একাদশ শ্রেণী ভূগোল - অরণ্য ও অরণ্যসম্পদ - বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় - প্রথম পরিচ্ছেদ) প্রশ্ন ও উত্তর | Class 11 Geography Question and Answer
একাদশ শ্রেণী ভূগোল - অরণ্য ও অরণ্যসম্পদ - বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় - প্রথম পরিচ্ছেদ) প্রশ্ন ও উত্তর | Class 11 Geography Question and Answer

একাদশ শ্রেণী ভূগোল প্রশ্ন ও উত্তর

অরণ্য ও অরণ্যসম্পদ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) | Class 11 Geography Question and Answer

একাদশ শ্রেণী ভূগোল প্রশ্ন ও উত্তর : অরণ্য ও অরণ্যসম্পদ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) Class 11 Geography Question and Answer : একাদশ শ্রেণী ভূগোল – অরণ্য ও অরণ্যসম্পদ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) প্রশ্ন ও উত্তর | Class 11 Geography Question and Answer নিচে দেওয়া হলো। এই একাদশ শ্রেণির ভূগোল প্রশ্ন ও উত্তর – WBCHSE Class 11 Geography Question and Answer, Suggestion, Notes – অরণ্য ও অরণ্যসম্পদ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) থেকে বহুবিকল্পভিত্তিক, সংক্ষিপ্ত, অতিসংক্ষিপ্ত এবং রোচনাধর্মী প্রশ্ন উত্তর (MCQ, Very Short, Short,  Descriptive Question and Answer) গুলি আগামী West Bengal Class 11th Eleven XI Geography Examination – পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণী ভূগোল পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট।

 তোমরা যারা অরণ্য ও অরণ্যসম্পদ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) – একাদশ শ্রেণী ভূগোল প্রশ্ন ও উত্তর | Class 11 Geography Question and Answer Question and Answer খুঁজে চলেছ, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর গুলো ভালো করে পড়তে পারো। 

অরণ্য ও অরণ্যসম্পদ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) – পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির ভূগোল প্রশ্ন ও উত্তর | West Bengal Class 11th Geography Question and Answer

MCQ প্রশ্নোত্তর | একাদশ শ্রেণী ভূগোল – অরণ্য ও অরণ্যসম্পদ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) প্রশ্ন ও উত্তর | Class 11 Geography Question and Answer : 

  1. নাতিশীতোয় তৃণভূমি দক্ষিণ আমেরিকায় কী নামে পরিচিত ? 

(A) সাভানা 

(B) ভেল্ড 

(C) প্রেইরি 

(D) পম্পাস 

Ans: (D) পম্পাস

  1. পৃথিবীর বৃহত্তম সরলবর্গীয় বনভূমির নাম কী ? 

(A) তৈগা 

(B) সেলভা 

(C) তুন্দ্রা 

(D) পম্পাস 

Ans: (B) সেলভা

  1. ব্রাজিলের আমাজন অববাহিকার অরণ্য কী নামে পরিচিত ? 

(A) তুন্দ্রা 

(B) সেলভা

(C) তৈগা 

(D) ভেল্ড 

Ans: (B) সেলভা

  1. দক্ষিণ আফ্রিকার নাতিশীতোয় তৃণভূমি কী নামে পরিচিত ? 

(A) তৈগা 

(B) পম্পাস 

(C) ভেল্ড

(D) সেলভা 

Ans: (C) ভেল্ড

  1. জিম্বাবোয়ের ক্রান্তীয় তৃণভূমি কী নামে পরিচিত ? 

(A) সাভানা 

(B) সেলভা 

(C) তৈগা 

(D) পার্কল্যান্ড 

Ans: (D) পার্কল্যান্ড

  1. পৃথিবীতে কোন বনভূমির পরিমাণ সবচেয়ে বেশি ? 

(A) সরলবর্গীয় 

(B) পর্ণমোচী 

(C) চিরহরিৎ 

(D) ভূমধ্যসাগরীয় উদ্ভিদ 

Ans: (A) সরলবর্গীয়

  1. ক্রান্তীয় পর্ণমোচী অরণ্য কী নামে পরিচিত ? 

(A) ভূমধ্যসাগরীয়

(B)  নিরক্ষীয় 

(C) পম্পাস 

(D) মৌসুমি অরণ্য 

Ans: (D) মৌসুমি অরণ্য

  1. ক্রান্তীয় তৃণভূমি আফ্রিকায় কী নামে পরিচিত ? 

(A) সাভানা 

(B) পম্পাস 

(C) ভেল্ড

(D) ম্যাকুই

Ans: (A) সাভানা

  1. ভেনেজুয়েলার ক্রান্তীয় তৃণভূমিটি কী নামে পরিচিত ? 

(A) ভেল্ড 

(B) ল্যানোস 

(C) ম্যাকুই 

(D) পম্পাস 

Ans: (B) ল্যানোস

  1. হাতি ঢাকা ঘাস কোন তৃণভূমিতে লক্ষ করা যায় ? 

(A) প্রেইরি 

(B) ম্যাকুই 

(C) সাভানা 

(D) তুন্দ্ৰা

Ans: (C) সাভানা

অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর | একাদশ শ্রেণী ভূগোল – অরণ্য ও অরণ্যসম্পদ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) প্রশ্ন ও উত্তর | Class 11 Geography Question and Answer : 

  1. ভূমধ্যসাগরীয় অরণ্য কাকে বলে ? 

Ans: ভূমধ্যসাগরীয় জলবায়ুযুক্ত অঞ্চলে ও পার্শ্ববর্তী দেশগুলোর স্থানীয় জলবায়ুর বৈশিষ্ট্যের ওপর নির্ভর করে যে বৃহৎ পত্রযুক্ত বনভূমির সৃষ্টি হয়েছে , তাকে বলা হয় ভূমধ্যসাগরীয় অরণ্য । 

  1. নাতিশীতোয় অরণ্যের বৈশিষ্ট্যগুলি লেখো ।

Ans: 1) এই অরণ্যের বৃক্ষগুলি চিরসবুজ , 2) কিন্তু খুব বড়ো হয় না , 3) এই অরণ্যের বৃক্ষগুলির পাতা ছোটো কিন্তু নিবিড় হয় না ; 4)  এই অরণ্যে পর্ণমোচী , চিরহরিৎ , সরলবর্গীয় বৃক্ষের সমাবেশ লক্ষ করা যায় । 

  1. ক্রান্তীয় পর্ণমোচী অরণ্যের বৈশিষ্ট্য লেখো ।

Ans: এই অরণ্যের বৃক্ষগুলি ভিন্নাকৃতির কিন্তু খুব বেশি ঘন হয় না , এই অরণ্যের বৃক্ষগুলি মাঝারি ধরনের , ঝোপঝাড়যুক্ত , ও এই অরণ্যের বৃক্ষগুলির গুঁড়ি মোটা এবং গাছের ছাল পুরু , ↑ এই অরণ্যের বৃক্ষগুলো অপেক্ষাকৃত গভীর ও দীর্ঘাকৃতির হয় । 

  1. বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ অরণ্যের নাম কী ? 

Ans: গাঙ্গেয় ব – দ্বীপ অঞ্চল । 

  1. সামাজিক বনসৃজন কাকে বলে ? 

Ans: অরণ্যসীমার বাইরে অব্যবহৃত জমিতে বা পতিত জমিতে সমাজের সামগ্রিক উন্নয়নের জন্য যখন গাছ লাগানো হয় , তখন সেই প্রচেষ্টাকে বলা হয় সামাজিক বনসৃজন । সামাজিক বনসৃজনের প্রধান বৃক্ষগুলি হলো ইউক্যালিপটাস , বাবুল , নিম , মহুয়া , নারকেল ইত্যাদি । 

  1. কৃষি বনসৃজন কাকে বলে ? 

Ans: কৃষকের ব্যক্তিগত জমিতে ফসল উৎপাদনের পাশাপাশি কাঠ , সবুজ সার , ওষুধ প্রভৃতি উৎপাদনের উদ্দেশ্যে যে বনভূমির সৃষ্টি করা হয় , তাকে কৃষি বনসৃজন বলে । 

  1. পৃথিবীর বনভূমির শ্রেণিবিভাগ করো ।

Ans: পাঁচটি ভাগে ভাগ করা যায় । যথা- 1)  নিরক্ষীয় চিরসবুজ বা ক্রান্তীয় বৃষ্টি অরণ্য , 2)  মৌসুমি মিশ্র অরণ্য বা ক্রান্তীয় পর্ণমোচী অরণ্য , 3) নাতিশীতোয় অরণ্য , 4) সরলবর্গীয় অরণ্য এবং 5) ভূমধ্যসাগরীয় অরণ্য । 

  1. ক্রান্তীয় পর্ণমোচী অরণ্যের বৃক্ষগুলির নাম লেখো । 

Ans: প্রধান বৃক্ষগুলি হলো শাল , সেগুন , মহুয়া , শিমুল , আম , জাম , নিম , চন্দন , বট ইত্যাদি । 

  1. ভূমধ্যসাগরীয় অরণ্যের প্রধান বৃক্ষগুলির নাম লেখো । 

Ans: প্রধান বৃক্ষগুলি হলো জলপাই , আঙ্গুর , কমলালেবু , চেস্টনাট , সাইপ্রেস , বার্চ , ল্যাভেন্ডার , জারা ও কারি ইত্যাদি ।

বিশ্লেষণধর্মী প্রশ্নোত্তর | একাদশ শ্রেণী ভূগোল – অরণ্য ও অরণ্যসম্পদ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) প্রশ্ন ও উত্তর | Class 11 Geography Question and Answer : 

  1. অরণ্য সম্পদ সংরক্ষণের বিভিন্ন পদ্ধতি লেখো ।

Ans: অরণ্যসম্পদের অপচয় বন্ধ করে সঠিকভাবে এর ব্যবহার করাকেই অরণ্য সংরক্ষণ বলে । 

অরণ্যসম্পদ সংরক্ষণের বিভিন্ন পদ্ধতি : 

(1) বনসৃজন : গাছ কাটার ফলে যেসব অরণ্যভূমি হ্রাস পেয়েছে সেখানে নতুন করে গাছ লাগানো প্রয়োজন । এটা অর্থনৈতিক দিক থেকেও লাভজনক হবে । 

(2) পশুচারণ নিয়ন্ত্রণ : গোরু , ছাগল , মোষ প্রভৃতি প্রাণী বনভূমিতে গোচারণ করলে অরণ্যের ব্যাপক ক্ষতিসাধন হয় । তাই তৃণভোজী প্রাণীদের উপযুক্ত চারণভূমি গড়ে তুলতে হবে । 

(3) বৃক্ষচ্ছেদন নিয়ন্ত্রণ : অপরিণত গাছ না কেটে পরিণত গাছ কাটলে অরণ্য ধ্বংসের হাত থেকে রক্ষা পেতে পারে । 

(4) দাবানল প্রতিরোধ : প্রাকৃতিক বা মানবিক কারণে সৃষ্ট দাবানল বনভূমির ধ্বংসসাধন করে । তাই বনভূমিকে রক্ষা করার জন্য শুকনো ডালপালা , পাতা পরিষ্কার করে রাখলে দাবানল থেকে রক্ষা পাওয়া সম্ভব হবে । 

(5) অন্যান্য পদ্ধতি : বৈজ্ঞানিক পদ্ধতিতে বৃক্ষচ্ছেদন করলে , পতিত জমিতে অরণ্যসৃজন করলে , বৃক্ষের রোগ প্রতিরোধ করলে , আধুনিক যন্ত্রপাতি ব্যবহার করলে , কাঠের বিকল্প উদ্ভাবনা করলে , যথোপযুক্ত রক্ষণাবেক্ষণের ব্যবস্থা করলে , সর্বোপরি সচেতনা বৃদ্ধি করলে অনেকাংশে অরণ্যসম্পদ সংরক্ষণ করা যায় । 

  1. অরণ্যসম্পদ সংরক্ষণের প্রয়োজনীয়তা বা গুরুত্ব লেখো । সরলবর্গীয় অরণ্য কাষ্ঠশিল্পে উন্নত কেন ? 

Ans: অরণ্যসম্পদ সংরক্ষণের প্রয়োজনীয়তা বা গুরুত্ব : 

প্রত্যক্ষ গুরুত্ব : 

(1) জ্বালানি কাঠের সরবরাহ : অরণ্য থেকে প্রচুর পরিমাণে জ্বালানি কাঠ সংগ্রহ করা হয় । 

(2) পরিবহণ যান ও আসবাবপত্র : জাহাজ , স্টিমার থেকে শুরু করে লরি , বাস প্রভৃতি তৈরিতে কাঠের প্রয়োজন হয় । 

(3) অন্যান্য : শিল্পের কাঁচামাল হিসেবে , সুগন্ধি ও ওষুধ তৈরিতে , পর্যটন শিল্প গড়ে তুলতে সাহায্য করে । 

পরোক্ষ গুরুত্ব : 

(4) বৃষ্টিপাত নিয়ন্ত্রণ : অরণ্য বৃষ্টিপাতকে নিয়ন্ত্রণ করে থাকে । কারণ অধিক গাছপালাযুক্ত অঞ্চলে বৃষ্টিপাত বেশি হয় আবার কম গাছপালাযুক্ত অঞ্চলে বৃষ্টিপাত কম হয় । 

(5) ভূমিক্ষয় রোধ ও দুর্যোগ নিয়ন্ত্রণ : অরণ্যের বৃক্ষগুলো শিকড়ের মাধ্যমে মাটিকে আঁকড়ে ধরে রাখে বলে ভূমিক্ষয় কম হয় । অন্যদিকে ঝড় , খরা প্রভৃতি প্রাকৃতিক দুর্যোগকে বাধা দিয়ে অরণ্য পরিবেশকে রক্ষা করে । 

সরলবর্গীয় অরণ্য কাষ্ঠশিল্পে উন্নত : 

(1) একই প্রজাতির গাছের সমাবেশ : বিস্তীর্ণ অঞ্চল জুড়ে একই প্রকার গাছের সমাবেশ থাকায় বাণিজ্যিক হারে সহজেই কাষ্ঠ আহরণ করা যায় । 

(2) কাষ্ঠ সংগ্রহের সুবিধা : এই অরণ্য অঞ্চলের গাছের গোড়া পরিষ্কার থাকে বলে সহজেই কাষ্ঠ সংগ্রহ করা যায় । 

(3) দক্ষ সুলভ শ্রমিক : শীতকালে গাছ কাটার সময় দক্ষ সুলভ শ্রমিকের অভাব হয় না বলেই এই অঞ্চলের কান্ঠশিল্প উন্নতি লাভ করেছে । 

(4) সুলভ জলবিদ্যুৎ : এই অরণ্য অঞ্চলের অন্তর্গত দেশগুলোর নদী তুষারগলা জলে পুষ্ট বলে প্রচুর পরিমাণে জলবিদ্যুৎ উৎপন্ন করা যায় । ফলে এই অঞ্চলের কাষ্ঠশিল্প উন্নতি লাভ করেছে । 

(5) অন্যান্য কারণ : সুলভ পরিবহণ , মূলধন সরবরাহ , উন্নত কারিগরিবিদ্যা ও বাজারের চাহিদা থাকায় এই অরণ্যাঞ্চলে কাষ্ঠশিল্প গড়ে উঠেছে । 

  1. নিরক্ষীয় চিরসবুজ অরণ্যের বৈশিষ্ট্য ও ব্যবহার লেখো । 

Ans: নিরক্ষীয় বৃষ্টিঅরণ্য বা চিরসবুজ অরণ্যের বৈশিষ্ট্যগুলি হলো – 

( 1 ) সারাবছর অত্যধিক উন্নতা ও বৃষ্টিপাতের জন্য এখানে নিবিড় অরণ্যের সৃষ্টি হয়েছে । বৃক্ষগুলি অত্যন্ত দীর্ঘকায় হয় ও খুব দ্রুত বেড়ে ওঠে । করে । 

(2) এই অঞ্চলের বৃক্ষসমূহ যেন প্রতিযোগিতার মধ্যে দিয়ে বেড়ে উঠে চাঁদোয়ার সৃষ্টি 

(3) সারাবছর বৃষ্টিপাতের কারণে বৃক্ষগুলির পাতা একসঙ্গে ঝরে পড়ে না , যার ফলে বৃক্ষগুলি সর্বদা সবুজ থাকে । 

(4) আমাজন অববাহিকায় এইরূপ অরণ্যকে সেলভা বলে । 

(5) অরণ্যের তলদেশ থাকে অন্ধকারাচ্ছন্ন ও স্যাতসেঁতে এবং নানা ধরনের গুল্ম ও ঝোপঝাড়ে পরিপূর্ণ । 

(6) এই অঞ্চলের বেশিরভাগ জায়গায় সূর্যালোক মাটিতে পৌঁছাতে পারে না । তাই অন্ধকারাছন্ন এই প্রকার অরণ্যকে ‘ চির গোধুলির দেশ ‘ বলে । 

(7) অপেক্ষাকৃত স্বল্প বৃষ্টিপাতযুক্ত অঞ্চলে বনভূমির ঘনত্ব হ্রাস পায় । 

(8) বিভিন্ন প্রজাতির বৃক্ষ একসাথে অবস্থান করে । 

(9) এই অঞ্চলের কাঠগুলি ভীষণ ভারী ও শক্ত হয় । 

(10) মৃত্তিকা অধিক আর্দ্র হওয়ায় বৃক্ষগুলিকে বেশি দূর শিকড় ছড়াতে হয় না । তাই এখানকার গাছগুলির ধারণক্ষমতাও কম । 

ব্যবহার : সমগ্র পৃথিবীর চিরসবুজ অরণ্য থেকে প্রতিবছর প্রায় 100 কোটি টন কাঠ আহরণ করা হয় । এই অরণ্য থেকে শুধু কাঠই নয় বিভিন্ন মূল্যবান উপজাত দ্রব্যও সংগ্রহ করা হয়ে থাকে । 

  1. ম্যানগ্রোভ জাতীয় উদ্ভিদের অভিযোজনগত বৈশিষ্ট্য লেখো । 

Ans: সমুদ্র উপকূলবর্তী অঞ্চলে কিংবা নদীমোহনায় খাঁড়িতে যেখানে সমুদ্রের নোনা জলের জোয়ার – ভাটা দেখা যায় , সেইসব অঞ্চলের লবণাক্ত মৃত্তিকাতে যেসব উদ্ভিদ জন্মায় , তাদের ম্যানগ্রোভ উদ্ভিদ বলে । –

যেমন সুন্দরী , গরান , গোলপাতা ইত্যাদি । 

অভিযোজনগত বৈশিষ্ট্য : ম্যানগ্রোভ উদ্ভিদের বেশ কতকগুলো অভিযোজনগত বৈশিষ্ট্য লক্ষ করা যায় । যথা– ( i ) লবণাক্ত ও কর্দমযুক্ত অঞ্চল থেকে অক্সিজেন গ্রহণ করার জন্য ম্যানগ্রোভ উদ্ভিদের শ্বাসমূল থাকে , ( ii ) মাটিতে দৃঢ়ভাবে দাঁড়িয়ে থাকার জন্য কতকগুলি ঠেসমূল থাকে , ( iii ) ফল মাতৃবক্ষে আটক থাকা অবস্থায় অঙ্কুরোদগম হয় , ( iv ) উয়তা ও বৃষ্টিপাতের তারতম্যের সঙ্গে অভিযোজন ঘটিয়ে লবণাক্ত মৃত্তিকায় বেঁচে থাকতে পারে , ( v ) এদের অধিকাংশ কাণ্ড রসালো প্রকৃতির হয় , ( vi ) এই জাতীয় উদ্ভিদের পাতাগুলি সরু ও ক্ষুদ্রাকৃতির হয় । 

  1. ভূমধ্যসাগরীয় অরণ্যের বৈশিষ্ট্য ও ব্যবহার লেখো । 

Ans: ভূমধ্যসাগরীয় অরণ্যের বৈশিষ্ট্য : 

(1) ভূমধ্যসাগরীয় অরণ্য অঞ্চলে গ্রীষ্মকাল শুষ্ক হওয়া সত্ত্বেও এখানে চিরহরিৎ বৃক্ষ জন্মায় । 

(2) ভূমধ্যসাগরীয় জলবায়ু অঞ্চলের বৃক্ষের কাঠ শক্ত ও নরম উভয় প্রকারেরই হয় । 

(3) গ্রীষ্মের প্রখর উন্নতা থেকে রক্ষা পাওয়ার জন্য বৃক্ষগুলির ছাল পুরু হয় । 

(4) গ্রীষ্মকালে প্রস্বেদন প্রক্রিয়ায় যাতে উদ্ভিদের শরীর থেকে জল বেরিয়ে না যায় তার জন্য এখানকার উদ্ভিদেরা জলবায়ুর সাথে অভিযোজন করে থাকে । যেমন— বৃক্ষের পাতাগুলি মোমজাতীয় পদার্থ দ্বারা আবৃত থাকে , যাতে জল সংরক্ষণ করে রাখতে পারে । 

(5) অধিকাংশ বৃক্ষ তাদের শিকড়কে মাটির অনেক গভীরে প্রবেশ করিয়ে জল সংগ্রহ করে । 

(6) কয়েকটি বিশেষ প্রজাতির বৃক্ষ মাটির উপরে শিকড় বিস্তার করে । 

(7) শুষ্ক গ্রীষ্মকালে বীজগুলি যাতে শুকিয়ে নষ্ট না হয়ে যায় তার জন্য গাছের ফলগুলো রসপূর্ণ হয় । 

(8) ভূমধ্যসাগরীয় অরণ্যে অনেক সুমিষ্ট ও রসালো ফল উৎপন্ন হয় বলে এই অঞ্চল পৃথিবীর ফলের বাগান নামে পরিচিত । 

ভূমধ্যসাগরীয় অরণ্যের ব্যবহার : ভূমধ্যসাগরীয় অরণ্যের আয়তন কম ও বেশ ফাকা ফাকা । বৃষ্টিপাতের অভাবের জন্য এই অঞ্চলে শক্ত কাঠের বৃক্ষের পরিমাণ খুবই কম । এইসব কারণের জন্য এখানে কাঠ আহরণ শিল্প তেমন গড়ে ওঠেনি । তবে স্থানীয় প্রয়োজনে কয়েকটি বৃক্ষের কাঠ ব্যবহার করা হয় ।

 একাদশ শ্রেণী ভূগোল প্রশ্ন ও উত্তর – West Bengal Class 11 Class 11th Geography Question and Answer / Suggestion / Notes Book

আরোও কিছু প্রশ্ন ও উত্তর দেখুন :-

একাদশ শ্রেণী ভূগোল সমস্ত অধ্যায়ের প্রশ্নউত্তর Click Here

Class 11 Suggestion 2022 | একাদশ শ্রেণীর সাজেশন ২০২২

আরোও দেখুন:-

Class 11 Bengali Suggestion 2022 Click here

আরোও দেখুন:-

Class 11 English Suggestion 2022 Click here

আরোও দেখুন:-

Class 11 Geography Suggestion 2022 Click here

আরোও দেখুন:-

Class 11 History Suggestion 2022 Click here

আরোও দেখুন:-

Class 11 Political Science Suggestion 2022 Click Here

আরোও দেখুন:-

Class 11 Education Suggestion 2022 Click here

Info : West Bengal Class 11 Geography Qustion and Answer | WBCHSE Higher Secondary Eleven XI (Class 11th) Geography Suggestion 

একাদশ শ্রেণী ভূগোল সাজেশন – অরণ্য ও অরণ্যসম্পদ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) প্রশ্ন ও উত্তর   

” একাদশ শ্রেণী ভূগোল –  অরণ্য ও অরণ্যসম্পদ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) – প্রশ্ন উত্তর  “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক একাদশ শ্রেণী পরীক্ষা (West Bengal Class Eleven XI  / WB Class 11  / WBCHSE / Class 11  Exam / West Bengal Board of Secondary Education – WB Class 11 Exam / Class 11 Class 11th / WB Class 11 / Class 11 Pariksha  ) এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে Bhugol Shiksha .com এর পক্ষ থেকে একাদশ শ্রেণী ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক সাজেশন এবং প্রশ্ন ও উত্তর ( একাদশ শ্রেণী ভূগোল সাজেশন / একাদশ শ্রেণী ভূগোল প্রশ্ও উত্তর । Class 11 Geography Suggestion / Class 11 Geography Question and Answer / Class 11 Geography Suggestion / Class 11 Pariksha Geography Suggestion  / Geography Class 11 Exam Guide  / MCQ , Short , Descriptive  Type Question and Answer  / Class 11 Geography Suggestion  FREE PDF Download) উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারেলাগলে, আমাদের প্রয়াস একাদশ শ্রেণী ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক সাজেশন এবং প্রশ্ন ও উত্তর (Class 11 Geography Suggestion / West Bengal Eleven XI Question and Answer, Suggestion / WBCHSE Class 11th Geography Suggestion  / Class 11 Geography Question and Answer  / Class 11 Geography Suggestion  / Class 11 Pariksha Suggestion  / Class 11 Geography Exam Guide  / Class 11 Geography Suggestion 2022, 2023, 2024, 2025, 2026, 2027, 2028, 2029, 2030, 2021, 2020, 2019, 2017, 2016, 2015 / Class 11 Geography Suggestion  MCQ , Short , Descriptive  Type Question and Answer. / Class 11 Geography Suggestion  FREE PDF Download) সফল হবে।

অরণ্য ও অরণ্যসম্পদ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) প্রশ্ন ও উত্তর  

অরণ্য ও অরণ্যসম্পদ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) – প্রশ্ন ও উত্তর | অরণ্য ও অরণ্যসম্পদ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) Class 11 Geography Question and Answer Suggestion  একাদশ শ্রেণী ভূগোল প্রশ্ন ও উত্তর  – অরণ্য ও অরণ্যসম্পদ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) প্রশ্ন ও উত্তর।

অরণ্য ও অরণ্যসম্পদ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) MCQ প্রশ্ন ও উত্তর | একাদশ শ্রেণী ভূগোল 

অরণ্য ও অরণ্যসম্পদ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) MCQ প্রশ্ন ও উত্তর | অরণ্য ও অরণ্যসম্পদ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) Class 11 Geography Question and Answer Suggestion  একাদশ শ্রেণী ভূগোল প্রশ্ন ও উত্তর  – অরণ্য ও অরণ্যসম্পদ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) MCQ প্রশ্ন উত্তর।

অরণ্য ও অরণ্যসম্পদ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) SAQ সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | একাদশ শ্রেণির ভূগোল 

অরণ্য ও অরণ্যসম্পদ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) SAQ সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | অরণ্য ও অরণ্যসম্পদ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) Class 11 Geography Question and Answer Suggestion  একাদশ শ্রেণী ভূগোল প্রশ্ন ও উত্তর  – অরণ্য ও অরণ্যসম্পদ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) SAQ সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর।

একাদশ শ্রেণি ভূগোল  – অরণ্য ও অরণ্যসম্পদ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) MCQ প্রশ্ন উত্তর | Higher Secondary Geography  

একাদশ শ্রেণী ভূগোল (Higher Secondary Geography) – অরণ্য ও অরণ্যসম্পদ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) – প্রশ্ন ও উত্তর | অরণ্য ও অরণ্যসম্পদ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) | Higher Secondary Geography Suggestion  একাদশ শ্রেণী ভূগোল প্রশ্ন ও উত্তর  – অরণ্য ও অরণ্যসম্পদ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) প্রশ্ন উত্তর।

একাদশ শ্রেণী ভূগোল প্রশ্ন ও উত্তর  | একাদশ শ্রেণির ভূগোল প্রশ্ন ও উত্তর  – অরণ্য ও অরণ্যসম্পদ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) প্রশ্ন উত্তর | Class 11 Geography Question and Answer Question and Answer, Suggestion 

একাদশ শ্রেণী ভূগোল প্রশ্ন ও উত্তর – অরণ্য ও অরণ্যসম্পদ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) | একাদশ শ্রেণী ভূগোল প্রশ্ন ও উত্তর – অরণ্য ও অরণ্যসম্পদ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) | পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণী ভূগোল প্রশ্ন ও উত্তর – অরণ্য ও অরণ্যসম্পদ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) | একাদশ শ্রেণী ভূগোল সহায়ক – অরণ্য ও অরণ্যসম্পদ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) – প্রশ্ন ও উত্তর । Class 11 Geography Question and Answer, Suggestion | Class 11 Geography Question and Answer Suggestion  | Class 11 Geography Question and Answer Notes  | West Bengal Class 11 Class 11th Geography Question and Answer Suggestion. 

একাদশ শ্রেণী ভূগোল প্রশ্ন ও উত্তর   – অরণ্য ও অরণ্যসম্পদ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) MCQ প্রশ্ন উত্তর | WBCHSE Class 11 Geography Question and Answer, Suggestion 

একাদশ শ্রেণী ভূগোল প্রশ্ন ও উত্তর  – অরণ্য ও অরণ্যসম্পদ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর  | অরণ্য ও অরণ্যসম্পদ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) । Class 11 Geography Suggestion.

WBCHSE Class 11th Geography Suggestion  | একাদশ শ্রেণী ভূগোল প্রশ্ন ও উত্তর   – অরণ্য ও অরণ্যসম্পদ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – প্রথম পরিচ্ছেদ)

WBCHSE Class 11 Geography Suggestion একাদশ শ্রেণী ভূগোল প্রশ্ন ও উত্তর  – অরণ্য ও অরণ্যসম্পদ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর  । অরণ্য ও অরণ্যসম্পদ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) | Class 11 Geography Suggestion  একাদশ শ্রেণী ভূগোল প্রশ্ন ও উত্তর – অরণ্য ও অরণ্যসম্পদ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) – প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর ।

Class 11 Geography Question and Answer Suggestions  | একাদশ শ্রেণী ভূগোল প্রশ্ন ও উত্তর – অরণ্য ও অরণ্যসম্পদ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) | একাদশ শ্রেণী ভূগোল প্রশ্ন ও উত্তর 

Class 11 Geography Question and Answer  একাদশ শ্রেণী ভূগোল প্রশ্ন ও উত্তর – অরণ্য ও অরণ্যসম্পদ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) একাদশ শ্রেণী ভূগোল প্রশ্ন ও উত্তর  Class 11 Geography Question and Answer একাদশ শ্রেণী ভূগোল প্রশ্ন ও উত্তর  প্রশ্ন ও উত্তর – অরণ্য ও অরণ্যসম্পদ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) MCQ, সংক্ষিপ্ত, রোচনাধর্মী প্রশ্ন ও উত্তর  । 

WB Class 11 Geography Suggestion  | একাদশ শ্রেণী ভূগোল প্রশ্ন ও উত্তর   – অরণ্য ও অরণ্যসম্পদ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) MCQ প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর 

Class 11 Geography Question and Answer Suggestion একাদশ শ্রেণী ভূগোল প্রশ্ন ও উত্তর – অরণ্য ও অরণ্যসম্পদ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) MCQ প্রশ্ন ও উত্তর । Class 11 Geography Question and Answer Suggestion  একাদশ শ্রেণী ভূগোল প্রশ্ন ও উত্তর।

West Bengal Class 11  Geography Suggestion  Download WBCHSE Class 11th Geography short question suggestion  . Class 11 Geography Suggestion   download Class 11th Question Paper  Geography. WB Class 11  Geography suggestion and important question and answer. Class 11 Suggestion pdf.পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির ভূগোল পরীক্ষার সম্ভাব্য সাজেশন ও শেষ মুহূর্তের প্রশ্ন ও উত্তর ডাউনলোড। একাদশ শ্রেণী ভূগোল পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর।

Get the Class 11 Geography Question and Answer Question and Answer by Bhugol Shiksha .com

Class 11 Geography Question and Answer Question and Answer prepared by expert subject teachers. WB Class 11  Geography Suggestion with 100% Common in the Examination .

Class Eleven XI Geography Suggestion | West Bengal Board WBCHSE Class 11 Exam 

Class 11 Geography Question and Answer, Suggestion Download PDF: WBCHSE Class 11 Eleven XI Geography Suggestion  is provided here. Class 11 Geography Question and Answer Suggestion Questions Answers PDF Download Link in Free has been given below. 

একাদশ শ্রেণী ভূগোল – অরণ্য ও অরণ্যসম্পদ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) প্রশ্ন ও উত্তর | Class 11 Geography Question and Answer 

        অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” একাদশ শ্রেণী ভূগোল – অরণ্য ও অরণ্যসম্পদ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) প্রশ্ন ও উত্তর | Class 11 Geography Question and Answer  ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই Bhugol Shiksha ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription