সত্যজিৎ রায় জীবনী – Satyajit Ray Biography in Bengali

38
সত্যজিৎ রায় জীবনী - Satyajit Ray Biography in Bengali
সত্যজিৎ রায় জীবনী - Satyajit Ray Biography in Bengali

সত্যজিৎ রায় জীবনী

Satyajit Ray Biography in Bengali

সত্যজিৎ রায় জীবনী – Satyajit Ray Biography in Bengali : সত্যজিৎ রায় শুধুমাত্র একজন ভারতীয় আন্তর্জাতিক মান সম্পন্ন চলচ্চিত্র পরিচালক ছিলেন না , সত্যজিৎ রায় (Satyajit Ray) ছিলেন বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালক । সত্যজিৎ রায় (Satyajit Ray) শুধু দেশের নয় , বহু আন্তর্জাতিক শ্রেষ্ঠ পুরস্কারগুলাে অর্জন করেন একাধিকবার । এক হিসাবে জানা যায় , ১৯৮৪ সন পর্যন্ত তিনি মােট ২৮ টি আন্তর্জাতিক চলচ্চিত্র পুরস্কার লাভ করেন , যা বিশ্বের চলচ্চিত্র ইতিহাসে আর কারাে পক্ষে অর্জন করা সম্ভব হয়নি । 

সু – সাহিত্যিক ও আন্তর্জাতিক চলচিত্রকার সত্যজিৎ রায়ের একটি সংক্ষিপ্ত জীবনী । সত্যজিৎ রায় জীবনী – Satyajit Ray Biography in Bengali বা সত্যজিৎ রায়ের আত্মজীবনী বা সত্যজিৎ রায় (Satyajit Ray Jivani) জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

সত্যজিৎ রায় কে ছিলেন ? Who is Satyajit Ray ?

সত্যজিৎ রায় (Satyajit Ray) ছিলেন একজন ভারতীয় চলচ্চিত্র নির্মাতা, চিত্রনাট্যকার, শিল্প নির্দেশক, সঙ্গীত পরিচালক এবং লেখক। পথের পাঁচালী, অপরাজিত (১৯৫৬) ও অপুর সংসার (১৯৫৯) – এই তিনটি একত্রে অপু ত্রয়ী নামে পরিচিত, এবং এই চলচ্চিত্র-ত্রয়ী সত্যজিতের জীবনের শ্রেষ্ঠ কর্ম হিসেবে বহুল স্বীকৃত।

সু – সাহিত্যিক ও আন্তর্জাতিক চলচিত্রকার সত্যজিৎ রায়ের সংক্ষিপ্ত জীবনী – Satyajit Ray Biography in Bengali :

নাম (Name) সত্যজিৎ রায় (Satyajit Ray)
জন্ম (Birthday) ২ মে ১৯২১ (2th May 1921)
জন্মস্থান (Birthplace) ময়মনসিংহের মসুয়ার 
অভিভাবক (Parents)/ পিতা ও মাতা  সুকুমার রায় (বাবা)

সুপ্রভা দেবী (মা)

পেশা (Occupation) চলচিত্রকার, চিত্রনাট্যকার, গীতিকার, অঙ্কনশিল্পী, লেখক
কর্মজীবন ১৯৫০ – ১৯৯২
দাম্পত্য সঙ্গী (Spouse) বিজয়া দাস
সন্তান সন্দীপ রায়
সন্মান ভারত রত্ন
মৃত্যু (Death) ২৩ এপ্রিল ১৯৯২ (23th April 1992)

সত্যজিৎ রায়ের জন্ম – Satyajit Ray’s Birthday :

 ১৯২১ খ্রি : ২ রা মে ময়মনসিংহের মসুয়ার জমিদার বংশে সাহিত্যিক , চিত্রশিল্পী ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্রকার সত্যজিৎ রায়ের জন্ম । 

সত্যজিৎ রায়ের পিতামাতা – Satyajit Ray’s Parents :

তার পিতা বাংলা শিশু সাহিত্যে খেয়ালরসের স্রষ্টা সুকুমার রায় , মাতা সুপ্রভাদেবী । 

সত্যজিৎ রায়ের পরিবার – Satyajit Ray’s Birthday :

 এই বংশেরই উপেন্দ্রকিশাের রায়চৌধুরী ছিলেন শিশু সাহিত্যিক , সংগীত , চিত্রশিল্পী ও যন্ত্রকুশলী । সত্যজিৎ ছিলেন তারই পৌত্র । 

কলকাতার জোড়াসাঁকোর ঠাকুর পরিবারের মতই মসুয়ার রায়চৌধুরী পরিবারও বাংলার সাহিত্য ও সংস্কৃতি ক্ষেত্রে তাদের বিশেষ অবদানের জন্য চিরস্মরণীয় হয়ে আছে । 

সত্যজিৎ রায়ের শৈশব – Satyajit Ray’s Childhood :

 তার যখন আড়াই বছর বয়স তখন তিনি পিতৃহারা হন , মাতা সুপ্রভাদেবীর সঙ্গে সত্যজিৎ ছয় বছর বয়স থেকে মামার বাড়িতে থাকেন । মায়ের কাছেই প্রাথমিক পড়াশুনা আরও । সংসারের প্রয়ােজনে সুপ্রভাদেবীকে একসময়ে বিদ্যাসাগর বানীভবন বিদ্যাশ্রমে সেলাইয়ের কাজও করতে হয়েছিল । 

সত্যজিৎ রায়ের শিক্ষাজীবন – Satyajit Ray’s Education Life :

 দশ বছর বয়সে বালিগঞ্জ হাইস্কুলে ফিথ ক্লাসে অর্থাৎ এখনকার মতে ক্লাস সিক্সে ভর্তি হন । এখান থেকে তিনি ম্যাট্রিক পাশ করার পর প্রেসিডেন্সি কলেজ থেকে অর্থনীতিতে অনার্স নিয়ে বি . এ পাশ করেন ১৯৩৮ খ্রিঃ । 

 বাবা এবং ঠাকুরদার কাছ থেকে উত্তরাধিকার সূত্রেই শিল্প সাহিত্যের প্রতিভা লাভ করেছিলেন সত্যজিৎ । স্কুলে থাকতে বাড়ির সংগ্রহের রেকর্ড শুনে পাশ্চাত্য সঙ্গীতে দীক্ষিত হয়ে যান । ব্রাহ্মণ পরিবারের সন্তান হিসেবে এর পাশাপাশি ব্রহ্মসঙ্গীত , রবীন্দ্রসঙ্গীত ও ভারতীয় মার্গসঙ্গীতের প্রতিও অনুরাগ জন্মেছিল । 

 চিত্রশিল্পের চর্চা বাল্যবয়স থেকেই ছিল । বি . এ পাশ করার পর শিল্প শিক্ষার জন্য ভর্তি হন রবীন্দ্রনাথের শান্তিনিকেতনে । কিন্তু আধুনিকমনা সত্যজিতের পক্ষে এখানকার পরিবেশ মনঃপুত না হওয়ায় শিক্ষা অসমাপ্ত রেখেই কলকাতায় চলে আসেন । 

সত্যজিৎ রায়ের কর্মজীবন – Satyajit Ray’s Work Life :

 ১৯৪০ খ্রিঃ এপ্রিল মাসে তিনি ব্রিটিশ বিজ্ঞাপন কোম্পানি ডিজে কিমার সংস্থায় জুনিয়র ভিসুয়ালাইজার হিসেবে যােগ দেন । এই সময়েই তিনি সিগনেট প্রেস প্রকাশন সংস্থার বইয়ের প্রচ্ছদ আঁকা শুরু করেন । ছােটদের পত্রিকা মৌচাকেও তার প্রথম আঁকা অলঙ্করন প্রকাশিত হয় । 

 অক্ষরলিপিতেও এই সময় তিনি দক্ষতা অর্জন করেন । পরবর্তীকালে অক্ষরলিপিতে রােমান টাইপ সিরিজ তার বিশেষ অবদান বলে স্বীকৃত হয় । কয়েক বছরের মধ্যেই বিজ্ঞাপন প্রতিষ্ঠানের আর্ট ডিরেক্টারের পদে উন্নীত হন । তার প্রথম চলচ্চিত্র পথের পাঁচালীর সাফল্যের পর ১৯৫৬ খ্রিঃ এই চাকরিতে ইস্তফা দেন । 

সত্যজিৎ রায়ের উপন্যাস – Satyajit Ray’s Novels :

  সত্যজিৎ রায় পরিচালিতপথের পাঁচালীর প্রথম প্রদর্শনী হয়নিউইয়র্কে ১৯৫৫ খ্রিঃ এপ্রিলে। কলকাতায় মুক্তি পায় সেই বছরেই ২৬ শে আগস্ট । ছবিটি সেই বছরইরাষ্ট্রপতির স্বর্ণ ও রৌপ্য পদক পায় । 

সত্যজিৎ রায়ের পথের পাঁচালী :

 ১৯৫৬ খ্রিঃ কান ফিল্ম ফেস্টিভ্যালে বেস্ট হিউম্যান ডকুমেন্ট এর প্রশংসাপত্র লাভ করে । এরপর ১৯৬৬ খ্রিঃ পর্যন্ত পথের পাঁচালী বিশ্বের বিভিন্ন চলচ্চিত্রোৎসবে পুরস্কৃত ও সম্মানিত হয়েছে । 

 এরপর থেকে চলচ্চিত্রকার সত্যজিতের জয়যাত্রা শুরু হয় । তার পরিচালিত প্রায় সবকটি ছবিতেই তার সৃজনশীল প্রতিভার বিস্ময়কর প্রকাশ ঘটেছে ভারতীয় অন্য কোন ছবিতে ছিল দুর্লভ । 

সত্যজিৎ রায়ের চলচিত্রছবি – Satyajit Ray’s Movies :

 বস্তুতঃসত্যজিৎ ভারতীয় চলচ্চিত্রের গােত্রান্তর ঘটিয়েছিলেন । তার পরিচালিত উল্লেখযােগ্য ছবি ‘ অপরাজিত , অপুর সংসার । জলসাঘর , কাঞ্চনজঙ্ঘা , অভিযান , মহানগর , চারুলতা এবং শেষ দিককার ঘরেবাইরে , গণশত্রু , শাখাপ্রশাখা , আগন্তুক প্রভৃতি । 

 ১৯৭৭ খ্রিঃ পরিচালনা করেন প্রথম হিন্দিছবি শতরঞ্জকে খিলাড়ি । তার তৈরি তথ্যচিত্র হল রবীন্দ্রনাথ , সিকিম , সুকুমার রায় প্রভৃতি ।

 ১৯৬০ খ্রিঃ কবি সুভাষ মুখােপাধ্যায়ের সঙ্গে সত্যজিৎ রায় তার পিতামহ ও পিতার প্রিয় সন্দেশ পত্রিকা নতুন করে প্রকাশ শুরু করেন । সম্পাদনা ও অলঙ্করণের পাশাপাশি নিজেও লেখা শুরু করেন । এভাবেই একে একেসৃষ্টি হয় ফেলুদা , তপশে , জটায়ু , প্রফেসর শঙ্কুর মত বাঙালি শিশু – কিশােরদের প্রিয় কিছুসাহিত্যচরিত্র। 

 লিয়রের ছড়া অবলম্বনে পাপাঙ্গুল তার প্রথম রচনা । ১৯৬৯ খ্রিঃ বাদশাহী আংটি প্রকাশিত হয় । সেই থেকে ১৯৯১ খ্রিঃ পর্যন্ত নয়না রহস্য তার সর্বশেষ বই প্রকাশিত হয় ।

সত্যজিৎ রায়ের গ্রন্থ সমূহ – Satyajit Ray’s Books :

  সাহিত্যের আসরেও গল্পবলার স্বকীয় বৈশিষ্ট্যের জন্য অল্পসময়ের মধ্যেইসত্যজিৎ প্রশংসা ও প্রতিষ্ঠা লাভ করেন । তার রচিত কয়েকটি উল্লেখযােগ্য গ্রন্থ প্রােফেসর শঙ্কুর কান্ডকারখানা , সােনারকেল্লা , বান্মরহস্য , ‘ জয়বাবা ফেলুনাথ , গােরস্থানে সাবধান , যত কান্ড কাঠমান্ডুতে , তারিণী খুড়াের কীর্তিকলাপ , দার্জিলিং জমজমাট প্রভৃতি । 

[আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

সত্যজিৎ রায়ের পুরস্কার – Satyajit Ray’s Prizes : 

 ১৯৬৭ খ্রিঃ প্রফেসর শঙ্কু বছরের শ্রেষ্ঠ শিশুসাহিত্য গ্রন্থরূপে আকাদেমি পুরস্কার লাভ করে । সাহিত্যিক হিসেবে এছাড়াও তিনি আরও সম্মান ও পুরস্কার পেয়েছেন ।

 চলচ্চিত্রকার হিসেবে সত্যজিৎ দেশের ও বিদেশের বহু পুরস্কার ও বিশ্ববিদ্যালয়ের সাম্মানিক ডি . লিট উপাধি লাভ করেন । বিশ্বভারতীর দেশিকোত্তম সম্মান এবং ভারত সরকারের ভারতরত্ন উপাধিতে ভূষিত হন । 

 ফরাসি প্রেসিডেন্ট সােয়া মিতের কলকাতায় এসে ফ্রান্সের সর্বোচ্চ সম্মান লেজিয় দ’নর – এর স্বর্ণপদক প্রদান করেন । চলচ্চিত্র শিল্পের সর্বোচ্চ পুরস্কার অস্কার লাভ করেন ১৯৯২ খ্রিঃ । 

সত্যজিৎ রায়ের মৃত্যু – Satyajit Ray’s Death :

 ১৯৯২ খ্রিঃ ২৩ শে এপ্রিল ৭১ বছর বয়সে প্রখ্যাত সাহিত্যিক , চিত্রশিল্পী , সঙ্গীত পরিচালক ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন লচ্চিত্রকার সত্যজিৎ রায় কলকাতায় পরলোক গমন করেন ।

সত্যজিৎ রায়ের জীবনী (প্রশ্ন ও উত্তর) – Satyajit Ray’s Biography in Bengali (FAQ):

  1. সত্যজিৎ রায় কবে জন্মগ্রহণ করেন ?

Ans : ২ মে ১৯২১ ।

  1. সত্যজিৎ রায়ের পিতার নাম কী ?

Ans : সুকুমার রায় ।

  1. সত্যজিৎ রায়ের মাতার নাম কী ?

Ans : সুপ্রভা দেবী ।

  1. সত্যজিৎ রায় কবে অস্কার পান ?

Ans : ১৯৯২ সালে ।

  1. সত্যজিৎ রায় মোট কয়টি পুরস্কার পেয়েছেন ?

Ans : ২৮ টি ।

  1. সত্যজিৎ রায় কোথায় জন্মগ্রহণ করেন ?

Ans : ময়মনসিংহের মসুয়ার ।

  1. সত্যজিৎ রায়ের গ্রন্থ গুলির নাম কী ?

Ans : শঙ্কুর কান্ডকারখানা , সােনারকেল্লা , বান্মরহস্য , ‘ জয়বাবা ফেলুনাথ , গােরস্থানে সাবধান , যত কান্ড কাঠমান্ডুতে , তারিণী খুড়াের কীর্তিকলাপ , দার্জিলিং জমজমাট ।

  1. সত্যজিৎ রায়ের ছবির নাম কী ?

Ans : ‘ অপরাজিত , অপুর সংসার । জলসাঘর , কাঞ্চনজঙ্ঘা , অভিযান , মহানগর , চারুলতা এবং শেষ দিককার ঘরেবাইরে , গণশত্রু , শাখাপ্রশাখা , আগন্তুক প্রভৃতি ।

  1. সত্যজিৎ রায় কোথায় থেকে বি. এ. পাস করেন ?

Ans : কলকাতার প্রেসডেন্সি কলেজ থেকে ।

  1. সত্যজিৎ রায় কবে মারা যান ?

Ans : ১৯৯২ সালে ২৩ এপ্রিল ।

[আরও দেখুন, জহরলাল নেহেরু জীবনী – Jawaharlal Nehru Biography in Bengali

আরও দেখুন, জহরলাল নেহেরু জীবনী – Jawaharlal Nehru Biography in Bengali

আরও দেখুন, জীবনানন্দ দাশ জীবনী – Jibanananda Das Biography in Bengali

আরও দেখুন, দীনবন্ধু মিত্র জীবনী – Dinabandhu Mitra Biography in Bengali]

🔘 প্রতিদিন আপডেট পেতে সাবস্ক্রাইব করুন 🔘
Join Our Telegram Channel Click Here
Subscribe Our YouTube Channel Click Here
Like Our Facebook Page Click Here

সত্যজিৎ রায় জীবনী – Satyajit Ray Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” সত্যজিৎ রায় জীবনী – Satyajit Ray Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।