Manohar Parrikar Biography in Bengali
Manohar Parrikar Biography in Bengali

মনোহর পার্রীকর এর জীবনী

Manohar Parrikar Biography in Bengali

মনোহর পার্রীকর এর জীবনী – Manohar Parrikar Biography in Bengali : মনোহর পার্রীকর গোয়ার মুখ্যমন্ত্রীর পদে অধিষ্ঠিত ছিলেন। মনোহর পার্রীকর উত্তরপ্রদেশ থেকে রাজ্যসভার সাংসদও হয়েছেন। 2014 সালে তিনি দেশের প্রতিরক্ষা মন্ত্রী হন।

 তিনি 14 মার্চ 2017-এ তাঁর মুখ্যমন্ত্রীর শপথ নেন। তিনি 2000 থেকে 2005 এবং 2012 থেকে 2014 সাল পর্যন্ত গোয়ার মুখ্যমন্ত্রী ছিলেন, পাশাপাশি ব্যবসা উপদেষ্টা কমিটির সদস্য ছিলেন। 2014 সালে, তিনি মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন এবং ভারতীয় জনতা পার্টির মোদী সরকারে প্রতিরক্ষা মন্ত্রীর দায়িত্ব নেন।

 তিনিই প্রথম ভারতীয় মুখ্যমন্ত্রী যিনি আইআইটি থেকে স্নাতক হয়েছেন।

   ভারতীয় রজনীতিবিদ মনোহর পার্রীকর এর একটি সংক্ষিপ্ত জীবনী । মনোহর পার্রীকর এর জীবনী – Manohar Parrikar Biography in Bengali বা মনোহর পার্রীকর এর আত্মজীবনী বা (Manohar Parrikar Jivani Bangla. A short biography of Manohar Parrikar. Manohar Parrikar Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) মনোহর পার্রীকর এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

মনোহর পার্রীকর কে ? Who is Manohar Parrikar ?

মনোহর পার্রীকর হলেন ভারতের একজন রজনীতিবিদ। বর্তমানে তিনি উত্তর প্রদেশ রাজ্যের লোকসভা নির্বাচনী ক্ষেত্র থেকে রাজ্যসভার সদস্য এবং তিনি গোয়া রাজ্যের মুখ্যমন্ত্রী। তিনি ২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত ভারতের প্রতিরক্ষা মন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করছেন। তিনি ১৯৭৮ সালে মুম্বাইয়ের ভারতীয় প্রৌদ্যোগিকী সংস্থান থেকে স্নাতক পরীক্ষায় উত্তীর্ণ হন; তিনিই ভারতের প্রথম আই.আই.টি. উত্তীর্ণ মুখ্যমন্ত্রী। ২০০১ সালে ভা.প্রৌ.স, মুম্বাই তাকে ‘বিশিষ্ট প্রাক্তন ছাত্র’ উপাধি প্রদান করে।

মনোহর পার্রীকর এর জীবনী – Manohar Parrikar Biography in Bengali 

নাম (Name) মনোহর পার্রীকর (Manohar Parrikar)
জন্ম (Birthday) ১৩ ডিসেম্বর ১৯৫৫ (13th December 1955)
জন্মস্থান (Birthplace) গোয়া, ভারত
পেশা রাজনীতিবিদ
রাজনৈতিক দল  ভারতীয় জনতা পার্টি 
গোয়ার মুখ্যমন্ত্রী ২০০০ – ২০০২ 
মৃত্যু (Death) ১৭ মার্চ ২০১৯

মনোহর পার্রীকর এর প্রারম্ভিক জীবন – Manohar Parrikar Early Life : 

মনোহর পার্রীকর 13 ডিসেম্বর 1955 সালে মাপুসা, গোয়া, ভারতের জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম ছিল গোপাল কৃষ্ণ পর্রীকর এবং মাতার নাম রাধাবাই পার্রীকর। তার ভাইয়ের নাম অবধূত পার্রীকর। ১৯৮১ সালে পরিকর ও মেধার বিয়ে হয়। পর্রীকর গোয়ার মুখ্যমন্ত্রী হওয়ার পরপরই তাঁর স্ত্রী মারা যান।

 পর্রিকরের দুই ছেলে। প্রথম ছেলের নাম উৎপল পার্রীকর, দ্বিতীয় ছেলের নাম অভিজিৎ পার্রীকর। পর্রিকরের দুই ছেলেরই রাজনীতির সঙ্গে কোনো সম্পর্ক নেই। উৎপল একজন ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করছেন আর অভিজিতের নিজের ব্যবসা আছে।

মনোহর পার্রীকর এর শিক্ষাজীবন – Manohar Parrikar Education Life : 

মনোহর পার্রীকর গোয়া রাজ্যের লয়োলা হাই স্কুল থেকে শিক্ষা গ্রহণ করেন। 12 তম শেষ করার পর, তিনি মুম্বাইয়ের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজিতে যোগ দেন এবং এখান থেকে তার প্রকৌশল সম্পন্ন করেন। একই সময়ে, হিন্দি এবং ইংরেজি ছাড়াও, পার্রীকর মারাঠি ভাষাও বলতে জানেন। তিনিই প্রথম ভারতীয় মুখ্যমন্ত্রী যিনি আইআইটি থেকে স্নাতক হয়েছেন।

মনোহর পার্রীকর রাজনৈতিক ক্যারিয়ার – Manohar Parrikar Political Career : 

পার্রীকর স্কুল জীবন থেকেই রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘে যোগ দিয়েছিলেন। পড়াশোনার পাশাপাশি তিনি আরএসএস-এর যুব শাখার জন্যও কাজ শুরু করেন। একই সময়ে, স্কুল থেকে পাশ করার পরে, তিনি তার ইঞ্জিনিয়ারিং পড়া শুরু করেন। পড়াশোনা শেষ করে তিনি আবার আরএসএস-এর সেবা শুরু করেন। এরপর তিনি বিজেপি দলের সদস্য হওয়ার সুযোগ পান এবং তিনিও প্রথমবার বিজেপি দলের হয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন।

 গোয়ার পানাজি আসন থেকে 1994 সালের বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য বিজেপি পর্রিকরকে টিকিট দিয়েছিল। আর এই নির্বাচনে জয় পেয়েছেন পার্রীকর। কিন্তু নির্বাচনে বিশেষ কিছু করতে পারেনি বিজেপি। একই সময়ে, গোয়ার বিধানসভায় বিরোধী দলের নেতার ভূমিকাও পালন করেছেন পরীকর।

মনোহর পার্রীকর গোয়ার মুখ্যমন্ত্রী – Manohar Parrikar Goa Chief Minister : 

2000 সালে গোয়ায় অনুষ্ঠিত বিধানসভা নির্বাচনে বিজেপি দল জনসমর্থন পায় এবং বিজেপি গোয়ায় ক্ষমতায় আসার সুযোগ পায়। ক্ষমতায় আসার সময় বিজেপি দল সেই রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে পরিকরজিকে বেছে নেয়।  24 অক্টোবর, পরিকর গোয়ার মুখ্যমন্ত্রী হিসাবে নির্বাচিত হন।  যাইহোক, পার্রীকরের পারিবারিক অবস্থা তখন ভালো যাচ্ছিল না এবং তার স্ত্রী ক্যান্সারে ভুগছিলেন। মুখ্যমন্ত্রী হওয়ার মাত্র এক বছর পর পর্রিকরের স্ত্রী মারা যান। স্ত্রীর প্রয়াণের পর, পর্রীকর গোয়ার মুখ্যমন্ত্রী হওয়ার পাশাপাশি তার সন্তানদের দায়িত্ব খুব ভালোভাবে সামলান।

 কিন্তু কিছু কারণে তার মেয়াদ দীর্ঘস্থায়ী হতে পারেনি এবং 27 ফেব্রুয়ারী 2002 তারিখে তাকে তার চেয়ার ছাড়তে হয়।  তিনি 5 জুন 2002-এ মুখ্যমন্ত্রী হিসাবে পুনঃনির্বাচিত হন।

 2005 সালের বিধানসভা নির্বাচনে বিজেপি পরাজিত হয়েছিল এবং পরিকরকে মুখ্যমন্ত্রীর পদ ত্যাগ করতে হয়েছিল। এর পরে বিজেপি দল আবার 2012 সালে গোয়াতে অনুষ্ঠিত নির্বাচনে জয়লাভ করে এবং আবার বিজেপি পর্রিকরকে মুখ্যমন্ত্রী করে। 2014 সালে অনুষ্ঠিত লোকসভা নির্বাচনে, বিজেপি দল জয়লাভ করে এবং দলটি কেন্দ্রে সরকার গঠনে সফল হয়েছিল।

 দেশের প্রতিরক্ষামন্ত্রী নির্বাচনের পালা এলেই পর্রীকর বিজেপির প্রথম পছন্দ হয়ে ওঠেন এবং তাঁকে দেশের প্রতিরক্ষামন্ত্রী করা হয়। দেশের প্রতিরক্ষামন্ত্রী হওয়ার জন্য পর্রিকরকে তার মুখ্যমন্ত্রীর পদ ছেড়ে দিতে হয়েছিল এবং তার জায়গায় লক্ষ্মীকান্তকে রাজ্যের মুখ্যমন্ত্রী করা হয়েছিল।

 2017 সালে, আবারও গোয়ায় বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল এবং এই নির্বাচনে আবার বিজেপি জিতেছিল।  গোয়ার বিধায়করা তাদের রাজ্যের জন্য পর্রিকরকে মুখ্যমন্ত্রী করার প্রস্তাব করেছিলেন, যার কারণে পার্রীকরকে তার প্রতিরক্ষা মন্ত্রীর পদ ছেড়ে দিতে হয়েছিল এবং তিনি গোয়ার মুখ্যমন্ত্রীর পদ ধরে রাখতে গোয়াতে ফিরে আসেন।

মনোহর পার্রীকর এর মৃত্যু – Manohar Parrikar Death : 

দীর্ঘদিন ধরে ক্যান্সারে ভুগছিলেন মনোহর পার্রীকর। যার কারণে তিনি 17 মার্চ 2019 রবিবার ভারতের গোয়ার পানাজিতে 63 বছর বয়সে মারা যান।

মনোহর পার্রীকর এর জীবনী – Manohar Parrikar Biography in Bengali FAQ : 

  1. মনোহর পার্রীকর কে ?

Ans: মনোহর পার্রীকর একজন ভারতীয় রাজনীতিবিদ ।

  1. মনোহর পার্রীকর এর জন্ম কোথায় হয় ?

Ans: মনোহর পার্রীকর এর জন্ম হয় গোয়ায় ।

  1. মনোহর পার্রীকর এর জন্ম কবে হয় ?

Ans: মনোহর পার্রীকর এর জন্ম হয় ১৩ ডিসেম্বর ১৯৫৫ সালে ।

  1. মনোহর পার্রীকর এর রাজনৈতিক দলের নাম কী ?

Ans: মনোহর পার্রীকর এর রাজনৈতিক দলের নাম ভারতীয় জনতা পার্টি ।

  1. মনোহর পার্রীকর কবে গোয়ার মুখ্যমন্ত্রী হন ? 

Ans: মনোহর পার্রীকর ২০০০ সালে গোয়ার মুখ্যমন্ত্রী হন ।

  1. মনোহর পার্রীকর কবে মারা যান ?

Ans: মনোহর পার্রীকর ১৭ মার্চ ২০১৯ সালে মারা যান ।

মনোহর পার্রীকর এর জীবনী – Manohar Parrikar Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” মনোহর পার্রীকর এর জীবনী – Manohar Parrikar Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। মনোহর পার্রীকর এর জীবনী – Manohar Parrikar Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই মনোহর পার্রীকর এর জীবনী – Manohar Parrikar Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।