সুনীতিকুমার চট্টোপাধ্যায় এর জীবনী - Suniti Kumar Chatterji Biography in Bengali
সুনীতিকুমার চট্টোপাধ্যায় এর জীবনী - Suniti Kumar Chatterji Biography in Bengali

সুনীতিকুমার চট্টোপাধ্যায় এর জীবনী

Suniti Kumar Chatterji Biography in Bengali

সুনীতিকুমার চট্টোপাধ্যায় এর জীবনী – Suniti Kumar Chatterji Biography in Bengali : একজন অবিসংবাদী ভাষাতাত্ত্বিক হিসাবে সুনীতিকুমার চট্টোপাধ্যায় খ্যাতি লাভ করলেও তার জ্ঞানের ভান্ডার ছিল সুবিশাল । মানব সংস্কৃতির এমন কোনও বিষয় নেই যার সম্পর্কে সুনীতিকুমার চট্টোপাধ্যায় (Suniti Kumar Chatterji) এর অণ্বেষা ছিল না । সমগ্র জীবনকালে সুনীতিকুমার চট্টোপাধ্যায় (Suniti Kumar Chatterji) যে বইগুলি লিখেছেন , সেসবের মধ্যে ধরা পড়ে তার সর্বব্যাপী জ্ঞানের পরিচয় ।

 সুনীতিকুমারের জ্ঞান ও মেধার পরিচয় দিতে গিয়ে দেশ ও বিদেশের বুধমন্ডলী তাঁকে ‘ এনসাইক্লোপিডিস্ট ‘ অভিধায় ভূষিত করেছেন । 

  একজন ভাষাতাত্ত্বিক হিসাবে বাংলা ভাষা ও সাহিত্য তথা বাঙলা ভাষীদের সামগ্রিক পরিচয় অন্বেষণের মধ্য দিয়ে কাজ শুরু করেছিলেন সুনীতিকুমার ।

 কিন্তু সুনীতিকুমার চট্টোপাধ্যায় (Suniti Kumar Chatterji) এর জ্ঞানান্বেষা সেখানেই থেমে থাকেনি । ক্রমে ভারতীয়ের সমগ্র সত্তার পরিচয় সন্ধান করে উপলব্ধি করেছেন , মানুষের বিশ্বজনীন সম্পর্ককে । 

  জ্ঞান তাপস সুনীতিকুমার চট্টোপাধ্যায় এর একটি সংক্ষিপ্ত জীবনী । সুনীতিকুমার চট্টোপাধ্যায় এর জীবনী – Suniti Kumar Chatterji Biography in Bengali বা সুনীতিকুমার চট্টোপাধ্যায় এর আত্মজীবনী বা (Suniti Kumar Chatterji Jivani Bangla. A short biography of Suniti Kumar Chatterji. Suniti Kumar Chatterji Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) সুনীতিকুমার চট্টোপাধ্যায় এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

সুনীতিকুমার চট্টোপাধ্যায় কে ছিলেন ? Who is Suniti Kumar Chatterji ?

সুনীতিকুমার চট্টোপাধ্যায় (Suniti Kumar Chatterji) ছিলেন একজন বাঙালি ভাষাতাত্ত্বিক পণ্ডিত, সাহিত্যিক ও শিক্ষাবিদ। ভাষাতত্ত্ববিদ প্রখ্যাত সাহিত্যিক ও জাতীয় অধ্যাপক সুনীতিকুমার ছিলেন যথার্থ জ্ঞানতাপস । সুনীতিকুমার চট্টোপাধ্যায় (Suniti Kumar Chatterji) এর জ্ঞানানুসন্ধান আমৃত্যু অব্যাহত ছিল । রবীন্দ্রনাথ তাঁকে ভাষাচার্য উপাধিতে ভূষিত করেছিলেন । সেই উপলব্ধি ও অভিজ্ঞতা থেকেই সুনীতিকুমার চট্টোপাধ্যায় (Suniti Kumar Chatterji) বলেছেন , “ পৃথিবীর সৃষ্টি কোনও বিশেষ জাতির দান নয় । বিশ্ব সভ্যতার মন্দিরে সকল জাতিই নিজ নিজ অর্ঘ্য নিয়ে সমবেত হয়েছে “।

জ্ঞান তাপস সুনীতিকুমার চট্টোপাধ্যায় এর জীবনী – Suniti Kumar Chatterji Biography in Bengali :

নাম (Name) সুনীতিকুমার চট্টোপাধ্যায় (Suniti Kumar Chatterji)
জন্ম (Birthday) ২৬ নভেম্বর ১৮৯০ (26th November 1890)
জন্মস্থান (Birthplace) শিবপুর, হাওড়া
অভিভাবক (Parents)/ পিতা ও মাতা হরিদাস চট্টোপাধ্যায় (বাবা) ও

কাত্যায়ণী দেবী (মা)

পেশা (Occupation) ভাষাতাত্ত্বিক পণ্ডিত, সাহিত্যিক ও শিক্ষাবিদ
জাতীয়তা ভারতীয়
ধরন ভাষাতত্ত্ব, সাহিত্য ও শিক্ষা
উল্লেখযোগ্য রচনাবলী  ইউরোপ ভ্রমণ, বাঙ্গালা ভাষাতত্ত্বের ভূমিকা, রবীন্দ্র সঙ্গমে
উল্লেখযোগ্য পুরস্কার সাহিত্য বাচস্পতি, পদ্মবিভূষণ
মৃত্যু (Death) ২৯ মে ১৯৭৭ (29th May 1977)

সুনীতিকুমার চট্টোপাধ্যায় এর জন্ম – Suniti Kumar Chatterji Birthday :

 সুনীতিকুমারের জন্ম হয় ১৮৯০ খ্রিঃ ২৬ শে নভেম্বর ; হাওড়ার শিবপুরে তার মামার বাড়িতে । 

সুনীতিকুমার চট্টোপাধ্যায় এর পিতামাতা – Suniti Kumar Chatterji Parents :

 সুনীতিকুমার চট্টোপাধ্যায় (Suniti Kumar Chatterji) এর বাবার নাম হরিদাস চট্টোপাধ্যায় , মাতা কাত্যায়ণী দেবী ।

 সুনীতিকুমারের জন্ম হাওড়ায় , কিন্তু তিনি বড় হয়েছেন বর্তমান উত্তর কলকাতার কৈলাস বসু স্ট্রীটে । সুনীতিকুমারের চার ভাই দুই বোন । সুনীতিকুমার চট্টোপাধ্যায় (Suniti Kumar Chatterji) ছিলেন মেজ । পাঁচ বছর বয়সে তিনি দাদার সঙ্গে পাড়ার পাঠশালায় পড়তে যান । 

সুনীতিকুমার চট্টোপাধ্যায় এর শৈশবকাল – Suniti Kumar Chatterji Childhood :

 পাঠশালার জীবনের বর্ণনা দিয়ে পরবর্তীকালে সুনীতিকুমার চট্টোপাধ্যায় (Suniti Kumar Chatterji) লিখেছেন , “ যেদিন সকালে মা বললেন , আজ থেকে তুমি পাঠশালায় যাবে সেদিন আমার কী আনন্দ দাদা তখনকার দিনের রেওয়াজ মতো তালপাতার পাততাড়ি নিয়ে যেত । হাতে দড়ি ঝোলানো মাটির দোয়াত , তাতে চাল পুড়িয়ে হীরাকস আর কীসব মিলিয়ে ঘরে মায়ের হাতের তৈরি কালি থাকত , তাতে কালি চলকে পড়ত না । আর সঙ্গে থাকত খাকের একটি কলম । বোধহয় তখনও শ্লেটের প্রচলন হয়নি ।

 এই পাততাড়ি দড়ি দিয়ে বেঁধে আর পড়বার বই বর্ণমালা প্রথম ভাগ কি দ্বিতীয় ভাগ আর ধারাপাত , একটা ছোটো আসনে বা মাদুরে জড়িয়ে নিয়ে দাদা পাঠশালে যেত ।

 আমাদের সময়ে ছোটো ছেলেদের হাফপ্যান্ট পরার রেওয়াজ ছিল না । পাঁচ থেকে ছয় , সাত , আট বছর বয়স পর্যন্ত ছেলেরা হয় ধুতি পরত আর নয় দিগম্বর হয়ে বেড়াত ।

 আমাদের গায়ে ছিটের কামিজ আর গলাবন্ধ কোর্ট ছাড়া অন্য জামা উঠত না । দাদার কাপড় আর জামা পরে আর নোতুন পাততাড়ি নিয়ে যেদিন দাদার পাঠশালায় গেলাম সেদিনের অস্পষ্ট স্মৃতি কিছু কিছু মনে আছে ৷ 

 পাঠশালার বাড়ির ভিতরে গিয়ে মনটা একটু দমে গেল । অতি সাধারণ গোলপাতা – ছাওয়া কুঁড়ে কতকগুলি । রাস্তার ধারে যে ঘরগুলি সেগুলির দরজা রাস্তার উপরে মুটে – মজুররা থাকত সেখানে ৷ গুরুমশাই তাঁর স্ত্রী আর ছেলেপুলে নিয়ে উঠানের পাশে একটি ঘরে থাকতেন , আর দু’তিনখানি ঘরে অন্য ভাড়াটে থাকত । গুরুমশায়ের সামনে উঠানের ওপরে দু’তিন সার ছেলে নিজেদের আসন মাদুর লম্বা সার দিয়ে বসত । সামনে তাদের পাততাড়ি আর দোয়াত কলম ।

সুনীতিকুমার চট্টোপাধ্যায় এর শিক্ষাজীবন – Suniti Kumar Chatterji Education Life :

 আমি দাদার সঙ্গে গিয়ে দাঁড়ালুম , ঝি গিয়ে গুরুমশাইকে বলে দিলে যে আজ থেকে আমি পাঠশালায় ভরতি হলাম ।

 গুরুমশাই বেশ খুশিই হলেন । তারপর আমাকে ডেকে উৎসাহ দিলেন , বেশ , বেশ , আজ থেকে রোজ পাঠশালে আসবে , আর আসবার সময় কান্নাকাটি করবে না ; আর মন দিয়ে পড়বে , নইলে এই বেত মেরে হাড় এক জায়গায় , মাস এক জায়গায় করব । 

 গুরুমশায়ের এই কথায় বড়ো ভয় হল । আমি ঘাড় নেড়ে বললুম , হ্যা , মন দিয়ে ভালো করে পড়বো । তারপরে দাদার পাশে এসে বসে হাঁফ ছেড়ে বাঁচলুম । ” 

সুনীতিকুমার এর কলকাতা অ্যাকাডেমিতে পড়াশুনা :

 এই পাঠশালায় কিছুদিন পড়াশুনা করার পর সুনীতিকুমার দুবছরের জন্য ক্যালকাটা অ্যাকাডেমীতে এবং পরে মতিলাল শীলের ফ্রি স্কুলে পড়াশুনা করেন ।

 শৈশবে অনেক কষ্ট করে লেখাপড়া শিখতে হয়েছিল সুনীতিকুমার চট্টোপাধ্যায়কে (Suniti Kumar Chatterji) । বাল্যবয়স থেকেই সুনীতিকুমার চট্টোপাধ্যায় (Suniti Kumar Chatterji) চোখে ভাল দেখতে পেতেন না । এজন্য চশমা নিতে হয়েছিল । 

 অন্য ছেলেদের মতো দৌড়ঝাপ করে খেলাধুলো বড় একটা করতে পারতেন না সুনীতিকুমার চট্টোপাধ্যায় (Suniti Kumar Chatterji) । বাড়িতে বই – ই হয়ে উঠেছিল তার নিত্যকার সঙ্গী । আধকানা চোখ নিয়েই পড়াশুনা করতেন । 

 পড়াশুনায় বরাবরই মেধাবী ছিলেন সুনীতিকুমার । একবার যা পড়তেন সহজে তা ভুলতেন না । এই আশ্চর্য মেধাশক্তি পরিণত বয়সেও অক্ষুণ্ণ ছিল । 

 চোখে ক্ষীণ দৃষ্টি নিয়েই ছেলেবেলায় নিজের চেষ্টায় আঁকতে শিখেছিলেন । সুনীতিকুমার চট্টোপাধ্যায় (Suniti Kumar Chatterji) এর আঁকার হাত ছিল খুব ভাল৷

 ঘোড়ার খুর , হাতের মুঠি আঁকা খুব শক্ত । কিন্তু বালক সুনীতিকুমার এই ধরনের শক্ত বিষয় অনায়াসে আঁকতে পারতেন ।

 সুনীতিকুমার চট্টোপাধ্যায় (Suniti Kumar Chatterji) চোখ ভাল থাকলে হয়তো তিনি চিত্রশিল্পকেই প্রধান উপজীব্য করতেন । আমরা একজন ভাল চিত্রশিল্পীকে পেতাম ।

 কিন্তু আমরা যে মহাপণ্ডিত ভাষাচার্যকে পেয়েছি , তাতে আমাদের দিক থেকে কোনও ক্ষতি হয়নি । 

তবে ওই ছবি আঁকার মধ্যেই সুনীতিকুমারের ভবিষ্যত জীবনের আভাসটি প্রচ্ছন্ন ছিল ।

 ছবির মূল কথা হচ্ছে , রেখাঙ্কন । তেমনি রেখায় রেখায় রূপ পায় হরফ । বিভিন্ন হরফের অপরিচিত রেখার টান সুনীতিকুমারের মনকে আকৃষ্ট করত । 

 এইভাবেই হরফের সুত্রে ক্রমে ভাষার সঙ্গে সুনীতিকুমার চট্টোপাধ্যায় (Suniti Kumar Chatterji) এর পরিচয় ঘনিষ্ঠ হয়ে ওঠে । এ ব্যাপারে সুনীতিকুমার চট্টোপাধ্যায়কে (Suniti Kumar Chatterji) সাহায্য করে তার প্রখর স্মৃতি আর তীক্ষ্ম শ্রবণ শক্তি । 

 পরবর্তীকালে বিভিন্ন ভাষায় যেমন সুনীতিকুমার চট্টোপাধ্যায় (Suniti Kumar Chatterji) পারদর্শিতা অর্জন করেছিলেন , তেমনি সেই সব ভাষার বিচিত্র ধ্বনির উচ্চারণেও ছিলেন পারদর্শী ।

সুনীতিকুমার চট্টোপাধ্যায় এর কলেজ জীবন – Suniti kumar Chatterji College Life :

 মতিলাল শীলের ফ্রি স্কুল থেকে সুনীতিকুমার প্রবেশিকা পরীক্ষায় ষষ্ঠ স্থান অধিকার করেন । ভর্তি হন স্কটিশচার্চ কলেজে ৷

 বীনাপাণীর বরপুত্র এভাবে পদার্পণ করেন বাণীমন্দিরের বৃহত্তর অঙ্গনে ।

সুনীতি কুমার চট্টোপাধ্যায় এর গ্রন্থ – Suniti kumar Chatterji Books :

 ভাষাতাত্ত্বিক ও বহুভাষাবিদ সুনীতিকুমারের খ্যাতি ইতিমধ্যে দেশে বিদেশে ছড়িয়ে পড়েছিল । সেই খ্যাতি আরও বৃদ্ধি হয় তার বিখ্যাত 22 ODBL – effe Origin and Development of the Bengali Language এর দুই খন্ড প্রকাশিত হবার পর । এরপর লন্ডন থেকে প্রকাশিত হয় সুনীতিকুমার চট্টোপাধ্যায় (Suniti Kumar Chatterji) এর কয়েকটি গ্রন্থ । সেগুলো হল ইন্দো আরিয়ান অ্যান্ড হিন্দী , কিরাত জনকৃতি , বেঙ্গলী ফোনেটিক রিডার প্রভৃতি । 

সুনীতিকুমার চট্টোপাধ্যায় এর রবীন্দ্র নাথের সাথে ভ্রমন যাত্রা – Suniti Kumar Chatterji Traveling With Rabindranath :

 রবীন্দ্রনাথ ঠাকুর ১৯২৭ খ্রিঃ সুমাত্রা , জাভা , বোর্নিও ও শ্যাম দেশ পরিভ্রমণ করেন । সুনীতিকুমারও তাঁর সঙ্গে গিয়েছিলেন এবং বিভিন্ন স্থানে ভারতের সংস্কৃতি ও শিল্প বিষয়ে বক্তৃতা করেন । তাঁর এই ভ্রমণ বৃত্তান্ত নিয়ে রচনা করেন দ্বীপময় ভারত ।

সুনীতিকুমার চট্টোপাধ্যায় এর বিদেশ ভ্রমণ – Suniti Kumar Chatterji World Tour :

 ভাষাতত্ত্বের বিভিন্ন সম্মেলন ও সেমিনার উপলক্ষে কখনো বিদেশের আমন্ত্রণে কখনোবা ভারতের প্রতিনিধি হয়ে সুনীতিকুমার চট্টোপাধ্যায় (Suniti Kumar Chatterji) বহুবার ইউরোপ , আমেরিকা , অস্ট্রেলিয়া , আফ্রিকা এবং এশিয়ার বিভিন্ন দেশ ভ্রমণ করে ভাষণ দেন ও আলোচনায় অংশ গ্রহণ করেন । 

[আরও দেখুন, জহরলাল নেহেরু জীবনী – Jawaharlal Nehru Biography in Bengali]

সুনীতিকুমার চট্টোপাধ্যায় এর পদ্মভূষণ ও পুরস্কার – Suniti Kumar Chatterji Padma Bhushan And Prizes :

 ১৯৫২-৬৮ খ্রিঃ পর্যন্ত সুনীতিকুমার চট্টোপাধ্যায় (Suniti Kumar Chatterji) বিধানসভা পরিষদের অধ্যক্ষ ছিলেন । ভারত সরকার তাঁকে ১৯৬৩ খ্রিঃ পদ্মভূষণ উপাধিতে সম্মানিত করেন । মানবিক তত্ত্বে গবেষণা ও কৃতিত্বের জন্য তিনি জাতীয় অধ্যাপকের সম্মান লাভ করেন । ১৯৬৯ খ্রিঃ তিনি সাহিত্য একাডেমির সভাপতি নির্বাচিত হন । 

 বাংলা সাহিত্যে সুনীতিকুমারের উল্লেখযোগ্য অবদান হল চণ্ডীদাসের পদাবলীর প্রামাণ্য সংস্করণ সংকলন ও সম্পাদনা । বিশ্বসাহিত্যের পটভূমিকায় রবীন্দ্রসাহিত্যের বিচার বিশ্লেষণ সারস্বত মহলের সমাদর লাভ করে ।

 সুনীতিকুমার এর গ্রন্থসমুহ :

 সারাজীবনে সুনীতিকুমার ৩০০ টিরও বেশি পান্ডিত্যপূর্ণ গ্রন্থ লিখেছেন ।

সুনীতিকুমার চট্টোপাধ্যায় এর মৃত্যু – Suniti kumar Chatterji Death :

 ১৯৭৭ খ্রিঃ ২৯ শে মে এই বিশ্ববিশ্রুত ভাষাবিজ্ঞানী ও চিন্তাবিদের কর্মময় জীবনের অবসান ঘটে ।

সুনীতিকুমার চট্টোপাধ্যায় এর জীবনী – Suniti kumar Chatterji Biography in Bengali FAQ :

  1. সুনীতিকুমার চট্টোপাধ্যায় কে ছিলেন ?

Ans: সুনীতিকুমার চট্টোপাধ্যায় ছিলেন একজন বাঙালি ভাষাতাত্ত্বিক পণ্ডিত, সাহিত্যিক ও শিক্ষাবিদ ।

  1. সুনীতিকুমার চট্টোপাধ্যায় এর জন্ম কবে হয় ?

Ans: সুনীতিকুমার চট্টোপাধ্যায় এর জন্ম হয় ২৬ নভেম্বর ১৮৯০ সালে ।

  1. সুনীতিকুমার চট্টোপাধ্যায় এর জন্ম কোথায় হয় ?

Ans: সুনীতিকুমার চট্টোপাধ্যায় এর জন্ম হয় শিবপুর হাওড়া তে ।

  1. সুনীতিকুমার চট্টোপাধ্যায় কতগুলি পন্ডিতপূর্ন গ্রন্থ লেখেন ?

Ans: সুনীতিকুমার চট্টোপাধ্যায় পন্ডিতপূর্ন গ্রন্থ লেখেন ৩০০ টিরও বেশি ।

  1. সুনীতিকুমার চট্টোপাধ্যায় কার সাথে বিদেশ ভ্রমন করে ?

Ans: সুনীতিকুমার চট্টোপাধ্যায় রবীন্দ্রনাথ এর সাথে বিদেশ ভ্রমন করে ।

  1. সুনীতিকুমার চট্টোপাধ্যায় কবে রবীন্দ্রনাথের সাথে ভ্রমণে যান ?

Ans: সুনীতিকুমার চট্টোপাধ্যায় ১৯২৭ সালে রবীন্দ্রনাথের সাথে ভ্রমণে যান ।

  1. সুনীতিকুমার চট্টোপাধ্যায় এর পিতার নাম কী ?

Ans: সুনীতিকুমার চট্টোপাধ্যায় এর পিতার নাম হরিদাস চট্টোপাধ্যায় ।

  1. সুনীতিকুমার চট্টোপাধ্যায় এর মাতার নাম কী ?

Ans: সুনীতিকুমার চট্টোপাধ্যায় এর মাতার নাম কাত্যায়ণী দেবী ।

  1. সুনীতিকুমার চট্টোপাধ্যায় কবে পদ্মভূষণ পান ?

Ans: সুনীতিকুমার চট্টোপাধ্যায় পদ্মভূষণ পান ১৯৬৩ সালে ।

  1. সুনীতিকুমার চট্টোপাধ্যায় এর মৃত্যু কবে হয় ?

Ans: সুনীতিকুমার চট্টোপাধ্যায় এর মৃত্যু হয় ২৯ মে ১৯৭৭ সালে ।

[আরও দেখুন, সত্যজিৎ রায় জীবনী – Satyajit Ray Biography in Bengali

আরও দেখুন, উইলিয়াম শেকসপিয়র এর জীবনী – William Shakespeare Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জীবনী – Ishwar Chandra Vidyasagar Biography in Bengali

আরও দেখুন, সত্যেন্দ্রনাথ বসুর জীবনী – Satyendra nath Bose Biography in Bengali]

সুনীতিকুমার চট্টোপাধ্যায় এর জীবনী – Suniti Kumar Chatterji Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” সুনীতিকুমার চট্টোপাধ্যায় এর জীবনী – Suniti Kumar Chatterji Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। সুনীতিকুমার চট্টোপাধ্যায় এর জীবনী – Suniti Kumar Chatterji Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই সুনীতিকুমার চট্টোপাধ্যায় এর জীবনী – Suniti Kumar Chatterji Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription