মার্ক জুকারবার্গ এর জীবনী - Mark Zuckerberg Biography in Bengali
মার্ক জুকারবার্গ এর জীবনী - Mark Zuckerberg Biography in Bengali

মার্ক জুকারবার্গ এর জীবনী

Mark Zuckerberg Biography in Bengali

মার্ক জুকারবার্গ এর জীবনী – Mark Zuckerberg Biography in Bengali : মার্ক জাকারবার্গ (Mark Zuckerberg) হলো বিশ্বের সবচেয়ে জনপ্রিয় social networking platform এর CEO এবং founder এবং, সেই জনপ্রিয় social network টির নাম হলো “Facebook“. এই Facebook social network টিতে বর্তমানে 1 billion থেকেও অধিক মাসিক একটিভ ইউসার রয়েছে। মার্ক জাকারবার্গ (Mark Zuckerberg) এতো কম বয়েসে তার আবিষ্কার এর ফলে, আজ দেশ বিদেশের যেকোনো জায়গাতে থাকা লোকেরা পরস্পরে সংযুক্ত হয়ে থাকতে পারছেন। 

 ফেইসবুক (Facebook) এর প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ এর একটি সংক্ষিপ্ত জীবনী । মার্ক জাকারবার্গ এর জীবনী – Mark Zuckerberg Biography in Bengali বা মার্ক জাকারবার্গ এর আত্মজীবনী বা (Mark Zuckerberg Jivani Bangla. A short biography of Mark Zuckerberg. Mark Zuckerberg Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) মার্ক জাকারবার্গ এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

মার্ক জাকারবার্গ কে ? Who is Mark Zuckerberg ?

মার্ক জাকারবার্গ (Mark Zuckerberg) একজন আমেরিকান কম্পিউটার প্রোগ্রামার ও সফটওয়্যার ডেভেলপার। মার্ক জাকারবার্গ (Mark Zuckerberg) পুরো নাম মার্ক এলিয়ট জাকারবার্গ, যার আসল পরিচিতি হলো জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকের প্রতিষ্ঠাতা হিসেবে। মার্ক জাকারবার্গ (Mark Zuckerberg) ফেইসবুকের চেয়ারম্যান, প্রধান নির্বাহী কর্মকর্তা এবং নিয়ন্ত্রক অংশীদার।

মার্ক জাকারবার্গ এর জীবনী – Mark Zuckerberg Biography in Bengali :

নাম (Name) মার্ক জাকারবার্গ (Mark Zuckerberg)
জন্ম (Born) ১৪ মে ১৯৮৪ (14th May 1984) 
পিতামাতা (Parents)  Edward Zuckerberg, Karen Zuckerberg
জন্মস্থান (Birthplace) হোয়াইট প্লাইন, নিউইয়র্ক
জাতীয়তা আমেরিকান 
পেশা (Occupation) ইন্টারনেট উদ্যোক্তা

বিশ্বপ্রেমিক

মিডিয়া মোগুল

কর্মজীবন  ২০০৪ – বর্তমান 
পরিচিতির কারণ  ফেইসবুকের প্রতিষ্ঠাতা
উপাধি  ফেইসবুকেরপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা 

চ্যান জাকারবার্গ ইনিশিয়েটিভের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা

দাম্পত্য সঙ্গী (Spouse)  প্রিসিলা চ্যান 
পুরস্কার বর্ষসেরা ব্যক্তিত্ব, ২০১০ 

মার্ক জাকারবার্গ এর জন্ম ও পরিবার – Mark Zuckerberg Birthday and Family : 

মার্ক জাকারবার্গ (Mark Zuckerberg) এর সম্পূর্ণ নাম হলো “Mark Elliot Zuckerberg” যার জন্ম হয়েছিল May 14, 1984 সালে। মার্ক জাকারবার্গ (Mark Zuckerberg) এর জন্ম হয়েছিল New York এর Dobbs Ferry নামের জায়গাতে।

মার্ক জাকারবার্গ এর পিতামাতা – Mark Zuckerberg Parents : 

মার্ক বা মার্ক জাকারবার্গ (Mark Zuckerberg) এর বাবার নাম হলো “Edward Zuckerberg” এবং মার নাম “Karen Zuckerberg”. পেশাগত ভাবে মার্ক এর বাবা একজন “dentist” ছিলেন এবং মা ছিলেন একজন “psychiatrist”.

মার্ক জাকারবার্গ এর শিক্ষাজীবন – Mark Zuckerberg Education Life : 

মার্ক জুকারবার্গ (Mark Zuckerberg) পড়াশুনা শুরু করেন ‘মাধ্যমিক বিদ্যালয় এক্সিটার এ্যাকাডেমি’তে। সেখানা তিনি ভালো দক্ষতা দেখান এবং ক্লাশ ক্যাপ্টেন নির্বাচিত হন। সাহিত্যেও মার্ক জাকারবার্গ (Mark Zuckerberg) মেধার স্বক্ষর রাখেন। ক্লাসিক সাহিত্যে মার্ক জাকারবার্গ (Mark Zuckerberg) বিশেষ ডিপ্লমা অর্জন করেন। কিন্তু জুকারবার্গের আগ্রহজুড়ে ছিল কম্পিউটার।

মার্ক জাকারবার্গ এর জুনকেট আবিষ্কার : 

চিকিৎসক পরিবারে জন্ম নেওয়া মার্ক জুকারবার্গের চিকিৎসক হবার প্রতি অনীহা ছিল। মার্ক জাকারবার্গ (Mark Zuckerberg) এর ঝুক ছিল কম্পিউটারের প্রতি। (Mark Zuckerberg) মার্ক জুকারবার্গ বাবার রিসিপশন নিয়ে ব্যাথিত ছিলেন। এসব ‘কন্টাক্ট সিস্টেম’ তাঁর পছন্দ লাগত না। তাই মার্ক জাকারবার্গ (Mark Zuckerberg) বাবার কাজের সুবিধার্থে ‘জুকনেট’ নামে একটি মেসেজিং সিস্টেম বতৈরি করেন। অতি সহজে এর মাধ্যমে যোগাযোগ করা যেত। তখন মার্ক জাকারবার্গ (Mark Zuckerberg) এর বয়স ছিল মাত্র ১২ বছর।

হাভার্ড ও আবিষ্কার : 

মাধ্যমিক পড়ালেখা শেষ করে (Mark Zuckerberg) মার্ক জুকারবার্গ হাভার্ড বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। সেখানে মার্ক জাকারবার্গ (Mark Zuckerberg) অতি অল্প সময়ে জনপ্রিয় হয়ে উঠেন। পড়ায় একজন ভালো ছাত্র হিসাবে নায়,  এজজন প্রোগ্রামের হিসাবে। কারো যদি কোনো সফটওয়্যার তৈরির প্রয়োজন হত সবাই একসাথে আঙুল তুলত জুকারবার্গের দিকে। বলত এতো জুকারবার্গের কাজ, এটাত তাঁর জন্য হাতের খেলমাত্র।

[আরও দেখুন, ইলন মাস্ক এর জীবনী – Elon Musk Biography in Bengali]

মার্ক জাকারবার্গ এর ফেসবুক আবিষ্কার – Mark Zuckerberg Facebook : 

বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যুগাযোগ মাধ্যম ফেসবুক facebook। (Mark Zuckerberg) মার্ক জুকারবার্গ ও তাঁর তিন বন্ধু ডাসটিন মস্কোভিজ, ক্রিস হাগ্স এবং এদুয়ার্দো স্যাভেরিনকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক তৈরি করেন। তাঁরা হাভার্ড বিশ্ববিদ্যালয়ে পড়া কালীন সময়ে হলে বসে Facebook নিয়ে কাজ করতে শুরু করেন। ৪ ফেব্রুয়ারি ২০০৪ সালে Facebook প্রতিষ্টা করেন। জুকারবার্গ হাভার্ডে দ্বিতীয় বর্ষে উঠে পড়ালেখা ছেড়ে দেন, শুধুমাত্র ফেইসবুককে পূর্ণকালীন সময়আদেবার জন্য।

প্রথমে  বন্ধুদের সাথে যোগাযোগ,  প্রোফাইল ও ছবি উপলোড এর জন্য এটা ব্যবহার করা হত। কিন্তু মার্ক জাকারবার্গ (Mark Zuckerberg) যখন হাভার্ড ছেড়ে কোম্পানীকে ক্যালিফোর্নিয়ার পাওলো আলটোতে স্থানান্তর করলেন। হাভার্ড ছাড়া অন্যান্য বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর জন্য Facebook ইউজ উন্মুক্ত করে দেন।  তখন ২০০৪ সালের শেষে ফেসবুকের ব্যবহারকারী দাঁড়ালো ১০ লক্ষেরও বেশী।

[আরও দেখুন, বিল গেটস এর জীবনী – Bill Gates Biography in Bengali]

দি সোশ্যাল নেটওয়ার্ক ফিল্ম – The Social Network Film : 

বেন মেজরিচ ‘এ্যাক্সিডেন্টাল বিলিয়নেয়ারস’ বইটির সমালোচনার ঝড় সহ্য করতে পারেন নি। তিনি বইটি চিত্রশিল্পী এ্যারন সরকিনের কাছে বিক্রয় করে দেন। এ্যারন সারকিন অবশ্য এটাকে নতুন রূপ দান করেন। এবং একটি প্রশংসনীয় ফিল্ম নির্মাণ করেন।  যাকে আমার The Social Network ফিল্ম নামে চিনি।

এই ফিল্মে মার্কের  Facebook প্রতিষ্টার বিভিন্ন ইন্টারেস্টিং বিষয় তুলে ধরা হয়। ফিল্মটি ২০১০ সালে রিলিজ হয়। এবং সে বছর অস্কারের জন্য মনোনীত হয়। মার্ক জুকারবার্গের অবশ্য দাবী ফিল্মটির অধিকাংশ চিত্র বাস্তবের সাথে মিল নেই।

মার্ক জাকারবার্গ এর জীবনী – Mark Zuckerberg Biography in Bengali FAQ :

  1. মার্ক জাকারবার্গ (Mark Zuckerberg) কে ?

Ans: মার্ক জাকারবার্গ (Mark Zuckerberg) একজন আমেরিকান কম্পিউটার প্রোগ্রামার ও সফটওয়্যার ডেভেলপার।

  1. মার্ক জাকারবার্গ এর জন্ম কোথায় হয় ?

Ans: মার্ক জাকারবার্গ এর জন্ম হয় হোয়াইট প্লাইন, নিউইয়র্ক ।

  1. মার্ক জাকারবার্গ এর পিতার নাম কী ?

Ans: মার্ক জাকারবার্গ এর পিতার নাম Edward Zuckerberg .

  1. মার্ক জাকারবার্গ এর মাতার নাম কী ?

Ans: মার্ক জাকারবার্গ এর মাতার নাম Karen Zuckerberg .

  1. মার্ক জাকারবার্গ কবে কবে জন্মগ্রহণ করেন ?

Ans: মার্ক জাকারবার্গ কবে জন্মগ্রহণ করেন ১৪ মে ১৯৮৪ সালে।

  1. মার্ক জাকারবার্গ এর স্ত্রীর নাম কী ?

Ans: মার্ক জাকারবার্গ এর স্ত্রীর নাম প্রিসিলা চ্যান।

  1. মার্ক জাকারবার্গ কবে ফেসবুক আবিষ্কার করেন?

Ans: মার্ক জাকারবার্গ ২০০৪ সালে (2004) ফেসবুক আবিষ্কার করেন ।

  1. মার্ক জাকারবার্গ এর সর্বোচ্চ পুরস্কার এর নাম কী ?

Ans: মার্ক জাকারবার্গ এর সর্বোচ্চ পুরস্কার এর নাম বর্ষসেরা ব্যক্তিত্ব, ২০১০ সালে ।

[আরও দেখুন, সুন্দর পিচাই এর জীবনী – Sundar Pichai Biography in Bengali

আরও দেখুন, মুকেশ আম্বানির জীবনী – Mukesh Ambani Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, রতন টাটার জীবনী – Ratan Tata Biography in Bengali]

মার্ক জাকারবার্গ এর জীবনী – Mark Zuckerberg Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” মার্ক জাকারবার্গ এর জীবনী – Mark Zuckerberg Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। মার্ক জাকারবার্গ এর জীবনী – Mark Zuckerberg Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই মার্ক জাকারবার্গ এর জীবনী – Mark Zuckerberg Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Download Our Android App

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel