Ravi Bishnoi Biography in Bengali
Ravi Bishnoi Biography in Bengali

রবি বিষ্ণুই এর জীবনী

Ravi Bishnoi Biography in Bengali

রবি বিষ্ণুই এর জীবনী – Ravi Bishnoi Biography in Bengali : রবি বিষ্ণুই হলেন সর্বকনিষ্ঠ ভারতীয় স্পিনার যিনি 21 বছর বয়সে তার T20 আন্তর্জাতিক অভিষেক করেছিলেন। রবি বিষ্ণুই হলেন একজন ভারতীয় ক্রিকেটার যিনি ঘরোয়া ক্রিকেটে রাজস্থানের হয়ে খেলেন।

 আজকের নিবন্ধে, আমরা রবি বিষ্ণুই এর জীবন পরিচয় নিয়ে এসেছি। যেটিতে আমরা রবি বিষ্ণুইয়ের প্রাথমিক জীবন, তার শিক্ষা এবং ক্রিকেট জগতে তার ক্যারিয়ার সম্পর্কে জানতে যাচ্ছি।

   ভারতীয় ক্রিকেটার রবি বিষ্ণুই এর একটি সংক্ষিপ্ত জীবনী । রবি বিষ্ণুই এর জীবনী – Ravi Bishnoi Biography in Bengali বা রবি বিষ্ণুই এর আত্মজীবনী বা (Ravi Bishnoi Jivani Bangla. A short biography of Ravi Bishnoi. Ravi Bishnoi Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) রবি বিষ্ণুই এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

রবি বিষ্ণুই কে ? Who is Ravi Bishnoi ?

রবি বিষ্ণুই হচ্ছেন একজন ভারতীয় ক্রিকেটার ঘরোয়া ক্রিকেটে সে রাজস্থানের হয়ে এবং আইপিএলে কিংস এলেভেন পাঞ্জাব হয়ে খেলেন। আন্তর্জাতিক ক্রিকেটে ভারতের হয়ে সে ২০২০ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপ খেলেছেন, যেখানে প্রতিযোগিতা শেষে ১৭ উইকেট নিয়ে প্রতিযোগিতার সেরা উইকেট শিকারী মনোনীত হন।

রবি বিষ্ণুই এর জীবনী – Ravi Bishnoi Biography in Bengali 

নাম (Name) রবি বিষ্ণুই (Ravi Bishnoi)
জন্ম (Birthday) ৫ সেপ্টেম্বর ২০০০ (5th September 2000)
জন্মস্থান (Birthplace) রাজস্থান, ভারত 
পেশা ক্রিকেটার
ভূমিকা  বোলার
ব্যাটিংয়ের ধরন  ডানহাতি
বোলিংয়ের ধরন  ডানহাতি লেগস্পিনার 

রবি বিষ্ণুই এর প্রারম্ভিক জীবন – Ravi Bishnoi Early Life : 

রবি বিষ্ণুই রাজস্থানের যোধপুর জেলায় 5 সেপ্টেম্বর 2000 সালে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মাঙ্গীলাল বিষ্ণুই।  তার বাবা একজন স্কুলের প্রধান শিক্ষক। তার মায়ের নাম সোনি দেবী, তিনি একজন গৃহিনী।

রবি বিষ্ণুইয়ের চার ভাইবোন আছে, যাদের মধ্যে তিনি সবার ছোট। রবি বিষ্ণয়ের অনিতা ও রিংকু নামে দুই বোন রয়েছে। আর তার বড় ভাইয়ের নাম অশোক বিষ্ণুই। রবি বিষ্ণুইয়ের পুরো শৈশব কেটেছে তার পরিবারের সাথে যোধপুরে।

রবি বিষ্ণুই এর শিক্ষাজীবন – Ravi Bishnoi Education Life : 

রবি বিষ্ণুই রাজস্থানের যোধপুর শহরে অবস্থিত মহাবীর পাবলিক স্কুল থেকে তার 10 তম শ্রেণি সম্পন্ন করেছেন।  ছোটবেলা থেকেই ক্রিকেট খেলার প্রতি তার খুব শখ ছিল।  তিনি ক্রিকেটের প্রতি এতটাই অনুরাগী ছিলেন যে ক্রিকেটে ক্যারিয়ার গড়ার জন্য তিনি তার 12 তম বোর্ড পরীক্ষাও ছেড়ে দিয়েছিলেন।

রবি বিষ্ণুই এর ক্রিকেট ক্যারিয়ার – Ravi Bishnoi Cricket Career : 

রবি বিষ্ণুই শৈশব থেকেই ক্রিকেটের প্রতি ছিল প্রচণ্ড আসক্তি। ক্যারিয়ারের শুরু থেকেই তিনি ফাস্ট বোলারের ভূমিকা পালন করতেন। কিন্তু পরে তার কোচ তাকে স্পিন বোলিং করার পরামর্শ দেন, যার পর তিনি স্পিনার হয়ে ওঠেন।

 তার 12 তম বোর্ড পরীক্ষা ছেড়ে, রবি বিষ্ণুই রাজস্থান রয়্যালস আইপিএল দলের হয়ে নেটে বল করার সিদ্ধান্ত নিয়েছিলেন। এ কাজে তাকে সমর্থন দিয়েছেন তার কোচও।  এর পরে রবি বিষ্ণুই রাজ্য স্তরের অনূর্ধ্ব-16 দলে দুটি ম্যাচের জন্য নির্বাচিত হন। কিন্তু কোনো দলে খেলার সুযোগ পাননি তিনি।

 এর পরে, 2018 সালে, রবি বিষ্ণুই রাজ্য অ্যাসোসিয়েশন দ্বারা আয়োজিত পাঁচটি ম্যাচে অন্তর্ভুক্ত হয়েছিল। যেখানে তিনি 15 উইকেট নিয়েছিলেন এবং জাতীয় বোর্ড আয়োজিত টেস্টে তিনি পাঁচ উইকেট এবং একটি সেঞ্চুরি করেছিলেন।

 এত ভালো পারফরম্যান্স দিলেও সে বছর অনূর্ধ্ব-১৯ দলের জন্য নির্বাচিত হতে পারেননি রবি বিষ্ণুই। কিন্তু 2019 সালে, 21 ফেব্রুয়ারি, তিনি 2018-19 সৈয়দ মুশতাক আলী ট্রফিতে রাজস্থানের হয়ে তার T20I অভিষেক করেছিলেন। একই বছরের ২৭ সেপ্টেম্বর, রবি বিষ্ণুই 2019-20 বিজয় হাজারে ট্রফিতে রাজস্থানের হয়ে তার লিস্ট এ অভিষেক করেন।

রবি বিষ্ণুই এর আইপিল ক্যারিয়ার – Ravi Bishnoi IPL Career : 

2020 সালে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে অভিষেক হয় রবি বিষ্ণুইয়ের। ডিসেম্বর 2019-এ, কিংস ইলেভেন পাঞ্জাব 2020 ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের জন্য 2 কোটিতে রবি বিষ্ণুইকে কিনেছিল।

 তারপর 20 সেপ্টেম্বর 2020-এ, তিনি দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে তার প্রথম আইপিএল ম্যাচ খেলেন। এতে তিনি ঋষভ পন্তকে একটি উইকেটও দেন এবং এই ম্যাচে তিনি 4 ওভারে 1 উইকেট নিয়ে 22 রান দেন।

রবি বিষ্ণুই এর U-19 দল – Ravi Bishnoi U19 Team : 

2019 সালের ডিসেম্বরে রবি বিষ্ণুই অনূর্ধ্ব-19 বিশ্বকাপের জন্য ভারতীয় দলে নির্বাচিত হন এবং তারপরে 21 জানুয়ারী 2020-এ, ভারত জাপানের বিরুদ্ধে অনূর্ধ্ব-19 বিশ্বকাপ খেলেছিল, যেখানে রবি বিষ্ণুই সামনের দলের হয়ে একটিও রান করেননি। উইকেট দিয়েছেন।

 এই ম্যাচে তিনি 8 ওভারে মাত্র 5 রান দিয়ে 4 উইকেট নিয়ে তার স্পেলটি সম্পূর্ণ করেন।  যার কারণে ভারত 10 উইকেটে জিতেছিল, এই ম্যাচে তার দুর্দান্ত পারফরম্যান্সের জন্য তিনি ম্যান অফ দ্য ম্যাচ নির্বাচিত হন। 2020 সালের অনূর্ধ্ব-19 ক্রিকেট বিশ্বকাপে রবি বিষ্ণুই 17 উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেট শিকারী হয়েছিলেন।

রবি বিষ্ণুই এর আন্তর্জাতিক ক্যারিয়ার – Ravi Bishnoi International Career : 

রবি বিষ্ণুই 16 ফেব্রুয়ারি 2022-এ আন্তর্জাতিক ক্রিকেটে আত্মপ্রকাশ করেন। 2022 সালের জানুয়ারিতে, ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে হোম সিরিজের জন্য রবি বিষ্ণুইকে ভারতের একদিনের আন্তর্জাতিক এবং টি-টোয়েন্টি আন্তর্জাতিক স্কোয়াডে নাম দেওয়া হয়েছিল।

 16 ফেব্রুয়ারি 2022-এ, ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে, রবি বিষ্ণুই চার ওভারে 17 রান দেওয়ার সময় দুটি উইকেট নিয়েছিলেন। এই ম্যাচে তিনি খুব ভালো পারফরম্যান্স করেছিলেন, যার কারণে তিনি সেই বছর ম্যান অফ দ্য ম্যাচ নির্বাচিত হন।

রবি বিষ্ণুই এর জীবনী – Ravi Bishnoi Biography in Bengali FAQ : 

  1. রবি বিষ্ণুই কে ?

Ans: রবি বিষ্ণুই একজন ভারতীয় ক্রিকেটার ।

  1. রবি বিষ্ণুই এর জন্ম কোথায় হয় ?

Ans: রবি বিষ্ণুই এর জন্ম হয় রাজস্থানে ।

  1. রবি বিষ্ণুই এর জন্ম কবে হয় ?

Ans: রবি বিষ্ণুই এর জন্ম হয় ৫ সেপ্টেম্বর ২০০০ সালে ।

  1. রবি বিষ্ণুই এর ভূমিকা কী ?

Ans: রবি বিষ্ণুই এর ভূমিকা বোলার ।

  1. রবি বিষ্ণুই এর বোলিংয়ের ধরন কী ?

Ans: রবি বিষ্ণুই এর বোলিংয়ের ধরন ডানহাতি লেগস্পিনার ।

  1. রবি বিষ্ণুই এর IPL দলের নাম কী ?

Ans: রবি বিষ্ণুই এর IPL দলের নাম দিল্লি ক্যাপিটালস ।

রবি বিষ্ণুই এর জীবনী – Ravi Bishnoi Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” রবি বিষ্ণুই এর জীবনী – Ravi Bishnoi Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। রবি বিষ্ণুই এর জীবনী – Ravi Bishnoi Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই রবি বিষ্ণুই এর জীবনী – Ravi Bishnoi Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।