প্রাকৃতিক ভূগোল - ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর | Physical Geography - Geography GK Part-288
প্রাকৃতিক ভূগোল - ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর | Physical Geography - Geography GK Part-288

প্রাকৃতিক ভূগোল – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর

Physical Geography – Geography GK Question and Answer

প্রাকৃতিক ভূগোল – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর | Physical Geography – Geography GK Question and Answer in Bengali : বন্ধুরা, আজকে আপনাদের জন্য আলোচনা করা হলো প্রাকৃতিক ভূগোল – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর – Physical Geography – Geography GK Question and Answer in Bengali Part-288  । পশ্চিমবঙ্গ তথা সমগ্র ভারতবর্ষের সমস্ত সরকারি চাকরীর পরীক্ষাতে বা প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য (All Comparative exam: WBPSC, WBCS, WBP SI, WBP Constable, SSC, School Service, Railway exam etc) জেনারেল নলেজ বা জিকে খুবি গুরুত্বপূর্ণ একটি বিষয়। এই প্রাকৃতিক ভূগোল – ভূগোল জিকে বা প্রাকৃতিক ভূগোল – ভূগোল জেনারেল নলেজ বা জিকে প্রশ্নউত্তর বা প্রাকৃতিক ভূগোল – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর | Physical Geography – Geography GK or Physical Geography – Geography General Knowledge Question and Answer in Bengali Part-288  পড়লেই নিশ্চিত কমন পাবেন।

 আপনারা যারা বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য প্রাকৃতিক ভূগোল – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর বা জেনারেল নলেজ ভূগোল বা ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর | Physical Geography – Geography GK Part-288  Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। 

প্রাকৃতিক ভূগোল – ভূগোল সাধারণ জ্ঞান প্রশ্ন ও উত্তর | Physical Geography – Geography General Knowledge Question and Answer | Part-288 

  1. আরাবল্লী পর্বতমালার সর্বোচ্চ শিখরটির নাম কি?

Ans. আরাবল্লী পর্বতমালার সর্বোচ্চ শিখরটি গুরু-শিখর (1722 মি )।

  1. কেরালার কুত্তানাদ (বা কুতাননাডু) কি জন্য বিখ্যাত?

Ans. ভারতের সর্বনিম্ন উচ্চতা সম্পন্ন অঞ্চল

  1. হিমালয় পর্বতমালার রেঞ্জগুলি কোন রাজ্যের পার্বত্য অঞ্চল জুড়ে ছড়িয়ে আছে?

Ans. ভারতীয় হিমালয় অঞ্চল (আই.এইচ.আর) জম্মু ও কাশ্মীর, হিমাচল প্রদেশ, উত্তরাঞ্চল, সিকিম, অরুণাচল প্রদেশ, মেঘালয়, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম, ত্রিপুরা এবং আসাম ও পশ্চিমবঙ্গ রাজ্যের পার্বত্য অঞ্চল জুড়ে ছড়িয়ে আছে  । 

  1. আরাবল্লী পর্বতমালা কোন যুগে গঠিত হয়েছে?

Ans. আরাবল্লী পর্বতমালা প্রিসাম্ব্রিয়ান যুগে গঠিত হয়েছিল (600 থেকে 570  মিলিয়ন বছর আগে)।

  1. উপদ্বীপ মালভূমি আকারে কেমন হয়?

Ans. ত্রিভুজাকার।

  1. শেভারয় পাহাড় কোথায় অবস্থিত ?

Ans. শেভরয় পাহাড় তামিলনাড়ুর সালেম শহরে অবস্থিত।

  1. বিখ্যাত ‘ইয়ারকাড’ হিল স্টেশন কোন পাহাড়ে অবস্থিত?

Ans. বিখ্যাত ‘ইয়ারকাড’ হিল স্টেশন শেভারয় পাহাড়ে  অবস্থিত।

  1. কোন পাসটি সর্বোচ্চ উচ্চতায় অবস্থিত –

Ans. নাথু লা

  1. মেঘালয় মালভূমি ____________________  অংশ  ।

Ans. পেনিসুলার মালভূমি

  1. সর্বাধিক উপকূলীয় ক্ষয় সৃষ্ট হয়  কিসের দ্বারা  ।

Ans. ঢেউ । সর্বাধিক উপকূলীয় ক্ষয় হচ্ছে সমুদ্রের ঢেউ দ্বারা ।

  1. অ্যাডাম ব্রিজ শুরু হয় –

Ans. ধনুষ্কোদী ।

  1. অ্যাডাম ব্রিজ কি নামে পরিচিত?

Ans. অ্যাডাম ব্রিজ ‘রাম সেতু’ নামেও পরিচিত।

  1. ভারতীয় উপকূলের প্রত্যন্ত দ্বীপগুলির মধ্যে অন্যতম দ্বীপ কোনটি?

Ans. মিনিকয় ।

  1. কিংরি-উইঙ্গ্রি, নীতি – মানা  , এগুলি কী ?

Ans. পাস ।

  1. ভারতের প্রাচীনতম পর্বতমালার নাম কি?

Ans. আরাবল্লী ।

 

আরোও দেখুন:-

জেনারেল নলেজ – General Knowledge Click Here

আরোও দেখুন:-

কারেন্ট অ্যাফেয়ার্স – Current Affairs in bengali Click Here

Important GK For All Competitive Exam | Physical Geography – Geography GK | জেনারেল নলেজ প্রাকৃতিক ভূগোল – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর | প্রাকৃতিক ভূগোল – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর

         ” জেনারেল নলেজ জিকে (GK) – প্রাকৃতিক ভূগোল – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর ” একটি অতি গুরুত্বপূর্ণ টপিক।  বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষা এবং সমস্ত (সরকারি চাকরি, বেসরকারি চাকরি, কোম্পানির চাকরি) চাকরীমূলক পরীক্ষায় (যেমন : WBPSC, WBSSC, WBCS, School Service TET, Police etc) জেনারেল নলেজ (GK) – প্রাকৃতিক ভূগোল – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে ভূগোল শিক্ষা – Bhugol Shiksha এর পক্ষ থেকে প্রাকৃতিক ভূগোল – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর / প্রাকৃতিক ভূগোল – ভূগোল জেনারেল নলেজ প্রশ্ন ও উত্তর / প্রাকৃতিক ভূগোল – ভূগোল জিকে কুইজ / প্রাকৃতিক ভূগোল – ভূগোল সাধারণ জ্ঞান প্রশ্ন ও উত্তর / প্রাকৃতিক ভূগোল – ভূগোল জিকে কুইজ / প্রাকৃতিক ভূগোল – ভূগোল জিকে 2021 / জিকে ২০২১ / প্রাকৃতিক ভূগোল – ভূগোল জিকে MCQ / প্রাকৃতিক ভূগোল – ভূগোল জিকে PDF / জিকে চাকরির ইন্টারভিউয়ে জন্য / প্রাকৃতিক ভূগোল – ভূগোল জিকে চাকরির পরীক্ষার জন্য / প্রাকৃতিক ভূগোল – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর / প্রাকৃতিক ভূগোল – ভূগোল  জেনারেল নলেজ কোশ্চেন / প্রাকৃতিক ভূগোল – ভূগোল জেনারেল নলেজ প্রশ্ন ও উত্তর pdf / জেনারেল নলেজ খেলা / জেনারেল নলেজ Group D / প্রাকৃতিক ভূগোল – ভূগোল জেনারেল নলেজ কুইজ / বাচ্চাদের জেনারেল নলেজ / প্রাকৃতিক ভূগোল – ভূগোল জেনারেল নলেজ (Physical Geography – Geography – GK / Physical Geography – Geography GK / Physical Geography – Geography GK / Physical Geography – Geography General Knowledge / Physical Geography – Geography GK in Bengali / Physical Geography – Geography GK in Bangla / GK 2021 / Physical Geography – Geography GK quiz / common Geography GK questions and answers / Physical Geography – Geography GK questions and answers pdf / GK 2021 / 2022 / 2023 / 2024 / 2025 pdf / Physical Geography – Geography GK questions in Bengali )  প্রশ্ন ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস (প্রাকৃতিক ভূগোল – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর | Physical Geography – Geography GK Part-288) সফল হবে।

Info : প্রাকৃতিক ভূগোল – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর | জেনারেল নলেজ – Physical Geography – Geography GK Part-288 

   আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই “প্রাকৃতিক ভূগোল – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর | জেনারেল নলেজ – Physical Geography – Geography GK Part-288 ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই ভূগোল শিক্ষা – Bhugol Shiksha এর পাশে থাকুন, ভূগোল ছাড়াও সমস্ত বিষয়ের যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই আমাদের ওয়েবসাইট টি ফলাে করুন এবং নিজেকে ভৌগােলিক তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।