ছন্নছাড়া (কবিতা) অচিন্ত্যকুমার সেনগুপ্ত - অষ্টম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর | Class 8 Bengali Channachara Question and Answer
ছন্নছাড়া (কবিতা) অচিন্ত্যকুমার সেনগুপ্ত - অষ্টম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর | Class 8 Bengali Channachara Question and Answer

ছন্নছাড়া (কবিতা) অচিন্ত্যকুমার সেনগুপ্ত

অষ্টম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর | Class 8 Bengali Channachara Question and Answer

ছন্নছাড়া (কবিতা) অচিন্ত্যকুমার সেনগুপ্ত – অষ্টম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর | Class 8 Bengali Channachara Question and Answer : ছন্নছাড়া (কবিতা) অচিন্ত্যকুমার সেনগুপ্ত – অষ্টম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর | Class 8 Bengali Channachara Question and Answer নিচে দেওয়া হলো। এই West Bengal WBBSE Class 8th Bengali Channachara Question and Answer, Suggestion, Notes | অষ্টম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর – ছন্নছাড়া (কবিতা) অচিন্ত্যকুমার সেনগুপ্ত থেকে বহুবিকল্পভিত্তিক, সংক্ষিপ্ত, অতিসংক্ষিপ্ত এবং রোচনাধর্মী প্রশ্ন উত্তর (MCQ, Very Short, Short, Descriptive Question and Answer) গুলি আগামী West Bengal Class 8th Eight VIII Bengali Examination – পশ্চিমবঙ্গ অষ্টম শ্রেণীর বাংলা পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। অষ্টম শ্রেণীর বাংলা পরীক্ষা তে এই সাজেশন বা কোশ্চেন (ছন্নছাড়া (কবিতা) অচিন্ত্যকুমার সেনগুপ্ত – অষ্টম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর | Class 8 Bengali Channachara Question and Answer) গুলো আসার সম্ভাবনা খুব বেশি।

 তোমরা যারা ছন্নছাড়া (কবিতা) অচিন্ত্যকুমার সেনগুপ্ত – অষ্টম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর | Class 8 Bengali Channachara Question and Answer খুঁজে চলেছ, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর গুলো ভালো করে পড়তে পারো। 

রাজ্য (State) পশ্চিমবঙ্গ (West Bengal)
বোর্ড (Board) WBBSE
শ্রেণী (Class) অষ্টম শ্রেণী (WB Class 8)
বিষয় (Subject) অষ্টম শ্রেণীর বাংলা (Class 8 Bengali)
কবিতা (Kobita) ছন্নছাড়া (Channachara)
লেখক (Writer) অচিন্ত্যকুমার সেনগুপ্ত

ছন্নছাড়া (কবিতা) অচিন্ত্যকুমার সেনগুপ্ত – অষ্টম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর | West Bengal WBBSE Class 8th Bengali Channachara Question and Answer 

MCQ | ছন্নছাড়া (কবিতা) অচিন্ত্যকুমার সেনগুপ্ত – অষ্টম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর | WB Class 8 Bengali Channachara MCQ Question and Answer :

  1. ওদের প্রতি সম্ভাষণে কারুর 

(A) সম্মান 

(B) দয়া 

(C) দরদ 

(D) মমতা নেই

Ans: (C) দরদ নেই

  1. ওরা পাঁজাকোলা করে ট্যাক্সির মধ্যে তুলে নীল –

(A) রক্তমাখা এক বন্ধুকে 

(B) দলা- পাকানো ভিখিরিকে 

(C) রাগী পুলিশকে 

(D) অসহায় অনাথ এক শিশুকে

Ans: (B) দলা- পাকানো ভিখিরিকে।

  1. অবিশ্বাস্য চোখে চেয়ে দেখলুম / কঠোরের প্রচ্ছন্নে – 

(A) প্রেমের 

(B) মাধুর্যের 

(C) কোমলের 

(D) কমনীয়তার বিস্তীর্ণ আয়োজন

Ans: (B) মাধুর্যের বিস্তীর্ণ আয়োজন।

  1. গলির মোড়ে একটা গাছ দাঁড়িয়ে / গাছ না গাছের –

(A) প্রতিরূপ 

(B) প্রেতচ্ছায়া 

(C) প্রতিলিপি 

(D) চারাগাছ

Ans: (B) প্রেতচ্ছায়া।

  1. ড্রাইভার বলেছিল কবিকে – 

(A) যাবেন না 

(B) ঘেঁষবেন না 

(C) কথা বলবেন না 

(D) লিফট দেবেন না ছন্নছাড়া ছেলেদের

Ans: (B) ঘেঁষবেন না।

অতি সংক্ষিপ্ত | ছন্নছাড়া (কবিতা) অচিন্ত্যকুমার সেনগুপ্ত – অষ্টম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর | WB Class 8 Bengali Channachara SAQ Question and Answer :

  1. ‘আমি নেমে পড়লুম তাড়াতাড়ি’ – কবি তাড়াতাড়ি নেমে পড়লেন কেন?

Ans: আহত ব্যাক্তির রক্তের দাগ থেকে আমার ভব্যতা ও শালীনতা বাঁচাতে কবি তাড়াতাড়ি নেমে পড়লেন।

  1. ‘অবিশ্বাস্য চোখে দেখলুম’- কবির চোখে অবিশ্বাসের ঘোর কেন?

Ans: শুষ্ক কঠিন রুক্ষ গাছে প্রাণের মাধুর্জ দেখে কবিত্র চোখে অবিশ্বাসের ঘোর লাগে।

  1. তিনি কোন্ পত্রিকার সঙ্গে ঘনিষ্ঠভাবে যুক্ত ছিলেন ?

Ans: তিনি কল্লোল পত্রিকার সঙ্গে ঘনিষ্ঠভাবে যুক্ত ছিলেন।

  1. কবি প্রথমে গাছটিকে কেমন অবস্থায় দেখেছিলেন?

Ans: কবি প্রথমে গাছটিকে ‘রুক্ষ, রুষ্ট, রিক্ত, জীর্ণ’, লতাপাতা, ছাল বাকলহীন অবস্থায় দেখেছিলেন।

  1. ‘ড্রাইভার বললে, ওদিকে যাব না।’ – ওদিকে না যেতে চাওয়ার কারণ কি?

Ans: ওদিকে না যাওয়ার কারণ হিসাবে ড্রাইভার ‘ছন্নছাড়া’ কিছু বেকারদের দাঁড়িয়ে থাকার কথা বলেছিলেন।

  1. অচিন্ত্যকুমার সেনগুপ্তের লেখা দুটি বইয়ের নাম লেখ।

Ans:  অচিন্ত্যকুমার সেনগুপ্তের লেখা দুটি বইয়ের নাম হল—‘বেদে’ এবং ‘সারেঙ।

  1. ‘ওই দেখতে পাচ্ছেন না ভিড়?’ – ওখানে কিসের ভিড়?

Ans: একটা নিরিহ লোক গাড়িচাপা পড়েছে, তাই জন্য ভিড় জমেছে।

  1. ‘চেঁচিয়ে উঠল সমস্বরে ……’ কি বলে তারা সমস্বরে চেঁচিয়ে উঠল?

Ans: ‘প্রাণ আছে, এখনও প্রাণ আছে’ এই বলে তারা সমস্বরে চেঁচিয়ে উঠল।

সংক্ষিত বা ব্যাখ্যাভিত্তিক | ছন্নছাড়া (কবিতা) অচিন্ত্যকুমার সেনগুপ্ত – অষ্টম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর | WB Class 8 Bengali Channachara Question and Answer :

  1. ‘ওই দেখতে পাচ্ছেন না ভিড়’  ওখানে কীসের ভিড় ?

Ans: এক বেওয়ারিশ ভিখারি গাড়ি চাপা পড়ায় ওখানে মানুষের ভিড় জমেছে।

  1. কে সে লোক ? –‘লোক’-টির পরিচয় দাও।

Ans: লোকটি হল সহায়সম্বলহীন এক বেওয়ারিশ ভিখিরি। সে সড়ক দুর্ঘটনায় আহত হয়েছে।

  1. চেঁচিয়ে উঠল সমস্বরে…’—কী বলে তারা সমস্বরে চেঁচিয়ে উঠল ? 

Ans:  দুর্ঘটনাগ্রস্ত ভিখিরিটিকে ট্যাক্সিতে তোলার সময় ছেলে গুলি বুঝতে পারে যে সে জীবিত, তাই তারা  দেহে প্রাণ আছে, প্রাণ আছে বলে সমস্বরে চিৎকার করে উঠেছিল।

  1. ‘আমি নেমে পড়লুম তাড়াতাড়ি‘—কবি তাড়াতাড়ি নেমে পড়লেন কেন ? 

Ans: কবি ভিখিরির দেহের রক্তের দাগ থেকে তথাকথিত  ভদ্রতা ও শালীনতাকে বাঁচানোর জন্য তাড়াতাড়ি গাড়ি থেকে নেমে পড়লেন।

  1. ‘ফিরে আসতেই দেখি…’ ফেরার পথে কবি কী দেখতে পেলেন ? 

Ans:  ফেরার পথে কবি দেখলেন, গলির মোড়ে শুকনো প্রেতরুপ গাছটি সোনালি কচি পাতায়, গুচ্ছ গুচ্ছ ফুলে, ফুলের সুবাসে-গন্ধে আর রং-বেরঙের পাখিতে ভরে গিয়েছে।

  1. ‘অবিশ্বাস্য চোখে চেয়ে দেখলুম’ –কবির চোখে অবিশ্বাসের ঘোর কেন ? 

Ans: আপাত প্রাণহীন, শুষ্ক, নীরস, রুক্ষ গাছের মধ্যে হঠাত লুকোন অন্তহীন সজীব প্রাণের প্রকাশ দেখে কবির চোখে অবিশ্বাসের ঘোর লেগে যায়।

  1. ‘ওই পথ দিয়ে, জরুরী দরকারে যাচ্ছিলাম ট্যাক্সি করে।’ – কবির যাত্রাপথের অভিজ্ঞতার বিবরণ দাও।

Ans: আলোচ্য উক্তিটি কবি অচিন্ত্যকুমার সেনগুপ্ত রচিত ছন্নছাড়া কবিতা থেকে গৃহীত হয়েছে। গলির মোড়ে একটি শুষ্ক, রুক্ষ, প্রেতছায়ার ন্যায় গাছ আছে। কবি সেই পথের পাশ দিয়ে ট্যাক্সি করে একটি জরুরী কাজে যাচ্ছিলেন। পথে যেতে যেতে কবির সাথে কিছু বেকার চালচুলো হীন ছোকরার দলের সাথে দেখা হয়। তাদের তিন জনকে কবি তাঁর ট্যাক্সিতে লিফট দেন, তাদের ট্যাক্সি সামান্য দূরে গিয়ে দাঁড়ায়। যেখানে অপরিচিত একজন ভিখারি গাড়ির আঘাতে গুরুতর আহত হয়ে পড়েছিল। ঔ ভিখারির দেহে প্রাণ আছে বুঝে আনন্দিত হয়ে ছেলের দল আহত দেহটিকে চিকিৎসার জন্য ট্যাক্সিতে তুলে নেয়। কবি রক্ত লেগে যাওয়ার ভয়ে ট্যাক্সি থেকে নেমে আসেন এবং বাড়ি ফেরার রাস্তা ধরেন।

  1. ‘কারা ওরা?’ – কবিতা অনুসরণে ওদের পরিচয় দাও?

Ans: ছন্নছাড়া কবিতায় কবির প্রশ্নের উত্তরে ট্যাক্সির ড্রাইভার ছন্নছাড়া যুবকদের পরিচয় দিয়েছেন। তিনি বলেছেন, ওই যুবকেরা নেই রাজ্যের বাসিন্দা। ওদের কলেজে সিট নেই, অফিসে চাকরী নেই, কারখানায় কাজ নেই, হাসপাতালে বেড নেই, বাড়িতে ঘর নেই। ‘ওরা’ নেই রাজ্যের বাসিন্দা, ওদের রীতি নীতি নেই, আইন কানুন নেই, বিনয় – ভদ্রতা নেই, শ্লীলতা – শালীনতা নেই। সমাজের চোখে ছন্নছাড়ার দল যেন ব্রাত্য।

  1. ‘প্রাণ আছে, এখনো প্রাণ আছে।’ – এই দুর্মর আশাবাদের ‘তপ্ত শঙ্খধ্বনি’ কবিতায় কিভাবে বিঘোষিত হয়েছে তা আলোচনা করো।

Ans: জড় বস্তু এবং সজীব বস্তুর মধ্যে একমাত্র পার্থক্য প্রাণ। ছন্নছাড়া কবিতায় ছন্নছাড়ার দল নৈরাজ্যের প্রতীক, সমাজ তাদের অবহেলা করে, উপেক্ষা করে। কিন্তু এই উদ্দেশ্যহীন যুবকদের মধ্যেও আশার আলো, মানবিক ভাবনা বর্তমান। আর তাইতো যখন একজন অপরিচিত ভিখারিকে রক্তাক্ত অবস্থায় পড়ে থাকতে দেখে তারা ছুটে যায়, প্রাণ আছে জেনে আনন্দে উল্লাসিত হয়। এভাবেই কবিতায় দুর্মর আশাবাদের ‘তপ্ত শঙ্খধ্বনি’ বিঘোষিত হয়।

  1. কবি প্রথমে গাছটিকে কেমন অবস্থায় দেখেছিলেন ? 

Ans: কবি প্রথমে গাছটিকে শূন্যের দিকে এলোমেলো ভাবে কতকগুলি শুকনো কাঠির কঙ্কাল ওঠা, লতা পাতাহীন , রুক্ষ, রুষ্ট, ছালবাকলশুণ্য সবুজের চিহ্নবিহীন  গাছের প্রেতচ্ছায়া রূপে দেখেছিলেন।

  1. ‘ড্রাইভার বললে, ওদিকে যাব না।‘ ওদিকে না যেতে চাওয়ার কারণ কী ? 

Ans: ওদিক দিয়ে গেলেই রাস্তার মাঝে দাঁড়িয়ে আড্ডা দেওয়া কতকগুলি বেকার ছন্নছাড়া ছেলে গাড়ি থামিয়ে লিফট চাইবে। তাই ডাইভার ওদিক দিয়ে যেতে চায়নি।

  1. তাই এখন পথে এসে দাঁড়িয়েছে সড়কের মাঝখানে। —সড়কের মাঝখানে, পথে এসে দাঁড়ানোর কারণ কী ?

Ans: বেকার যুবকদের আড্ডা দেওয়ার জন্য কলেজ, ক্রিকেটের ময়দান, বাস বা ট্রেন এমনকি অফিস-আদালতেও কোনো স্থান নেই,এমনকি  মধ্যবিত্ত বাড়ির এক চিলতে ফালতু রকটি লোপাট হয়ে যাওয়ায় তারা পথে এসে দাঁড়িয়েছে।

বিশ্লেষণধর্মী ও রচনাধর্মী | ছন্নছাড়া (কবিতা) অচিন্ত্যকুমার সেনগুপ্ত – অষ্টম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর | WB Class 8 Bengali Channachara Question and Answer : 

1. কবিতায় নিজের ভব্যতা ও শালীনতাকে বাঁচাতে চাওয়া মানুষটির ‘ছন্নছাড়া’- দের প্রতি যে অনুভূতির প্রকাশ ঘটেছে তা বুঝিয়ে দাও।

Ans: ছন্নছাড়া কবিতায় নিজের ভব্যতা ও শালীনতাকে বাঁচাতে চাওয়া মানুষটি কবি নিজে। কবি এখানে বুদ্ধিজীবী মানুষের প্রতীক। শহুরে জীবনের এ এক দৈনন্দিন ঘটনা। শহরের বহু নাগরিক সমস্যা কি তারা বুঝতে পারেন, কিন্তু কাজের সময় সম্পূর্ণ ভাবে এড়িয়ে চলেন। এই কবিতায় আমরা দেখতে পাই জনৈক ট্যাক্সি চালক কবিকে ‘ছন্নছাড়া’ যুবকদের সম্পর্কে জানান এবং কবিকে তাদের কাছে যেতে মানা করেন। তা গ্রাহ্য না করে কবি সহানুভুতিশীল হয়ে তাদের কাছে যান, কিন্তু রক্তাক্ত ভিখারিকে নিয়ে তারা যখন চিকিৎসার উদ্দেশ্যে যাত্রা করে, কবি সযত্নে তার ভব্যতা ও শালীনতাকে বাঁচিয়ে ট্যাক্সি থেকে নেমে পড়েন। কিন্তু আশার বিষয় হলো, যুবকদের এই মানবিক আচরণের ফলেই কবির অন্তর্দৃষ্টি জাগ্রত হয় এবং তিনি আশার আলো দেখতে পান। তিনি এই যুবক যারা তার মতোই একই সমাজের অঙ্গ তাদের অস্তিত্বের অধিকার খুঁজে পান। এইভাবেই কবিতায় ছন্নছাড়াদের প্রতি কবির সহমর্মিতা ফুটে উঠেছে।

2. কবিতায় ‘গাছটি’ কিভাবে প্রাণের প্রতীক হয়ে উঠেছে তা আলোচনা করো।

Ans: কবিতায় আমরা একটি গাছের বর্ণনা পাই, প্রথমে কবি যখন তা লক্ষ করছেন তা ছিল ‘রুক্ষ, রুষ্ট, রিক্ত, জীর্ণ’, উদ্দেশ্যহীনভাবে তার ডাল পালা ছড়িয়ে রেখেছে। এই প্রায় শুকিয়ে যাওয়া গাছটির মধ্যে সবুজের কোন উপস্থিতি নেই। নেই ‘এক বিন্দু সরসের সম্ভাবনা’। কিন্তু কবি যখন ফিরে আসার সময় গাছটিকে দেখেন তখন গাছটির অবস্থার পরিবর্তন হয়েছে। গাছটির ‘শুকনো বৈরাগ্য বিদীর্ণ করে বেরিয়ে পড়েছে হাজার হাজার সোনালি কচি পাতা’। সেখানে ফুলের আবির্ভাব হয়েছে, রং বেরঙের পাখিও উড়ে এসেছে। কবি অবাক হয়ে লক্ষ্য করেছেন ‘কঠোরের প্রচ্ছন্নে মাধুর্যের বিস্তীর্ণ আয়োজন’।

কবি এই গাছটিকে রূপক অর্থে ব্যবহার করেছেন। কবি বোঝাতে চেয়েছেন যে বাইরে থেকে যা রুক্ষ, রুষ্ট শুকনো বলে মনে হয় আদপে তা হয়তো নয়। তার মধ্যেও আছে সম্ভাবনা। তাই কবি বলেন – ‘প্রাণ আছে, এখনও প্রাণ আছে – প্রাণ থাকলেই স্থান আছে মান আছে।

3. ওই পথ দিয়ে/জরুরি দরকারে যাচ্ছিলাম ট্যাক্সি করে।কবির যাত্রাপথের অভিজ্ঞতার বিবরণ দাও। 

Ans: কবি তাঁর এক বিশেষ প্রয়োজনে ট্যাক্সি করে যাচ্ছিলেন। যাবার পথে গলির মোড়ে তিনি দেখেন একটি মৃত  গাছ শূন্যের দিকে এলোমেলো ভাবে কতকগুলি শুকনো কাঠির কঙ্কাল নিয়ে , লতা পাতাহীন , রুক্ষ, রুষ্ট, ছালবাকলশুণ্য সবুজের চিহ্নবিহীন  গাছের প্রেতচ্ছায়া রূপে  দাড়িয়ে আছে । কিছুদূরে কয়েকজন ছন্নছাড়া বেকার যুবক দাঁড়িয়ে আড্ডা দিচ্ছিল ।তাদের  দাঁড়িয়ে থাকতে দেখে, গাড়ির চালক সে দিক দিয়ে যেতে চাইলেন না। কারণ, তাদের সামনে গেলেই তারা গাড়ি থামিয়ে লিফট চাইবে। কিন্তু ওদিক দিয়ে গেলে কবির শর্টকাট হয় বলে, তিনি ড্রাইভারকে জোর করে নিয়ে গেলেন। তাদের সামনে হাজির হতেই জিজ্ঞাসা করলেন, তাদের ট্যাক্সি লাগবে কি না। সঙ্গে সঙ্গে তারা আনন্দের সঙ্গে চিৎকার করে বলে উঠে কবিকে নিয়ে হাজির হয় এক মানুষের জটলার কাছে । সেখানে গাড়ি চাপা পড়া এক অসহায় বেওয়ারিশ ভিখিরি পড়ে ছিলো তারা সেই রক্তে-মাংসে দলা পাকিয়ে যাওয়া ভিখিরিটিকে পাঁজাকোলা করে ট্যাক্সিতে তুলতে তুলতে সমস্বরে চেঁচিয়ে বলে ওঠে “প্রাণ আছে, প্রাণ আছে”। কবি রক্তের দাগ থেকে নিজের তথাকথিত ভদ্রতা ও শালীনতাকে রক্ষা করতে গিয়ে কবি গাড়ি থেকে নেমে গেলেন।

4. গলির মোড়ে একটা গাছ দাঁড়িয়ে গাছ না গাছের প্রেতচ্ছায়া— —একটি গাছ দাঁড়িয়ে আছে বলেও কেন পরের পঙক্তিতে তাকে  ‘গাছের প্রেতচ্ছায়া’ বলা হয়েছে তা বুঝিয়ে দাও।

Ans: গলির মোড়ে দাঁড়িয়ে থাকা গাছটিকে দেখে কবির প্রথমে গাছ বলে মনে হলেও পরবর্তীকালে তাঁর মনে হয়েছে, সেটি গাছের প্রেতচ্ছায়া। কারণ, এদিকে-ওদিকে বাঁকানো কতকগুলি শুষ্ক কাঠির কঙ্কালের মতো তার ডালপালা  শূন্যের দিকে তোলা ছিল। সেগুলি এতটাই রুক্ষ-রিক্ত-জীর্ণ যে, তার শরীরের কোথাও কোন লতাপাতা, ছাল-বাকলের চিহ্ন নেই। নেই কোথাও এক বিন্দু সবুজের প্রতিশ্রুতি বা আভাস এবং সামান্যতম রসের সম্ভাবনা। তাই গাছটিকে কবি ‘গাছের প্রেতচ্ছায়া’ বলেছেন ।

5. ওই পথ দিয়ে/জরুরি দরকারে যাচ্ছিলাম ট্যাক্সি করে।—এভাবে কবিতায় উত্তমপুরুষের রীতি কীভাবে ব্যবহৃত হয়েছে, অন্তত পাঁচটি পঙক্তি উদ্ধৃত করে বুঝিয়ে দাও।

Ans: আলোচ্য কবিতাটিতে বেশ কয়েকটি উত্তম পুরুষের রীতি ব্যবহার করা হয়েছে। যেমন- (১) “ওই পথ দিয়ে জরুরী কাজে যাচ্ছিলাম ট্যাক্সি করে”, (২) “জিজ্ঞেস করলুম, তোমাদের ট্যাক্সি লাগবে?” (৩) “ওখান দিয়েই আমার শর্টকাট”, (৪) “ফিরে আসতেই দেখি”, (৫) “অবিশ্বাস্য চোখে চেয়ে দেখলুম”—উল্লিখিত প্রতিটি চরণেই উত্তম পুরুষের রীতি ব্যবহার করা হয়েছে ।

6. ‘কারা ওরা ?’—কবিতা অনুসরণে ওদের পরিচয় দাও।

Ans: আলোচ্য কবিতাটিতে ওরা বলতে রাস্তায় দাঁড়িয়ে আড্ডা দেওয়া একদল ছন্নছাড়া যুবকের কথা বলা হয়েছে। ওরা আসলে সমাজের শিক্ষিত যুবকের দল যারা বেকারত্ব ও দারিদ্রতার স্বীকার। ওরা হচ্ছে, এক বিরাট নৈরাজ্যের অধিবাসী। ওদের বাস্তুভিটে রীতি-নীতি, আইন-কানুন, বিনয়-ভদ্রতা, শ্লীলতা-শালীনতা কিছুই নেই। ওদের জন্য কলেজে সিট নেই, অফিসে চাকরি নেই, কারখানায় কাজ নেই, ট্রামে-বাসে বসার জায়গা নেই, হাসপাতালে শয্যা নেই। এমনকি তাদের জন্য খেলার মাঠে স্থান নেই, অনুসরণ করার মতো যোগ্য নেতা নেই, কর্মে প্রেরণা সৃষ্টিকারী ভালোবাসাও নেই। আপনজনের সম্ভাষণে সহানুভূতি নেই। ওরা একদল ছন্নছাড়া, বেকার যুবক।

7. ঘেঁষবেন না ওদের কাছে। এই সাবধানবাণী কে উচ্চারণ করেছেন ? ‘ওদের’ বলতে কাদের কথা বোঝানো হয়েছে ? ওদের কাছে না–ঘেঁষার পরামর্শ দেওয়া হল কেন ?

Ans: উদ্ধৃত  সাবধান বাণীটি উচ্চারণ করেছেন গাড়ির অর্থাৎ, ট্যাক্সির চালক।

    ‘ওদের’ বলতে তথাকথিত একদল ছন্নছাড়া বেকার যুবকদের বোঝানো হয়েছে।

      ‘ছন্নছাড়া কবিতার ‘ওরা সমাজের নৈরাজ্যের মানুষ। ড্রাইভারের মতে  ওদের বাস্তুভিটে রীতি-নীতি, আইন-কানুন, বিনয়-ভদ্রতা, শ্লীলতা-শালীনতা কিছুই নেই। ওরা কেবল অকারণ সময় নষ্ট করে অন্যের স্বাভাবিক জীবনযাত্রার পথে বিঘ্ন সৃষ্টি করে। তাই ওদিক দিয়ে গেলে অহেতুক তারা লিফট চাইতে পারে, আর তাতে সেই চাওয়াকে উপেক্ষা করা সম্ভব হবে না। তাতে তাদের অকারণ দেরি হবার সম্ভাবনা থাকে। সেকারণেই বক্তা ওদের কাছে না-ঘেঁষার পরামর্শ দিয়েছেন।

8. তাই এখন এসে দাঁড়িয়েছে সড়কের মাঝখানে। —এখানে কাদের কথা বলা হয়েছে ? তাদের জীবনের এমন পরিণতির কারণ কবিতায় কীভাবে ধরা পড়েছে তা নির্দেশ করো। 

Ans: এখানে রাস্তার মাঝখানে দাঁড়িয়ে আড্ডা দেওয়া চোঙা প্যান্ট পরিহিত  রুক্ষ মেজাজ ও ভাগ্যপিড়ীত একদল ছন্ন ছাড়া বেকার যুবকদের কথা বলা হয়েছে।

     তাদের জীবনে এমন পরিস্থিতির কারণ হল সমাজে সৃষ্টি হওয়া অরাজকতা ও বেকারত্ব যা শিক্ষিত যুবকদের বেকারত্বের অন্ধকারে ঠেলে দিচ্ছে । ওদের জন্য কলেজে সিট নেই, অফিসে চাকরি নেই, কারখানায় কাজ নেই, ট্রামেবাসে বসার জায়গা নেই। এক কথায় ভদ্রসমাজের কোন সুযোগ-সুবিধাই নেই। টাকা ও ক্ষমতার অভাবে মেলায় বা খেলায় টিকিট নেই, হাসপাতালে শয্যা নেই, খেলার জন্য মাঠ নেই, উদ্দীপিত করার মতো  যোগ্য নেতা নেই। ওদের প্রতি কারও কোনো সহানুভূতি নেই। তাই, এক মধ্যবিত্ত বাড়ির এক চিলতে অপ্রয়োজনীয় রোয়াক ছিল তাদের আড্ডা দেওয়ার জায়গা। তাও চলে যাওয়ায় তারা অবশেষে সড়কের মাঝখানে এসে দাঁড়িয়েছে।

9. ‘জিজ্ঞেস করলুম, তোমাদের ট্যাক্সি লাগবে  ? প্রশ্নবাক্যটিতে প্রশ্নকর্তার কোন অনুভূতির প্রকাশ ঘটেছে ? তাঁর এই প্রশ্ন ছুড়ে দেওয়ার পর কীরূপ পরিস্থিতি তৈরি হল ?

Ans:  আলোচ্য প্রশ্নবাক্যটিতে প্রশ্নকর্তার সহানুভূতিশীল দরদি মনোভাবের প্রকাশ ঘটেছে। বেকার, ছন্নছাড়া যুবকদের প্রতি সহানুভুতি প্রকাশের জন্যই তিনি প্রস্তাবটি করেছিলেন।

 » প্রশ্নকর্তা প্রশ্নটি করা মাত্রই সেই ছন্নছাড়া বেকার যুবকগুলি একসঙ্গে উৎসাহে চিৎকার করে ওঠে “পেয়ে গেছি পেয়ে গেছি” বলে। সঙ্গে সঙ্গে তিন তিনটি যুবক উঠে পড়ে ট্যাক্সিতে। সামনের ভিড় দেখিয়ে একজন বলে, ভিড়টি কোনো জলসা চিত্রতারকার জন্য নয়। একটি গাড়ি এক বেওয়ারিশ ভিখিরিকে চাপা দিয়ে চলে গিয়েছে। তাদের কয়েকজন গাড়িটিকে ধাওয়া করেছে আর তারা ফাঁকা ট্যাক্সি খুঁজছিল। ভিড়ের কাছে যাওয়াতে রাস্তার মাঝখানে রক্তে-মাংসে দলা পাকানো ভিখিরির শরীরটিকে তারা পাঁজাকোলা করে তুলে নেয় ট্যাক্সিতে। ট্যাক্সিতে তোলার সময় তারা বুঝতে পারে যে ভিখিরিটি এখনও বেঁচে আছে, তখন তারা উল্লাসে চেঁচিয়ে উঠে তার বেঁচে থাকার দাবিকে সমর্থন জানায় ও ট্যাক্সিকে হাসপাতালের উদ্দেশ্যে যেতে বলে।

10. প্রাণ আছে, এখনও প্রাণ আছে। এই দুর্মর আশাবাদের ‘তপ্ত শঙ্খধ্বনি’ কবিতায় কীভাবে বিঘোষিত হয়েছে তা আলোচনা করো। 

Ans: একটি বেওয়ারিশ ভিখিরি গাড়ি চাপা পড়ায় একদল ছন্নছাড়া বেকার যুবক ফাঁকা ট্যাক্সি খুঁজছিল এবং সেটি পেয়ে যাওয়ায় গাড়িটিকে নিয়ে তাড়াতাড়ি তারা ঘটনাস্থলে যায়। রক্তে-মাংসে দলা পাকিয়ে যাওয়া ভিখিরির শরীরটিকে তারা পাঁজাকোলা করে তুলে নেয় ট্যাক্সিতে। শরীরটি তোলার সময়ই তারা আনন্দে উৎফুল্ল হয়ে চেঁচিয়ে ওঠে—শরীরটিতে এখনও প্রাণ আছে বুঝতে পেরে। এইভাবেই শহরের ইট-কাঠ পাথরে পরিবেষ্টিত দয়া-মায়াহীন পরিবেশের মধ্যে থেকে একটি মায়া-মমতাপূর্ণ বিশ্বাসের জয় শঙ্খধ্বনি ধ্বনিত হয়ে উঠে—“প্রাণ আছে, প্রাণ আছে” কথাগুলির মাধ্যমে। কারণ, প্রাণ থাকলেই মর্যাদা থাকে এবং সমস্ত বাধা প্রতিবন্ধকতার বাইরেও থাকে অস্তিত্বের অধিকার। এখানে মৃতপ্রায় ভিখারি যেন মরতে বসা সমাজের রুপক, কিন্তু এই সর্বহারা ছন্নছাড়া যুবকদের মানবিকতার ছোঁয়ায় তাতে প্রান ফিরে এসেছে।

11. কবিতায় নিজের ভব্যতা ও শালীনতাকে বাঁচাতে চাওয়া মানুষটির ছন্নছাড়া‘-দের প্রতি যে অনুভূতির প্রকাশ ঘটেছে তা বুঝিয়ে দাও।

Ans: কবিতায় নিজের ভব্যতা ও শালীনতাকে বাঁচাতে চাওয়া মানুষটি হলেন কবি অচিন্ত্যকুমার সেনগুপ্ত ।

             কবি গলির মোড়ে দাঁড়িয়ে থাকা একদল বেকার ছেলেদের প্রতি সহানুভুতি প্রকাশের উদ্দ্যেশে তাদের কাছে গিয়ে কবি জিজ্ঞাসা করেন তাদের ট্যাক্সি লাগবে কি না। কবি হৃদয় দিয়ে অনুভব করেন তাদের দুর্দশাকে। যদিও পরবর্তীকালে তাদের পরোপকারী সুলভ মানসিকতা দেখে তিনি তফাতে সরে গিয়েছেন কারন তাদের মতো সবটুকু দিয়ে নিজের ভদ্রতা বিসর্জন দেবার মতো ক্ষমতা তার ছিল না । তবু এই কর্কশ-নীরস ইট-কাঠপাথর পরিবেষ্টিত পরিবেশের মধ্যেও তার এই আচরণ আসলে  ‘ছন্নছাড়া’ বলে পরিচিতদের প্রতি কবির আন্তরিক সহানুভূতিপূর্ণ অনুভূতির প্রকাশ ।

12. কবিতায় ‘গাছটি কীভাবে প্রাণের প্রতীক হয়ে উঠেছে তা আলোচনা কর।

Ans: আলোচ্য কবিতায় গলির মোড়ে দাঁড়িয়ে থাকা একটি গাছকে দেখে কবির মনে হয়েছিল, সেটি গাছের প্রেতচ্ছায়া। কারণ, আঁকা-বাঁকা শুকনো কতকগুলি কাঠির কঙ্কালের মতো গাছটির ডাল-পালাগুলি শূন্যে তোলা ছিল। আহত ভিখারি যেভাবে রক্তে-মাংসে দলা পাকিয়ে পড়েছিল তাতে তার শরীরে প্রাণের উপস্থিতি নিয়ে সংশয় ছিল। তা ছাড়া রাস্তায় দাঁড়িয়ে আড্ডা দেওয়া ছন্নছাড়া যুবকদের দেখেও বোঝার উপায় ছিল না তাদের মধ্যেও দয়া-মায়া এবং পরোপকারী সুলভ মন লুকিয়ে আছে। অর্থাৎ গাছটি যেন এই মৃতপ্রায় সমাজের প্রতীক। পরে দেখা গেল সেই বেকার যুবকদল কোনো প্রত্যাশা না রেখে, সমজের অবহেলিত দলাপাকানো ভিখারিকে নিয়ে হাসপাতালের ছুটেছিল। তাদের এই মানবিক কাজ যেন এই ক্ষয়িষ্ণু সমাজে প্রান ফিরিয়ে আনল। তাই কবি যখন ফিরছেন, তখন তিনি দেখতে পান—গলির মোড়ে দাঁড়িয়ে থাকা কঙ্কালসার গাছটির মধ্যেও কচি-কচি পাতার চিহ্ন দেখা দিয়েছে। প্রানের লক্ষন ফুটে উঠেছে তাতে ।এভাবেই গাছটি প্রাণের প্রতীক হয়ে উঠেছে কবিতায় ।

অষ্টম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর | West Bengal Class 8th Bengali Question and Answer / Suggestion / Notes Book

আরোও দেখুন :-

অষ্টম শ্রেণীর বাংলা সমস্ত অধ্যায়ের প্রশ্নউত্তর Click Here

 অষ্টম শ্রেণীর সাজেশন ২০২৩ – Class 8 Suggestion 2023

আরোও দেখুন:-

Class 8 Bengali Suggestion 2023 Click here

আরোও দেখুন:-

Class 8 English Suggestion 2023 Click here

আরোও দেখুন:-

Class 8 Geography Suggestion 2023 Click here

আরোও দেখুন:-

Class 8 History Suggestion 2023 Click here

আরোও দেখুন:-

Class 8 Mathematics Suggestion 2023 Click here

আরোও দেখুন:-

Class 8 Science Suggestion 2023 Click here

FILE INFO : ছন্নছাড়া (কবিতা) অচিন্ত্যকুমার সেনগুপ্ত – অষ্টম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর | Class 8 Bengali Channachara Question and Answer with FREE PDF Download Link

PDF File Name ছন্নছাড়া (কবিতা) অচিন্ত্যকুমার সেনগুপ্ত – অষ্টম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর | Class 8 Bengali Channachara Question and Answer PDF
Prepared by Experienced Teachers
Price FREE
Download Link 1 Click Here To Download
Download Link 2 Click Here To Download

ছন্নছাড়া (কবিতা) অচিন্ত্যকুমার সেনগুপ্ত অধ্যায় থেকে আরোও প্রশ্ন ও উত্তর দেখুন :

Update

[আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুরের জীবন রচনা – Rabindranath Tagore Biography in Bengali]

[আমাদের YouTube চ্যানেল সাবস্ক্রাইব করুন Subscribe Now]

[আমাদের Android Mobile App ডাউনলোড করুন Download Now]

Info : ছন্নছাড়া (কবিতা) অচিন্ত্যকুমার সেনগুপ্ত অষ্টম শ্রেণীর বাংলা সাজেশন প্রশ্ন ও উত্তর

 Class 8 Bengali Suggestion | West Bengal WBBSE Class Eight VIII (Class 8th) Bengali Question and Answer Suggestion 

” ছন্নছাড়া (কবিতা) অচিন্ত্যকুমার সেনগুপ্ত – অষ্টম শ্রেণীর বাংলা প্রশ্ন উত্তর “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক অষ্টম শ্রেণীর পরীক্ষা (West Bengal Class Eight VIII / WB Class 8 / WBBSE / Class 8 Exam / West Bengal Board of Secondary Education – WB Class 8 Exam / Class 8th / WB Class 8 / Class 8 Pariksha ) এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে Bhugol Shiksha .com এর পক্ষ থেকে অষ্টম শ্রেণীর বাংলা পরীক্ষা প্রস্তুতিমূলক সাজেশন এবং প্রশ্ন ও উত্তর ( অষ্টম শ্রেণীর বাংলা সাজেশন / অষ্টম শ্রেণীর বাংলা প্রশ্ও উত্তর । Class 8 Bengali Suggestion / Class 8 Bengali Channachara Question and Answer / Class 8 Bengali Suggestion / Class 8 Pariksha Bengali Suggestion / Bengali Class 8 Exam Guide / MCQ , Short , Descriptive Type Question and Answer / Class 8 Bengali Suggestion FREE PDF Download) উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস অষ্টম শ্রেণীর বাংলা পরীক্ষা প্রস্তুতিমূলক সাজেশন এবং প্রশ্ন ও উত্তর (Class 8 Bengali Suggestion / West Bengal Eight VIII Question and Answer, Suggestion / WBBSE Class 8th Bengali Suggestion / Class 8 Bengali Channachara Question and Answer / Class 8 Bengali Suggestion / Class 8 Pariksha Suggestion / Class 8 Bengali Exam Guide / Class 8 Bengali Suggestion 2023, 2024, 2025, 2026, 2027, 2028, 2030 / Class 8 Bengali Suggestion MCQ , Short , Descriptive Type Question and Answer. / Class 8 Bengali Suggestion FREE PDF Download) সফল হবে।

ছন্নছাড়া (কবিতা) অচিন্ত্যকুমার সেনগুপ্ত প্রশ্ন ও উত্তর 

ছন্নছাড়া (কবিতা) অচিন্ত্যকুমার সেনগুপ্ত – প্রশ্ন ও উত্তর | ছন্নছাড়া (কবিতা) অচিন্ত্যকুমার সেনগুপ্ত Class 8 Bengali Channachara Question and Answer Suggestion অষ্টম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর – ছন্নছাড়া (কবিতা) অচিন্ত্যকুমার সেনগুপ্ত প্রশ্ন ও উত্তর।

ছন্নছাড়া (কবিতা) অচিন্ত্যকুমার সেনগুপ্ত MCQ প্রশ্ন ও উত্তর | অষ্টম শ্রেণীর বাংলা 

ছন্নছাড়া (কবিতা) অচিন্ত্যকুমার সেনগুপ্ত MCQ প্রশ্ন ও উত্তর | ছন্নছাড়া (কবিতা) অচিন্ত্যকুমার সেনগুপ্ত Class 8 Bengali Channachara Question and Answer Suggestion অষ্টম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর – ছন্নছাড়া (কবিতা) অচিন্ত্যকুমার সেনগুপ্ত MCQ প্রশ্ন উত্তর।

ছন্নছাড়া (কবিতা) অচিন্ত্যকুমার সেনগুপ্ত SAQ সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | অষ্টম শ্রেণির বাংলা 

ছন্নছাড়া (কবিতা) অচিন্ত্যকুমার সেনগুপ্ত SAQ সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | ছন্নছাড়া (কবিতা) অচিন্ত্যকুমার সেনগুপ্ত Class 8 Bengali Channachara Question and Answer Suggestion অষ্টম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর – ছন্নছাড়া (কবিতা) অচিন্ত্যকুমার সেনগুপ্ত SAQ সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর।

ছন্নছাড়া (কবিতা) অচিন্ত্যকুমার সেনগুপ্ত MCQ প্রশ্ন উত্তর – অষ্টম শ্রেণি বাংলা | Class 8 Bengali Channachara 

অষ্টম শ্রেণি বাংলা (Class 8 Bengali Channachara) – ছন্নছাড়া (কবিতা) অচিন্ত্যকুমার সেনগুপ্ত – প্রশ্ন ও উত্তর | ছন্নছাড়া (কবিতা) অচিন্ত্যকুমার সেনগুপ্ত | Class 8 Bengali Channachara Suggestion অষ্টম শ্রেণি বাংলা – ছন্নছাড়া (কবিতা) অচিন্ত্যকুমার সেনগুপ্ত প্রশ্ন উত্তর।

অষ্টম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর | অষ্টম শ্রেণির বাংলা প্রশ্ন ও উত্তর – ছন্নছাড়া (কবিতা) অচিন্ত্যকুমার সেনগুপ্ত প্রশ্ন উত্তর | Class 8 Bengali Channachara Question and Answer Question and Answer, Suggestion 

অষ্টম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর – ছন্নছাড়া (কবিতা) অচিন্ত্যকুমার সেনগুপ্ত | অষ্টম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর – ছন্নছাড়া (কবিতা) অচিন্ত্যকুমার সেনগুপ্ত | পশ্চিমবঙ্গ অষ্টম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর – ছন্নছাড়া (কবিতা) অচিন্ত্যকুমার সেনগুপ্ত | অষ্টম শ্রেণীর বাংলা সহায়ক – ছন্নছাড়া (কবিতা) অচিন্ত্যকুমার সেনগুপ্ত – প্রশ্ন ও উত্তর । Class 8 Bengali Channachara Question and Answer, Suggestion | Class 8 Bengali Channachara Question and Answer Suggestion | Class 8 Bengali Channachara Question and Answer Notes | West Bengal Class 8th Bengali Question and Answer Suggestion. 

অষ্টম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর – ছন্নছাড়া (কবিতা) অচিন্ত্যকুমার সেনগুপ্ত MCQ প্রশ্ন উত্তর | WBBSE Class 8 Bengali Question and Answer, Suggestion 

অষ্টম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর – ছন্নছাড়া (কবিতা) অচিন্ত্যকুমার সেনগুপ্ত প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর | ছন্নছাড়া (কবিতা) অচিন্ত্যকুমার সেনগুপ্ত । Class 8 Bengali Channachara Question and Answer Suggestion.

WBBSE Class 8th Bengali Channachara Suggestion | অষ্টম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর – ছন্নছাড়া (কবিতা) অচিন্ত্যকুমার সেনগুপ্ত

WBBSE Class 8 Bengali Channachara Suggestion অষ্টম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর – ছন্নছাড়া (কবিতা) অচিন্ত্যকুমার সেনগুপ্ত প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর । ছন্নছাড়া (কবিতা) অচিন্ত্যকুমার সেনগুপ্ত | Class 8 Bengali Channachara Suggestion অষ্টম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর – ছন্নছাড়া (কবিতা) অচিন্ত্যকুমার সেনগুপ্ত – প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর ।

Class 8 Bengali Channachara Question and Answer Suggestions | অষ্টম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর – ছন্নছাড়া (কবিতা) অচিন্ত্যকুমার সেনগুপ্ত | অষ্টম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর 

Class 8 Bengali Channachara Question and Answer অষ্টম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর – ছন্নছাড়া (কবিতা) অচিন্ত্যকুমার সেনগুপ্ত অষ্টম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর Class 8 Bengali Channachara Question and Answer অষ্টম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর প্রশ্ন ও উত্তর – ছন্নছাড়া (কবিতা) অচিন্ত্যকুমার সেনগুপ্ত MCQ, সংক্ষিপ্ত, রোচনাধর্মী প্রশ্ন ও উত্তর । 

WB Class 8 Bengali Channachara Suggestion | অষ্টম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর – ছন্নছাড়া (কবিতা) অচিন্ত্যকুমার সেনগুপ্ত MCQ প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর 

Class 8 Bengali Channachara Question and Answer Suggestion অষ্টম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর – ছন্নছাড়া (কবিতা) অচিন্ত্যকুমার সেনগুপ্ত MCQ প্রশ্ন ও উত্তর । Class 8 Bengali Channachara Question and Answer Suggestion অষ্টম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর।

West Bengal Class 8 Bengali Suggestion Download WBBSE Class 8th Bengali short question suggestion . Class 8 Bengali Channachara Suggestion download Class 8th Question Paper Bengali. WB Class 8 Bengali suggestion and important question and answer. Class 8 Suggestion pdf.পশ্চিমবঙ্গ অষ্টম শ্রেণীর বাংলা পরীক্ষার সম্ভাব্য সাজেশন ও শেষ মুহূর্তের প্রশ্ন ও উত্তর ডাউনলোড। অষ্টম শ্রেণীর বাংলা পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর।

Get the Class 8 Bengali Channachara Question and Answer Question and Answer by Bhugol Shiksha .com

Class 8 Bengali Channachara Question and Answer Question and Answer prepared by expert subject teachers. WB Class 8 Bengali Suggestion with 100% Common in the Examination .

Class Eight VIII Bengali Channachara Suggestion | West Bengal Board of Secondary Education (WBBSE) Class 8 Exam 

Class 8 Bengali Channachara Question and Answer, Suggestion Download PDF: West Bengal Board of Secondary Education (WBBSE) Class 8 Eight VIII Bengali Suggestion is provided here. Class 8 Bengali Channachara Question and Answer Suggestion Questions Answers PDF Download Link in Free here. 

ছন্নছাড়া (কবিতা) অচিন্ত্যকুমার সেনগুপ্ত – অষ্টম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর | Class 8 Bengali Channachara Question and Answer 

  অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ছন্নছাড়া (কবিতা) অচিন্ত্যকুমার সেনগুপ্ত – অষ্টম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর | Class 8 Bengali Channachara Question and Answer ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই Bhugol Shiksha ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।