গি দ্য মোপাসঁ জীবনী - Guy de Maupassant Biography in Bengali
গি দ্য মোপাসঁ জীবনী - Guy de Maupassant Biography in Bengali

গি দ্য মোপাসঁ জীবনী – Guy de Maupassant Biography in Bengali

গি দ্য মোপাসঁ জীবনী – Guy de Maupassant Biography in Bengali : মপাসাঁ – র সম্পূর্ণ নাম আঁরিরেনি আলবেয়র গী দ্য মপাসা । সংক্ষেপে তার নাম গী দ্য মপাসা । গী দ্য মপাসাঁর জীবনকাহিনী বিশাল নয় , কিন্তু বৈচিত্র্যে ভরপুর । আর সে বৈচিত্র্য নৈরাশ্য , হতাশা আর বিষন্নতা ছাড়া কিছু নয় । তবে মানসিক দৃঢ়তাই তাঁকে জীবনপথের বাধা বিঘ্নকে অগ্রাহ্য করে দুর্বার গতিতে এগিয়ে যাওয়ার প্রেরণা দান করেছে । 

  সাহিত্য সাধক গি দ্য মোপাসঁ এর একটি সংক্ষিপ্ত জীবনী । গি দ্য মোপাসঁ এর জীবনী – Guy de Maupassant Biography in Bengali বা গি দ্য মোপাসঁ এর আত্মজীবনী বা (Guy de Maupassant Jivani Bangla. A short biography of Guy de Maupassant. Guy de Maupassant Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) গি দ্য মোপাসঁ এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

গি দ্য মোপাসঁ কে ছিলেন ? Who is Guy de Maupassant ?

গি দ্য মোপাসঁ (Guy de Maupassant) ছিলেন একজন বিখ্যাত ফরাসি কবি, গল্পকার ও ঔপন্যাসিক। পূর্ণেন্দু দস্তিদার তার ফরাসি ‘লা গাইলাইস’ এর অন্তর্ভুক্ত নেকলেস গল্পটি অনুবাদ করেন।

সাহিত্য সাধক গী – দ্য মোপাসঁ জীবনী – Guy de Maupassant Biography in Bengali :

নাম (Name) গি দ্য মোপাসঁ (Guy de Maupassant)
জন্ম (Birthday) ৫ আগস্ট ১৮৫০ (5th August 1850)
জন্মস্থান (Birthplace) নর্মারিতে, ফ্রান্স
অভিভাবক (Parents)/পিতামাতা  গ্যুস্তাভ দ্য মোপসঁ ও লোর ল্য পোয়াতভাঁ
পেশা (Occupation) ঔপন্যাসিক, ছোট গল্প লেখক, কবি
জাতীয়তা ফরাসি
ধরন Naturalism, Realism
মৃত্যু (Death) ১৮৯৩ (1893)

গি দ্য মোপাসঁ জন্ম – Guy de Maupassant Birthday :

 সেটা ছিল ১৮৫০ খ্রীস্টাব্দের ৫ ই আগস্ট , ফরাসীর অন্তর্গত নর্মাড়িতে জন্মগ্রহণ করলেন গি দ্য মোপাসঁ (Guy de Maupassant) । 

গি দ্য মোপাসঁ পিতামাতা – Guy de Maupassant Parents :

 তাঁর বাবা গুস্তাভ দ্য মপাসাঁ , আর মায়ের নাম ছিল লরা গুস্তাভ ছিলেন নর্মান ।

 অতএব মপাসাঁ জন্মসূত্রে ছিলেন নর্মান । মপাসা – র বারো বছর বয়সকালে গি দ্য মোপাসঁ (Guy de Maupassant) বাবা – মা পরস্পরের কাছ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েন , তাঁদের বিবাহবিচ্ছেদ ঘটে ।

গি দ্য মোপাসঁ শৈশবকাল – Guy de Maupassant Childhood :

 বাবা – মায়ের বিবাহ বিচ্ছেদের পর বালক মপাসা তার মায়ের সঙ্গে থেকে যান । ফলে তাঁর মা লরা বাবা ও মায়ের উভয় দায়িত্বই ঘাড়ে নিয়ে ছেলেকে মানুষ করে তুলতে থাকেন । মায়ের কাছেই তাঁর বাল্য ও কৈশোরের শিক্ষালাভ হতে থাকে ।

গি দ্য মোপাসঁ শিক্ষাজীবন – Guy de Maupassant Education Life :

 লরা কেবলমাত্র পাঠ্যপুস্তকের গণ্ডীর মধ্যেই বালক মপাসাঁ – র পাঠাভ্যাস সীমাবদ্ধ রাখলেন না । ইংরেজ কবি ও সাহিত্যিকদের অনুবাদ গ্রন্থ , বিশেষ করে শেক্সপীয়ারের নাটকগুলির অনুবাদ পড়ে তিনি ছেলেকে শোনান । ফলে ইংরাজি সাহিত্যের প্রতি তাঁর অনুরাগ বাল্য ও কৈশোর থেকে তিলে তিলে বৃদ্ধি পেতে থাকে ।

 মপাসা – র পক্ষে দীর্ঘদিন ইভেট – এর বিদ্যালয়ে পাঠাভ্যাস করা সম্ভব হ’ল না । রুক্ষ ও উদ্ধত আচরণের জন্য বিদ্যালয় কর্তৃপক্ষ তাঁকে বহিষ্কার করে দেন । তাঁর মা ছেলের ভবিষ্যতের ব্যাপারে বড়ই ভাবিত হয়ে পড়লেন । শেষ পর্যন্ত একে – ওকে ধরাধরি করে , বহু কাঠখড় পুড়িয়ে লাউয়েন – এর বিদ্যালয়ে ভর্তি করে দেন । এখান থেকেই তিনি প্রথানুযায়ী পুঁথিগত বিদ্যা সমাপ্ত করেন । 

গি দ্য মোপাসঁ কর্ম জীবন – Guy de Maupassant Work Life :

 বিদ্যানুশীলন সমাপ্ত করে কিশোর মপাসা এবার নৌ – বিভাগের করণিকের কাজে যোগদান করেন । কিন্তু এখানে আসায় তার সাহিত্য – সাধনায় ভাটা পড়ল । তা ছাড়া বৈচিত্র্যহীন একঘেয়ে কাজের মধ্যে দিনের পর দিন নিজেকে লিপ্ত রাখায় অচিরেই তার মন হাঁপিয়ে উঠল । অনন্যোপায় হয়ে শেষ পর্যন্ত গি দ্য মোপাসঁ (Guy de Maupassant) চাকুরিতে ইস্তফা দিয়ে আবার ফিরে এলেন প্যারিসের সে পরিচিত পল্লীতে । এবার গি দ্য মোপাসঁ (Guy de Maupassant) পূর্ণ উদ্যমে গল্প ও উপন্যাস লেখায় নিজেকে সঁপে দিলেন । গি দ্য মোপাসঁ (Guy de Maupassant) এর লেখনি সৃষ্টি করতে লাগল একের পর এক বিভিন্ন স্বাদের গল্প ।

গি দ্য মোপাসঁ প্রথম কাব্যগ্রন্থ – Guy de Maupassant First Novel :

 আঠারোশ ‘ আশি খ্রিষ্টাব্দে মপাসাঁর প্রথম কাব্যগ্রন্থ ‘ Des vers ‘ প্রকাশিত হয় । তার কাব্যগ্রন্থটির অধিকাংশ কবিতার মধ্যেই জীবনের অশালীন ও কদর্য দিককে পরিস্ফুট করে তোলা হয়েছে । অজুহাত দেখিয়ে ফরাসী সরকার তাঁর কাব্যগ্রন্থটি বাজেয়াপ্ত করবেন বলে হুমকী দেন । মপাসা এতে এতটুকুও দমলেন না । শেষ পর্যন্ত অবশ্য সেটা বাজেয়াপ্ত হয়নি । 

 মপাসা – র সাহিত্যচর্চা নিজস্ব পথে , স্বকীয়তা অব্যাহত রেখে এগিয়ে চল । এ সময়েই তিনি প্রখ্যাত ফরাসী ঔপন্যাসিক ফ্লোবেয়র – এর সান্নিধ্য লাভে ধন্য হন । তখনকার দিনে ফরাসী কবি ও সাহিত্যিকদের কাছে তিনি ছিলেন সাহিত্য জগতের একজন দিকপাল।

 কৈশোরে মায়ের সাহায্যে শেক্সপীয়র – এর সাহিত্য কর্মের সঙ্গে পরিচয় , তারপর ফ্লোবেয়র – এর লেখার সঙ্গে পরিচয় ও প্রীতি লাভ তার সাহিত্য – সাধনার পাথেয় হয়ে উঠল । সংক্ষেপে বলতে গেলে সাহিত্য – সাধক ফ্লোবেয়র ছিলেন তাঁর সাধনার একমাত্র লক্ষ্য , একমাত্র আদর্শ ।

 স্বনামধন্য সাহিত্যিক ফ্লোবেয়র – এর কাছে নিয়মিত যাতায়াতের মাধ্যমে তৎকালীন খ্যাতনামা ফরাসী সাহিত্যিক জোলা , দোদে এবং তুর্গেনিভ প্রভৃতির সঙ্গে তার প্রত্যক্ষ পরিচয় ঘটে ।

গি দ্য মোপাসঁ গ্রন্থ সমূহ – Guy de Maupassant Books :

 ১৮৮০ খ্রীস্টাব্দে জোলা নিজের একটি গল্পসহ কিছু সংখ্যক তরুণ উদীয়মান লেখকদের গল্পের একটি সংকলন গ্রন্থ প্রকাশ করেন । সংকলন গ্রন্থটির নাম দিলেন ‘ Les soire’es de me ‘ man ‘ এতে মপাসাঁ – র ‘ Boule de Suif ‘ নামক গল্পটি স্থান পায় । সংকলন গ্রন্থটিতে ছাপা মপাসার গল্পটি তাকে অচিরেই সাহিত্য -রসিকদের কাছে বিশিষ্ট করে তুলল ।

[আরও দেখুন, আলবার্ট আইনস্টাইন জীবনী – Albert Einstein Biography in Bengali]

গি দ্য মোপাসঁ গল্প লেখা – Guy de Maupassant Storys :

 – আঠারোশ ‘ আশি থেকে আঠারোশ ‘ একানব্বই খ্ৰীঃ – এই দশ বছরেই মপাসা বিশ্বের ছোট গল্পকে একশ ‘ বছর এগিয়ে দিলেন । কেবলমাত্র ফরাসী দেশের গল্পকাররাই নয় , পৃথিবীর বেশ কয়েকটি দেশের সাহিত্য সাধকরা তাঁর লেখার বিশেষ ভঙ্গী ও আঙ্গিককে অনুসরণ করে গল্প রচনায় ব্রতী হলেন । 

এবার মপাসাঁর কয়েকটি গল্প পণ্ডিতদের দ্বারা সমাদৃত হওয়ায় তার গল্প বেশ কয়েকটি শ্রেণীর পাঠ্য তালিকায় স্থান পেল । 

সাহিত্য সৃষ্টি করে কেবলমাত্র খ্যাতিলাভই নয় , তার অর্থাগমও যথেষ্টই হতে লাগল । যে মপাসা একদিন পেটের জ্বালা নেভাতে , অর্থোপার্জনের জন্য যুদ্ধক্ষেত্রে মানুষের বুকের রক্ত ঝরিয়েছেন আজ তিনিই লেখনীর মাধ্যমে অগাধ অর্থের মালিক হলেন । সে আমলের সাহিত্যিকদের কাছে তিনি এক প্রতীকরূপে চিহ্নিত হলেন । সাহিত্য সৃষ্টির মাধ্যমে যে এমন বিপুল অর্থোপার্জন সম্ভব এটা সে যুগের খ্যাতিমান অন্যান্য সাহিত্যিকদের ধ্যান ধারণা বহির্ভূত ছিল । তবে এ অর্থ তিনি সম্পূর্ণ নিজের জন্য ব্যয় করেন নি বা ভবিষ্যতের জন্য সঞ্চয় করেও রাখেন নি । প্রতিবেশীদের অভাব অনটন ও দুঃখ দুর্দশা লাঘবের জন্য তিনি দরাজহাতে অর্থ ব্যয় করতেন । আবার দুস্থ কবি ও সাহিত্যিকরাও তাঁর কাছ থেকে আর্থিক সাহায্য পেয়ে ধন্য হয়েছেন । 

জীবনের শেষের দিকে কঠোর পরিশ্রম ও রাত্রি জাগরণ তাঁর শরীর বরদাস্ত করল না । শারীরিক ব্যাধির কবলে পড়লেন তিনি । দুরারোগ্য উপদংশ ব্যাধি এবার তাকে আক্রমণ করে বসল । তখনকার দিনে ইওরোপ মহাদেশে এ – ব্যাধির চিকিৎসা ব্যবস্থা আবিষ্কৃত হয় নি । ফলে রোগজীবাণু প্রথমে তাঁর শরীরকে নিস্তেজ করে দিতে লাগল । যন্ত্রণাদায়ক ব্যাধির কবল থেকে অব্যাহতি পাবার জন্য বহু প্রখ্যাত চিকিৎসকের শরণাপন্ন হলেন তিনি । না , রোগ নিরাময়ের কোন লক্ষণই দেখা গেল না । উপরন্তু তার শারীরিক ব্যাধির প্রকোপ তার মনের ওপর ক্রিয়া করতে শুরু করল । শরীরের সঙ্গে মনও অবসাদগ্রস্ত হয়ে পড়ল । দৃষ্টিশক্তি ক্রমেই ক্ষীণ থেকে ক্ষীণতর হতে লাগল । তার মাথার ওপরে প্রতিনিয়ত হতাশার শকুন চক্কর মারতে লাগল । ইতিমধ্যে তাঁর অনুজ উন্মাদদশা প্রাপ্ত হয়ে পাগলাগারদে আশ্রয় নিলেন । কিছুদিনের মধ্যেই তার মৃত্যুও হয়ে গেল । মপাসা আতঙ্কিত হলেন , তাঁকেও হয়ত মানসিক সুস্থতা হারিয়ে শেষ পর্যন্ত উন্মাদই হয়ে যেতে হবে । ক্রমবর্ধমান মানসিক অস্থিরতা তাঁকে আত্মহত্যার প্রেরণা জোগাল । তিনি দু’বার আত্মহননের চেষ্টাও করলেন । কিন্তু না , সম্ভব হ’ল না । তার সদা সতর্ক পরিচারক দু’বারই তাকে রক্ষা করল । প্রাণে বাঁচানো গেলেও তাঁকে অনুজের মত উন্মাদ আশ্রমে আশ্রয় নেওয়ার হাত থেকে রক্ষা করা গেল না । বদ্ধ উন্মাদ অবস্থায় আশ্রমের চার দেওয়াল ঘেরা ছোট্ট খুপরির মধ্যে আশ্রয় নিতে হ’ল । 

[আরও দেখুন, জেমস ওয়াট এর জীবনী – James Watt Biography in Bengali]

গি দ্য মোপাসঁ উপন্যাস ও গল্পসমূহ :

 মপাসা সারা জীবনে সাতটি পূর্ণাঙ্গ উপন্যাস এবং প্রায় আড়াইশ’টি ছোটগল্প রচনা করেছেন । পৃথিবী বিখ্যাত সাহিত্যিক টলস্টয় , জোহান বয়ার এবং বিখ্যাত সমালোচক লুকাস তাঁর সাহিত্যসৃষ্টির ভূয়সী প্রশংসা করেছেন ।

গি দ্য মোপাসঁ মৃত্যু – Guy de Maupassant Death :

 ১৮৯৩ খ্রীঃ , মাত্র তেতাল্লিশ বছর বয়সে দেহমনে জীর্ণ অবসন্ন মপাসা পৃথিবী থেকে চিরবিদায় গ্রহণ করলেন ।

 সাহিত্য – সাধক মপাসাঁ ছিলেন উনিশ শতকের এক বিস্ময় । মাত্র তেতাল্লিশ বছরের জীবনে তিনি বিশ্ব সাহিত্যের দরবারে রীতিমত ঝড় তুলে গেছেন ।

গি দ্য মোপাসঁ জীবনী – Guy de Maupassant Biography in Bengali FAQ :

  1. গি দ্য মোপাসঁ কে ছিলেন ?

Ans:  গি দ্য মোপাসঁ ছিলেন একজন বিখ্যাত ফরাসি কবি, গল্পকার ও ঔপন্যাসিক ।

  1. গি দ্য মোপাসঁ জন্ম কবে হয় ?

Ans: গি দ্য মোপাসঁ জন্ম হয় ৫ আগস্ট ১৮৫০ সালে ।

  1. গি দ্য মোপাসঁ পিতার নাম কী ?

Ans: গি দ্য মোপাসঁ পিতার নাম গ্যুস্তাভ দ্য মোপসঁ ।

  1. গি দ্য মোপাসঁ মাতার নাম কী ?

Ans: গি দ্য মোপাসঁ মাতার নাম লোর ল্য পোয়াতভাঁ ।

  1. গি দ্য মোপাসঁ জাতীয়তা কী ছিল ?

Ans: গি দ্য মোপাসঁ জাতীয়তা ছিল ফরাসি ।

  1. গি দ্য মোপাসঁ প্রথম কাব্যগ্রন্থের নাম কী ?

Ans: গি দ্য মোপাসঁ প্রথম কাব্যগ্রন্থের নাম ‘ Des vers ‘.

  1. গি দ্য মোপাসঁ কতগুলি উপন্যাস লিখেছেন ?

Ans: গি দ্য মোপাসঁ ৭ টি উপন্যাস লিখেছেন ।

  1. গি দ্য মোপাসঁ মৃত্যু কবে হয় ?

Ans: গি দ্য মোপাসঁ মৃত্যু হয় ১৮৯৩ সালে ।

[আরও দেখুন, সক্রেটিসের জীবনী – Socrates Biography in Bengali

আরও দেখুন, উইলিয়াম শেকসপিয়র এর জীবনী – William Shakespeare Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, আর্কিমিডিস এর জীবনী – Archimedes Biography in Bengali

আরও দেখুন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জীবনী – Ishwar Chandra Vidyasagar Biography in Bengali]

গি দ্য মোপাসঁ এর জীবনী – Guy de Maupassant Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” গি দ্য মোপাসঁ এর জীবনী – Guy de Maupassant Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। গি দ্য মোপাসঁ এর জীবনী – Guy de Maupassant Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই গি দ্য মোপাসঁ এর জীবনী – Guy de Maupassant Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription