সাধারণ জ্ঞান জিকে প্রশ্ন ও উত্তর | General Knowledge in Bengali Part-196
সাধারণ জ্ঞান জিকে প্রশ্ন ও উত্তর | General Knowledge in Bengali Part-196

সাধারণ জ্ঞান জিকে প্রশ্ন ও উত্তর

General Knowledge in bengali

সাধারণ জ্ঞান জিকে প্রশ্ন ও উত্তর – General Knowledge in Bengali : পশ্চিমবঙ্গ তথা সমগ্র ভারতবর্ষের সমস্ত সরকারি চাকরীর পরীক্ষাতে এটি (সাধারণ জ্ঞান জিকে প্রশ্ন ও উত্তর) খুবি গুরুত্বপূর্ণ একটি বিষয়। জেনারেল নলেজ বা জিকে প্রশ্নউত্তর (General Knowledge GK for All Comparative exam in Bengali) Part – 196 নিচে দেওয়া হল। এই সাধারণ জ্ঞান জিকে প্রশ্ন ও উত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য বা সমস্ত চাকরির পরীক্ষার প্রস্তুতি এর জন্য খুব ইম্পর্টেন্ট । আপনারা যারা বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য সাধারণ জ্ঞান জিকে প্রশ্ন ও উত্তর  – জেনারেল নলেজ জিকে প্রশ্ন ও উত্তর – General Knowledge GK in Bengali Part – 196 Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। 

সাধারণ জ্ঞান প্রশ্ন ও উত্তর | জিকে – জেনারেল নলেজ : GK – General Knowledge Question and Answer | Part – 196

  1. কোন্ দেশ ইউরাে 2000 জিতেছিল ? 

Ans : ফ্রান্স । 

  1. প্রথম অলিম্পিক কবে হয়েছিল ? 

Ans : 776 বিসি । 

  1. রাজ কাপুর কবে দাদাসাহেব ফালকে পুরস্কার পান? 

Ans : 1987 সালে।

  1. কোন যন্ত্র ওস্তাদ আল্লারাখা বাজাতেন ? 

Ans : তবলা।

  1. ন্যাশনাল ইনস্টিটিউট অফ স্পীচ অ্যান্ড হিয়ারিং কোথায় ? 

Ans : হায়দ্রাবাদ ।

  1. গন্ডারের খড়গ কী দিয়ে তৈরি ?

Ans : চুল । 

  1. P যা শশানে তাই বলে কিন্তু R যা শশানে তার উল্টোটা বলে । যা শােনে তাই বলে যদি তাই করে , কিন্তু s উল্টো বললে Q- ও উল্টো বলে । একটা ঘটনা P দেখার পর Q , R এবং S এর মাধ্যমে তােমার কাছে পৌছলে , তুমি কথাটা কীভাবে নেবে ? 

Ans : সব সময় ভুল ।

  1. একটা খরগােশ ও একটা কচ্ছপ এক কিলােমিটার দৌড়ে অংশ নিল । কচ্ছপটা ঘণ্টায় 2000 মিটার যায় আর খরগােশটা ঘণ্টায় 10 কিলােমিটার যায় । তবে খরগােশটার মাঝে মাঝে দৌড়ের মাঝখানে ঘুমিয়ে পড়ার অভ্যাস আছে , আর ঘুমিয়ে পড়লে 4 থেকে 5 ঘণ্টার আগে সে জাগে না । কে বেশির ভাগ দৌড় জিতবে বলে তােমার মনে হয় ? 

Ans : খরগােশ বেশির ভাগ দৌড় জিতবে । 

  1. ধরা যাক দুতলা থেকে তিনতলায় উঠতে একটি সিড়ির ছয়টি ধাপ । দুজন লােক একই ধাপে দাঁড়াতে পারে না । মিঃ ‘ এ ’ মিঃ ‘ সি ’ থেকে দুই ধাপ নিচে , মিঃ ‘ বি ’ মিঃ ‘ ডি ’ এর পরের ধাপেতে আর মিঃ ই ’ বাকি দুটি সিঁড়ির যে কোনাে একটিতে । শুধু একটি ধাপই খালি । ধরা যাক প্রথম ধাপ হল । দ্বিতীয় 2 ইত্যাদি । যদি ‘ এ ’ ও ‘ বি ’ এর মধ্যে দুটো ধাপ থাকে আর ‘ এ ’ ‘ ডি ’ – এর চেয়ে উঁচু ধাপে থাকে , তাহলে ‘ এ ’ কোন্ ধাপে ? 

Ans : ৫ ধাপ । 

  1. এই ক্রমানুসারের শেষ অঙ্কটি কী ? 3 , 11 , 31 , 69 , ………..। 

Ans : 131

  1. 4 p . m . ও 10 p . m . এর মধ্যে ঘড়ির কাটা দুটি কতবার সমকোণী হবে ? 

Ans : 12

  1. একদিন সূর্যোদয়ের সময় সৌরভ ও শচীন পরস্পরের দিকে পেছন ফিরে একটা চকে দাঁড়িয়ে ছিল । সৌরভের ছায়া তার ডানদিকে পড়ে থাকলে , শচীন কোনদিকে ফিরে ছিল ? 

Ans : পশ্চিম ।

  1. মিঃ ও মিসেস বসুর 4 ছেলে আছে । প্রতি ছেলের একটি করে বােন আছে । তাহলে বসু পরিবারে কতজন সদস্য ? 

Ans : 7

  1. নিখিল ব্যানার্জী কোন্ বাদ্যযন্ত্রের সঙ্গে জড়িত ? 

Ans : সেতার । 

  1. রাকেশ শর্মা হলেন প্রথম ভারতীয় যিনি—

Ans : স্পেসে যান ( ১৯৮৪ )।

  1. ভারতের প্রথম মহিলা মুখ্যমন্ত্রী কে ? 

Ans : সুচেতা কৃপালানি ( উত্তর প্রদেশ ) । 

  1. 2001 সালের সোস থেকে দেখি যে সাক্ষরতা অনুযায়ী কেরালা ভারতবর্ষের সব রাজ্যের ওপরে । দ্বিতীয় স্থানে কোন্ রাজ্য ?

Ans : মিজোরাম । 

  1. 2003 সালে নােবেল শান্তি পুরস্কার কে পান ? 

Ans : শিরিন এবাড়ি ।

  1. সত্যজিৎ রায়ের ছবি জন – অরণ্য ‘ কার উপন্যাস থেকে নেওয়া ? 

Ans : মণিশঙ্কর মুখােপাধ্যায় ।

  1. বিশ্ব সাক্ষরতা দিবস কবে পালন করা হয় ? 

Ans : সেপ্টেম্বর ৮ 

  1. অলিম্পিকে ফুটবল প্রথম কত সালে খেলা হয় ?

Ans : 1908

  1. কীটপতঙ্গের অধ্যয়নকে কি বলা হয় ? 

Ans : এনটোমলজি ।

  1. কাশ্মীর ভ্যালি ও লাদাখের মধ্যে অবস্থিত পাসটির নাম কী ? 

Ans : জোজিলা ।

  1. পৃথিবীর গভীরতম লেক কোনটি ? 

Ans : বৈকাল , এশিয়া । 

  1. জার্মানীর প্রথম কুলধিপতি কে ? 

Ans : এডলফ হিটলার ।

আরোও দেখুন:-

জেনারেল নলেজ – General Knowledge in bengali Click Here

Important GK For All Competitive Exam | General Knowledge GK in Bengali | জেনারেল নলেজ জিকে প্রশ্ন ও উত্তর | সাধারণ জ্ঞান জিকে প্রশ্ন ও উত্তর

         ” জেনারেল নলেজ জিকে (General Knowledge GK) – সাধারণ জ্ঞান জিকে প্রশ্ন ও উত্তর ” একটি অতি গুরুত্বপূর্ণ টপিক।  বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষা এবং সমস্ত (সরকারি চাকরি, বেসরকারি চাকরি, কোম্পানির চাকরি) চাকরীমূলক পরীক্ষায় (যেমন : WBPSC, WBSSC, WBCS, School Service TET, Police etc) জেনারেল নলেজ (General Knowledge GK) – সাধারণ জ্ঞান জিকে প্রশ্ন ও উত্তর থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে ভূগোল শিক্ষা – Bhugol Shiksha এর পক্ষ থেকে সাধারণ জ্ঞান জিকে প্রশ্ন ও উত্তর / জিকে প্রশ্ন ও উত্তর / সাধারণ জ্ঞান জিকে প্রশ্ন ও উত্তর / সাধারণ জ্ঞান জিকে প্রশ্ন ও উত্তর কুইজ / জেনারেল নলেজ কোশ্চেন / জেনারেল নলেজ প্রশ্ন ও উত্তর pdf / জেনারেল নলেজ খেলা / জেনারেল নলেজ Group D / জেনারেল নলেজ কুইজ / বাচ্চাদের জেনারেল নলেজ / জেনারেল নলেজ (GK – General knowledge / General knowledge in Bengali / GK in Bengali /  general knowledge in hindi / general knowledge question and answer in bengali / general knowledge 2020 / general knowledge quiz / common general knowledge questions and answers / general knowledge questions and answers pdf / general knowledge 2021 / 2022 / 2023 / 2024 / 2025 pdf / general knowledge questions in english )  প্রশ্ন ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারেলাগলে, আমাদের প্রয়াস (জেনারেল নলেজ GK – General knowledge প্রশ্ন ও উত্তর – সাধারণ জ্ঞান জিকে প্রশ্ন ও উত্তর) সফল হবে।

Info : সাধারণ জ্ঞান জিকে প্রশ্ন ও উত্তর | জেনারেল নলেজ – General Knowledge in bengali Part – 196

   আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই “সাধারণ জ্ঞান জিকে প্রশ্ন ও উত্তর | জেনারেল নলেজ – General Knowledge in bengali Part – 196” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই ভূগোল শিক্ষা – Bhugol Shiksha এর পাশে থাকুন, ভূগোল ছাড়াও সমস্ত বিষয়ের যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই আমাদের ওয়েবসাইট টি ফলাে করুন এবং নিজেকে ভৌগােলিক তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।