাজ্যসভায় নির্বাচিত হন।

 রাহুল বাজাজ 1979-80 এবং 1999-2000 সালে দুইবার কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি (CII) এর সভাপতি নির্বাচিত হন। তিনি 2001 সালে পদ্মভূষণ পুরস্কারও পেয়েছিলেন।

 তাঁর পিতামহ মহাত্মা গান্ধীর “পঞ্চম পুত্র” হিসাবে পরিচিত ছিলেন এবং তাঁর পিতা-মাতা এবং দাদা-দাদি ভারতের স্বাধীনতার জন্য ব্রিটিশ কারাগারে সময় কাটান। অতএব, তিনি (অবৈধ) অতিরিক্ত উৎপাদনের জন্য জেলে যাওয়ার ভয় পাননি।

রাহুল বাজাজ এর উপলব্ধি – Rahul Bajaj Achievements : 

রাহুল বাজাজ 1965 সালে বাজাজ গ্রুপের দায়িত্ব নেওয়ার পর থেকে, তার নেতৃত্বে, বাজাজ অটো বছরের পর বছর নতুন উচ্চতায় পৌঁছেছে। বাজাজ অটোর টার্নওভার মাত্র 7.2 কোটি টাকা থেকে বেড়ে 46.16 বিলিয়ন রুপি হয়েছে।  লাইসেন্স-পারমিট রাজের কঠিন দিনে তিনি ভারতের অন্যতম সেরা কোম্পানি তৈরি করেছিলেন।

রাহুল বাজাজ এর পুরস্কার সমুহ – Rahul Bajaj Prizes : 

ফেডারেশন অফ ইন্ডিয়ান চেম্বার্স অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (FICCI) থেকে 1977 এক্সপোর্ট অ্যাওয়ার্ড।

 কর্পোরেট পারফরম্যান্সের জন্য 1985 ইকোনমিক টাইমস এবং হার্ভার্ড বিজনেস স্কুল অ্যাসোসিয়েশন পুরস্কার।

 1984 এবং 1988 সালে গুণমান এবং নির্ভরযোগ্যতার জন্য এবং 1985 সালে প্রযুক্তি এবং উদ্ভাবনের জন্য CII পুরস্কার

 1994-95 সালের জন্য, বাজাজ অটো জাতীয় পর্যায়ে ভোক্তা টেকসই পণ্যের সর্বোচ্চ রপ্তানি এবং পশ্চিম অঞ্চলে প্রকৌশল পণ্যের সর্বোচ্চ রপ্তানির জন্য ইঞ্জিনিয়ারিং এক্সপোর্ট প্রমোশন কাউন্সিল অ্যাওয়ার্ড পেয়েছে।

 বাজাজ অটো 1990 এবং 1995 (র্যাঙ্ক I) জন্য দালাল স্ট্রিট জার্নালের কর্পোরেট এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেয়েছে।

রাহুল বাজাজ এর মৃত্যু – Rahul Bajaj Death : 

শিল্পপতি এবং বাজাজ গ্রুপের প্রাক্তন চেয়ারম্যান রাহুল বাজাজ শনিবার, 12 ফেব্রুয়ারী 2022 পুনেতে তার বাড়িতে মারা যান। তার বয়স হয়েছিল 83 বছর।

 রাহুল বাজাজের নিউমোনিয়া ছিল এবং হার্টের সমস্যাও ছিল। রুবি হল ক্লিনিকের ম্যানেজিং ট্রাস্টি ডাঃ পুরভেজ গ্রান্ট জানান, গত এক মাস ধরে তিনি হাসপাতালে ভর্তি ছিলেন।

 আজ দুপুর আড়াইটায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন রাহুল বাজাজ। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে বলেছেন, বাজাজকে রবিবার পূর্ণ রাষ্ট্রীয় সম্মানের সাথে দাহ করা হবে।

রাহুল বাজাজ এর জীবনী – Rahul Bajaj Biography in Bengali FAQ : 

  1. রাহুল বাজাজ কে ?

Ans: রাহুল বাজাজ একজন ভারতীয় ব্যবসায়ী ।

  1. রাহুল বাজাজ এর জন্ম কোথায় হয় ?

Ans: রাহুল বাজাজ এর জন্ম হয় কলকাতায় ।

  1. রাহুল বাজাজ এর জন্ম কবে হয় ?

Ans: রাহুল বাজাজ এর জন্ম হয় ১০ জুন ১৯৩৮ সালে ।

  1. রাহুল বাজাজ এর স্ত্রীর নাম কী ?

Ans: রাহুল বাজাজ এর স্ত্রীর নাম রূপা বাজাজ ।

  1. রাহুল বাজাজ কী পুরস্কার পান ?

Ans: রাহুল বাজাজ পদ্মভূষণ পান ।

  1. রাহুল বাজাজ এর মৃত্যু কবে হয় ?

Ans: রাহুল বাজাজ এর মৃত্যু হয় ১২ ফেব্রুয়ারি ২০২২ সালে ।

রাহুল বাজাজ এর জীবনী – Rahul Bajaj Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” রাহুল বাজাজ এর জীবনী – Rahul Bajaj Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। রাহুল বাজাজ এর জীবনী – Rahul Bajaj Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই রাহুল বাজাজ এর জীবনী – Rahul Bajaj Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।