মানব কল্যাণ (মানবীয় ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Social Well- Being (Human Geography) Geography
মানব কল্যাণ (মানবীয় ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Social Well- Being (Human Geography) Geography

মানবীয় ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

মানব কল্যাণ | Social Well- Being – Human Geography (Geography) Question and Answer in Bengali

মানব কল্যাণ (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Social Well- Being (Human Geography – Geography) : মানবীয় ভূগোল – Human Geography (ভূগোল – Geography) মানব কল্যাণ – Social Well- Being প্রশ্ন Oও উত্তর  নিচে দেওয়া হল। এই (মানব কল্যাণ – Social Well- Being – মানবীয় ভূগোল Human Geography – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা মানব কল্যাণ – Social Well- Being – মানবীয় ভূগোল – Human Geography (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

মানব কল্যাণ (Social Well- Being) মানবীয় ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. মানব কল্যাণ কী ? ( SOCIAL WELL – BEING ) । 

Ans: যখন সমাজবদ্ধ মানুষের ন্যূনতম চাহিদা , মর্যাদা ও মানবিক অধিকার ইত্যাদি বিচার – বিশ্লেষণ করা হয় তাকে Social Well – Being বলা হয় । উন্নয়নশীল দেশের এই অবস্থা খুবই হতাশাজনক । তবে উন্নত দেশের নারী – পুরুষ সমান অধিকারের জন্য এই অবস্থা আশাব্যাঞ্জক ।

2. অমর্ত্য সেনের কল্যাণমূলক অর্থনীতি কী ? 

Ans: নোবেল বিজয়ী অর্থনীতির অধ্যাপক অমর্ত্য সেন কল্যাণমূলক অর্থনীতির অন্যতম শ্রেষ্ঠ প্রবক্তা । যখ উন্নত ও অনুন্নত দেশের শিক্ষা , স্বাস্থ্য , অর্থনীতি , লিঙ্গবৈষম্য দূরীকরণ দ্বারা মানব সম্পদের উন্নয় ঘটায় , তাকে কল্যাণমূলক অর্থনীতি বলে । U.S.A. , U.K. , জার্মানী প্রভৃতি দেশের শিক্ষার হার বেশি এবং জনগণ সুস্বাস্থ্যের অধিকারী । এই দেশ কল্যাণমুখী অর্থনীতির সুফল ভোগ করছে । কিন্তু আফ্রিক দক্ষিণ – পূর্ব এশিয়ার দেশগুলি এখনো পর্যন্ত কল্যাণমূলক অর্থনীতির সুফল ভোগ করেনি ।

3. সামাজিক বৈষম্য ( SOCIAL DISCRIMINATION ) 

Ans: সমাজে যখন জাতপাত , সামাজিক স্তর , বর্ণ , অর্থনৈতিক অবস্থা অনুসারে জনগোষ্ঠীকে শোষণ , ঘৃণ লাঞ্ছনা ও অত্যাচারের শিকার হতে হয় ; তখন তাকে সামাজিক বৈষম্য বলে । সমাজের বিভিন্ন গোষ্ঠীর পারস্পরিক বৈষম্য থেকেই এই সামাজিক বৈষম্যের জন্যই সামাজিক বৈষম্য সৃষ্টি হয় । এরূপ বৈষম দেশের অগ্রগতি ব্যাহত করে ।

উদাহরণ : ভারতে দলিত সম্প্রদায়ের প্রতি উচ্চবর্ণের ব্যবহার ; আমেরিকায় কৃষ্ণকায় জনগোষ্ঠীর প্রতি শ্বেতাঙ্গদের , জার্মানীতে তুর্কীদের প্রতি , ইংল্যান্ডে আইরিশদের প্রতি শোষণ , সামাজিক বৈষম্যের প্রতিফলন । জহওলাল নেহরু আরবান রিনিউয়াল মিশনের তথ্য অনুযায়ী ৩০ শতাংশ ভারতবাসী মাত্র একটি ঘর বসবাস করে ।

4. অনুন্নত দেশ কী ? 

Ans: যে দেশের প্রাকৃতিক সম্পদের পরিমাণ কম । জনসংখ্যা অপেক্ষা উৎপাদন পর্যাপ্ত নয় অথচ ভবিষ্যতে উন্নয়নের সম্ভাবনা আছে তাদের অনুন্নত দেশ বলে । যেমন বাংলাদেশ , পাকিস্তান , ব্রাজিল প্রভৃতি ।

বৈশিষ্ট্যঃ

i ) দেশের মানুষের মাথাপিছু আয়ের পরিমাণ কম হয় ।

ii ) দেশে প্রয়োজনীয় মূলধনের অভাব দেখা দেয়া ।

iii ) উন্নত প্রযুক্তির অভাব ও প্রাকৃতিক সম্পদের যথাযথ ব্যবহার এসব দেশে হয় না ।

iv ) বৈদেশিক বাণিজ্য খুবই অনুন্নত হয় ।

v ) আয়ের মধ্যে অসম বণ্টন বা বিরাট বৈষম্য থাকে ।

vi ) এছাড়া অনুন্নত অর্থ বাজার , দক্ষ উদ্যোক্তার অভাব , অনুন্নত পরিকাঠামো এর বৈশিষ্ট্য ।

5. অনুন্নত দেশের অর্থনৈতিক উন্নয়নের প্রধান অনুন্নত বাধা ? 

Ans: দেশের অর্থনৈতিক উন্নয়নে বেশ কিছু প্রতিবন্ধকতা রয়েছে । যেমন –

i) মূলধনের স্বল্পতা বা অভাব দেখা যায় ।

ii ) উদ্যোক্তা বা পরিচালনগত দক্ষতার অভাব দেখা যায় ।

iii ) বাজার সেরকমভাবে প্রসারিত হয় না বলে উন্নয়নে অভাব দেখা দেয় ।

iv ) দ্রুত জনবৃদ্ধির ফলে উন্নয়ন বাধাপ্রাপ্ত হয় ।

v ) কৃষিতে প্রাধান্য বেশী বা কৃষিভিত্তিক উৎপাদন ক্ষেত্রের প্রতি অধিক নির্ভরশীলতা ।

vi ) শিল্প বিকাশের হার সন্তোষজনক নয় ও সামাজিক এবং অর্থনৈতিক কাঠামো সেরকম উন্নত না হওয়ায় অনুন্নত দেশের অর্থনৈতিক উন্নয়নে বাধা সৃষ্টি হয় ।

6. অনুন্নত দেশে কিভাবে অর্থনৈতিক উন্নয়ন ঘটানো যেতে পারে । 

i ) অনুন্নত দেশগুলোতে কয়েকটি ব্যবস্থা গ্রহণ করলে অর্থনৈতিক উন্নয়ন ঘটানো যেতে পারে ; যেমন উৎপাদন সংগঠন বৃদ্ধি করতে হবে ও দৃঢ় করতে হবে ।

ii) জনসংখ্যা গঠন সুষমকরণের প্রতি নজর দিতে হবে ।

iii ) প্রাকৃতিক সম্পদের যথাযথ ব্যবহারের প্রতি দৃষ্টি দিতে হবে ।

iv ) মূলধন গঠনের উপর দৃঢ় পদক্ষেপ গ্রহণ করতে হবে ।

v ) বিশিষ্টকরণ , শ্রমবিভাগ ও বিকেন্দ্রীকরণের উপর জোর দিতে হবে ।

vi ) উপকরণ ব্যবহারের দক্ষতা বৃদ্ধি ও কলাকৌশলের উন্নতি ঘটাতে হবে ।

vii ) মনুষ্য সম্পদের সার্বিক উন্নয়নের প্রতি নজর দিতে হবে ।

7. অর্থনৈতিক উন্নয়নে অর্থনীতিবিদদের মত কী ? 

Ans: আধুনিক অর্থনীতিবিদদের মতে মাথাপিছু আয় বৃদ্ধি অর্থনৈতিক উন্নয়নের হাতিয়ার ।

অর্থনৈতিক উন্নয়ন : অর্থনৈতিক উন্নয়নের হার — মাথাপিছু আয়বৃদ্ধির হার মোট উৎপাদন বৃদ্ধি । হার জনসংখ্যা বৃদ্ধির হার । অর্থনীতিবিদদের মতে মোট উৎপাদন বৃদ্ধি করে অর্থনৈতিক উন্নয়নকে প্রশস্ত করতে হবে । আর সঞ্চয়ের হার এবং উৎপাদন ও বাণিজ্য বৃদ্ধির দ্বারা অর্থনৈতিক উন্নয়ন ঘটবে ।

8. দারিদ্র দুষ্টুচক্র এবং এর থেকে বেরিয়ে আসার উপায় কী ? 

Ans: যে দেশ বা অর্থনীতি দারিদ্রের ফাঁদে পড়ে যাবার পর তা থেকে বেরিয়ে আসার পথ খুঁজে পায় না তাকে দারিদ্রের দুষ্টচক্র বলে ; অনুন্নত দেশগুলোর দুর্বল আর্থ – সামাজিক নীতির ফলে বারবার এই চক্রে আবর্তিত হয় ।

A নিম্ন আয়

স্বল্প উৎপাদন ক্ষমতা মূলধনী দ্রব্যের স্বল্পতা বাজারের স্বল্প আয়তন কম বিনিয়োগ বেরিয়ে আসার উপায়ঃ এই চক্র থেকে বেরিয়ে আসার জন্য চাহিদা বৃদ্ধিতে নজর দিতে হবে , ফলে দেশের উৎপাদন বৃদ্ধি পাবে । সম্পদের ব্যবহার বাড়বে ও জাতীয় আয় বৃদ্ধি পাবে এবং দারিদ্রের দুষ্ট ।

9. স্বল্পোন্নত দেশগুলোর উন্নয়নের চাবিকাঠি কী ? 

Ans: অনুন্নত দেশগুলোর অর্থনৈতিক উন্নয়নের চাবিকাঠি হল । ( i ) মূলধন গঠনের হার বৃদ্ধি করতে হবে । ( ii ) সুসম বনাম অসম উন্নয়নের মধ্যে নির্বাচন দ্বারা অসাম্য দূর করে সুসম ও সার্বিক উন্নয়ন এবং বিকাশের প্রতি অধিক নজর দিতে হবে । ( iii ) জনসংখ্যা বৃদ্ধিজনিত সমস্যা নিরসনের চেষ্টা করে সুসম উন্নয়নের চেষ্টা করতে হবে ।

10. জনসংখ্যা ফাঁদ কী ? 

Ans: অনুন্নত দেশগুলোতে নিম্ন মাথাপিছু আয় স্তরে যে দারিদ্র দুষ্টচক্র দেখা যায় তাকে জনসংখ্যা তাঁর বলে । অর্থাৎ , কম মাথাপিছু আয় জনসংখ্যা বৃদ্ধি দেশের মোট উৎপাদনকে প্রভাবিত করতে পারে না । এক্ষেত্রে উৎপাদন বৃদ্ধির হার জনসংখ্যা বৃদ্ধির হারের নিচে থাকে , ফলে মাথাপিছু আয় কমতে থাকে ও দারিদ্রের দুষ্টচক্র সৃষ্টি হয় ; যাকে জনসংখ্যা ফাঁদ বলে ।

দুর্ভিক্ষ 

1. দুর্ভিক্ষের কারণ কী ? 

Ans: ( i ) খাদ্য উৎপাদনের অবনতি ( 1958-61 সালে চীন , 1980 সালে আয়ারল্যান্ড ) ।

( ii ) দরিদ্র বাসিন্দারা খাদ্য ক্রয় করতে অসমর্থ্য হলে দুর্ভিক্ষ হয় । ( 1973 খ্রিঃ ইথিওপিয়ার দুর্ভিক্ষ ) ।

( iii ) বন্যার জন্য সৃষ্ট দুর্ভিক্ষ ( 1974 খ্রিঃ বাংলাদেশের দুর্ভিক্ষ ) ।

( iv ) অর্থনৈতিক দুর্বিপাক ( আফ্রিকার উঃ পূর্বে সাহেলের ভবঘুরে মেষ পালকরা ) ।

( v ) খরাজনিত কারণ ( 1943 খ্রিঃ বাংলার মন্বন্তর ) ।

( vi ) মজুতদাররা কারচুপি করে খাদ্যশস্যের দামকে গগনচুম্বী করে ( আয়ারল্যান্ড ) ।

( vii ) আবহাওয়ার পরিবর্তনজনিত কারণেও দুর্ভিক্ষ হয় ( সহেল অঞ্চলে ) ।

2. দুর্ভিক্ষ প্রতিরোধ করার উপায় কী কী ? 

Ans: ( i ) দুর্ভিক্ষের সময়কালে খাদ্য আমদানি করতে হবে । ( ii ) বেকার বীমার প্রচলন করতে হবে ।

( iii ) বিকল্প কর্মের সৃষ্টি করতে হবে ( 1973 খ্রিঃ মহারাষ্ট্রে প্রচণ্ড খরার ফলে 50 লক্ষ জীবিকা বিঘ্নিত মানুষকে বিকল্প কর্ম দেওয়া হয় ) ।

( iv ) দুর্ভিক্ষজনিত মহামারী প্রতিরোধের জন্য শারীরিক দুর্বলতা , শৌচ ব্যবস্থার অবনতি রক্ষা করতে হবে । ( v ) উপযুক্ত ক্ষতিপূরণের ব্যবস্থা করতে হবে । নোবেলজয়ী প্রখ্যাত অর্থনীতিবিদ অমর্ত্য সেনের মতে দুর্ভিক্ষে দেশের জনসংখ্যার সর্বোচ্চ 10 % আক্রান্ত হতে পারে । তাই এর প্রতিরোধ সম্ভব ।

3. পৃথিবীর দুর্ভিক্ষ পীড়িত দেশ কী ? 

Ans: তৃতীয় বিশ্বের দেশগুলি দুর্ভিক্ষের প্রধান শিকার । ( 1 ) আফ্রিকা মহাদেশ- ( i ) জিম্বাবোয়ে ( 1979-81 , 1983-84 তে খাদ্য উৎপাদন 38 % কমে যায় ) ।

( ii ) সুদান । ( iii ) ইথিওপিয়া । ( iv ) বাৎসোয়ানা । ( v ) সাহারার পার্শ্ববর্তী বিভিন্ন দেশ । ( 2 ) এশিয়া মহাদেশ– ( i ) ভারত ( 1947 , 1968 , 1973 , 1979 ) ( ii ) চীন । ( iii ) কাজাকাস্তান । ( iv ) উজবেকিস্তান । ( 3 ) ইউরোপ মহাদেশ- ( i ) আয়ারল্যান্ড । ( ii ) গ্রীস ।

FILE INFO : মানব কল্যাণ – Social Well- Being | মানবীয় ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Human Geography – Geography)

File Details:

PDF Name : মানব কল্যাণ – Social Well- Being | মানবীয় ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Human Geography – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Human Geography – Question and Answer | ভূগোল – মানবীয় ভূগোল – মানব কল্যাণ (Social Well- Being) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – মানবীয় ভূগোল (Human Geography) – মানব কল্যাণ – Social Well- Being “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) মানবীয় ভূগোল (Human Geography) – মানব কল্যাণ – Social Well- Being / মানব কল্যাণ সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / মানব কল্যাণ (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Social Well- Being (Human Geography – Geography)  SAQ / Short Question and Answer / মানব কল্যাণ (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Social Well- Being (Human Geography – Geography) Quiz / মানব কল্যাণ (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Social Well- Being (Human Geography – Geography) QNA / মানব কল্যাণ (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Social Well- Being (Human Geography – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

মানব কল্যাণ (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Social Well- Being (Human Geography – Geography) Question and Answer in Bengali

স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

মানব কল্যাণ (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Social Well- Being (Human Geography – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” মানব কল্যাণ (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Social Well- Being (Human Geography – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription