মাধ্যমিক বাংলা - প্রলয়ল্লাস (কবিতা) কাজী নজরুল ইসলাম প্রশ্ন ও উত্তর | Madhyamik Bengali Question and Answer
মাধ্যমিক বাংলা - প্রলয়ল্লাস (কবিতা) কাজী নজরুল ইসলাম প্রশ্ন ও উত্তর | Madhyamik Bengali Question and Answer

মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর

প্রলয়ল্লাস (কবিতা) কাজী নজরুল ইসলাম | Madhyamik Bengali Question and Answer

মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর : প্রলয়ল্লাস (কবিতা) কাজী নজরুল ইসলাম Madhyamik Bengali Question and Answer : মাধ্যমিক বাংলা – প্রলয়ল্লাস (কবিতা) কাজী নজরুল ইসলাম প্রশ্ন ও উত্তর | Madhyamik Bengali Question and Answer নিচে দেওয়া হলো। এই দশম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর – WBBSE Class 10 Bengali Question and Answer, Suggestion, Notes – প্রলয়ল্লাস (কবিতা) কাজী নজরুল ইসলাম থেকে বহুবিকল্পভিত্তিক, সংক্ষিপ্ত, অতিসংক্ষিপ্ত এবং রোচনাধর্মী প্রশ্ন উত্তর (MCQ, Very Short, Short,  Descriptive Question and Answer) গুলি আগামী West Bengal Class 10th Ten X Bengali Examination – পশ্চিমবঙ্গ মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট।

 তোমরা যারা প্রলয়ল্লাস (কবিতা) কাজী নজরুল ইসলাম – মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর | Madhyamik Bengali Question and Answer Question and Answer খুঁজে চলেছ, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর গুলো ভালো করে পড়তে পারো। 

প্রলয়ল্লাস (কবিতা) কাজী নজরুল ইসলাম – মাধ্যমিক দশম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর | West Bengal Madhyamik Class 10th Bengali Question and Answer 

MCQ প্রশ্নোত্তর | মাধ্যমিক বাংলা – প্রলয়ল্লাস (কবিতা) কাজী নজরুল ইসলাম প্রশ্ন ও উত্তর | Madhyamik Bengali Question and Answer : 

  1. “ কেশের দোলায় ঝাপটা মেরে গগন দুলায় । ” কে ? 

(A) বাতাস 

(B) চামর 

(C) সাগর 

(D) ঝামর 

Ans: (D) ঝামর

  1. “ বিশুপাতার বক্ষ কোলে ” যা ঝোলে— 

(A) ফুল 

(B) ফল 

(C) মুণ্ডু 

(D) কৃপাণ 

Ans: (D) কৃপাণ

  1. ‘ এস্তা জটা ’ যে বর্ণ— 

(A) লাল 

(B) নীলাভ 

(C) পিঙ্গল 

(D) হরিদ্রা 

Ans: (C) পিঙ্গল

  1. জরায় মরা মুমূর্ষুদের প্রাণ লুকানো রয়েছে— 

(A) প্রলয়ের মধ্যে 

(B) ধ্বংসের মধ্যে 

(C) সৃষ্টির মধ্যে 

(D) বিনাশের মধ্যে 

Ans: (D) বিনাশের মধ্যে

  1. ‘ জীবনহারা অ – সুন্দর’কে ছেদন করতে আসছে ? 

(A) নবীন 

(B) চিরসুন্দর 

(C) মহাকাল সারথি 

(D) প্রলয় 

Ans: (A) নবীন

  1. “ উল্কা ছুটায় নীল খিলানে । ” ‘ নীল খিলান ’ বলতে বোঝানো হয়েছে— 

(A) মহাকাশকে 

(B) প্রাসাদকে 

(C) গাছপালাকে 

(D) আকাশকে

Ans: (D) আকাশকে

  1. ‘ প্রলয়োল্লাস ’ কবিতায় ‘ চিরসুন্দর ’ হলেন— 

(A) শিব 

(B) শক্তি 

(C) কালবৈশাখী 

(D) বিশ্বমাতা 

Ans: (A) শিব

  1. ঘোড়ার ক্ষুরের দাপট কোথায় লাগে ?

(A) তারায় 

(B) পাথরে 

(C) ধুলায় 

(D) ঘাসে 

Ans: (A) তারায়

অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর | মাধ্যমিক বাংলা – প্রলয়ল্লাস (কবিতা) কাজী নজরুল ইসলাম প্রশ্ন ও উত্তর | Madhyamik Bengali Question and Answer : 

  1. ‘ বধুরা প্রদীপ তুলে ধর ‘ — বধূরা কার উদ্দেশে , কেন প্রদীপ তুলে ধরবে ? 

Ans: প্রজ্বলিত প্রদীপ তুলে ধরে বধুরা কাল ভয়ংকরের রূপে আসা সুন্দরকে বরণ করে নেবে ।_

  1. “ সিন্ধুপারের সিংহদ্বার ” বলতে কী বোঝানো হয়েছে ? ‘ 

Ans: সিন্ধুপারের সিংহদ্বার ‘ বলতে কবি নজরুল একদিকে যেমন ইংরেজ শাসকদের রাজতন্ত্রকে বুঝিয়েছেন , তেমনি অন্যদিকে যেখানে ভারতীয় বিপ্লবীরা দ্বীপান্তরিত হয়েছিলেন , সেই আন্দামান স্থানটিকেও বুঝিয়েছেন । 

  1. ” ওই সে মহাকাল – সারথি রক্ত – তড়িৎ চাবুক হানে , ” “ মহাকাল – সারথি ’ বলতে কী বোঝানো হয়েছে ? 

Ans: কবি ‘ মহাকাল – সারথি বলতে তরুণ বিপ্লবীদের কথা বলেছেন । বিপ্লবীরা মহাকালের মতো রুদ্র রূপ ধারণ করে পরাধীন ভারতকে স্বাধীন করে তুলবে । 

  1. “ ওই নূতনের কেতন ওড়ে কালবোশেখির ঝড় । ” “ কালবোশেখির ঝড় ‘ কীসের প্রতীক ? অথবা , “ ওই নূতনের কেতন ওড়ে ” – “ নূতনের কেতন ‘ বলতে কবি কী বুঝিয়েছেন ?

Ans: আলোচ্য কবিতাংশটিতে ‘ কালবোশেখির ঝড় ‘ এবং ‘ নূতনের কেতন ‘ শব্দ দু’টি কবি পরাধীনতার বন্ধন থেকে মুক্তির প্রতীক হিসেবে ব্যবহার করেছেন । 

  1. “ দিগম্বরের জটায় হাসে ” – কে হাসে ? ‘ Ans: দিগম্বর ’ হলেন দেবাদিদেব মহাদেব । তাঁর জটায় থাকে শিশু চাঁদের কিরণ । 
  2. “ দেবতা বাঁধা যজ্ঞ যূপে – দেবতা কোথাকার যজ্ঞ – যুপে বাঁধা ?

Ans: ইংরেজদের লোহার কারাগারে অসংখ্য ভারতীয় বিপ্লবী বন্দি । কবির ভাবনায় ওই বিপ্লবীরা দেবতার সঙ্গে তুলনীয় । তারা অন্য কারাগারের বন্ধকূপে বন্দি থেকে যজ্ঞ – ধূপে বাঁধা রয়েছে ।

  1. “ আসছে এবার অনাগত প্রলয় – নেশার নৃত্য পাগল । ” ‘ নৃত্য পাগল ‘ কে ?

Ans: ‘ নৃত্য পাগল ‘ বলতে নটরাজ শিবের কথা বলা হয়েছে , যাঁর দুই রূপ – রক্ষক ও সংহারক । 

  1. “ মৃত্যু – গহন অন্ধকূপে ” — ‘ অন্ধকূপ ’ কী ?

Ans: কবি কাজী নজরুল ইসলাম তার ‘ প্রলয়োল্লাস ‘ কবিতায় ‘ মৃত্যু – গহন অন্ধকূপ ’ বলতে পরাধীন ভারতবর্ষকে বুঝিয়েছেন । 

ব্যাখ্যাভিত্তিক প্রশ্নোত্তর | মাধ্যমিক বাংলা – প্রলয়ল্লাস (কবিতা) কাজী নজরুল ইসলাম প্রশ্ন ও উত্তর | Madhyamik Bengali Question and Answer : 

  1. “ ভেঙে আবার গড়তে জানে সে চিরসুন্দর । ” সে কে ? ভেঙে আবার গড়ার বিষয়টি বুঝিয়ে দাও । 

Ans: ‘ প্রলয়োল্লাস ‘ কবিতার উল্লিখিত অংশে ‘ সে ’ বলতে দেবাদিদেব মহাদেবের প্রতীকে দেশের তরুণ বিপ্লবীদের কথা বলা হয়েছে । 

  মহাদেব তার রুদ্র মূর্তিতে অসুন্দরের বিনাশ ঘটিয়ে সুন্দরের প্রতিষ্ঠা করেন । একইভাবে দেশের তরুণ বিপ্লবীরাও ধ্বংসের প্রচণ্ডতা নিয়ে আবির্ভূত হয় । সাম্রাজ্যবাদী ইংরেজ সরকারকে আঘাত করাই তাদের লক্ষ্য । তবে অনেকেই সমাজ পরিবর্তনের জন্য যে ‘ বিপ্লব ’ তাকে ধ্বংসাত্মক বলে মনে করেন , কিন্তু কবির মতে অসুন্দরকে ধ্বংস করেই নবরূপে সমাজ গড়ার মধ্য দিয়ে সত্য – সুন্দরের প্রতিষ্ঠা হয় । 

  1. “ ওই নূতনের কেতন ওড়ে কালবোশেখির ঝড় । ” ‘ নূতনের কেতন ’ বলতে কবি কী বুঝিয়েছেন ?

Ans: প্রলয়োল্লাস কবিতাংশে উল্লিখিত ‘ কেতন ‘ – এর অর্থ হলো পতাকা । কবিতায় ‘ নূতনের কেতন ’ নতুন দিকের সূচনা করার ইঙ্গিত বহন করেছে । ভারতে ইংরেজদের শাসন – শোষণ ও অত্যাচারের বিরুদ্ধে প্রতিবাদ করার জন্য কবি নতুনের জয়গানে মুখরিত হয়ে উঠেছেন । তারা কালবৈশাখী ঝড়ের মতো , প্রলয়রূপী শিবের মতো সর্বধ্বংসী প্রলয়ের আগমন বার্তা নিয়ে উপস্থিত । 

  1. “ আসছে নবীন — জীবনহারা অ – সুন্দরে করতে ছেদন ! ” উদ্ধৃতিটির তাৎপর্য লেখো । 

Ans: বিদ্রোহী কবি নজরুল ইসলাম ছিলেন সত্য , শিব ও সুন্দরের পূজারি । তাঁর কাছে ভারতীয় বিপ্লবীদের বন্দিদশা ছিল খুবই অস্বস্তিকর । তিনি বুঝতে পেরেছিলেন , নবীন বিপ্লবীদের দ্বারাই জরাজীর্ণ ও প্রতিকূলতার বিরুদ্ধে লড়াই করে দেশের অরাজকতার অবসান ঘটানো সম্ভব । দেশের তরুণ বিপ্লবীরাই পারে প্রলয়ের মধ্যে দিয়ে নতুন কিছু সৃষ্টি করতে । দেশের ভয়ংকর এবং অসুন্দর অবস্থাকে একমাত্র নবীন দেশপ্রেমীরাই পারে সুন্দর করে তুলতে । কবির এই স্বপ্নময় রূপটি উদ্ধৃত অংশটিতে ফুটে উঠেছে । 

  1. “ প্রলয় বয়েও আসছে হেসে ” – উদ্ধৃতাংশটির কবি কে ? প্রলয় বয়েও কারা , কেন হাসছে ? 

Ans: ‘ প্রলয়োল্লাস ‘ কবিতায় উদ্ধৃত অংশটির কবি হলেন কাজী নজরুল ইসলাম । পরাধীনতা কবি নজরুলের কাছে ছিল অসহনীয় । তাই তিনি দেশের তরুণদেরও উৎসাহ দিয়েছেন অরাজক পরিস্থিতির অবসান ঘটাতে । তিনি স্বপ্ন দেখতেন বিদ্রোহী তরুণেরা সমস্ত অরাজকতার অবসান ঘটিয়ে দেশে নতুন সূর্যোদয় ঘটাবে । তারা জানে এবার নবসৃষ্টি ঘটবে । আর কবি যেন মনের ভাবনায় “ চমকিয়া উঠি – তবু জয় জয় তার সেই শুভ কীর্তির । ” 

  1. এবার মহানিশার শেষে / আসবে ঊষা অরুণ হেসে ” — ‘ ‘ মহানিশা ’ বলতে কী বোঝানো হয়েছে ? মন্তব্যটির তাৎপর্য বিশ্লেষণ করো । 

Ans: প্রলয়োল্লাস ’ কবিতায় ‘ মহানিশা ’ বলতে কবি রাজনৈতিক , সামাজিক শোষণ ও পরাধীনতার জন্য বিশ্বব্যাপী যে অন্ধকারময় অবস্থা তাকে বুঝিয়েছেন । আশাবাদী কবি মনে করেন পরাধীনতা এবং সামাজিক শোষণ – বঞ্চনার মধ্য দিয়ে যে অন্ধকার নেমে এসেছে তার অবসান ঘটে নতুন সূর্যোদয় হবে । মহাদেব ধ্বংসের দেবতা হলেও তার মাথায় থাকে শিশুচঁাদ । তাই ধ্বংসের মধ্যে দিয়ে যে সৃষ্টি সূচিত হবে তাতে সেই চাঁদের আলোয় ঘর ভরে যাবে । 

রচনাধর্মী প্রশ্নোত্তর | মাধ্যমিক বাংলা – প্রলয়ল্লাস (কবিতা) কাজী নজরুল ইসলাম প্রশ্ন ও উত্তর | Madhyamik Bengali Question and Answer : 

  1. ‘ প্রলয়োল্লাস ‘ কবিতায় কবি প্রলয়ের মধ্যে দিয়ে যে উল্লাস অনুভব করেছেন তা উল্লেখ করো । অথবা , ‘ প্রলয়োল্লাস ’ কবিতায় প্রলয় ও আশাবাদের সুর কীভাবে ব্যক্ত হয়েছে । তা বুঝিয়ে লেখো । অথবা , ‘ প্রলয়োল্লাস ‘ কবিতার মূলবক্তব্য সংক্ষেপে আলোচনা করো । 

Ans: বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ‘ অগ্নিবীণা ‘ কাব্যগ্রন্থের অন্তর্গত ‘ প্রলয়োল্লাস ‘ কবিতাটি আসলে কবির জীবন উল্লাসের কবিতা । কবিতায় মোট উনিশ বার ‘ তোরা সব জয়ধ্বনি কর ’ এই আহ্বানসূচক পঙ্ক্তিটি উচ্চারিত হয়েছে , যা বুঝিয়ে দেয় এই পত্তিটিকেই কবি সর্বোচ্চ গুরুত্ব দিয়েছেন ।

  শোষণ – বঞ্চনা , পরাধীনতার নাগপাশ ছিন্ন করে জীবনের যে জাগরণ ঘটে , স্বাধীনতা ও সাম্যের দ্বারা যার প্রতিষ্ঠা হয় , তাকেই কবি স্বাগত জানিে ন । গ্রন্থাকারে যে বছর প্রলয়োল্লাস কবিতাটি প্রকাশ পায় ওই একই বছরে ‘ ধূমকেতু ‘ পত্রিকার একটি সংখ্যায় নজরুল লেখেন , “ পূর্ণ স্বাধীনতা পেতে হলে সকলের আগে আমাদের বিদ্রোহ করতে হবে । সকল কিছু নিয়ম – কানুন , বাঁধন – শৃঙ্খল ও মানা – নিষেধের বিরুদ্ধে । ” প্রলয়োল্লাস কবিতায় দেখা যায়  

  “ সিন্ধুপারের সিংহদ্বারে ধমক হেনে ভাঙল আগল । ” অর্থাৎ এই পঙ্ক্তিটি থেকে বোঝা যায় কবি স্পষ্টই বিদ্রোহের কথা বলেছেন । প্রবল তেজ , বিপর্যয় নিয়ে যে বিপ্লবী শক্তির আগমন ঘটে তা প্রাথমিকভাবে শঙ্কিত করতে পারে , কিন্তু বিশ্বমায়ের আসন সে – ই পাতে । কবি দেখেছেন—

 “ অন্ধকারার বন্ধ কূপে 

দেবতা বাধা যজ্ঞ – যূপে ”

 – এই দেবতা এখানে স্বাধীনতার প্রতীক । এখান থেকে মুক্ত হয়ে তার আগমনের সময় হয়ে গিয়েছে । তাই ‘ প্রলয়োল্লাস ’ কবিতায় কবি বলেছেন , ধ্বংস দেখে ভয় পাওয়ার কিছু নেই । আসলে প্রাণহীন অসুন্দরকে বিনাশ করতেই এই ধ্বংস । এর পরেই চিরসুন্দরের প্রতিষ্ঠা ঘটবে । তাকেই স্বাগত জানানোর জন্য সকলকে আহ্বান করেছেন কবি ।

  1. “ কাল ভয়ংকরের বেশে এবার ওই আসে সুন্দর ” – কবি কাল ভয়ংকর কাকে বলেছেন ? উদ্ধৃতাংশটির তাৎপর্য ব্যাখ্যা করো । 

Ans: প্রশ্নে উদ্ধৃত অংশটি বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের লেখা ‘ অগ্নিবীণা ‘ কাব্যগ্রন্থের অন্তর্গত প্রলয়োল্লাস শীর্ষক কবিতা থেকে গৃহীত হয়েছে । 

কাল ভয়ংকর : কবিতায় ‘ কাল ভয়ংকর ‘ বলতে কবি রুদ্ররূপী মহাকাল দেবাদিদেব শিবকে বুঝিয়েছেন । কবির আরও ইঙ্গিত এখানে রয়েছে যাতে বোঝা যায় কবি এক্ষেত্রে জন্মভূমির মৃত্যুভয়হীন নির্ভীক ও মুক্তিকামী তরুণ বিপ্লবীদেরও বুঝিয়েছেন । 

তাৎপর্য : সমাজ সচেতন কবি সদাজাগ্রত দৃষ্টিতে সমাজের দিকে তাকিয়ে দেখেছেন – বিদেশি শাসক ইংরেজদের হাতে দেশের মানুষ অত্যাচারিত , কত স্বদেশি প্রতিবাদে সোচ্চার হয়ে ওঠার জন্য অন্ধকূপ কারাগারে বন্দি । এসব দেখে কবির বিদ্রোহী মন প্রতিবাদী হয়ে দেশের মানুষকে উজ্জীবিত করতে চেয়েছে । তাই কবি আহ্বান জানালেন প্রলয় নেশার নৃত্য পাগল মহাকালকে । তার ভয়ংকর রূপে , মলিন কেশের দোলায় , রক্তমাখা কৃপাণের দোলে , অট্টরোলের হট্টগোলে যে মহাপ্রলয় ঘটবে তা মহাকালের জন্যই সংঘটিত হবে । তবে কবি এই প্রলয় আহ্বান করে বিস্মিত না হয়ে বলেছেন— A “ মাভৈঃ মাভৈঃ ! জগৎ জুড়ে প্রলয় এবার ঘনিয়ে আসে জরায় মরা মুমুর্যুদের প্রাণ – লুকানো এই বিনাশে ! ” আর কবির বিশ্বাস ধ্বংসের পর আসে সৃষ্টির মহালগ্ন । তাই তো কবির কণ্ঠে শোনা যায়—

 “ এবার মহানিশার শেষে

 আসবে ঊষা অরুণ হেসে । ” 

কবির বিশ্বাস , মানুষের আশা দীর্ঘ বৎসর পর পুরণ হবে । তাই ‘ কাল – ভয়ংকরকে ’ দেখে ভয় পেতে কবি নিষেধ করেছেন । কারণ তিনি জানেন ভয়ংকর ভয়ংকর নয় , বরং এক চিরসুন্দর নবরূপে দেখা দেবে । তাই আলোচ্য প্রলয়োল্লাস কবিতায় তারই জয়ধ্বনি করে কবি সবাইকে নব আনন্দে মেতে উঠতে বলেছেন। 

  1. “ তোরা সব জয়ধ্বনি কর ” –কাদের উদ্দেশে , কেন কবি জয়ধ্বনি করতে বলেছেন ? অথবা , প্রলয়োল্লাস কবিতায় একদিকে ধ্বংসের চিত্র আঁকা হয়েছে আবার অন্যদিকে নতুন আশার বাণী ধ্বনিত হয়েছে — কবিতা অবলম্বনে বিষয়টি আলোচনা করো । 

Ans: বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ‘ অগ্নিবীণা ‘ কাব্যগ্রন্থের অন্তর্গত ‘ প্রলয়োল্লাস ’ কবিতায় কবি পরাধীন ভারতবর্ষের শোষিত – বঞ্ছিত , অত্যাচারিত – উৎপীড়িত , অপমানিত , মুক্তিকামী মানুষদের উদ্দেশে এই আহ্বান জানিয়েছেন । 

  যৌবনের পূজারি কবি কাজী নজরুল ইসলাম পরাধীনতার শৃঙ্খলে আবদ্ধ দেশমাতার শৃঙ্খল মোচনের আন্দোলনে শামিল করতে চেয়েছেন দেশবাসীকে । তিনি অনুভব করেছেন ঔপনিবেশিক শোষণ – বঞ্ছনা , অত্যাচার – উৎপীড়ন , অপমান – অবজ্ঞা , ধর্মান্ধতা , কুসংস্কার ভারতবাসীকে মেরুদণ্ডহীন করে তুলেছে । 

  প্রলয়োল্লাস কবিতায় মোট উনিশ বার “ তোরা সব জয়ধ্বনি কর ” এই আহ্বানসূচক পঙ্ক্তিটি উচ্চারিত হয়েছে , যা বুঝিয়ে দেয় এই পুক্তিটিকে কবি সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছেন । আসলে ‘ প্রলয়োল্লাস ’ হলো ধ্বংসের মধ্য দিয়ে সৃষ্টির বন্দনা । স্বাধীনতা প্রিয় যে তরুণের দল তাদের সুজয় সাহস আর অদম্য ইচ্ছাশক্তি নিয়ে পরাধীনতা এবং সামাজিক বৈষম্যের অবসান ঘটাতে চায় , কবি তাদেরই জয়ধ্বনি করতে বলেছেন । এই যুবশক্তির মধ্যে রয়েছে আপাত ধ্বংসের উন্মাদনা । 

  কবির কথায় তারা হলো— “ অনাগত প্রলয় নেশার নৃত্য পাগল ” , শক্তির প্রচণ্ডতা আর অদম্য স্পৃহায় তারা সমাজের যাবতীয় অসুন্দরকে দূর করতে নিজেরা ভয়ংকরের বেশ ধরে । এর মধ্যে দিয়ে পৃথিবীতে নবপ্রাণের প্রতিষ্ঠা ঘটে , প্রাণহীনতার বিনাশ ঘটে—

   ‘ … জগৎ জুড়ে প্রলয় এবার ঘনিয়ে আসে / জরায় মরা মুমুর্যুদের প্রাণ লুকানো ওই বিনাশ ! ” তাই সমাজকে সুন্দর করে তুলতে তাদেরকে অভ্যর্থনা জানাতে হবে । কারণ তারাই হবে ধ্বংসের মধ্যে দিয়ে সৃষ্টির কারিগর । এই কারণেই কবি নজরুল ইসলাম “ তোরা সব জয়ধ্বনি কর ” পঙ্ক্তিটি বার বার ব্যবহার করেছেন ।

 মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – West Bengal Madhyamik Class 10th Bengali Question and Answer / Suggestion / Notes Book

আরোও দেখুন :-

মাধ্যমিক বাংলা সমস্ত অধ্যায়ের প্রশ্নউত্তর Click Here

 মাধ্যমিক সাজেশন ২০২২ – Madhyamik Suggestion 2022

আরোও দেখুন:-

Madhyamik Bengali Suggestion 2022 Click here

আরোও দেখুন:-

Madhyamik English Suggestion 2022 Click here

আরোও দেখুন:-

Madhyamik Geography Suggestion 2022 Click here

আরোও দেখুন:-

Madhyamik History Suggestion 2022 Click here

আরোও দেখুন:-

Madhyamik Mathematics Suggestion 2022 Click here

আরোও দেখুন:-

Madhyamik  Physical Science Suggestion 2022 Click here

আরোও দেখুন:-

Madhyamik Life Science Suggestion 2022 Click here

Info : Madhyamik Bengali Suggestion  | West Bengal WBBSE Class Ten X (Class 10th) Bengali Qustion and Answer Suggestion 

মাধ্যমিক বাংলা সাজেশন – প্রলয়ল্লাস (কবিতা) কাজী নজরুল ইসলাম প্রশ্ন ও উত্তর   

” মাধ্যমিক বাংলা –  প্রলয়ল্লাস (কবিতা) কাজী নজরুল ইসলাম – প্রশ্ন উত্তর  “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক মাধ্যমিক পরীক্ষা (West Bengal Class Ten X  / WB Class 10  / WBBSE / Class 10  Exam / West Bengal Board of Secondary Education – WB Class 10 Exam / Class 10 Class 10th / WB Class 10 / Class 10 Pariksha  ) এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে Bhugol Shiksha .com এর পক্ষ থেকে মাধ্যমিক বাংলা পরীক্ষা প্রস্তুতিমূলক সাজেশন এবং প্রশ্ন ও উত্তর ( মাধ্যমিক বাংলা সাজেশন / মাধ্যমিক বাংলা প্রশ্ও উত্তর । Madhyamik Bengali Suggestion / Madhyamik Bengali Question and Answer / Class 10 Bengali Suggestion / Class 10 Pariksha Bengali Suggestion  / Bengali Class 10 Exam Guide  / MCQ , Short , Descriptive  Type Question and Answer  / Madhyamik Bengali Suggestion  FREE PDF Download) উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারেলাগলে, আমাদের প্রয়াস মাধ্যমিক বাংলা পরীক্ষা প্রস্তুতিমূলক সাজেশন এবং প্রশ্ন ও উত্তর (Madhyamik Bengali Suggestion / West Bengal Ten X Question and Answer, Suggestion / WBBSE Class 10th Bengali Suggestion  / Madhyamik Bengali Question and Answer  / Class 10 Bengali Suggestion  / Class 10 Pariksha Suggestion  / Madhyamik Bengali Exam Guide  / Madhyamik Bengali Suggestion 2022, 2023, 2024, 2025, 2026, 2027, 2028, 2029, 2030, 2021, 2020, 2019, 2017, 2016, 2015 / Madhyamik Bengali Suggestion  MCQ , Short , Descriptive  Type Question and Answer. / Madhyamik Bengali Suggestion  FREE PDF Download) সফল হবে।

প্রলয়ল্লাস (কবিতা) কাজী নজরুল ইসলাম প্রশ্ন ও উত্তর  

প্রলয়ল্লাস (কবিতা) কাজী নজরুল ইসলাম – প্রশ্ন ও উত্তর | প্রলয়ল্লাস (কবিতা) কাজী নজরুল ইসলাম Madhyamik Bengali Question and Answer Suggestion  মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর  – প্রলয়ল্লাস (কবিতা) কাজী নজরুল ইসলাম প্রশ্ন ও উত্তর।

প্রলয়ল্লাস (কবিতা) কাজী নজরুল ইসলাম MCQ প্রশ্ন ও উত্তর | মাধ্যমিক বাংলা 

প্রলয়ল্লাস (কবিতা) কাজী নজরুল ইসলাম MCQ প্রশ্ন ও উত্তর | প্রলয়ল্লাস (কবিতা) কাজী নজরুল ইসলাম Madhyamik Bengali Question and Answer Suggestion  মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর  – প্রলয়ল্লাস (কবিতা) কাজী নজরুল ইসলাম MCQ প্রশ্ন উত্তর।

প্রলয়ল্লাস (কবিতা) কাজী নজরুল ইসলাম SAQ সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | দশম শ্রেণির বাংলা 

প্রলয়ল্লাস (কবিতা) কাজী নজরুল ইসলাম SAQ সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | প্রলয়ল্লাস (কবিতা) কাজী নজরুল ইসলাম Madhyamik Bengali Question and Answer Suggestion  মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর  – প্রলয়ল্লাস (কবিতা) কাজী নজরুল ইসলাম SAQ সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর।

দশম শ্রেণি বাংলা  – প্রলয়ল্লাস (কবিতা) কাজী নজরুল ইসলাম MCQ প্রশ্ন উত্তর | Madhyamik Bengali  

মাধ্যমিক বাংলা (Madhyamik Bengali) – প্রলয়ল্লাস (কবিতা) কাজী নজরুল ইসলাম – প্রশ্ন ও উত্তর | প্রলয়ল্লাস (কবিতা) কাজী নজরুল ইসলাম | Madhyamik Bengali Suggestion  মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর  – প্রলয়ল্লাস (কবিতা) কাজী নজরুল ইসলাম প্রশ্ন উত্তর।

মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর  | দশম শ্রেণির বাংলা প্রশ্ন ও উত্তর  – প্রলয়ল্লাস (কবিতা) কাজী নজরুল ইসলাম প্রশ্ন উত্তর | Madhyamik Bengali Question and Answer Question and Answer, Suggestion 

মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – প্রলয়ল্লাস (কবিতা) কাজী নজরুল ইসলাম | মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – প্রলয়ল্লাস (কবিতা) কাজী নজরুল ইসলাম | পশ্চিমবঙ্গ মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – প্রলয়ল্লাস (কবিতা) কাজী নজরুল ইসলাম | মাধ্যমিক বাংলা সহায়ক – প্রলয়ল্লাস (কবিতা) কাজী নজরুল ইসলাম – প্রশ্ন ও উত্তর । Madhyamik Bengali Question and Answer, Suggestion | Madhyamik Bengali Question and Answer Suggestion  | Madhyamik Bengali Question and Answer Notes  | West Bengal Madhyamik Class 10th Bengali Question and Answer Suggestion. 

মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর   – প্রলয়ল্লাস (কবিতা) কাজী নজরুল ইসলাম MCQ প্রশ্ন উত্তর | WBBSE Class 10 Bengali Question and Answer, Suggestion 

মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর  – প্রলয়ল্লাস (কবিতা) কাজী নজরুল ইসলাম প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর  | প্রলয়ল্লাস (কবিতা) কাজী নজরুল ইসলাম । Madhyamik Bengali Suggestion.

WBBSE Class 10th Bengali Suggestion  | মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর   – প্রলয়ল্লাস (কবিতা) কাজী নজরুল ইসলাম

WBBSE Madhyamik Bengali Suggestion মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর  – প্রলয়ল্লাস (কবিতা) কাজী নজরুল ইসলাম প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর  । প্রলয়ল্লাস (কবিতা) কাজী নজরুল ইসলাম | Madhyamik Bengali Suggestion  মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – প্রলয়ল্লাস (কবিতা) কাজী নজরুল ইসলাম – প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর ।

Madhyamik Bengali Question and Answer Suggestions  | মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – প্রলয়ল্লাস (কবিতা) কাজী নজরুল ইসলাম | মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর 

Madhyamik Bengali Question and Answer  মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – প্রলয়ল্লাস (কবিতা) কাজী নজরুল ইসলাম মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর  Madhyamik Bengali Question and Answer মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর  প্রশ্ন ও উত্তর – প্রলয়ল্লাস (কবিতা) কাজী নজরুল ইসলাম MCQ, সংক্ষিপ্ত, রোচনাধর্মী প্রশ্ন ও উত্তর  । 

WB Class 10 Bengali Suggestion  | মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর   – প্রলয়ল্লাস (কবিতা) কাজী নজরুল ইসলাম MCQ প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর 

Madhyamik Bengali Question and Answer Suggestion মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – প্রলয়ল্লাস (কবিতা) কাজী নজরুল ইসলাম MCQ প্রশ্ন ও উত্তর । Madhyamik Bengali Question and Answer Suggestion  মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর।

West Bengal Class 10  Bengali Suggestion  Download WBBSE Class 10th Bengali short question suggestion  . Madhyamik Bengali Suggestion   download Class 10th Question Paper  Bengali. WB Class 10  Bengali suggestion and important question and answer. Class 10 Suggestion pdf.পশ্চিমবঙ্গ দশম শ্রেণীর বাংলা পরীক্ষার সম্ভাব্য সাজেশন ও শেষ মুহূর্তের প্রশ্ন ও উত্তর ডাউনলোড। মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর।

Get the Madhyamik Bengali Question and Answer Question and Answer by Bhugol Shiksha .com

Madhyamik Bengali Question and Answer Question and Answer prepared by expert subject teachers. WB Class 10  Bengali Suggestion with 100% Common in the Examination .

Class Ten X Bengali Suggestion | West Bengal Board of Secondary Education (WBBSE) Class 10 Exam 

Madhyamik Bengali Question and Answer, Suggestion Download PDF: West Bengal Board of Secondary Education (WBBSE) Class 10 Ten X Bengali Suggestion  is provided here. Madhyamik Bengali Question and Answer Suggestion Questions Answers PDF Download Link in Free has been given below. 

মাধ্যমিক বাংলা – প্রলয়ল্লাস (কবিতা) কাজী নজরুল ইসলাম প্রশ্ন ও উত্তর | Madhyamik Bengali Question and Answer 

        অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” মাধ্যমিক বাংলা – প্রলয়ল্লাস (কবিতা) কাজী নজরুল ইসলাম প্রশ্ন ও উত্তর | Madhyamik Bengali Question and Answer  ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই Bhugol Shiksha ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Download Our Android App

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel