প্লেটোর জীবনী – Plato Biography in Bengali

23
প্লেটোর জীবনী - Plato Biography in Bengali
প্লেটোর জীবনী - Plato Biography in Bengali

প্লেটোর জীবনী – Plato Biography in Bengali

প্লেটোর জীবনী – Plato Biography in Bengali : দার্শনিক এমারসন বলেছেন — ‘ দর্শন বলতে যেমন প্লেটোকে বুঝতে হবে , তেমনি প্লেটো বলতেও বুঝতে হবে দর্শন ।

 প্লেটোর দর্শন সম্বন্ধে মন্তব্য করতে গিয়ে একজন আধুনিক দার্শনিক এম . এন . হােয়াইটহেড বলেছেন— “ প্লেটোর পর দর্শনশাস্ত্র বিন্দুমাত্র অগ্রসর হয়নি । এ যাবতকাল কেবল প্লেটোর দর্শনেরই টীকা – ভাষ্য রচনা হয়েছে মাত্র । ‘ 

 আসলেও প্লেটো দর্শনশাস্ত্রের এতােখানি বিকাশ সাধন করে গেছেন । যে , তাকে অতিক্রম করে যাওয়া কারাে পক্ষে সম্ভব হয়নি । 

 মহাজ্ঞানী দার্শনিক ও চিন্তাবিদ প্লেটোর একটি সংক্ষিপ্ত জীবনী । প্লেটো জীবনী – Plato Biography in Bengali বা প্লেটোর আত্মজীবনী বা প্লেটো (Plato Jivani) জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

প্লেটো কে ছিলেন ? Who is Plato ? 

প্লেটো (Plato) চিলেন একজন বিশ্ববিখ্যাত গ্রিক দার্শনিক। তিনি দার্শনিক সক্রেটিসের ছাত্র ছিলেন এবং দার্শনিক এরিস্টটল তার ছাত্র ছিলেন। এ হিসেবে প্রাচীন গ্রিসের সবচেয়ে প্রভাবশালী তিনজন দার্শনিকের মধ্যে প্লেটো দ্বিতীয়।

মহাজ্ঞানী দার্শনিক ও চিন্তাবিদ প্লেটো এর জীবনী – Plato’s Biography in Bengali :

নাম (Name) প্লেটো
জন্ম (Born) ৪২৭ খ্রিস্টপূর্ব
জন্মস্থান (Birthplace) গ্রিস
যুগ প্রাচীন দর্শন
ধারা প্লেটবাদ 
আগ্রহ অলঙ্কারশাস্ত্র, শিল্পকলা, সাহিত্য, জ্ঞানতত্ত্ব, বিচার, গুণ, রাজনীতি, শিক্ষা, পরিবার, সমরবাদ
অবদান প্লেটোনীয় বাস্তববাদ

রিপাবলিক

মৃত্যু (Death) ৩৪৭ খ্রিস্টপর্বে

সক্রেটিস : 

 সক্রেটিস ছিলেন দর্শনশাস্ত্রের আদিজনক । তারই সুযােগ্য শিষ্য ছিলেন মহাজ্ঞানী প্লেটো । সক্রেটিস যে দর্শনের সূত্রপাত করে গিয়েছিলেন , প্লেটোর দ্বারাই তার পূর্ণাঙ্গ বিকাশ সাধিত হয়েছিলাে ।

প্লেটোর জন্ম – Plato’s Birthday :

 মহাজ্ঞানী এই দার্শনিক প্লেটোর জন্ম হয়েছিলাে খ্রীষ্টপূর্ব ৪২৭ সালে গ্রীসের এক অভিজাত পরিবারে । কেউ কেউ বলেন প্লেটো নাকিতার আসল নাম নয় । তার পিতৃপ্রদত্ত আসল নাম এরিস্টক্লিস । গ্রীক ভাষা প্লেটো শব্দের অর্থ “ বিশাল স্কন্ধ । তিনি বিশাল স্কন্ধের অধিকারী ছিলেন বলে লােকে তাকে প্লেটো বলে ডাকতাে । পরে এভাবেই তিনি প্লেটো নামে পরিচিত হন।

প্লেটোর শৈশবকাল – Plato’s Childhood :

 প্লেটো ছিলেন অভিজাত ধনী পরিবারের সন্তান । বাল্যকালে সারাদিন টো টো করে বন্ধু – বান্ধবদের সঙ্গে আড্ডা দেওয়া ও ঘুরে বেড়ানােই ছিলাে তার কাজ । অর্থাৎ বলা যায় বখাটেই ছিলেন । তারপর হঠাৎ একদিন তার জীবনের গতিধারা পাল্টে যায় । তিনি  সক্রেটিসের সংস্পর্শে এসে তার একান্ত অনুরাগী ভক্ত ও ভাবশিষ্য হয়ে যান শুরু করে দেন জ্ঞানচর্চা । 

 সক্রেটিসের জীবনের শেষ দিন পর্যন্ত প্লেটোতার গুরু সক্রেটিসের সাথে ছিলেন । সক্রেটিস যখন হেমলকের বিষ পান করে আত্মহত্যা করেন তখন প্লেটোর বয়স ছিলাে মাত্র আটাশ বছর । 

প্লেটোর গৃহত্যাগ – Plato Leave Home :

 সক্রেটিসের মৃত্যুর পর প্লেটো গৃহত্যাগ করে উদ্দেশ্যহীনভাবে দেশ – ভ্রমণে বের হয়ে পড়েন । কেউ কেউ বলেন সক্রেটিসের শিষ্য হওয়ায় এথেন্সবাসীরা প্লেটোর উপরও ক্ষেপে ওঠে । বন্ধুরা তাকে এথেন্স ছেড়ে যাওয়ার পরামর্শ দিলে তিনি দেশত্যাগ করেন । 

প্লেটোর দর্শনচর্চা ও স্কুল স্থাপন – Philosophy Practice and School Established :

 প্লেন্টো দেশে – দেশে ঘুরে ১০ বছর কাটিয়ে দিলেন । তারপর আবার একদিন ফিরে এলেন নিজ শহর এথেন্সে । ততােদিন জনগণের বিদ্বেষ অনেকখানি ফিকে হয়ে এসেছিলাে । দেশে ফিরে এসে তিনি শুরু করলেন দর্শন চর্চা । দর্শন শিক্ষার একটি স্কুলও স্থাপন করলেন ।

প্লেটোর গ্রন্থসমূহ – Plato’s Books :

 প্লেটো দর্শনশাস্ত্রের উপর বেশ কয়েকখানা গ্রন্থ রচনা করে গেছেন । তার রচিত গ্রন্থগুলাের মধ্যে আছে লাসেস , ক্ৰিটো , প্রটাগােরাস , জার্জিয়াস , মেনাে । 

গ্রন্থসমূহ : 

 প্লেটোর অনেক বই সংলাপ বা প্রশ্নোত্তরের ভিত্তিতে রচিত । এগুলােকে বলা হয় ডায়লগস্ ( সংলাপ ) । তাঁর উল্লেখযােগ্য ডায়ােগগুলাের মধ্যে আছে সিম্পােজিয়াম , ফেডাে , রিপাবলিক , ফিওড্রাস , পারমেনিডেস , সফিষ্ট , পলিটিকাস , টিমিউস , ফিলেবাস এবং লস্ । এটাই তার সর্বশেষ গ্রন্থ । 

প্লেটোর বিখ্যাত গ্রন্থ – Plato’s Famous Books :

 প্লেটোর সবচেয়ে বিখ্যাত গ্রন্থ রিপাবলিক ( প্রজাতন্ত্র ) । প্লেটো তার এই গ্রন্থে দেশের জনগণকে তিন শ্রেণীতে ভাগ করেছেন । অভিভাবক শ্রেণী — যারা রাষ্ট্র পরিচালনা করবেন । দ্বিতীয় শ্রেণীতে থাকবে সেনাবাহিনী – এরা দেশকে বহিঃশত্রুর হাত থেকে রক্ষা করবে । তৃতীয় শ্রেণীতে থাকবে সাধারণ মানুষ । 

 প্লেটোর একটি মজার দর্শন ছিলাে — তার কল্পিত রাষ্ট্রে বা সমাজে কবিদের কোনােঠাই হবে না । তিনি কবিদের জন্য বরাদ্দ করেছিলেন নির্বাসনদন্ড ।

 প্লেটো অবশ্য ঈশ্বরে বিশ্বাসী ছিলেন । তিনি দেব – দেবীতেও বিশ্বাস করতেন । তিনি সনাতন ধর্মীদের মতাে বিশ্বাস করতেন দেব – দেবীগণ । এক মহাবিশআত্মার খণ্ডিত প্রকাশ । এই বিশআত্মাইহলাে পরমেশ্বর ।

প্লেটোর মৃত্যু – Plato’s Death :

 এই মহান দার্শনিকের মৃত্যু হয় খ্রীষ্টপূর্ব ৩৪৭ সনে , ৮১ বছর বয়সে । প্লেটো যেমন ছিলেন সক্রেটিসের সুযােগ্য শিষ্য , তেমনি । আর এক মহাজ্ঞানী দার্শনিক এরিস্টটল ছিলেন প্লেটোর সেরা শিষ্য ।

প্লেটোর জীবনী (প্রশ্ন ও উত্তর) – Plato’s Biography in Bengali (FAQ):

  1. প্লেটোর জন্ম কবে হয় ?

Ans. ৪২৭ খ্রিস্টপূর্ব ।

  1. প্লেটোর জন্ম কোথায় হয় ?

Ans. গ্রিস এ ।

  1. প্লেটো কে ছিলেন ?

Ans. মহাবিজ্ঞানী ও দার্শনিক ।

  1. প্লেটো কী জন্য গৃহত্যাগ করেন ?

Ans. সক্রেটিস এর আত্মহত্যার জন্য ।

  1. প্লেটো সক্রেটিস এর কে ছিলেন ?

Ans. তার শিষ্য ছিলেন ।

  1. সক্রেটিস কে ছিলেন ?

Ans. সক্রেটিস ছিলেন দর্শনশাস্ত্রের আদিজনক । 

  1. প্লেটোর মৃত্যু কবে হয় ?

Ans. খ্রীষ্টপূর্ব ৩৪৭ সনে ।

  1. কত বছর বয়সে তিনি মারা যান ?

Ans. ৮১ বছর বয়সে ।

[আরও দেখুন, আর্কিমিডিস এর জীবনী – Archimedes Biography in Bengali

আরও দেখুন, আলবার্ট আইনস্টাইন জীবনী – Albert Einstein Biography in Bengali

আরও দেখুন, জেমস ওয়াট এর জীবনী – James Watt Biography in Bengali

আরও দেখুন, সুকান্ত ভট্টাচার্য জীবনী – Sukanta Bhattacharya Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

প্লেটো জীবনী – Plato Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” প্লেটো জীবনী – Plato Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো । যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।