উচ্চ মাধ্যমিক বাংলা – রূপতত্ত্ব (ভাষা) | পরীক্ষা প্রস্তুতি প্রশ্নোত্তর সাজেশন | Higher Secondary Bengali Suggestion

2621

HS Bengali Suggestion (Qustion and Answer) | উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন | দ্বাদশ শ্রেণীর পরীক্ষা প্রস্তুতি প্রশ্নোত্তর

রূপতত্ত্ব (ভাষা)

MCQ প্রশ্নোত্তর [মান ১]

সঠিক উত্তরটি নির্বাচন করো
1. পদ গঠনের চরিত্র অনুযায়ী সমাস
(ক) দুই প্রকার (খ) তিন প্রকার (গ) চার প্রকার (ঘ) পাঁচ প্রকার

Ans. (খ) তিন প্রকার

2. শব্দকে আমরা এককরূপে পাই একমাত্র
(ক) বিশেষ্য পদে (খ) বিশেষণ পদে (গ) সর্বনাম পদে (ঘ) অভিধানে

Ans. (ঘ) অভিধানে

3. স্বাধীন রূপমূলের উদাহরণ হলো—
(ক) ছাত্ররা (গ) ছাত্রকে (ঘ) ছাত্রদের

Ans. (খ) ছাত্র

4. ভাষার সবচেয়ে ছোটো অর্থপূর্ণ একক হলো—
(ক) শব্দার্থ তত্ত্ব (খ) রূপতত্ত্ব (গ) ধ্বনিতত্ত্ব (ঘ) বাক্যতত্ত্ব

Ans. (খ) রূপতত্ত্ব

5. পরাধীন ব্যাকরণসম্মত রূপমূল কত প্রকার ?
(ক) দুই প্রকার (খ) তিন প্রকার (গ) চার প্রকার (ঘ) পাচ প্রকার

Ans. (ক) দুই প্রকার

অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর [ মান ১ ]

1. অবস্থান অনুযায়ী প্রত্যয় কত প্রকার ও কী কী?

Ans. অবস্থান অনুযায়ী প্রত্যয় দুই প্রকার। যথাক্রমে— (ক) কৃৎ প্রত্যয় এবং (খ) তদ্ধিধ প্রত্যয়।

2. দুটি পরাধীন রূপমূলের উদাহরণ দাও।

Ans. পরাধীন রূপমূল স্বাধীন রূপমুলের সঙ্গে যুক্ত থাকে। এর একক ব্যবহার নেই। যেমন মানুষকে, ‘কে’ এখানে পরাধীন রূপমূল। মাছওয়ালা, ‘ওয়ালা’ এখানে পরাধীন রূপমূল।

3. প্রত্যয় কাকে বলে?

Ans. প্রত্যয় হলো ধ্বনি বা ধ্বনি সমষ্টি যা পদ বা ধাতুর সঙ্গে যুক্ত হয়ে নতুন পদ ৩ন করে। কখনো কখনো পদের পরিবর্তনও করে বলে তাকে প্রত্যয় বলে।

4. জোড়কলম শব্দ কাকে বলে?

Ans. কখনো একই ভাষার বা ভিন্ন ভিন্ন ভাষার দুটি পৃথক কাটা শব্দ জোড়া করে যে শব্দ তৈরি হয়, তাকে জোড়কলম শব্দ বলে। যেমন— ধোঁয়া + কুয়াশা = ধোঁয়াশা, tiger + lion = tigon.

5. উপসর্গ কাকে বলে?

Ans. উপসর্গ এক ধরনের অব্যয়, যা শব্দের আগে বসে তার অর্থ পরিবর্তন করে। উপসর্গকে অনেক সময় পদের আদিতে বসা তদ্ধিত প্রত্যয়ও বলা হয়।

6. পদ গঠনের চরিত্রের ভিন্নতা অনুযায়ী সমাসকে কয় ভাগে ভাগ করা যায়?

Ans. পদ গঠনের চরিত্রের ভিন্নতা অনুযায়ী সমাসকে তিন ভাগে ভাগ করা যায়। যথাক্রমে– (ক) দ্বন্দ্ব সমাস, (খ) ব্যাখ্যামূলক সমাস, (গ) বর্ণনামূলক সমাস।

7. সহরূপ কী?

Ans. রূপের অর্থ না বদলে যখন রূপের বৈচিত্র্য দেখা যায়, তখন সেই বৈচিত্র্যকে ‘সহরূপ’ বলে।

রচনাধর্মী প্রশ্নোত্তর [ মান ৫ ]

1. শব্দগঠনের প্রক্রিয়া বা কৌশলগুলি আলোচনা করো।

2. প্রত্যয় কাকে বলে? ব্যবহারিক প্রয়োগের অবস্থান অনুযায়ী প্রত্যয়কে কয়টি ভাগে ভাগ করা যায় ও কী কী? প্রত্যেকটি ভাগের একটি করে উদাহরণ দাও।

অথবা, প্রত্যয় কাকে বলে? প্রত্যয় কয় প্রকার ও কী কী? প্রত্যেকটি ভাগের উদাহরণ সহ সংজ্ঞা লেখো।
         ” উচ্চ মাধ্যমিক বাংলা – রূপতত্ত্ব (ভাষা) “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক উচ্চমাধ্যমিক পরীক্ষা (Higher Secondary – HS) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC, RAIL, PSC, DEFENCE) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে উচ্চমাধ্যমিক বাংলা পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর এবং সাজেশন (Higher Secondary Bengali Suggestion / HS Exam Guide / MCQ , Short , Descriptive  Type Question and Answer / FREE PDF Download / HS Class 12 / Uccha Madhyamik Pariksha) উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারেলাগলে, আমাদের প্রয়াস  (উচ্চ মাধ্যমিক বাংলা পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর এবং সাজেশন – Higher Secondary Bengali Suggestion / HS Exam Guide / MCQ , Short , Descriptive  Type Question and Answer / FREE PDF Download / HS Class 12 / Uccha Madhyamik Pariksha) সফল হবে।
    স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণীর সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা। এছাড়াও সাধারণ-জ্ঞান, পরীক্ষা প্রস্তুতি, ভ্রমণ গাইড, আশ্চর্যজনক তথ্য, সফল ব্যাক্তিদের জীবনী, বিখ্যাত ব্যাক্তিদের উক্তি,  প্রাণী জ্ঞান, কম্পিউটার, বিজ্ঞান ও বিবিধ প্রবন্ধের মাধ্যমে ছাত্রছাত্রীদের মননকে বিকশিত করে তোলা।
        আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই ভূগোল শিক্ষা – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করুন এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।
নিচের বাটনে ক্লিক করে শেয়ার করেন বন্ধুদের মাঝে