রাহুল দ্রাবিড়ের জীবনী - Rahul Dravid Biography in Bengali
রাহুল দ্রাবিড়ের জীবনী - Rahul Dravid Biography in Bengali

রাহুল দ্রাবিড়ের জীবনী

Rahul Dravid Biography in Bengali

রাহুল দ্রাবিড়ের জীবনী – Rahul Dravid Biography in Bengali : রাহুল দ্রাবিড় (Rahul Dravid) সবচেয়ে বিশ্বস্ত প্রাক্তন ক্রিকেটার, যাকে ভারতীয় ক্রিকেটের প্রাচীর বলা হয়, রাহুল দ্রাবিড় (Rahul Dravid) ভারতীয় জাতীয় ক্রিকেট দলের প্রতিনিধিত্ব করেছেন।  ভারতীয় ক্রিকেট দলের টপ অর্ডারে একজন স্টাইলিশ ব্যাটসম্যান হওয়ার পাশাপাশি টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ ক্যাচ নেওয়ার রেকর্ডও রয়েছে তার।  9 মার্চ 2012-এ রাহুল দ্রাবিড় (Rahul Dravid) এর অবসর 16 বছর বয়সে শুরু হওয়া তার দুর্দান্ত ইনিংসের সমাপ্তি চিহ্নিত করে।

  ভারতীয় ক্রিকেট খেলোয়াড় রাহুল দ্রাবিড় এর একটি সংক্ষিপ্ত জীবনী । রাহুল দ্রাবিড় এর জীবনী – Rahul Dravid Biography in Bengali বা রাহুল দ্রাবিড় এর আত্মজীবনী বা (Rahul Dravid Jivani Bangla. A short biography of Rahul Dravid. Rahul Dravid Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) রাহুল দ্রাবিড় এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

রাহুল দ্রাবিড় কে ? Who is Rahul Dravid ?

রাহুল দ্রাবিড় (Rahul Dravid) একজন সাবেক ভারতীয় ক্রিকেট খেলোয়াড়। রাহুল দ্রাবিড় (Rahul Dravid) ভারতের জাতীয় ক্রিকেট দলের জাতীয় টেস্ট ও একদিনের আন্তর্জাতিক (ওডিআই) দলের অধিনায়ক ছিলেন। রাহুল দ্রাবিড় (Rahul Dravid) সবচেয়ে বিশ্বস্ত প্রাক্তন ক্রিকেটার, যাকে ভারতীয় ক্রিকেটের প্রাচীর বলা হয়।

রাহুল দ্রাবিড়ের জীবনী – Rahul Dravid Biography in Bengali :

নাম (Name)  রাহুল দ্রাবিড় (Rahul Dravid)
জন্ম (Birthday)  ১১ জানুয়ারি ১৯৭৩ (11th January 1973) 
জন্মস্থান (Birthplace)  ইন্দোর, মধ্যপ্রদেশ, ভারত
ডাকনাম  দ্য ওয়াল, জ্যামি, মি. ডিপেন্ডেবল
উচ্চতা  5 ft. 11 inch.
ব্যাটিংয়ের ধরন ডানহাতি 
বোলিংয়ের ধরন ডান-হাতি অফ স্পিন
জাতীয় দল ভারত 
সর্বোচ্চ রান 270 রান টেস্ট ক্রিকেটে (2004 সালে পাকিস্তানের বিরুদ্ধে)
ভূমিকা  ব্যাটসম্যান, অনিয়মিত উইকেট-কিপার
টেস্ট অভিষেক ২০ জুন ১৯৯৬ বনাম ওয়েস্ট ইন্ডিজ 

রাহুল দ্রাবিড়ের জন্ম ও পরিবার – Rahul Dravid Birthday and Family : 

রাহুল দ্রাবিড় (Rahul Dravid) 11 জানুয়ারি 1973 সালে মধ্যপ্রদেশের ইন্দোরের একটি মারাঠা পরিবারে জন্মগ্রহণ করেন।  রাহুল দ্রাবিড় (Rahul Dravid) এর পিতার নাম ছিল শরদ দ্রাবিড় এবং মায়ের নাম পুষ্প দ্রাবিড়। রাহুল দ্রাবিড় (Rahul Dravid) এর বাবা শরদ দ্রাবিড় একটি কৃষক কোম্পানিতে কাজ করতেন এবং তার মা পুষ্প ব্যাঙ্গালোরে প্রতিষ্ঠিত একটি বিশ্ববিদ্যালয়ে স্থাপত্যের অধ্যাপক ছিলেন। বিজয় দ্রাবিড় নামে তার একটি ছোট ভাই রয়েছে। প্রাথমিক শিক্ষার সময় রাহুল দ্রাবিড় সেন্ট জোসেফ বয়েজ হাই স্কুলে অধ্যয়ন করেন। রাহুল দ্রাবিড় (Rahul Dravid) সেন্ট জোসেফ কলেজ অফ কমার্স ব্যাঙ্গালোর থেকে বাণিজ্যে স্নাতক হন।

রাহুল দ্রাবিড়ের প্রারম্ভিক ক্রিকেট ক্যারিয়ার : 

মাত্র ১২ বছর বয়সে ক্রিকেটে অভিষেক হয় রাহুলের।  রাহুল দ্রাবিড় (Rahul Dravid) কর্ণাটক রাজ্যের হয়ে বিভিন্ন স্তরে খেলেছেন যেমন – অনূর্ধ্ব-15, অনূর্ধ্ব-17 এবং অনূর্ধ্ব-19 স্তরে।  ভারতীয় ক্রিকেট দলের একজন প্রাক্তন সদস্য, কেকি তারাপোর ব্যাঙ্গালোরের চিন্না স্বামী স্টেডিয়ামে উদীয়মান ক্রিকেটারদের প্রশিক্ষণ দেওয়ার সময় তার ব্যাটিং দক্ষতা দেখান।  দ্রাবিড় যখন তার স্কুল দলের হয়ে প্রথম খেলেছিলেন, তখন তিনি সেঞ্চুরি করেছিলেন। রাহুল দ্রাবিড় (Rahul Dravid) স্কুল দলের হয়ে দুর্দান্ত ব্যাটিং করার পাশাপাশি তিনি উইকেটও নিয়েছিলেন।  রাহুল দ্রাবিড় ব্যাটিংয়ের পাশাপাশি উইকেট কিপিং করছিলেন, তবে, রাহুল দ্রাবিড় (Rahul Dravid) পরে প্রাক্তন টেস্ট খেলোয়াড় গুন্ডাপ্পা বিশ্বনাথ, রজার বিনি, ব্রিজেশ প্যাটেল এবং তারাপোরের পরামর্শে উইকেট কিপিং বন্ধ করে দেন।

 রাহুল দ্রাবিড় প্রথম রঞ্জি ট্রফিতে 1991 সালের ফেব্রুয়ারিতে মহারাষ্ট্রের পুনের বিপক্ষে খেলেছিলেন।  সে সময় তিনি বেঙ্গালুরুর সেন্ট জোসেফ কলেজ অফ কমার্সেও অধ্যয়নরত ছিলেন।  তিনি জাগাল শ্রীনাথ এবং অনিল কুম্বলের সাথে খেলার সুযোগ পেয়েছিলেন, যারা ভারতীয় জাতীয় ক্রিকেট দলের প্রতিনিধিত্ব করছিলেন। ৭ম পজিশনে থাকা ম্যাচে তিনি ৮২ রান করেন যা ড্র হয়।

 তার প্রথম পূর্ণ মৌসুম ছিল 1991-92 সালে, যখন তিনি 63.3 গড়ে 380 রান সহ 2টি সেঞ্চুরি করেছিলেন এবং দলীপ ট্রফিতে দক্ষিণাঞ্চলের জন্য নির্বাচিত হন।

রাহুল দ্রাবিড়ের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার – Rahul Dravid International Cricket Career : 

রাহুল দ্রাবিড় (Rahul Dravid) 1996 সালে সিঙ্গাপুরে একটি ওডিআইতে শ্রীলঙ্কার বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক করেন।  ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে সৌরভ গাঙ্গুলীর সাথে টেস্ট অভিষেক হয় রাহুল দ্রাবিড় (Rahul Dravid) এর।  রাহুল দ্রাবিড় (Rahul Dravid) দুর্দান্ত খেলেছেন এবং এরপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি এই ক্রিকেটারকে।  রাহুল দ্রাবিড় (Rahul Dravid) 1996-1997 সফরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তার প্রথম টেস্ট সেঞ্চুরি এবং সাহারা কাপে পাকিস্তানের বিপক্ষে তার প্রথম ওডিআই ফিফটি করেন।  সুনীল গাভাস্কার এবং বিজয় হাজারের পর তিনি ভারতীয় ক্রিকেট দলের তৃতীয় ব্যাটসম্যান যিনি টেস্ট ম্যাচের উভয় ইনিংসেই সেঞ্চুরি করেছেন এবং নিউজিল্যান্ডের বিরুদ্ধে কৃতিত্ব অর্জন করেছেন।  1999 আইসিসি ক্রিকেট বিশ্বকাপে, তিনি 461 রান করে সর্বোচ্চ স্কোর করেছিলেন।  রাহুল দ্রাবিড় (Rahul Dravid) একমাত্র ভারতীয় ব্যাটসম্যান যিনি এই টুর্নামেন্টে টানা দুটি সেঞ্চুরি করেছেন।  রাহুল দ্রাবিড় (Rahul Dravid) 2001 সালে ইডেন গার্ডেনে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে 180 রান করেন, যা ভারতের হয়ে খেলা সবচেয়ে স্মরণীয় ম্যাচ হিসেবে বিবেচিত হয়। 2003-2004 সালে, দ্রাবিড় অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং পাকিস্তানের বিরুদ্ধে তিনটি ডাবল সেঞ্চুরি করেছিলেন।  2011 সালের সেপ্টেম্বরে ইংল্যান্ডের বিরুদ্ধে তিনি তার শেষ একদিনের আন্তর্জাতিক এবং 2011-2012 CSO-তে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তার শেষ টেস্ট ম্যাচ খেলেছিলেন। তবে, রাহুল দ্রাবিড় (Rahul Dravid) আইপিএল (ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ) এর হয়ে খেলা চালিয়ে যাবেন এবং রাজস্থান রয়্যালস দলের প্রতিনিধিত্ব করবেন।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

রাহুল দ্রাবিড়ের উপলব্ধি ও পুরস্কার সমুহ – Rahul Dravid Prizes : 

নীচের তালিকাটি রাহুল দ্রাবিড় (Rahul Dravid) এর পুরষ্কার অর্জনগুলিকে অন্তর্ভুক্ত করে যা তাকে ভারতের সবচেয়ে সম্মানিত ক্রিকেটারদের একজন বলে দাবি করে।

  •  রাহুল দ্রাবিড় (Rahul Dravid) 1998 সালে অর্জুন পুরস্কার পান।
  •  1999 সালে তিনি 1999 বিশ্বকাপের CEAT ক্রিকেটার হওয়ার র‌্যাঙ্ক পেয়েছিলেন।
  •  2000 সালে, তিনি 2000 সালের উইজডেন ক্রিকেটার হিসাবে মনোনীত হন।
  •  2004 সালে রাহুল দ্রাবিড় (Rahul Dravid) স্যার গারফিল্ড সোবার্স ট্রফি জয়ের সম্মান পেয়েছিলেন (আইসিসি বর্ষসেরা খেলোয়াড়ের জন্য পুরস্কৃত)।
  •  2004 সালে, রাহুল দ্রাবিড় (Rahul Dravid) “আইসিসি বর্ষসেরা খেলোয়াড়” পুরস্কার লাভ করেন।
  •  রাহুল দ্রাবিড় (Rahul Dravid) 2004 সালে পদ্মশ্রী পুরস্কারও পেয়েছিলেন।
  •  রাহুল দ্রাবিড় (Rahul Dravid) 2004 সালে ICC টেস্ট প্লেয়ার অফ দ্য ইয়ার এবং একই বছরে এমটিভি ইয়ুথ আইকন নির্বাচিত হন।
  •  2006 সালে, তাকে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের টেস্ট দলের অধিনায়ক করা হয়।
  •  রাহুল দ্রাবিড় (Rahul Dravid) দেব আনন্দের সাথে 2011 সালে NIDTV ইন্ডিয়ান অফ দ্য ইয়ার লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড পেয়েছিলেন।

[আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali]

রাহুল দ্রাবিড়ের ব্যাপারে কিছু তথ্য – Fact about Rahul Dravid : 

নীচে রাহুল দ্রাবিড় সম্পর্কে কিছু তথ্য দেওয়া হল যা তাকে একজন মহান ক্রিকেটার হিসেবে পরিচয় দেয়।

  •  ভারতীয় ক্রিকেট দলের হয়ে টানা ৯৩টি টেস্ট ম্যাচ (পাঁচ দিনের) খেলার রেকর্ড রয়েছে দ্রাবিড়ের।
  •  রাহুল দ্রাবিড়ই প্রথম ব্যাটসম্যান যিনি সব টেস্ট খেলা দেশের বিরুদ্ধে সেঞ্চুরি করেন।
  •  নন-উইকেট কিপার হিসেবে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ ক্যাচ নেওয়ার কীর্তিও অর্জন করেছেন রাহুল দ্রাবিড়।
  •  রাহুল দ্রাবিড় (Rahul Dravid) প্রথম ব্যাটসম্যান যিনি 10,000 রান করেছেন যখন নং-এ খেলেছেন।
  •  টানা 120 ওয়ানডেতে শূন্য রানে আউট না হওয়ার রেকর্ডও তার।
  •  সময়ের পরিপ্রেক্ষিতে, তার সর্বোচ্চ 270 রান যে কোনো ভারতীয় ক্রিকেটারের সবচেয়ে ব্যাপক ইনিংস।
  •  রাহুল দ্রাবিড় (Rahul Dravid) অ-ইংরেজি বংশোদ্ভূত একমাত্র দ্বিতীয় ক্রিকেটার যিনি ইংল্যান্ডে দুটি ভিন্ন টেস্ট সিরিজে তিন বা ততোধিক সেঞ্চুরি করেছেন এবং অস্ট্রেলিয়ান ডোনাল্ড ব্র্যাডাম দ্বিতীয় খেলোয়াড় যিনি এটি করেছেন।
  •  24 নভেম্বর 2011 সালে, শচীন টেন্ডুলকারের পর দ্রাবিড় দ্বিতীয় আন্তর্জাতিক ক্রিকেটার হয়েছিলেন যিনি টেস্ট ম্যাচ ক্রিকেটে 13,000 রান করেন।
  •  দ্রাবিড় 18টি ভিন্ন ব্যাটসম্যানের সাথে 80টি সেঞ্চুরি পার্টনারশিপের অংশ এবং শচীন টেন্ডুলকারের সাথে 19টি সেঞ্চুরি পার্টনারশিপের অংশ হয়েছেন যা একটি অনন্য অর্জন।
  •  রাহুল দ্রাবিড় আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে 55 বার বোলিং করেছেন, অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক অ্যালান বর্ডারের 53 বোলিংয়ের রেকর্ড ভেঙেছেন।
  •  14 ডিসেম্বর 2011-এ, তিনি অস্ট্রেলিয়ার ক্যানবেরায় ব্র্যাডম্যান অরেশনে বক্তৃতা দেওয়ার জন্য বিশ্বের প্রথম অ-অস্ট্রেলীয় ক্রিকেটার হয়ে ওঠেন।

রাহুল দ্রাবিড়ের জীবনী – Rahul Dravid Biography in Bengali FAQ :

  1. রাহুল দ্রাবিড় কে ?

Ans: রাহুল দ্রাবিড় একজন ভারতীয় ক্রিকেটার ।

  1. রাহুল দ্রাবিড়ের জন্ম কবে হয় ?

Ans: রাহুল দ্রাবিড়ের জন্ম হয় ১১ জানুয়ারি ১৯৭৩ সালে ।

  1. রাহুল দ্রাবিড় জন্মগ্রহণ করেন?

Ans: রাহুল দ্রাবিড় ১১ জানুয়ারি ১৯৭৩ সালে জন্মগ্রহণ করেন।

  1. রাহুল দ্রাবিড়ের পিতার নাম কী ?

Ans: রাহুল দ্রাবিড়ের পিতার নাম শরদ দ্রাবিড় ।

  1. রাহুল দ্রাবিড়ের মাতার নাম কী ?

Ans: রাহুল দ্রাবিড়ের মাতার নাম পুষ্প দ্রাবিড় ।

  1. রাহুল দ্রাবিড়ের জন্ম কোথায় হয় ?

Ans: রাহুল দ্রাবিড়ের জন্ম হয় ইন্দোর, মধ্যপ্রদেশ।

  1. রাহুল দ্রাবিড়ের টেস্ট অভিষেক কবে হয় ?

Ans: রাহুল দ্রাবিড়ের টেস্ট অভিষেক হয় ২০ জুন ১৯৯৬ বনাম ওয়েস্ট ইন্ডিজ ।

  1. রাহুল দ্রাবিড়ের সর্বোচ্চ রান কত?

Ans: রাহুল দ্রাবিড় টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ 270 রান করেছেন পাকিস্তানের বিরুদ্ধে 2004 সালে ।

  1. রাহুল দ্রাবিড়ের ক্রিকেটে ভূমিকা কী ছিল ?

Ans: রাহুল দ্রাবিড়ের ক্রিকেটে ভূমিকা ছিল ব্যাটসম্যান, অনিয়মিত উইকেট-কিপার ।

  1. রাহুল দ্রাবিড়ের ডাকনাম কী ছিল ?

Ans: রাহুল দ্রাবিড়ের ডাকনাম ছিল দ্য ওয়াল, জ্যামি, মি. ডিপেন্ডেবল ।

[আরও দেখুন, সুন্দর পিচাই এর জীবনী – Sundar Pichai Biography in Bengali

আরও দেখুন, রতন টাটার জীবনী – Ratan Tata Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, মুকেশ আম্বানির জীবনী – Mukesh Ambani Biography in Bengali]

রাহুল দ্রাবিড় এর জীবনী – Rahul Dravid Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” রাহুল দ্রাবিড় এর জীবনী – Rahul Dravid Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। রাহুল দ্রাবিড় এর জীবনী – Rahul Dravid Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই রাহুল দ্রাবিড় এর জীবনী – Rahul Dravid Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Download Our Android App

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel