Mahua Moitra Biography in Bengali
Mahua Moitra Biography in Bengali

মহুয়া মৈত্র এর জীবনী

Mahua Moitra Biography in Bengali

মহুয়া মৈত্র এর জীবনী – Mahua Moitra Biography in Bengali : ভারতীয় জাতীয় কংগ্রেসের (আইএনসি) প্রাক্তন নেতা এখন অল ইন্ডিয়া তৃণমূল কংগ্রেস (টিএমসি) দলের নেতা। তিনি 2019 সাল পর্যন্ত পশ্চিমবঙ্গের বিধানসভার সদস্যও ছিলেন কিন্তু বর্তমানে তিনি 17 তম লোকসভার সদস্য। এ ছাড়া দলের সাধারণ সম্পাদক, মুখপাত্রের মতো গুরুত্বপূর্ণ পদও তিনি সামলেছেন।

   ভারতীয় রাজনীতিবিদ মহুয়া মৈত্র এর একটি সংক্ষিপ্ত জীবনী । মহুয়া মৈত্র এর জীবনী – Mahua Moitra Biography in Bengali বা মহুয়া মৈত্র এর আত্মজীবনী বা (Mahua Moitra Jivani Bangla. A short biography of Mahua Moitra. Mahua Moitra Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) মহুয়া মৈত্র এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

মহুয়া মৈত্র কে ? Who is Mahua Moitra ?

মহুয়া মৈত্র একজন ভারতীয় রাজনীতিবিদ এবং পশ্চিমবঙ্গের কৃষ্ণনগর থেকে 17 তম লোকসভার একজন সংসদ সদস্য।  তিনি 2019 সালের ভারতীয় সাধারণ নির্বাচনে অল ইন্ডিয়া তৃণমূল কংগ্রেস (AITC) দলের প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন এবং এই আসনে জয়লাভ করেছিলেন।

মহুয়া মৈত্র এর জীবনী – Mahua Moitra Biography in Bengali 

নাম (Name) মহুয়া মৈত্র (১২ অক্টোবর ১৯৭৪)
জন্ম (Birthday) ১২ অক্টোবর ১৯৭৪ (12th October 1974)
জন্মস্থান (Birthplace) অসম, ভারত 
পেশা রাজনীতি
রাজনৈতিক দল অল ইন্ডিয়া তৃণমূল কংগ্রেস 
অন্যান্য দল ভারতীয় জাতীয় কংগ্রেস 

মহুয়া মৈত্র এর প্রারম্ভিক জীবন – Mahua Moitra Early Life : 

মহুয়া মৈত্র পশ্চিমবঙ্গের কলকাতায় ১৯৭৫ সালের ৫ মে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম দ্বিপেন্দ্র লাল মৈত্র। মহুয়া মৈত্রের ধর্ম হিন্দু এবং তিনি একটি বাঙালি ব্রাহ্মণ পরিবার থেকে এসেছেন।

মহুয়া মৈত্র এর শিক্ষাজীবন – Mahua Moitra Education Life : 

মহুয়া মৈত্র কলকাতা থেকে স্কুলে পড়াশোনা করেছেন।  যেখানে উচ্চ শিক্ষার জন্য, তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে (ইউ.এস.) যান এবং মাউন্ট হলিওক কলেজ, ম্যাসাচুসেটস থেকে অর্থনীতি এবং গণিতে বিএ করেন।

মহুয়া মৈত্র এর বিবাহ জীবন – Mahua Moitra Marriage Life : 

মহুয়া মৈত্রের বিয়ে শেষ হয়েছে। তার প্রাক্তন স্বামীর নাম ‘লার্স বজর্ন’।

মহুয়া মৈত্র এর ক্যারিয়ার – Mahua Moitra Career : 

মহুয়া মৈত্র জেপি মরগানের (একটি আমেরিকান বহুজাতিক বিনিয়োগ ব্যাংক) ভাইস প্রেসিডেন্ট হিসাবে তার কর্মজীবন শুরু করেছিলেন। যখন তিনি ভারতীয় রাজনীতিতে প্রবেশ করতে চেয়েছিলেন, তিনি 2009 সালে জেপি মরগানের ভাইস প্রেসিডেন্টের পদ থেকে পদত্যাগ করেন এবং ভারতে চলে যান।

 তিনি ভারতীয় জাতীয় কংগ্রেস (INC) এর সাথে তার রাজনৈতিক জীবন শুরু করেছিলেন।  তখন তিনি যুব কংগ্রেসের সদস্যও ছিলেন। এর পরে তিনি ভারতীয় জাতীয় কংগ্রেস (আইএনসি) ছেড়ে সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসে যাওয়ার মন তৈরি করেছিলেন এবং এইভাবে তিনি 2010 সালে তার দল পরিবর্তন করেছিলেন।

 2016 সালের পশ্চিমবঙ্গ পশ্চিমবঙ্গ নির্বাচনে, মৈত্র করিমপুর (নদিয়া জেলায় পড়ে) বিধানসভা কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করেন এবং জয়ী হন। এবং তিনি 2019 সালে তার মেয়াদ শেষ করেন। এর পরে, 2019 সালে 17 তম লোকসভা নির্বাচনে কৃষ্ণনগর (পশ্চিমবঙ্গের) সংসদীয় আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করে সংখ্যাগরিষ্ঠতা পান।

মহুয়া মৈত্র এর জীবনী – Mahua Moitra Biography in Bengali FAQ : 

  1. মহুয়া মৈত্র কে ?

Ans: মহুয়া মৈত্র একজন ভারতীয় রাজনীতিবিদ ।

  1. মহুয়া মৈত্র এর জন্ম কোথায় হয় ?

Ans: মহুয়া মৈত্র এর জন্ম হয় অসমে ।

  1. মহুয়া মৈত্র এর জন্ম কবে হয় ?

Ans: মহুয়া মৈত্র এর জন্ম হয় ১২ অক্টোবর ১৯৭৪ সালে ।

  1. মহুয়া মৈত্র এর রাজনৈতিক দলের নাম কী ?

Ans: মহুয়া মৈত্র এর রাজনৈতিক দলের নাম তৃণমূল কংগ্রেস ।

  1. মহুয়া মৈত্র এর আগের দলের নাম কী ?

Ans: মহুয়া মৈত্র এর আগের দলের নাম ভারতীয় জাতীয় কংগ্রেস ।

মহুয়া মৈত্র এর জীবনী – Mahua Moitra Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” মহুয়া মৈত্র এর জীবনী – Mahua Moitra Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। মহুয়া মৈত্র এর জীবনী – Mahua Moitra Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই মহুয়া মৈত্র এর জীবনী – Mahua Moitra Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।