জৈব ভূ - রাসায়নিক চক্র (পরিবেশ ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Biological Cycle - Environmental geography Geography
জৈব ভূ - রাসায়নিক চক্র (পরিবেশ ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Biological Cycle - Environmental geography Geography

পরিবেশ ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

জৈব ভূ – রাসায়নিক চক্র | Biological Cycle – Environmental geography (Geography) Question and Answer in Bengali

জৈব ভূ – রাসায়নিক চক্র (পরিবেশ ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Biological Cycle (Environmental geography – Geography) : পরিবেশ ভূগোল – Environmental geography (ভূগোল – Geography) জৈব ভূ – রাসায়নিক চক্র – Biological Cycle প্রশ্ন ও উত্তর  নিচে দেওয়া হল। এই (জৈব ভূ – রাসায়নিক চক্র – Biological Cycle – পরিবেশ ভূগোল Environmental geography – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা জৈব ভূ – রাসায়নিক চক্র – Biological Cycle – পরিবেশ ভূগোল – Environmental geography (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

জৈব ভূ – রাসায়নিক চক্র (Biological Cycle) পরিবেশ ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. জৈব ভূ – রাসায়নিক চক্র কী ? ( BIOGEO CHEMICAL )

Ans: জীবজগৎ এবং প্রাকৃতিক শক্তির দ্বারা বায়ুমণ্ডল , শিলামণ্ডল ও বারিমণ্ডলের মধ্যে রাসায়নিক উপাদানগুলি চক্রাকারে স্থানান্তরের মাধ্যমে পরিবেশের ভারসাম্য বজায় রাখে । পরিবেশের এই চক্রাকার স্থানান্তরকেই জৈব ভূ – রাসায়নিক চক্র বলে । জীবমণ্ডলীয় চক্র দ্বারা প্রকৃতির ভারসাম্য নষ্ট হয়ে বাস্তুতন্ত্র সম্পূর্ণ ধ্বংস হয় এবং শিলার আবহবিকার বিনষ্টিকরণ ও বায়ুদূষণ অনিবার্য ।

2. কার্বন চক্র কী ? ( CARBON CYCLE ) । 

Ans: পুষ্টিচক্রের মধ্যে সর্বাধিক গুরুত্বপূর্ণ চক্র কার্বন চক্র । যে ভৌত – রাসায়নিক প্রক্রিয়ার মাধ্যমে পরিবেশের ( আবহমণ্ডল ও বারিমণ্ডল ) কার্বন , কার্বন – ডাই – অক্সাইডরূপে উদ্ভিদের অঙ্গার আত্মীকরণ , শামুক ও ঝিনুকের মাধ্যমে জীবদেহে এবং অন্যদিকে সবুজ উদ্ভিদের শ্বসন , কাঠকয়লার দহন এবং আগ্নেয়গিরির মাধ্যমে জীবদেহ বা অন্যান্য স্থান থেকে পরিবেশে চক্রাকারে আবর্তিত হয় এবং পরিবেশের ভারসাম্য বজায় রাখে , তাকে কার্বন চক্র বলে । কার্বন চক্র ছাড়া জীবদেহ অসম্পূর্ণ । কার্বন দেওয়া – নেওয়ার মাধ্যমে জীবকূল ও পরিবেশ সর্বদা ভারসাম্য বজায় রাখে ।

মেমরী প্লাস : DDT এর জীববিবর্ধনজনিত ফল ( Effects of Biomagnifed DDT ) খাদ্যশৃঙ্খলের উপরের দিকের জীবগুলি DDT এর প্রভাবে ব্যাপক ক্ষতিগ্রস্থ হয় । মৎস্যভুক শিকারি পাখিগুলি ব্যাপক ক্ষতিগ্রস্থ হয় । এইসব পাখিদের ভ্রুণের বিকাশ ঘটে না , ফলে বংশবৃদ্ধি রোধ হচ্ছে । DDT এর প্রভাবে মানুষের স্নায়ুতন্ত্র মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হয় । এছাড়া ‘ স্নায়বিক দৌর্বলা , স্বয়ংক্রিয় স্নায়ুতন্ত্রের নিষ্ক্রিয়তা পেশির শৈথিল্য , অসাড়তা প্রভৃতি অস্বাভাবিকতা দেখা যায় ।

3. নাইট্রোজেন চক্র কী ? ( NITROGEN CYCLE ) ।

Ans: যে সমস্ত জৈব ও ভৌত প্রক্রিয়াগুলির মাধ্যমে পরিবেশের নাইট্রোজেন বিদ্যুৎক্ষরণ ও অ্যাজটোব্যাকটর , ক্রসট্রিডিয়াম ইত্যাদি জীবাণুর মাধ্যমে নাইট্রাইড ও নাইট্রেটরূপে মৃত্তিকায় আবদ্ধ হয় । এবং কতকগুলি ডি – নাইট্রিফাইন ব্যাকটিরিয়ার মাধ্যমে ( থিয়োব্যাসিলাস , সিউডোমোনাস ) পুনরায় ফিরে যায় । এর ফলে পরিবেশের নাইট্রোজেনের ভারসাম্য বজায় থাকে । এই চক্রকার প্রক্রিয়াকেই নাইট্রোজেন চক্র বলে ।

4. অক্সিজেন চক্র কী ? ( OXYGEN CYCLE ) । 

Ans: যে চক্রকার পদ্ধতিতে পরিবেশের অক্সিজেন কাঠকয়লার দহন , প্রাণী – জীবাণুর শ্বাসকার্য ও উদ্ভিদের শ্বসনের জন্য জীবদেহে ব্যবহৃত হয় অন্যদিকে জীবদেহ থেকে সালোকসংশ্লেষকালে এবং ওজোন স্তর থেকে অক্সিজেন উৎপন্ন হয়ে পরিবেশে ফিরে এসে অক্সিজেনের পরিমাণের সমতা বজায় রাখে , তাকে অক্সিজেন চক্র বলে । অক্সিজেন বায়ুতে 20.60 % থাকলেও জলে এর পরিমাণ মাত্র 0.07 শতাংশ ।

5. সালফার চক্র কী ? ( SULPHER CYCLE ) ।

Ans: যে সব ভৌত জৈবনিক প্রক্রিয়ার মাধ্যমে পরিবেশের সালফার পরিবেশ থেকে জীবদেহে এবং জীবদেহের থেকে পরিবেশে চক্রাকার পথে আবর্তিত হয় ও পরিবেশের সালফারের ভারসাম্য রক্ষিত হয় , তাকে সালফার চক্র বলে । এর দুটি দশা হল a ) পরিবেশ দশা : শিম্বগোত্রীয় উদ্ভিদের নোডিউল গঠনের জন্য সালফার দরকার । b ) জীবদশা : উদ্ভিদের নাইট্রোজেন আত্মীকরণের জন্য সালফার যোগসূত্র রচনা করে ।

6. ফসফরাস চক্র কী ? ( PHOSPHORAS CYCLE ) ।

Ans: যে চক্রাকার পদ্ধতিতে পরিবেশের ফসফরাস জীবদেহে এবং জীবদেহের ফসফরাস পরিবেশে আবর্তিত হয়ে পরিবেশের অক্সিজেনের সমতা বজায় রাখে তাকে ফসফরাস চক্র বলে । এর দশা হল— a ) স্থলজ দশা : উদ্ভিদ → প্রাণী → বিয়োজক । বিয়োজক । b ) জলজ দশা : উদ্ভিদ জলজ প্রাণী

7. জীবমণ্ডলীয় চক্রের গুরুত্ব ।

Ans: জীবকূল সচল ও সুস্থ রাখতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । যেমন— i ) বাস্তুতন্ত্রের সক্রিয়তা : জীবমণ্ডলীয় চক্র দ্বারা বাস্তুতন্ত্র সম্পূর্ণ অচল । ii ) ভারসাম্য : জীবমণ্ডলীয় চক্র প্রকৃতির ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে । iii ) আবহবিকার : শিলার আবহবিকার ঘটাতে জীবমণ্ডলীয় চক্র প্রয়োজন । iv ) ওজোন স্তরের ভারসাম্য : এই চক্র ছাড়া ওজোন স্তরের ভারসাম্য বিঘ্নিত হবে । এছাড়া জীবমণ্ডলীয় চক্র ছাড়া বায়ুদূষণ অনিবার্য ।

FILE INFO : জৈব ভূ – রাসায়নিক চক্র – Biological Cycle | পরিবেশ ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Environmental geography – Geography)

File Details:

PDF Name : জৈব ভূ – রাসায়নিক চক্র – Biological Cycle | পরিবেশ ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Environmental geography – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Environmental geography – Question and Answer | ভূগোল – পরিবেশ ভূগোল – জৈব ভূ – রাসায়নিক চক্র (Biological Cycle) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – পরিবেশ ভূগোল (Environmental geography) – জৈব ভূ – রাসায়নিক চক্র – Biological Cycle “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) পরিবেশ ভূগোল (Environmental geography) – জৈব ভূ – রাসায়নিক চক্র – Biological Cycle / জৈব ভূ – রাসায়নিক চক্র সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / জৈব ভূ – রাসায়নিক চক্র (পরিবেশ ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Biological Cycle (Environmental geography – Geography)  SAQ / Short Question and Answer / জৈব ভূ – রাসায়নিক চক্র (পরিবেশ ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Biological Cycle (Environmental geography – Geography) Quiz / জৈব ভূ – রাসায়নিক চক্র (পরিবেশ ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Biological Cycle (Environmental geography – Geography) QNA / জৈব ভূ – রাসায়নিক চক্র (পরিবেশ ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Biological Cycle (Environmental geography – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

জৈব ভূ – রাসায়নিক চক্র (পরিবেশ ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Biological Cycle (Environmental geography – Geography) Question and Answer in Bengali

আশা করি এই ” জৈব ভূ – রাসায়নিক চক্র (পরিবেশ ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Biological Cycle – Environmental geography Geography ”  পোস্টটি থেকে উপকৃত হয়েছেন। স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

জৈব ভূ – রাসায়নিক চক্র (পরিবেশ ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Biological Cycle (Environmental geography – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” জৈব ভূ – রাসায়নিক চক্র (পরিবেশ ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Biological Cycle (Environmental geography – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription