Anna Hazare Biography in Bengali
Anna Hazare Biography in Bengali

আন্না হাজারে এর জীবনী

Anna Hazare Biography in Bengali

আন্না হাজারে এর জীবনী – Anna Hazare Biography in Bengali : আন্না হাজারে (Anna Hazare) একজন ভারতীয় সমাজকর্মী, যিনি গ্রামীণ উন্নয়নের পাশাপাশি সরকারি কাজকে স্বচ্ছ এবং জনসাধারণের সেবা, দুর্নীতি নিয়ন্ত্রণ এবং শাস্তি প্রদানের আন্দোলনের নেতা হিসাবে পরিচিত।  তৃণমূল পর্যায়ে আন্দোলনকে সংগঠিত ও উত্সাহিত করার জন্য, তিনি গান্ধীর অহিংস নীতি অনুসরণ করে কয়েকবার অনশনও করেছিলেন।  আহমেদ নগর জেলার রালেগান সিদ্ধি নামের একটি গ্রামের গঠন ও উন্নয়নে অবদান রেখে আন্না হাজারে (Anna Hazare) এই গ্রামটিকে অন্যদের কাছে মডেল হিসেবে প্রতিষ্ঠিত করার চেষ্টা করেছেন।  আন্না হাজারে (Anna Hazare) 1992 সালে ভারত সরকার কর্তৃক ভারতের জাতীয় পুরস্কার পদ্মবিভূষণে ভূষিত হন।  এমনই এক চরিত্রের বক্তৃতা এখানে দেখানো হয়েছে তাঁর জীবনীর মাধ্যমে।

   ভারতীয় সমাজ সংস্কারক আন্না হাজারে এর একটি সংক্ষিপ্ত জীবনী । আন্না হাজারে এর জীবনী – Anna Hazare Biography in Bengali বা আন্না হাজারে এর আত্মজীবনী বা (Anna Hazare Jivani Bangla. A short biography of Anna Hazare. Anna Hazare Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) আন্না হাজারে এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

আন্না হাজারে কে ? Who is Anna Hazare ?

আন্না হাজারে (Anna Hazare) একজন ভারতীয় সমাজ সংস্কারক। তার প্রকৃত নাম কিসান বাবুরাও হজারে, (মারাঠি: किसान बाबुराव हजारे)। আন্না হাজারে (Anna Hazare) ভারতের মহারাষ্ট্র রাজ্যের আহমেদনগর জেলার রালেগণ সিদ্ধি গ্রামের উন্নয়ন কর্মসূচির জন্য বিশেষ পরিচিতি অর্জন করেন। তার প্রচেষ্টায় এই গ্রামটি একটি আদর্শ গ্রামে পরিণত হয়। এই কাজের স্বীকৃতি স্বরূপ ১৯৯২ সালে ভারত সরকার আন্না হাজারে (Anna Hazare) পদ্মভূষণ সম্মানে ভূষিত করে। ২০১১ সালের ৫ এপ্রিল থেকে তিনি সরকারি কার্যালয়ে দুর্নীতি রোধে জন লোকপাল বিল আইনরূপে বলবৎ করার দাবিতে কেন্দ্রীয় সরকারের উপর চাপ সৃষ্টি করার জন্য আমরণ অনশনে বসেছেন।

আন্না হাজারে এর জীবনী – Anna Hazare Biography in Bengali

নাম (Name) আন্না হাজারে (Anna Hazare)
জন্ম (Birthday) ১৫ জুন ১৯৩৭ (15th June 1937)
জন্মস্থান (Birthplace) বোম্বে, ব্রিটিশ ভারত
পিতামাতা (Parents) বাবুরাও হাজারে, লক্ষীবাই হাজারে
জাতীয়তা ভারতীয়
আন্দোলন ভারতীয় দুর্নীতি বিরোধী আন্দোলন,

 শান্তি আন্দোলন

পরিচিতির কারণ ভারতীয় দুর্নীতি বিরোধী আন্দোলন – 2012,

 ভারতীয় দুর্নীতি বিরোধী আন্দোলন – 2011,

 জলাশয় উন্নয়ন কর্মসূচি,

 তথ্যের অধিকার

পুরস্কার পদ্মশ্রী(১৯৯০)

পদ্মভূষণ(১৯৯২)

আন্না হাজারে এর প্রারম্ভিক জীবন – Anna Hazare Early Life :

আন্না হাজারে (Anna Hazare) 15 জুন 1937 সালে মহারাষ্ট্রের আহমেদ নগর জেলার কাছে ভিঙ্গারে একটি মারাঠি কৃষক পরিবারে জন্মগ্রহণ করেন।  আন্না হাজারে ব্যক্তিগত জীবনে অবিবাহিত, আন্না হাজারে (Anna Hazare) 1975 সাল থেকে রালেগান সিদ্ধির সন্ত যাদববাবা মন্দিরের একটি ছোট ঘরে থাকেন।  16 এপ্রিল 2011-এ তার সম্পত্তির বিবরণ প্রদান করে, তিনি বলেছিলেন যে তার ব্যাঙ্ক আমানতে 67,183 টাকা রয়েছে এবং রালেগান সিদ্ধিতে তার পৈতৃক জমি 0.07 হেক্টর যা তার ভাইরা ব্যবহার করে।  গ্রামের জন্য দুই টুকরো জমিও দান করেন।

আন্না হাজারে এর পরিবার – Anna Hazare Family :

আন্না হাজারে (Anna Hazare) পরিবারে, তার বাবা-মা ছাড়াও, তার ছয় ভাইবোনও ছিল, আন্না তাদের মধ্যে সবচেয়ে বড়। আন্নার বাবার নাম বাবুরাও হাজারে, তিনি আয়ুর্বেদ আশ্রমের ফার্মেসিতে শ্রমিক হিসেবে কাজ করতেন। তাঁর মায়ের নাম লক্ষ্মীবাই হাজারে, তিনি ছিলেন একজন গৃহিণী।  আন্না হাজারে (Anna Hazare) দুই বোন ও ৪ ভাই ছিল।

আন্না হাজারে এর শিক্ষাজীবন – Anna Hazare Education Life :

দারিদ্র্যের কারণে আন্না হাজারে (Anna Hazare) ভাইবোনেরা কখনোই স্কুলে পড়তে যেতে পারেনি।  অর্থনৈতিক সংগ্রামের সময়, তার পরিবার তাদের নিজ গ্রাম রালেগান সিদ্ধিতে একটি ছোট কৃষি জমি চাষ করে তাদের জীবনযাপন শুরু করে। একজন আত্মীয় আন্না হাজারে (Anna Hazare) শিক্ষার ভার নিয়েছিলেন, সাহায্য করার জন্য এগিয়ে গিয়েছিলেন এবং তিনি মুম্বাইতে পড়াশোনা করতে আসেন, কিন্তু তার পরেই তিনি তার আর্থিক অক্ষমতা প্রকাশ করেন। যার কারণে আন্নার পড়াশোনা মাত্র ৭ম শ্রেণী পর্যন্ত করা সম্ভব হয়েছিল।  পরে, আন্না মুম্বাইয়ের দাদর রেলওয়ে স্টেশনে ফুল বিক্রি শুরু করেন এবং শেষ পর্যন্ত তিনি শহরে দুটি ফুলের দোকান খুলতে সক্ষম হন।  তিনি একটি সতর্ক গোষ্ঠীতে যোগদান করেছিলেন যার কাজ ছিল জমিদারদের দরিদ্রদের ভয় দেখানো থেকে বিরত রাখা, তাদের প্রতারণা করা এড়ানো ইত্যাদি।

আন্না হাজারে এর ক্যারিয়ার – Anna Hazare Career :

আনার কর্মজীবন এবং তার দ্বারা করা সামাজিক কাজগুলি নিম্নরূপ বর্ণনা করা হয়েছে –

আন্না হাজারে এর সৈন সেবা :

আন্না হাজারে (Anna Hazare) 1960 সালে সেনাবাহিনীর ট্রাক ড্রাইভার হিসাবে তার কর্মজীবন শুরু করেন।  পরে সৈনিক হিসেবে সনদ দেওয়া হয়। সেনাবাহিনীতে তার 15 বছরের কর্মজীবনে (1960-1975) আন্না হাজারে 1965 সালের পাঞ্জাব, 1971 সালে নাগাল্যান্ড, 1974 সালে মুম্বাই এবং জম্মুতে ভারত-পাকিস্তান যুদ্ধের সময় খেমকারান সেক্টরে সীমান্তে মোতায়েন ছিলেন।  আন্না হাজারে (Anna Hazare) ভারত-পাকিস্তান যুদ্ধের সময় গাড়ি চালানোর সময় একটি সড়ক দুর্ঘটনা থেকে অল্পের জন্য রক্ষা পেয়েছিলেন, যা তিনি একজন দেবতার অলৌকিক ঘটনা হিসাবে বর্ণনা করেছেন এবং বলেছেন যে জনসেবা করা আমার জন্য একটি চিহ্ন ছিল।

আন্না হাজারের খাদ্য ব্যাংক :

1980 সালে, আন্না হাজারে (Anna Hazare) খরা বা ফসলের ব্যর্থতার ক্ষেত্রে কৃষকদের খাদ্য নিরাপত্তা প্রদানের লক্ষ্যে মন্দিরে একটি শস্য ব্যাঙ্ক শুরু করেছিলেন। যার কারণে খাদ্য সংকট মোকাবিলা করা সম্ভব হয়েছে।

আন্না হাজারে এর শিক্ষায় সেবা : 

রালেগানে একটি প্রাথমিক বিদ্যালয় ছিল। উচ্চ শিক্ষার জন্য ছেলেদের শিরুর ও পারনের কাছাকাছি শহরে নিয়ে যাওয়া হয়, কিন্তু মেয়েদের শিক্ষা প্রাথমিক বিদ্যালয়ে সীমাবদ্ধ ছিল। শিক্ষার স্তর বাড়াতে আন্না হাজারে (Anna Hazare) 1979 সালে একটি প্রি-স্কুল এবং হাই স্কুল শুরু করেন।

আন্না হাজারে এর গ্রামসেবা : 

গ্রামীণ উন্নয়ন গ্রামসভায় গান্ধীবাদী চিন্তাধারা ভারতের গ্রামে যৌথ সিদ্ধান্ত নেওয়ার জন্য একটি গুরুত্বপূর্ণ গণতান্ত্রিক প্রতিষ্ঠান হিসাবে পরিচিত। আন্না হাজারে (Anna Hazare) 1998 এবং 2006-এর মধ্যে গ্রামসভায় সংশোধনীর জন্য প্রচার করেছিলেন, যা রাজ্য সরকারকে চাপের কারণে মেনে নিতে হয়েছিল, যার অধীনে গ্রামে উন্নয়নমূলক কাজে ব্যয়ের জন্য গ্রামসভার অনুমোদন নেওয়া বাধ্যতামূলক হয়ে ওঠে।

আন্না হাজারে এর সমাজ সেবা – Anna Hazare Social Work :

আন্না হাজারে এর মহারাষ্ট্রতে ভ্রোষ্টাচার বিরোধী আন্দোলন :

1991 সালে আন্না হাজারে (Anna Hazare) দুর্নীতির বিরুদ্ধে গণআন্দোলন শুরু করেন। তিনি একই বছর 40 জন বন কর্মকর্তা এবং কাঠ ব্যবসায়ীদের মধ্যে যোগসাজশের বিরুদ্ধে প্রতিবাদ করেছিলেন, যার ফলে এই কর্মকর্তাদের বদলি ও বরখাস্ত করা হয়েছিল। 4 নভেম্বর 1997-এ, ঘোলপ আন্নার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে একটি মানহানির মামলা দায়ের করেন। তিনি 1998 সালের এপ্রিল মাসে গ্রেফতার হন।  আত্মরক্ষার জন্য প্রমাণের অভাবে তাকে তিন মাসের জন্য মুম্বাইয়ের মেট্রোপলিটন আদালত ইয়েরওয়াদা কারাগারে বন্দী করেছিল।  পরে জনতার প্রতিবাদের কারণে সরকারকে মুক্তির নির্দেশ দিতে হয়। এরপর ১৯৯৯ সালে মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন ঘোষ। 1999 সালের মে মাসে, হাজারে পাওয়ার হাউস ক্রয়ে দুর্নীতির বিরোধিতা করেছিলেন। 2003 সালে, আন্না হাজারে (Anna Hazare) কংগ্রেস-এনসিপি সরকারের চার এনসিপি মন্ত্রীর বিরুদ্ধে অভিযোগ তোলেন।  এরপরে, তৎকালীন মুখ্যমন্ত্রী সুশীল কুমার শিন্ডে তার অভিযোগের তদন্তের জন্য বিচারপতি পি বি সাওয়ান্তের নেতৃত্বে একটি সাব-কমিশন গঠন করেন, যার রিপোর্টে নবাব মালিক, সুরদেদা জৈন এবং পদ্ম সিং পাটিলকে দোষী সাব্যস্ত করা হয়, এরপর জৈন এবং মালিক মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন। এইভাবে আন্না হাজারে (Anna Hazare) সবসময় দুর্নীতির বিরুদ্ধে লড়াই করেছেন।

আন্না হাজারে এর লোকপাল বিল আন্দোলন : 

2011 সালে, আন্না হাজারে (Anna Hazare) ভারতীয় সংসদে পাশ হওয়া দুর্নীতি বিরোধী লোকপাল বিলের জন্য সত্যাগ্রহ আন্দোলনে অংশ নেন।  জন লোকপাল বিলের খসড়া তৈরি করেছিলেন সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি এন সন্তোষ হেগড়ে এবং কর্ণাটকের লোকায়ুক্ত প্রশান্ত ভূষণ এবং অরবিন্দ কেজরিওয়াল, একজন সামাজিক কর্মী। 5 এপ্রিল 2011-এ, আন্না এই বিলটি প্রকাশের জন্য সরকারের দাবিতে দিল্লির যন্তর মন্তরে একটি অনির্দিষ্টকালের অনশন শুরু করেন। তার দাবি তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিং প্রত্যাখ্যান করেছিলেন।

 মেঘা পাটেকর, অরবিন্দ কেজরিওয়াল, কিরণ বেদী, জয়প্রকাশ নারায়ণ, কপিল দেব, শ্রী শ্রী রবি শঙ্কর, স্বামী রামদেবের মতো অনেকেই এই আন্দোলনকে সমর্থন করেছিলেন এবং মিডিয়া থেকেও প্রচুর সমর্থন পেয়েছেন।  এই আন্দোলন ব্যাঙ্গালোর, মুম্বাই, চেন্নাই, আহমেদাবাদ, গুয়াহাটি, শিলং-এর পাশাপাশি অন্যান্য শহরে ছড়িয়ে পড়ে, যার ফলশ্রুতিতে 8 এপ্রিল 2011-এ সরকার আন্দোলনের দাবি মেনে নেয়।  এবং 9 এপ্রিল, তিনি একটি বিজ্ঞপ্তি জারি করেছিলেন যাতে বলা হয়েছিল যে ‘যৌথ খসড়া কমিটিতে ভারত সরকারের পাঁচজন মনোনীত মন্ত্রী হলেন প্রণব মুখার্জি – কেন্দ্রীয় অর্থমন্ত্রী, পি চিদাম্বরম – কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী, এম বীরাপ্পা মইলি – কেন্দ্রীয় আইনমন্ত্রী এবং বিচারপতি, কপিল সিবাল। কেন্দ্রীয় মানবসম্পদ ও উন্নয়ন মন্ত্রী এবং সালমান খুরশিদ- কেন্দ্রীয় জলসম্পদ মন্ত্রী এবং সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী এই সমস্ত প্রার্থী এবং পাঁচটি সুশীল সমাজ অর্থাৎ অরাজনৈতিক নাম যার মধ্যে রয়েছে আন্না হাজারে, এন সন্তোষ হেংডে, সিনিয়র আইনজীবী শান্তি ভূষণ ও অরবিন্দ কেজরিওয়াল।

 এর পরে, 9 এপ্রিল, আন্না 98 ঘন্টার অনশন শেষ করেন, তারপরে বিলটি পাসের জন্য 15 আগস্ট 2011 এর সময়সীমা নির্ধারণ করা হয়েছিল। বিলটি পাস না হলে দেশব্যাপী আন্দোলনের দাবি জানান আন্না।  তিনি তার আন্দোলনকে স্বাধীনতার দ্বিতীয় সংগ্রাম বলে অভিহিত করেন এবং লড়াই চালিয়ে যাওয়ার কথা বলেন এবং আবারও আন্দোলনের হুমকি দেন।

 28 জুলাই 2011-এ, কেন্দ্রীয় মন্ত্রিসভা খসড়া লোকপাল বিল অনুমোদন করে যা প্রধানমন্ত্রী, বিচার বিভাগ এবং নিম্ন আমলাতন্ত্রকে লোকপালের আওতার বাইরে রাখে, যার বিরোধিতা করে আন্না 16 আগস্ট 2011-এ যন্তর মন্তরে অনির্দিষ্টকালের জন্য অনশন পালন করার সিদ্ধান্ত নেন। সরকারের প্রতি আমাদের আস্থা নেই বলে ঘোষণা দেন।  এই সরকার যদি সত্যিই দুর্নীতির বিরুদ্ধে লড়াই করতে আন্তরিক হয়, তাহলে কেন প্রধানমন্ত্রী, সরকারি কর্মচারী এবং সিবিআইকে লোকপালের আওতায় আনছে না?  আন্নাকে অনশন থেকে বিরত রাখতে দিল্লি পুলিশ ইতিমধ্যেই গ্রেপ্তার করেছিল, তারপরে সারা দেশে তার সমর্থকদের দ্বারা বিক্ষোভের খবর পাওয়া গেছে, যার পরে দিল্লি পুলিশ তাকে নিঃশর্ত মুক্তি দিতে হয়েছিল।

 2015 সালের ফেব্রুয়ারিতে, আন্না হাজারে (Anna Hazare) ভূমি অধিগ্রহণ পুনর্বাসন আইন 2013-এর অধ্যাদেশের বিরুদ্ধে দিল্লির যন্তর মন্তরে দুই দিনের জন্য প্রতিবাদ করেছিলেন।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

আন্না হাজারে এর বই ও ছবি – Anna Hazare Books And Films :

আন্না হাজারে (Anna Hazare) অনেক বই লিখেছেন, যার নাম হল – মেরা গাঁও – মাই হোলি কান্ট্রি, রালেগাঁও সিদ্ধি: অ্যা ভ্যালিড চেঞ্জ, ওয়াট হাই সংগ্রামচি এই বইটি মারাঠি ভাষায় লেখা হয়েছে।  এছাড়াও আদর্শ গ্রাম পরিকল্পনা: জনগণের কর্মসূচিতে সরকারের অংশগ্রহণ: মহারাষ্ট্র সরকারের আদর্শ গ্রাম প্রকল্প ইত্যাদি।  আন্না হাজারের জীবন সংগ্রামের উপর ভিত্তি করে একটি চলচ্চিত্রও নির্মিত হয়েছে, যার নাম ‘ম্যা আন্না বানানা চাহতা হুঁ’, এই ছবিতে আন্না হাজারের চরিত্রে অভিনয় করেছেন অরুণ নালাওয়াদে।  মারাঠি ভাষায় আন্না হাজারে (Anna Hazare) কাজের উপর ভিত্তি করে নির্মিত হয়েছে ছবিটি।  2016 সালে, আন্নার জীবনের উপর ভিত্তি করে একটি চলচ্চিত্র হিন্দি ভাষায় লেখক এবং পরিচালক শশাঙ্ক উদপুরকর দ্বারা তৈরি করা হয়েছিল, যা আন্না হাজারের অর্জনগুলিকে চিত্রিত করে।

[আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali]

আন্না হাজারে এর জীবনী – Anna Hazare Biography in Bengali FAQ :

  1. আন্না হাজারে কে ?

Ans: আন্না হাজারে একজন ভারতীয় সমাজ সংস্কারক ।

  1. আন্না হাজারে এর জন্ম কোথায় হয় ?

Ans: আন্না হাজারে এর জন্ম হয় বোম্বে ব্রিটিশ ভারত ।

  1. আন্না হাজারে এর জন্ম কবে হয় ?

Ans: আন্না হাজারে এর জন্ম ১৫ জুন ১৯৩৭ সালে ।

  1. আন্না হাজারে এর পিতার নাম কী ?

Ans: আন্না হাজারে এর পিতার নাম বাবুরাও হাজারে ।

  1. আন্না হাজারে এর মাতার নাম কী ?

Ans: আন্না হাজারে এর মাতার নাম লক্ষ্মীবাই হাজারে ।

  1. আন্না হাজারে কবে পদ্মশ্রী পান ?

Ans: আন্না হাজারে ১৯৯০ সালে পদ্মশ্রী পান ।

  1. আন্না হাজারে কবে পদ্মভূষণ পান ?

Ans: আন্না হাজারে ১৯৯২ সালে পদ্মভূষণ পান ।

  1. আন্না হাজারে এর একটি আন্দোলনের নাম কী ?

Ans: আন্না হাজারে এর আন্দোলনের নাম শান্তি আন্দোলন ।

[আরও দেখুন, রাহুল দ্রাবিড়ের জীবনী – Rahul Dravid Biography in Bengali

আরও দেখুন, মিলখা সিং এর জীবনী – Milkha Singh Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, মুকেশ আম্বানির জীবনী – Mukesh Ambani Biography in Bengali]

আন্না হাজারে এর জীবনী – Anna Hazare Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” আন্না হাজারে এর জীবনী – Anna Hazare Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। আন্না হাজারে এর জীবনী – Anna Hazare Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই আন্না হাজারে এর জীবনী – Anna Hazare Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।