তুর্কমেনিস্তান সম্পর্কে কিছু তথ্য - Facts About Turkmenistan in Bengali
তুর্কমেনিস্তান সম্পর্কে কিছু তথ্য - Facts About Turkmenistan in Bengali

তুর্কমেনিস্তান সম্পর্কে কিছু তথ্য

Facts About Turkmenistan in Bengali

তুর্কমেনিস্তান সম্পর্কে কিছু তথ্য – Facts About Turkmenistan in Bengali : তুর্কমেনিস্তান (Turkmenistan) একটি মধ্য এশিয়ার দেশ, যা প্রায় ৫৫ লক্ষ জনসংখ্যা রয়েছে। এটি প্রায় দুই মিলিয়ন বর্গমাইলে ছড়িয়ে পড়ে এবং আফগানিস্তান, উজবেকিস্তান, কাজাখস্তান এবং তাজিকিস্তান দেশগুলির সাথে সীমাবদ্ধ। তুর্কমেনিস্তান (Turkmenistan) রাজধানী আশগাবাদ এবং প্রধান ভাষা তুর্কমেনি ভাষা। এটি একটি প্রায় পর্যটকমুখী দেশ, যেখানে বহুল খনি উদ্যোগ এবং প্রাকৃতিক সৌন্দর্যের জন্য পরিচিত। তুর্কমেনিস্তান (Turkmenistan) অর্থনীতি প্রায়শই খনি উদ্যোগের উপর নির্ভর করে এবং দেশটি বিশ্বের সবচেয়ে বৃহত গ্যাস রিজার্ভ সংগ্রহণ করে থাকে।

   তুর্কমেনিস্তান সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। তুর্কমেনিস্তান সম্পর্কে কিছু তথ্য – Facts About Turkmenistan in Bengali বা তুর্কমেনিস্তান এর কিছু বৈশিষ্ট্য বা (Turkmenistan Knowledge Bangla. A short Facts of Turkmenistan. Unknown Facts About Turkmenistan, Amazing Facts About Turkmenistan Country, Capital, Size, Population, History, Culture, Turkmenistan Information in Bengali, Turkmenistan Rachana Bangla, Facts About Turkmenistan in Bengali) তুর্কমেনিস্তান এর বর্ণনা সম্পর্কে বা তুর্কমেনিস্তান সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

তুর্কমেনিস্তান কী ? What is Turkmenistan ?

তুর্কমেনিস্তান (Turkmenistan) মধ্য এশিয়ার দক্ষিণ-পশ্চিম অংশের একটি প্রজাতান্ত্রিক রাষ্ট্র। এর উত্তরে কাজাখস্তান ও উজবেকিস্তান, পূর্বে উজবেকিস্তান ও আফগানিস্তান, দক্ষিণে আফগানিস্তান ও ইরান এবং পশ্চিমে কাস্পিয়ান সাগর। আশখাবাদ তুর্কমেনিস্তানের রাজধানী ও বৃহত্তম শহর।

তুর্কমেনিস্তান সম্পর্কে কিছু তথ্য – Facts About Turkmenistan in Bengali

দেশের নাম (Country Name) তুর্কমেনিস্তান (Turkmenistan)
রাজধানী (Capital) আশগাবাত
মহাদেশ (Continent) এশিয়া
ভাষা (Language) তুর্কমেন
আয়তন (Size) ৪,৯১,২১০ বর্গকিলোমিটার
পৃথিবীতে স্থান ৫২ তম
জনসংখ্যা (Population) ৫,১১০,০২৩ জন
জাতীয় পশু (National Animal) Akhal-Teke Horse
রাষ্ট্রপতি (President) সের্দার বের্দিমুহামেদু

তুর্কমেনিস্তান এর আয়তন – Turkmenistan Size  : 

তুর্কমেনিস্তান (Turkmenistan) এর মোট আয়তন ৪,৪২৫,০০০ বর্গ কিলোমিটার।

তুর্কমেনিস্তান এর লোকসংখ্যা – Population of Turkmenistan : 

তুর্কমেনিস্তান (Turkmenistan) একটি মুসলিম মুলুক এবং এটি মধ্য এশিয়ার একটি দেশ। এই দেশের জনসংখ্যা প্রায় ৬ মিলিয়ন মানুষ। তুর্কমেনিস্তান একটি বিশাল দেশ নয়, তবে এটি সুদীপ্ত ভূমি এবং মহাসাগর থেকে অবস্থিত নয়। জনসংখ্যার বেশিরভাগ মানুষ শহর এলাকায় বাস করে এবং কৃষি ও প্রাকৃতিক সম্পদ নির্ভর একটি অর্থনৈতিক ক্ষেত্র হিসাবে গণ্য। তুর্কমেনিস্তান একটি রাজনৈতিকভাবে স্থিতিশীল দেশ এবং এর স্বাধীনতা প্রায় ২৫ বছর আগে প্রাপ্ত হয়েছিল।

তুর্কমেনিস্তান এর রাজধানী – Capital of Turkmenistan : 

তুর্কমেনিস্তান (Turkmenistan) এর রাজধানী আশগাবাদ একটি বিশাল শহর এবং দেশের প্রধান অর্থনৈতিক কেন্দ্র। এটি দেশের দক্ষিণ-মধ্যে অবস্থিত এবং কারখানা, বাজার, বিশ্ববিদ্যালয়, মহাবিহার এবং বিভিন্ন সংস্থা ও ব্যবসায়িক কেন্দ্রের সমন্বয় স্থান। আশগাবাদ শহরটি তুর্কমেনিস্তানের সবচেয়ে বড় শহর এবং এর জনসংখ্যা প্রায় ১ মিলিয়ন মানুষ। আশগাবাদ শহরে প্রাচীন ঐতিহ্যবাহী ভবন, মিনার, মসজিদ এবং অন্যান্য ঐতিহ্যবাহী স্থান রয়েছে।

তুর্কমেনিস্তান এর জাতীয় সঙ্গীত – Turkmenistan National Anthem : 

তুর্কমেনিস্তানের রাষ্ট্রীয় গান হল “Garassyz, Bitarap Türkmenistanyn Döwlet Gimni” অর্থাৎ “স্বাধীন, একতান, টার্কমেনিস্তানের রাষ্ট্র গান”। এটি টুর্কমেনিস্তানের স্বাধীনতা ও একতার প্রশংসা করে এবং স্বাধীনতা প্রাপ্তির গৌরবকে প্রকাশ করে। এই গানটি টুর্কমেনিস্তানের প্রথম রাষ্ট্রীয় গান হিসাবে স্বীকৃতি পায় এবং 1997 সাল থেকে এই গানটি টুর্কমেনিস্তানের আধিকারিক রাষ্ট্রীয় গান হিসাবে ব্যবহৃত হচ্ছে।

তুর্কমেনিস্তান এর জাতীয় পশু – Turkmenistan National Animal : 

তুর্কমেনিস্তান (Turkmenistan) জাতীয় পশু হল আখালটেকে ঘোড়া। এটি একটি ঘোড়া জাতি যা তুর্কমেনিস্তানের স্থানীয় প্রজার মধ্যে উৎপন্ন হয়েছে এবং এর বুদ্ধিমান প্রাকৃতিক সৌন্দর্য, দৌড় দক্ষতা এবং বিশিষ্ট লোহাকান্ত চামড়ার উজ্জ্বল প্রতিফলনের জন্য পরিচিত। আখালটেকে ঘোড়া হতে বছরে কমপক্ষে চার বছর সময় লাগে এবং এটি একটি অত্যন্ত মুলভূত অংশ হিসাবে তুর্কমেনিস্তানের ঐতিহ্য এবং সংস্কৃতির জন্য গুরুত্বপূর্ণ হিসেবে গণ্য। আসলে, আখালটেকে ঘোড়ার ছবি তুর্কমেনিস্তানের প্রতীক হিসেবে ব্যবহৃত হয় এবং এটি দেশের জাতীয় গর্বের সূচক হিসাবে বিবেচিত হয়।

তুর্কমেনিস্তান সম্পর্কে কিছু তথ্য – Facts About Turkmenistan : 

তুর্কমেনিস্তান (Turkmenistan) একটি এশিয়ান দেশ যা সেন্ট্রাল এশিয়ায় অবস্থিত। দেশটি পূর্বে সোভিয়েত ইউনিয়নের একটি সাম্যবদ্ধ প্রদেশ ছিল এবং 1991 সালে স্বাধীনতা অর্জন করে। এখনও টুর্কমেনিস্তান একটি স্বাধীন এবং একটি গণতান্ত্রিক দেশ।

টুর্কমেনিস্তান একটি মুসলিম দেশ এবং প্রায় সমস্ত লোক তুর্কমেনি ভাষা বলে। দেশের অর্থনৈতিক উন্নয়নের প্রধান আয়ের উৎস হল পেট্রলিয়াম এবং ষ্টেপ জমি থেকে উত্পাদিত কৃষি পণ্যসমূহ যেমন গম, গন্না, কলা এবং মশলা।

টুর্কমেনিস্তান একটি মাত্র গ্যাস অগ্রণি দেশ হিসাবে পরিচিত এবং বিশ্বের প্রধান গ্যাস রফতানের লাইনে অবস্থিত হওয়ার কারণে একটি কোটিপতি দেশ হিসাবে পরিচিত। 

তুর্কমেনিস্তান সম্পর্কে কিছু তথ্য – Turkmenistan Facts About in Bengali FAQ : 

  1. তুর্কমেনিস্তান কী ?

Ans: তুর্কমেনিস্তান একটি দেশ ।

  1. তুর্কমেনিস্তান এর আয়তন কত ?

Ans: তুর্কমেনিস্তান এর আয়তন ৪,৯১,২১০ বর্গকিলোমিটার ।

  1. তুর্কমেনিস্তান এর লোকসংখ্যা কত ?

Ans: তুর্কমেনিস্তান এর লোকসংখ্যা ৫ মিলিয়ন ।

  1. তুর্কমেনিস্তান এর রাজধানী কী ?

Ans: তুর্কমেনিস্তান এর রাজধানী আশগাবাত ।

  1. তুর্কমেনিস্তান এর রাষ্ট্রপতি কে ?

Ans: তুর্কমেনিস্তান এর রাষ্ট্রপতি সের্দার বের্দিমুহামেদু ।

তুর্কমেনিস্তান সম্পর্কে কিছু তথ্য – Facts About Turkmenistan in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” তুর্কমেনিস্তান সম্পর্কে কিছু তথ্য – Facts About Turkmenistan in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। তুর্কমেনিস্তান সম্পর্কে কিছু তথ্য – Facts About Turkmenistan in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই তুর্কমেনিস্তান সম্পর্কে কিছু তথ্য – Facts About Turkmenistan in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।