একাদশ শ্রেণী রাষ্ট্রবিজ্ঞান - মৌলিক অধিকার এবং কর্তব্য (সপ্তম অধ্যায়) প্রশ্ন ও উত্তর | Class 11 Political Science Question and Answer
একাদশ শ্রেণী রাষ্ট্রবিজ্ঞান - মৌলিক অধিকার এবং কর্তব্য (সপ্তম অধ্যায়) প্রশ্ন ও উত্তর | Class 11 Political Science Question and Answer

একাদশ শ্রেণী রাষ্ট্রবিজ্ঞান প্রশ্ন ও উত্তর

মৌলিক অধিকার এবং কর্তব্য (সপ্তম অধ্যায়) | Class 11 Political Science Question and Answer

একাদশ শ্রেণী রাষ্ট্রবিজ্ঞান প্রশ্ন ও উত্তর : মৌলিক অধিকার এবং কর্তব্য (সপ্তম অধ্যায়) Class 11 Political Science Question and Answer : একাদশ শ্রেণী রাষ্ট্রবিজ্ঞান – মৌলিক অধিকার এবং কর্তব্য (সপ্তম অধ্যায়) প্রশ্ন ও উত্তর | Class 11 Political Science Question and Answer নিচে দেওয়া হলো। এই একাদশ শ্রেণির রাষ্ট্রবিজ্ঞান প্রশ্ন ও উত্তর – WBCHSE Class 11 Political Science Question and Answer, Suggestion, Notes – মৌলিক অধিকার এবং কর্তব্য (সপ্তম অধ্যায়) থেকে বহুবিকল্পভিত্তিক, সংক্ষিপ্ত, অতিসংক্ষিপ্ত এবং রোচনাধর্মী প্রশ্ন উত্তর (MCQ, Very Short, Short,  Descriptive Question and Answer) গুলি আগামী West Bengal Class 11th Eleven XI Political Science Examination – পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণী রাষ্ট্রবিজ্ঞান পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট।

 তোমরা যারা মৌলিক অধিকার এবং কর্তব্য (সপ্তম অধ্যায়) – একাদশ শ্রেণী রাষ্ট্রবিজ্ঞান প্রশ্ন ও উত্তর | Class 11 Political Science Question and Answer Question and Answer খুঁজে চলেছ, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর গুলো ভালো করে পড়তে পারো। 

মৌলিক অধিকার এবং কর্তব্য (সপ্তম অধ্যায়) – পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির রাষ্ট্রবিজ্ঞান প্রশ্ন ও উত্তর | West Bengal Class 11th Political Science Question and Answer

MCQ প্রশ্নোত্তর | একাদশ শ্রেণী রাষ্ট্রবিজ্ঞান – মৌলিক অধিকার এবং কর্তব্য (সপ্তম অধ্যায়) প্রশ্ন ও উত্তর | Class 11 Political Science Question and Answer : 

  1. নির্দেশমূলক নীতিকে ‘ নির্দেশদানের যন্ত্র ’ বলে অভিহিত করেছেন— 

(A) গ্রিন 

(B) ল্যাস্কি 

(C) আম্বেদকর

(D) বার্কার 

Ans: (C) আম্বেদকর

  1. ভারতের সংবিধানে লেখ – এর সংখ্যা— 

(A) 2

(B) 3

(C) 4

(D) 5 

Ans: (D) 5

  1. সংবিধানে উল্লেখিত ভারতীয় নাগরিকদের মৌলিক কর্তব্যের সংখ্যা – 

(A) 10

(B) 11

(C) 12 

(D) 15 

Ans: (B) 11

  1. মৌলিক অধিকারগুলি লিপিবদ্ধ করা হয়েছে । সংবিধানের– 

(A) তৃতীয় 

(B) দ্বিতীয় 

(C) চতুর্থ

(D) প্রথম ভাগে 

Ans: (A) তৃতীয় ভাগে

  1. সরকারি চাকরির ক্ষেত্রে সমান সুযোগ পাওয়ার ব্যবস্থা করেছে সংবিধানের- 

(A) 14 নং 

(B) 15 নং 

(C) 16

(D) 17 নং ধারা

Ans: (D) 17 নং ধারা

  1. শাসনতান্ত্রিক প্রতিবিধানের অধিকার দেওয়া হয়েছে সংবিধানের— 

(A) 26

(B) 32 

(C) 27 

(D) 31 নং ধারায়

Ans: (B) 32 নং ধারায়

  1. রাষ্ট্রীয় নির্দেশাত্মক নীতিকে মৌল শাসননীতি বলে ঘোষণা করেছে সংবিধানের— 

(A) 34 নং ধারা 

(B) 35 নং ধারা 

(C) 36 নং ধারা 

(D) 37 নং ধারা 

Ans: (D) 37 নং ধারা

  1. সুপ্রিম কোর্টের রায় অনুযায়ী শিক্ষার অধিকার— 

(A) জীবনের অধিকার 

(B) স্বাধীনতার অধিকার

(C) সমাজের অধিকার 

(D) পৌর অধিকার 

Ans: (B) স্বাধীনতার অধিকার

রচনাধর্মী প্রশ্নোত্তর | একাদশ শ্রেণী রাষ্ট্রবিজ্ঞান – মৌলিক অধিকার এবং কর্তব্য (সপ্তম অধ্যায়) প্রশ্ন ও উত্তর | Class 11 Political Science Question and Answer : 

  1. মৌলিক অধিকার ও নির্দেশমূলক নীতির মধ্যে পার্থক্যগুলি নির্দেশ করো । 

Ans: সংবিধানের তৃতীয় অধ্যায়ে লিপিবদ্ধ মৌলিক অধিকারের সঙ্গে চতুর্থ অধ্যায়ের রাষ্ট্র পরিচালনার নির্দেশমূলক নীতির উল্লেখযোগ্য পার্থক্যগুলি হলো—  

প্রথমত , মৌলিক অধিকারগুলি নিষেধাজ্ঞা জারি করে এগুলি নেতিবাচক , অপরদিকে নির্দেশমূলক নীতিগুলি নাগরিক অধিকারের সর্বাঙ্গীণ লক্ষ্যে রাষ্ট্রের কী করা উচিত সে বিষয়ে ইতিবাচক নির্দেশ দেয় । 

দ্বিতীয়ত , মৌলিক অধিকারগুলি আদালত কর্তৃক বলবৎযোগ্য । কিন্তু নির্দেশমূলক নীতির ব্যাপারে আদালতের কোনো দায়বদ্ধতা নেই । 

তৃতীয়ত , কোনো মৌলিক অধিকারকে কার্যকর করতে গেলে আইনসভায় তার জন্য আলাদাভাবে আইন প্রণয়ন করতে হয় না । কিন্তু নির্দেশমূলক নীতিগুলিকে কার্যকর করতে গেলে আলাদাভাবে আইন প্রণয়ন করতে হয় । 

চতুর্থত , সংবিধানের 13 নং ধারা অনুযায়ী আইনসভার কোনো আইন অথবা শাসন বিভাগের কোনো নির্দেশ যদি মৌলিক অধিকারের বিরোধী হয় তাহলে আদালতে সেই আইন বা নির্দেশকে বাতিল ঘোষণা করতে পারে । অন্যদিকে নির্দেশমূলক নীতির বিরোধী কোনো আইন বা নির্দেশ আদালত বাতিল করতে পারে না । 

পঞ্চমত , মৌলিক অধিকারের সাথে বিরোধ ঘটলে নির্দেশমূলক নীতিগুলি বাতিল হয়ে যায় । সুপ্রিম কোর্ট 1951 সালে মাদ্রাজ রাজ্য বনাম চম্পকম মামলার এবং 1958 সালে হানিফ কুরেশি বনাম বিহার রাজ্য মামলার রায়দানকালে ঘোষণা করেন , নির্দেশমূলক নীতিগুলিকে মৌলিক অধিকারের পরিপূরক ও সংগতিপূর্ণ হতে হবে । 

ষষ্ঠত , নাগরিকদের ব্যক্তিত্বের সর্বাঙ্গীণ বিকাশের জন্য মৌলিক অধিকারগুলি রাষ্ট্র কর্তৃত্বের পরিধিকে সংকুচিত করে । অন্যদিকে নির্দেশমূলক নীতিগুলি বহুমুখী অর্থনৈতিক ও সামাজিক আদর্শকে রূপায়ণ করার জন্য রাষ্ট কর্তৃত্বের পরিধিকে প্রসারিত করে । 

সপ্তমত , অনেকের মতে , মৌলিক অধিকারগুলি স্থিতিশীল মূল সংবিধানে মৌলিক অধিকারগুলি যেভাবে লিপিবদ্ধ হয়েছিল তা এখনো তেমনি অবস্থায় রয়েছে । কোনো নতুন মৌলিক অধিকার আজ পর্যন্ত সংযোজিত হয়নি । অন্যদিকে নির্দেশমূলক নীতিগুলি পরিস্থিতির তাগিদে পরিবর্তিত ও সংযোজিত হয়েছে । 

অষ্টমত , মৌলিক অধিকারগুলির উদ্দেশ্য হলো গণতান্ত্রিক সমাজ গঠন করা । অপরদিকে নির্দেশমূলক নীতিগুলি জনকল্যাণকামী সমাজব্যবস্থা গঠনের পক্ষপাতি । 

  1. ভারতীয় শাসনতন্ত্রে প্রদত্ত মৌলিক অধিকারগুলির যেকোনো পাঁচটি বৈশিষ্ট্য আলোচনা করো । 

Ans: ভারতের সংবিধান কর্তৃক স্বীকৃত এবং ঘোষিত মৌলিক অধিকারগুলির কয়েকটি নিজস্ব বৈশিষ্ট্য রয়েছে । সেগুলির মধ্যে প্রধান পাঁচটি হলো— 

বিভিন্ন দেশের সংবিধান ও তত্ত্ব দ্বারা প্রভাবিত : ভারতীয় সংবিধানের তৃতীয় অধ্যায়ে মৌলিক অধিকারগুলি লিপিবদ্ধ রয়েছে । সংবিধান রচয়িতারা এক্ষেত্রে প্রাচ্য ও পাশ্চাত্যের বিভিন্ন উদারনৈতিক গণতান্ত্রিক সংবিধান এবং রাজনৈতিক তত্ত্বের দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত হয়েছিলেন ।

জরুরি অবস্থায় অবলবৎযোগ্য : রাষ্ট্রপতি কর্তৃক জরুরি অবস্থা ঘোষণা হলে 21 নং ধারায় উল্লেখিত জীবনের অধিকার ও ব্যক্তিগত স্বাধীনতার অধিকার ছাড়া অন্যান্য মৌলিক অধিকার বলবৎ করার জন্য আদালতের দ্বারস্থ হওয়া যায় না । 

আইনগত ও রাজনৈতিক প্রকৃতিবিশিষ্ট : ভারতীয় সংবিধানে বর্ণিত মৌলিক অধিকারগুলির প্রকৃতি প্রধানত আইনগত ও রাজনৈতিক । কোনো অর্থনৈতিক অধিকারকে মৌলিক অধিকারের মধ্যে অন্তর্ভুক্ত করা হয়নি । 

সর্বজনীন নয় : মৌলিক অধিকারগুলির প্রকৃতি সর্বজনীন নয় । অর্থাৎ ভারতে বসবাসকারী সব ব্যক্তি সব মৌলিক অধিকার সমানভাবে ভোগ করতে পারে না । কয়েকটি মৌলিক অধিকার শুধুমাত্র ভারতীয় নাগরিকরা ভোগ করতে পারে । যেমন— স্বাধীনভাবে মত প্রকাশের অধিকার । সরকারি চাকরির ক্ষেত্রে সমানাধিকার প্রভৃতি । অন্যদিকে এমন কয়েকটি অধিকার আছে যেগুলি নাগরিক ও অনাগরিক নির্বিশেষে ভারতের সমস্ত অধিবাসী সমানভাবে ভোগ করতে পারে । যেমন — আইনের দৃষ্টিতে সমতার অধিকার , জীবন ও ব্যক্তিগত স্বাধীনতার অধিকার , ধর্মীয় স্বাধীনতার অধিকার ইত্যাদি । 

সীমিত বা নিয়ন্ত্রিত : ভারতীয় সংবিধানে স্বীকৃত ও ঘোষিত মৌলিক অধিকারগুলি অবাধ ও অনিয়ন্ত্রিত নয় । অবশ্য কোনো রাষ্ট্রই অবাধ বা সীমাহীন কোনো অধিকার নাগরিকদের দেয় না । কেননা অধিকার অবাধ বা অনিয়ন্ত্রিত হলে তা স্বৈরাচারে পরিণত হয় ।

  1. নাগরিকদের অধিকার ও কর্তব্যের মধ্যে পারস্পরিক সম্পর্কটি আলোচনা করো ।

Ans: অধিকার ও কর্তব্যের মধ্যে সম্পর্ক : রাষ্ট্রবিজ্ঞানের আলোচনায় অধিকার ও কর্তব্যের বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ । কর্তব্যহীন অধিকার বলে কিছু থাকতে পারে না । অনুরূপভাবে অধিকারহীন কর্তব্যও কাম্য নয় । রাষ্ট্রব্যবস্থায় উভয়ই একান্ত অপরিহার্য । অধিকার ও কর্তব্যের পারস্পরিক সম্পর্কের প্রধান দিকগুলি হলো—  

পরস্পর অঙ্গাঙ্গি : অধিকার ও কর্তব্য পরস্পরের সঙ্গে অঙ্গাঙ্গিভাবে যুক্ত । অধিকারের মধ্যেই কর্তব্য নিহিত রয়েছে । অধিকার ও কর্তব্য হলো একই মুদ্রার দু’টি দিক । সমাজবোধের ধারণা থেকেই অধিকার ও কর্তব্য উভয়ই সৃষ্ট । সমাজবদ্ধ মানুষের দাবিগুলি রাষ্ট্রকর্তৃক স্বীকৃত হওয়ার পর অধিকারে রূপান্তরিত হয় । এই দাবিগুলি স্বীকার করার সঙ্গে কয়েকটি দায়িত্ব পালনের অঙ্গীকার জড়িত থাকে । এগুলি কর্তব্য হিসাবে পরিচিত । 

পরস্পর নির্ভরশীল : অধ্যাপক হ্যারল্ড ল্যাস্কির মতে , যে কর্তব্য পালন করবে না সে অধিকার ভোগ করতে পারবে না । তাই এটা বলা যায় একজনের অধিকারভোগ অন্যদের কর্তব্যপালনের ওপর অনেকাংশে নির্ভরশীল । অধ্যাপক হবহাউসের মতে , ধাক্কা না খেয়ে পথ চলার অধিকার যদি কারও থাকে তাহলে অন্যের কর্তব্য হলো সেই ব্যক্তির প্রয়োজন অনুসারে পথ ছেড়ে দেওয়া । 

অধিকারের ভিত্তি কর্তব্য : সামাজিক দায়িত্ব ও কর্তব্যকে অধিকারের ভিত্তি হিসাবে অভিহিত করা হয় । হবহাউসের বক্তব্য হলো সামাজিক দায়িত্ব পালনের শর্তে অধিকারভোগ সম্ভব । সমাজ ব্যক্তিকে অধিকার দেয় যাতে সে তার ব্যক্তিত্বের সর্বাঙ্গীণ বিকাশের মাধ্যমে নিজেকে সমজাকল্যাণে নিয়োগ করতে পারে । ল্যাস্কির মতে , আমাদের অধিকার সমাজ থেকে শুধু নেওয়ার জন্য নয় , সমাজকে কিছু দেওয়ার জন্যও । বেন ও পিটারস উল্লেখ করেছেন , কর্তব্য পালেনের ওপর অধিকারভোগ নির্ভরশীল । এদিক থেকে বিচার করে অধিকার ও কর্তব্য উভয়কেই সামাজিক ধারণা বলে অভিহিত করা হয় । 

কর্তব্যহীন অধিকার অসম্ভব : অধিকারের উৎস হলো রাষ্ট্র । রাষ্ট্র অধিকারের স্বীকৃতি দিয়ে তাকে যথাযথ সংরক্ষণের ব্যবস্থা করে । এই হলো রাষ্ট্রের কর্তব্য । ঠিক তেমনি নাগরিকদেরও রাষ্ট্রের প্রতি কর্তব্য রয়েছে । যেমন — নিয়মিত কর প্রদান , আনুগত্য প্রদর্শন , রাষ্ট্রীয় আইনকানুন মান্য করা প্রভৃতি । নাগরিকরা এইসব কর্তব্য পালন না করলে রাষ্ট্রযন্ত্র অচল হয়ে পড়ে । আর রাষ্ট্রহীন সমাজে অধিকার বলে কিছু থাকে না । রাষ্ট্রের প্রতি কর্তব্য পালন না করে নাগরিকরা অধিকার আশা করতে পারে না । তেমনি আবার রাষ্ট্র তার কর্তব্য পালন না করে নাগরিকদের কাছে কোনো কর্তব্য পালন আশা করতে পারে না । কোনো রাষ্ট্র নাগরিক অধিকারগুলির যথাযথ সংরক্ষণ না করলে নাগরিকরা স্বভাবতই কর্তব্য পালনে অবজ্ঞা দেখাতে পারে , এমনকী তারা শাসকগোষ্ঠীর বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করতে পারে । অনেক স্বৈরতান্ত্রিক রাষ্ট্রে অধিকার পদদলিত হয়েছে বলে জনগণ স্বাধিকার অর্জনের সংগ্রামে অবতীর্ণ হয়েছে । এজন্য বলা হয় যে রাষ্ট্র ও নাগরিক পরস্পরের প্রতি নিজেদের কর্তব্য সুষ্ঠুভাবে পালন করলেই একটি আদর্শ সমাজের ভিত্তি রচিত হতে পারে । 

অধিকার কর্তব্য দ্বারা সীমিত ও নিয়ন্ত্রিত : অধিকার অবাধ ও অনিয়ন্ত্রিত হতে পারে না । সীমাহীন অধিকার স্বেচ্ছাচার ছাড়া আর কিছু নয় । অধিকার অবাধ হলে দুর্বল শ্রেণি সেই অধিকার থেকে বর্ণিত হতে পারে । তাই অধিকারের পরিধিকে সীমিত রাখতে হয় । অধিকারের পরিধি কর্তব্যবোধের দ্বারা সীমিত । নৈতিক অধিকার ও নৈতিক কতর্ব্যবোধের মধ্যে অঙ্গাঙ্গি সম্পর্ক রয়েছে । বার্ধক্যে অক্ষম মাতা – পিতা সন্তানের দ্বারা প্রতিপালিত হওয়ার নৈতিক অধিকার দাবি করতে পারে , সেক্ষেত্রে সন্তানের কর্তব্য হলো বৃদ্ধ মাতা – পিতার সেবাযত্ন করা । তেমনিই আবার সন্তানের শৈশবকালে তার উপযুক্ত লালনপালন ও শিক্ষার ব্যবস্থা করাও মাতা – পিতার কর্তব্য । গণসাধারণতন্ত্রী চিনের সংবিধানের 49 নং ধারায় এই নৈতিক অধিকার ও কর্তব্যের উল্লেখ করা হয়েছে । 

কর্তব্য পালনের যোগ্যতা ও অধিকার : অনেকে মনে করেন , সুষ্ঠুভাবে কর্তব্য পালনের জন্য অধিকার প্রয়োজন । পরিবার , সমাজ এবং রাষ্ট্রের প্রতি নাগরিকের যে নানা ধরনের কর্তব্য থাকে তা যথাযথভাবে পালনের জন্য গুণগত যোগ্যতার প্রয়োজন । মানুষের অন্তর্নিহিত গুণাবলির পূর্ণ বিকাশ এজন্য জরুরি । কাজেই অধিকার ভোগের ভিত্তিতেই কর্তব্য পালনের যোগ্যতা সৃষ্টি হয় । 

ব্যক্তিস্বার্থ ও সামাজিক স্বার্থের সমন্বয়সাধন : কেবলমাত্র ব্যক্তিস্বার্থ চরিতার্থ করার জন্য কোনো নাগরিক অধিকার ভোগ করতে পারে না । সমাজকল্যাণের বিরুদ্ধে যেতে পারে এমন কোনো অধিকার থাকতে পারে না । অধিকার এমনভাবে ভোগ করতে হয় যাতে ব্যক্তিগত স্বার্থ ও সামাজিক স্বার্থের মধ্যে সমন্বয় সাধন সম্ভব হয় । প্রতিটি অধিকারের সঙ্গে ব্যক্তিগত ও সামাজিক কল্যাণের সমন্বয়ের ধারণা জড়িত । সমাজের সাধারণ স্বার্থ সম্পর্কে সচেতন না থাকলে অধিকার ভোগ করা যায় না । 

উপসংহার : অধিকার ও কর্তব্য আধুনিক রাজনৈতিক ব্যবস্থার গুরুত্বপূর্ণ ও অবিচ্ছেদ্য উপাদান । অধিকারকে বাদ দিয়ে কর্তব্য বা কর্তব্যকে বাদ দিয়ে অধিকারের ধারণা প্রয়োগ কখনোই পরিপূর্ণতা লাভ করতে পারে না । এই উপাদান দু’টি একে অপরের সাথে অঙ্গাঙ্গিভাবে জড়িত এবং এরা পরস্পর পরস্পরের পরিপূরক ।

  1. ভারতীয় সংবিধানে সংরক্ষিত স্বাধীনতার অধিকার সম্পর্কে আলোচনা করো । 

Ans: ভারতীয় সংবিধানের 19 থেকে 22 নং ধারায় স্বাধীনতার অধিকার ঘোষিত হয়েছে । O 19 নং ধারা : এই ধারায় ছয় দফা স্বাধীনতার অধিকার ঘোষিত হয়েছে । সেগুলি নিম্নে আলোচনা করা হলো— 

বাক ও মতামত প্রকাশের স্বাধীনতার অধিকার : বাক ও মতামত প্রকাশের স্বাধীনতার অধিকার অনুসারে নাগরিকরা নিজস্ব বিবেক , বুদ্ধি , মতাদর্শ ও ধ্যান – ধারণা অনুযায়ী লিখিত বা মৌখিকভাবে স্বাধীন মতামত প্রকাশ করতে পারে । তবে যে – সমস্ত কারণে রাষ্ট্র বাক্ ও মতামত প্রকাশের স্বাধীনতার ওপর যুক্তিসংগত বিধিনিষেধ আরোপ করতে পারে সেগুলি হলো- ( a ) ভারতের সার্বভৌমত্ব ও সংহতি রক্ষা ( b ) রাষ্ট্রীয় নিরাপত্তা রক্ষা ( c ) বিদেশি রাষ্ট্রের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রক্ষা ( d ) দেশের শান্তিশৃঙ্খলা বজায় রাখা ( c ) শ্লীলতা বা নৈতিকতা সংরক্ষণ , ( 1 ) আদালত অবমাননা প্রতিরোধ করা ( g ) মানহানি প্রতিরোধ করা ( h ) অপরাধমূলক কাজে প্ররোচনা দেওয়া বন্ধ করা ইত্যাদি । 

সমবেত হওয়ার অধিকার : ভারতীয় নাগরিকদের সমবেত হওয়ার অধিকার স্বীকার করা হয়েছে । অবশ্য সমবেত হওয়ার অধিকারের ওপর কিছু যুক্তি সংগত বাধা নিষেধ আরোপিত হয়েছে । সেগুলি হলো– ( a ) সভাসমাবেশ শান্তিপূর্ণ হবে ( b ) নিরস্ত্রভাবে সমবেত হতে হবে ( c ) জনশৃঙ্খলা এবং সার্বভৌমিকতা ও সংহতির স্বার্থে রাষ্ট্র যেকোনো সমাবেশের ওপর যুক্তিসংগত বিধিনিষেধ আরোপ করতে পারে । 

সংঘ বা সমিতি গঠনের অধিকার : ভারতের নাগরিকরা যেকোনো সংঘ বা সমিতি স্বাধীনভাবে গঠন করতে পারে । সাহিত্য সংস্কৃতি , বিজ্ঞান খেলাধূলা ইত্যাদি ক্ষেত্রে সংঘ বা সমিতি গঠন করা ছাড়াও রাজনৈতিক দল এবং শ্রমিক সংঘ গঠন এই অধিকারের অন্তর্ভুক্ত । এই অধিকারের ওপর বাধানিষেধ আরোপ করে সংবিধানে বলা হয়েছে রাষ্ট্রীয় নিরাপত্তা বিঘ্নকারী , বিশৃঙ্খলা সৃষ্টিকারী এবং নীতি বিগর্হিত উদ্দেশ্যে গঠিত সংঘ বা সমিতির ওপর রাষ্ট্র যুক্তিসংগত নিয়ন্ত্রণ আরোপ করতে পারে । এছাড়া ভারতের সার্বভৌমিকতা ও সংহতির স্বার্থে এই অধিকারটি নিয়ন্ত্রিত হতে পারে । 

চলাফেরার ও বসবাসের অধিকার : ভারতের সর্বত্র স্বাধীনভাবে চলাফেরার অধিকার এবং ভারতীয় ভূখণ্ডের যেকোনো অঞ্চলে বসবাস করার অধিকার ভারতীয় নাগরিকদের অন্যতম গুরুত্বপূর্ণ অধিকাররূপে স্বীকৃত । তবে জনস্বার্থে এবং তপশিলি উপজাতিদের স্বার্থ সংরক্ষণের উদ্দেশ্যে রাষ্ট্র এই দু’টি অধিকারের ওপর যুক্তিসংগত বাধানিষেধ আরোপ করতে পারে । 

বৃত্তি , পেশাগ্রহণ বা ব্যাবসাবাণিজ্যের অধিকার : যেকোনো বৃত্তি পেশাগ্রহণ বা ব্যাবসাবাণিজ্যের অধিকার প্রতিটি ভারতীয় নাগরিকের হাতে তুলে দেওয়া হয়েছে । এই অধিকারটিও কিছু বাধানিষেধের নিয়ন্ত্রণে রয়েছে । যেমন — জনস্বার্থ রক্ষায় প্রয়োজন হলে রাষ্ট্র উপযুক্ত নিয়ন্ত্রণ আরোপ করতে পারে । বিভিন্ন বৃত্তি বা পেশার ক্ষেত্রে রাষ্ট্র প্রয়োজনীয় যোগ্যতা নির্ধারণ করে দিতে পারে ইত্যাদি । সংবিধানের 20 , 21 এবং 22 নং ধারায় নাগরিকদের জন্য স্বাধীনতার অধিকারের অন্য ব্যবস্থাগুলি উল্লেখিত হয়েছে । 

20 নং ধারা : 20 ( 1 ) ধারায় বলা হয়েছে , দেশের প্রচলিত আইন অমান্য করার অপরাধ ছাড়া কোনো ব্যক্তিকে শাস্তি দেওয়া যাবে না । একই অপরাধের জন্য কোনো ব্যক্তিকে একাধিকবার অভিযুক্ত বা দণ্ডিত করা যাবে না । কোনো অভিযুক্ত ব্যক্তিকে আদালতে তার নিজের ইচ্ছার বিরুদ্ধে সাক্ষ্য দিতে বাধ্য করা যাবে না । 

21 নং ধারা : 21 নং ধারায় বলা হয়েছে আইন নির্দিষ্ট পদ্ধতি ছাড়া কোনো ব্যক্তিকে তার জীবন ও ব্যক্তিগত স্বাধীনতা থেকে বঞ্চিত করা যাবে না । এছাড়া 2002 সালে 86 তম সংবিধান সংশোধন অনুযায়ী 21 ( A ) নামে নতুন একটি ধারা সংযোজিত করে শিক্ষার অধিকারকে মৌলিক অধিকারের মর্যাদা দান করা হয়েছে । এই ধারায় ঘোষণা করা হয়েছে রাষ্ট্র 6-14 বছর বয়সি বালক – বালিকাদের জন্য অবৈতনিক ও বাধ্যতামূলক শিক্ষার ব্যবস্থা করবে । 

22 নং ধারা : সংবিধানের 22 নং ধারায় বলা হয়েছে কোনো ব্যক্তিকে গ্রেফতার করা হলে যত তাড়াতাড়ি সম্ভব তাকে গ্রেফতারের কারণ জানাতে হবে । আটক ব্যক্তিকে তার আইনজীবীর মাধ্যমে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দিতে হবে । এছাড়া গ্রেফতার করার 24 ঘন্টার মধ্যে আটক ব্যক্তিকে নিকটতম ম্যাজিস্ট্রেটের আদালতে হাজির করতে হবে । তবে ‘ শত্রুভাবাপন্ন বিদেশি ‘ এবং নিবর্তনমূলক আটক আইনে ধৃত ব্যক্তিদের ক্ষেত্রে উল্লেখিত নিয়মগুলি কার্যকর হবে না।

 একাদশ শ্রেণী রাষ্ট্রবিজ্ঞান প্রশ্ন ও উত্তর – West Bengal Class 11 Class 11th Political Science Question and Answer / Suggestion / Notes Book

আরোও কিছু প্রশ্ন ও উত্তর দেখুন :-

একাদশ শ্রেণী রাষ্ট্রবিজ্ঞান সমস্ত অধ্যায়ের প্রশ্নউত্তর Click Here

Class 11 Suggestion 2022 | একাদশ শ্রেণীর সাজেশন ২০২২

আরোও দেখুন:-

Class 11 Bengali Suggestion 2022 Click here

আরোও দেখুন:-

Class 11 English Suggestion 2022 Click here

আরোও দেখুন:-

Class 11 Geography Suggestion 2022 Click here

আরোও দেখুন:-

Class 11 History Suggestion 2022 Click here

আরোও দেখুন:-

Class 11 Political Science Suggestion 2022 Click Here

আরোও দেখুন:-

Class 11 Education Suggestion 2022 Click here

Info : West Bengal Class 11 Political Science Qustion and Answer | WBCHSE Higher Secondary Eleven XI (Class 11th) Political Science Suggestion 

একাদশ শ্রেণী রাষ্ট্রবিজ্ঞান সাজেশন – মৌলিক অধিকার এবং কর্তব্য (সপ্তম অধ্যায়) প্রশ্ন ও উত্তর   

” একাদশ শ্রেণী রাষ্ট্রবিজ্ঞান –  মৌলিক অধিকার এবং কর্তব্য (সপ্তম অধ্যায়) – প্রশ্ন উত্তর  “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক একাদশ শ্রেণী পরীক্ষা (West Bengal Class Eleven XI  / WB Class 11  / WBCHSE / Class 11  Exam / West Bengal Board of Secondary Education – WB Class 11 Exam / Class 11 Class 11th / WB Class 11 / Class 11 Pariksha  ) এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে Bhugol Shiksha .com এর পক্ষ থেকে একাদশ শ্রেণী রাষ্ট্রবিজ্ঞান পরীক্ষা প্রস্তুতিমূলক সাজেশন এবং প্রশ্ন ও উত্তর ( একাদশ শ্রেণী রাষ্ট্রবিজ্ঞান সাজেশন / একাদশ শ্রেণী রাষ্ট্রবিজ্ঞান প্রশ্ও উত্তর । Class 11 Political Science Suggestion / Class 11 Political Science Question and Answer / Class 11 Political Science Suggestion / Class 11 Pariksha Political Science Suggestion  / Political Science Class 11 Exam Guide  / MCQ , Short , Descriptive  Type Question and Answer  / Class 11 Political Science Suggestion  FREE PDF Download) উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারেলাগলে, আমাদের প্রয়াস একাদশ শ্রেণী রাষ্ট্রবিজ্ঞান পরীক্ষা প্রস্তুতিমূলক সাজেশন এবং প্রশ্ন ও উত্তর (Class 11 Political Science Suggestion / West Bengal Eleven XI Question and Answer, Suggestion / WBCHSE Class 11th Political Science Suggestion  / Class 11 Political Science Question and Answer  / Class 11 Political Science Suggestion  / Class 11 Pariksha Suggestion  / Class 11 Political Science Exam Guide  / Class 11 Political Science Suggestion 2022, 2023, 2024, 2025, 2026, 2027, 2028, 2029, 2030, 2021, 2020, 2019, 2017, 2016, 2015 / Class 11 Political Science Suggestion  MCQ , Short , Descriptive  Type Question and Answer. / Class 11 Political Science Suggestion  FREE PDF Download) সফল হবে।

মৌলিক অধিকার এবং কর্তব্য (সপ্তম অধ্যায়) প্রশ্ন ও উত্তর  

মৌলিক অধিকার এবং কর্তব্য (সপ্তম অধ্যায়) – প্রশ্ন ও উত্তর | মৌলিক অধিকার এবং কর্তব্য (সপ্তম অধ্যায়) Class 11 Political Science Question and Answer Suggestion  একাদশ শ্রেণী রাষ্ট্রবিজ্ঞান প্রশ্ন ও উত্তর  – মৌলিক অধিকার এবং কর্তব্য (সপ্তম অধ্যায়) প্রশ্ন ও উত্তর।

মৌলিক অধিকার এবং কর্তব্য (সপ্তম অধ্যায়) MCQ প্রশ্ন ও উত্তর | একাদশ শ্রেণী রাষ্ট্রবিজ্ঞান 

মৌলিক অধিকার এবং কর্তব্য (সপ্তম অধ্যায়) MCQ প্রশ্ন ও উত্তর | মৌলিক অধিকার এবং কর্তব্য (সপ্তম অধ্যায়) Class 11 Political Science Question and Answer Suggestion  একাদশ শ্রেণী রাষ্ট্রবিজ্ঞান প্রশ্ন ও উত্তর  – মৌলিক অধিকার এবং কর্তব্য (সপ্তম অধ্যায়) MCQ প্রশ্ন উত্তর।

মৌলিক অধিকার এবং কর্তব্য (সপ্তম অধ্যায়) SAQ সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | একাদশ শ্রেণির রাষ্ট্রবিজ্ঞান 

মৌলিক অধিকার এবং কর্তব্য (সপ্তম অধ্যায়) SAQ সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | মৌলিক অধিকার এবং কর্তব্য (সপ্তম অধ্যায়) Class 11 Political Science Question and Answer Suggestion  একাদশ শ্রেণী রাষ্ট্রবিজ্ঞান প্রশ্ন ও উত্তর  – মৌলিক অধিকার এবং কর্তব্য (সপ্তম অধ্যায়) SAQ সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর।

একাদশ শ্রেণি রাষ্ট্রবিজ্ঞান  – মৌলিক অধিকার এবং কর্তব্য (সপ্তম অধ্যায়) MCQ প্রশ্ন উত্তর | Class 11 Political Science  

একাদশ শ্রেণী রাষ্ট্রবিজ্ঞান (Class 11 Political Science) – মৌলিক অধিকার এবং কর্তব্য (সপ্তম অধ্যায়) – প্রশ্ন ও উত্তর | মৌলিক অধিকার এবং কর্তব্য (সপ্তম অধ্যায়) | Class 11 Political Science Suggestion  একাদশ শ্রেণী রাষ্ট্রবিজ্ঞান প্রশ্ন ও উত্তর  – মৌলিক অধিকার এবং কর্তব্য (সপ্তম অধ্যায়) প্রশ্ন উত্তর।

একাদশ শ্রেণী রাষ্ট্রবিজ্ঞান প্রশ্ন ও উত্তর  | একাদশ শ্রেণির রাষ্ট্রবিজ্ঞান প্রশ্ন ও উত্তর  – মৌলিক অধিকার এবং কর্তব্য (সপ্তম অধ্যায়) প্রশ্ন উত্তর | Class 11 Political Science Question and Answer Question and Answer, Suggestion 

একাদশ শ্রেণী রাষ্ট্রবিজ্ঞান প্রশ্ন ও উত্তর – মৌলিক অধিকার এবং কর্তব্য (সপ্তম অধ্যায়) | একাদশ শ্রেণী রাষ্ট্রবিজ্ঞান প্রশ্ন ও উত্তর – মৌলিক অধিকার এবং কর্তব্য (সপ্তম অধ্যায়) | পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণী রাষ্ট্রবিজ্ঞান প্রশ্ন ও উত্তর – মৌলিক অধিকার এবং কর্তব্য (সপ্তম অধ্যায়) | একাদশ শ্রেণী রাষ্ট্রবিজ্ঞান সহায়ক – মৌলিক অধিকার এবং কর্তব্য (সপ্তম অধ্যায়) – প্রশ্ন ও উত্তর । Class 11 Political Science Question and Answer, Suggestion | Class 11 Political Science Question and Answer Suggestion  | Class 11 Political Science Question and Answer Notes  | West Bengal Class 11 Class 11th Political Science Question and Answer Suggestion. 

একাদশ শ্রেণী রাষ্ট্রবিজ্ঞান প্রশ্ন ও উত্তর   – মৌলিক অধিকার এবং কর্তব্য (সপ্তম অধ্যায়) MCQ প্রশ্ন উত্তর | WBCHSE Class 11 Political Science Question and Answer, Suggestion 

একাদশ শ্রেণী রাষ্ট্রবিজ্ঞান প্রশ্ন ও উত্তর  – মৌলিক অধিকার এবং কর্তব্য (সপ্তম অধ্যায়) প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর  | মৌলিক অধিকার এবং কর্তব্য (সপ্তম অধ্যায়) । Class 11 Political Science Suggestion.

WBCHSE Class 11th Political Science Suggestion  | একাদশ শ্রেণী রাষ্ট্রবিজ্ঞান প্রশ্ন ও উত্তর   – মৌলিক অধিকার এবং কর্তব্য (সপ্তম অধ্যায়)

WBCHSE Class 11 Political Science Suggestion একাদশ শ্রেণী রাষ্ট্রবিজ্ঞান প্রশ্ন ও উত্তর  – মৌলিক অধিকার এবং কর্তব্য (সপ্তম অধ্যায়) প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর  । মৌলিক অধিকার এবং কর্তব্য (সপ্তম অধ্যায়) | Class 11 Political Science Suggestion  একাদশ শ্রেণী রাষ্ট্রবিজ্ঞান প্রশ্ন ও উত্তর – মৌলিক অধিকার এবং কর্তব্য (সপ্তম অধ্যায়) – প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর ।

Class 11 Political Science Question and Answer Suggestions  | একাদশ শ্রেণী রাষ্ট্রবিজ্ঞান প্রশ্ন ও উত্তর – মৌলিক অধিকার এবং কর্তব্য (সপ্তম অধ্যায়) | একাদশ শ্রেণী রাষ্ট্রবিজ্ঞান প্রশ্ন ও উত্তর 

Class 11 Political Science Question and Answer  একাদশ শ্রেণী রাষ্ট্রবিজ্ঞান প্রশ্ন ও উত্তর – মৌলিক অধিকার এবং কর্তব্য (সপ্তম অধ্যায়) একাদশ শ্রেণী রাষ্ট্রবিজ্ঞান প্রশ্ন ও উত্তর  Class 11 Political Science Question and Answer একাদশ শ্রেণী রাষ্ট্রবিজ্ঞান প্রশ্ন ও উত্তর  প্রশ্ন ও উত্তর – মৌলিক অধিকার এবং কর্তব্য (সপ্তম অধ্যায়) MCQ, সংক্ষিপ্ত, রোচনাধর্মী প্রশ্ন ও উত্তর  । 

WB Class 11 Political Science Suggestion  | একাদশ শ্রেণী রাষ্ট্রবিজ্ঞান প্রশ্ন ও উত্তর   – মৌলিক অধিকার এবং কর্তব্য (সপ্তম অধ্যায়) MCQ প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর 

Class 11 Political Science Question and Answer Suggestion একাদশ শ্রেণী রাষ্ট্রবিজ্ঞান প্রশ্ন ও উত্তর – মৌলিক অধিকার এবং কর্তব্য (সপ্তম অধ্যায়) MCQ প্রশ্ন ও উত্তর । Class 11 Political Science Question and Answer Suggestion  একাদশ শ্রেণী রাষ্ট্রবিজ্ঞান প্রশ্ন ও উত্তর।

West Bengal Class 11  Political Science Suggestion Download WBCHSE Class 11th Political Science short question suggestion  . Class 11 Political Science Suggestion   download Class 11th Question Paper  Political Science. WB Class 11  Political Science suggestion and important question and answer. Class 11 Suggestion pdf.পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির রাষ্ট্রবিজ্ঞান পরীক্ষার সম্ভাব্য সাজেশন ও শেষ মুহূর্তের প্রশ্ন ও উত্তর ডাউনলোড। একাদশ শ্রেণী রাষ্ট্রবিজ্ঞান পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর।

Get the Class 11 Political Science Question and Answer Question and Answer by Bhugol Shiksha .com

Class 11 Political Science Question and Answer Question and Answer prepared by expert subject teachers. WB Class 11  Political Science Suggestion with 100% Common in the Examination .

Class Eleven XI Political Science Suggestion | West Bengal Board WBCHSE Class 11 Exam 

Class 11 Political Science Question and Answer, Suggestion Download PDF: WBCHSE Class 11 Eleven XI Political Science Suggestion  is provided here. Class 11 Political Science Question and Answer Suggestion Questions Answers PDF Download Link in Free has been given below. 

একাদশ শ্রেণী রাষ্ট্রবিজ্ঞান – মৌলিক অধিকার এবং কর্তব্য (সপ্তম অধ্যায়) প্রশ্ন ও উত্তর | Class 11 Political Science Question and Answer 

        অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” একাদশ শ্রেণী রাষ্ট্রবিজ্ঞান – মৌলিক অধিকার এবং কর্তব্য (সপ্তম অধ্যায়) প্রশ্ন ও উত্তর | Class 11 Political Science Question and Answer  ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই Bhugol Shiksha ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription