Class 9 History Model Activity Task Part-2 February 2022 | নবম শ্রেণীর ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক পর্ব-২ ফেব্রুয়ারি ২০২২
Class 9 History Model Activity Task Part-2 February 2022 | নবম শ্রেণীর ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক পর্ব-২ ফেব্রুয়ারি ২০২২

Class 9 History Model Activity Task Part-2 February 2022

নবম শ্রেণীর ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক পর্ব-২ ফেব্রুয়ারি ২০২২

Class 9 History Model Activity Task Part-2 February 2022 : নবম শ্রেণীর ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক পর্ব-২ ফেব্রুয়ারি ২০২২ : Class 9 History Model Activity Task Part-2 February 2022 | নবম শ্রেণীর ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক পর্ব-২ ফেব্রুয়ারি ২০২২ নিচে দেওয়া হলো। এই WBBSE Class 9th History Model Task Activity Question and Answer, Notes | Class 9 History Model Activity Task Part-2 February 2022 – নবম শ্রেণীর ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক পর্ব-২ ফেব্রুয়ারি ২০২২ থেকে বহুবিকল্পভিত্তিক, সংক্ষিপ্ত, অতিসংক্ষিপ্ত এবং রোচনাধর্মী প্রশ্ন ও উত্তর (MCQ, Very Short, Short,  Descriptive Question and Answer) গুলি আগামী West Bengal Class 9th Nine IX History Examination – পশ্চিমবঙ্গ নবম শ্রেণীর ইতিহাস পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা Class 9 History Model Activity Task Part-2 February 2022নবম শ্রেণীর ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক পর্ব-২ ফেব্রুয়ারি ২০২২ প্রশ্ন ও উত্তর খুঁজে চলেছ, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর গুলো ভালো করে পড়তে পারো। 

West Bengal Class 9 History Model Activity Task Part-2 February 2022 Answer PDF Download | পশ্চিমবঙ্গ নবম শ্রেণীর ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক পর্ব-২ ফেব্রুয়ারি ২০২২ উত্তর

West Bengal Class 9 History Model Activity Task Part-2 February 2022 with FREE PDF Download – নবম শ্রেণীর ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক MCQ, সংক্ষিপ্ত, অতি সংক্ষিপ্ত এবং বড় রোচনাধর্মী প্রশ্ন ও উত্তর নিচে দেওয়া হয়েছে।

Model Activity Task Part 2, February 2022

ইতিহাস (History)

নবম শ্রেণি (Class 9th)

পূর্ণমান – ২০

Class 9 History Model Activity Task Part 2 February 2022 Solution

১. সত্য বা মিথ্যা নির্ণয় করাে : ১x৪=৪

(ক) নেপােলিয়ন ফ্রান্সে ‘কনসুলেট’ শাসনের অবসান ঘটান। 

উত্তর: মিথ্যা l

(খ) নেপােলিয়নের আইন সংহিতায় ২২৮৭টি বিধি বা ধারা ছিল। 

উত্তর: সত্য l

(গ) জার্মানিতে সিসঅ্যালপাইন প্রজাতন্ত্রের প্রতিষ্ঠা হয়।

উত্তর: মিথ্যা l

(ঘ) ইতালির ক্ষুদ্র রাষ্ট্রগুলিকে নিয়ে নেপােলিয়ন ‘রাইন রাষ্ট্রসংঘ’ গঠন করেন। 

উত্তর: মিথ্যা l

Class 9 History Model Activity Task Part 2 February 2022 Solution

২. স্তম্ভ মেলাও : ১x৪=৪

‘ক’ স্তম্ভ  ‘খ’ স্তম্ভ 
ট্রাফালগারের নৌযুদ্ধ ১৮১৫ খ্রিস্টাব্দ
ফনটেনব্ল্যু চুক্তি ১৮১২ খ্রিস্টাব্দ
নেপােলিয়নের রাশিয়া অভিযান ১৮০৫ খ্রিস্টাব্দ
ওয়াটারলুর যুদ্ধ ১৮০৭ খ্রিস্টাব্দ

উত্তর:

‘ক’ স্তম্ভ  ‘খ’ স্তম্ভ 
ট্রাফালগারের নৌযুদ্ধ ১৮০৫ খ্রিস্টাব্দ
ফনটেনব্ল্যু চুক্তি ১৮০৭ খ্রিস্টাব্দ
নেপােলিয়নের রাশিয়া অভিযান ১৮১২ খ্রিস্টাব্দ
ওয়াটারলুর যুদ্ধ ১৮১৫ খ্রিস্টাব্দ

Class 9 History Model Activity Task Part 2 February 2022 Solution

৩. দুই-তিনটি বাক্যে উত্তর দাও : ২x২=৪

(ক) লিপজিগের যুদ্ধ কেন ‘জাতিসমূহের যুদ্ধ’ নামে পরিচিত?

উত্তর: নেপােলিয়নের ক্ষমতাকে বিধ্বস্ত করতে ইংল্যান্ড, রাশিয়া অস্ট্রিয়া, প্রাশিয়া ও সুইডেন ‘চতুর্থ শক্তিজোট’ গড়ে তােলে। ১৮১৩ খ্রিস্টাব্দে ‘চতুর্থ শক্তিজোট’ একত্রে নেপােলিয়নের বিরুদ্ধে লিপজিগেরে যুদ্ধে অংশগ্রহণ করে। ফ্রান্স চতুর্দিক থেকে আক্রান্ত হয়। একটানা যুদ্ধে নেপােলিয়নের সাম্রাজ্য ছারখার হয়ে যায়। এই লিপজিগ এর যুদ্ধে ইউরােপের তেরােটি জাতি একত্রে নেপােলিয়নের বিরুদ্ধে যুদ্ধে অবতীর্ণ হয়েছিল বলে এই যুদ্ধ ‘জাতিসমূহের যুদ্ধ’ নামে পরিচিত হয়ে ওঠে l

(খ) শতদিবসের রাজত্ব বলতে কী বােঝায়? 

উত্তর: এলবা দ্বীপে নির্বাসিত হওয়ার পর নেপােলিয়ন পুনরায় ক্ষমতা দখলের স্বপ্ন দেখতে থাকেন। রাজার দুর্বলতা এবং পরিস্থিতির সুযােগ নিয়ে ১৮১৫ খ্রিস্টাব্দের ১ লা মার্চ তিনি ১০৫০ জন সৈন্য নিয়ে ফ্রান্স আক্রমণ করেন। ফ্রান্সের রাজধানী প্যারিস অভিমুখে যাত্রার সময় তিনি সাধারণ মানুষের সাদর অভ্যর্থনা পান। এরপর ১৮১৫ খ্রিষ্টাব্দের ২০ মার্চ থেকে ২৯ জুন পর্যন্ত ১০০ দিন নেপােলিয়ন ফ্রান্সে রাজত্ব করেন। এই ঘটনা ‘শত দিবসের রাজত্ব’ নামে পরিচিত।

Class 9 History Model Activity Task Part 2 February 2022 Solution

৪. সাত-আটটি বাক্যে উত্তর দাও : ৪x২=৮ 

(ক) মহাদেশীয় ব্যবস্থা নেপােলিয়নের পতনের জন্য কতখানি দায়ী? 

উত্তর: নেপােলিয়ন সমগ্র ইউরােপ জুড়ে ইংল্যান্ডের ব্যবসা-বাণিজ্যকে শেষ করে দিতে চেয়েছিলেন। শত্রু ইংল্যান্ডের বিরুদ্ধে এক প্রকার অর্থনৈতিক অবরােধ শুরু করেছিলেন, যা ছিল মহাদেশীয় ব্যবস্থা।

নেপােলিয়ন গায়ের জোরে এই মহাদেশীয় ব্যবস্থা প্রয়ােগ করতে গিয়ে নিজের পতন ডেকে এনেছিলেন। এই মহাদেশীয় ব্যবস্থার মধ্যেই নেপােলিয়নের পতনের কারণ লুকিয়ে ছিল –

  1. i) তীব্র অর্থনৈতিক সংকট :- ইংল্যান্ডকে জব্দ করতে গিয়ে নেপােলিয়ন নিজের দেশ ফ্রান্সে তীব্র অর্থনৈতিক হাহাকার সৃষ্টি করে। ইংল্যান্ডজাত দ্রব্য ছিল সস্তা, তাই এই দ্রব্য আসা বন্ধ হলে দ্রব্যমূল্যের বৃদ্ধি ঘটে। ফ্রান্সের মানুষ নেপােলিয়নের প্রতি বীতশ্রদ্ধ হয়ে ওঠে। নিজ দেশে তিনি জনপ্রিয়তা হারান l
  2. ii) স্পেনীয় ক্ষত :- নেপােলিয়ন বিশ্বাস করেছিলেন তার প্রধান শত্রু ইংল্যান্ডকে ধ্বংস করার ক্ষেত্রে তার বন্ধুদেশ গুলি তাকে সমর্থন করবে। কিন্তু তা হয়নি। পর্তুগাল মহাদেশীয় ব্যবস্থা মানতে অস্বীকার করে। নেপােলিয়ন জোরপূর্বক এই ব্যবস্থা চাপিয়ে দিলে স্পেন ও পর্তুগালের সাথে ফ্রান্সের যুদ্ধ বেধে যায়। এতে নেপােলিয়ন পরাজিত হয় এবং তার বহু শক্তি ক্ষয় হয়।

iii) রাশিয়া আক্রমণ :- রাশিয়ার জার প্রথম আলেকজান্ডার নিজেদের স্বার্থে মহাদেশীয় প্রথা মানতে অস্বীকার করে। নেপােলিয়ন রুষ্ট হয় এবং রাশিয়া আক্রমণ করে। এই ভুল সিদ্ধান্তে নেপােলিয়নের পতন অনিবার্য হয়। রাশিয়ার কাছে নেপােলিয়নের ‘গ্র্যান্ড আর্মি ধ্বংস হয়ে যায়।

  1. iv) নেপােলিয়নের বিরুদ্ধে বিদ্রোহ :- এই ব্যবস্থাকে কার্যকর করতে গিয়ে নেপােলিয়ন ইউরােপের উপকূল অঞ্চলের প্রায় ২০০০ মাইল এলাকা জয়ের চেষ্টা করেন। এতে একদিকে যেমন তার সৈন্য বাহিনীর ওপর চাপ পড়ে তেমনি দেশে দেশে তার বিরুদ্ধে বিদ্রোহ শুরু হয়। রােম এবং হল্যান্ডের শাসকদের সিংহাসনচ্যুত করলে ক্যাথলিক সম্প্রদায় তার প্রতি ক্ষুব্ধ হয়ে ওঠে।

মন্তব্য :- এভাবেই বলপূর্বক মহাদেশীয় ব্যবস্থা প্রয়ােগ করার ভুল সিদ্ধান্তে নেপােলিয়ন নিজের পতন নিজে ডেকে আনেন। এই সিদ্ধান্ত ছিল নেপােলিয়নের অযােগ্যতার সবচেয়ে বড় প্রমাণ।

(খ) ফরাসি বিপ্লবের আদর্শগুলির সঙ্গে নেপােলিয়নের সাম্রাজ্যিক কার্যকলাপের সম্পর্ক আলােচনা করাে।

উত্তর: ক্ষমতা লাভের পর নেপােলিয়ন বুঝতে পেরেছিলেন ফরাসি বিপ্লব মানুষের মনে যে উচ্চাশা সৃষ্টি করেছে তা বাস্তবায়িত করতে না-পারলে তিনি ক্ষমতায় থাকতে পারবেন না। তাই তিনি ফরাসি বিপ্লবের আদর্শ থেকে স্বাধীনতাকে সরিয়ে রেখে, পরবর্তী দুই আদর্শ সাম্য ও মৈত্রীকে বাস্তবায়িত করতে সচেষ্ট হয়েছিলেন। যেখানেই তিনি পদক্ষেপে রেখেছিলেন সেখানেই পুরাতনতন্ত্রের বিনাশ ঘটিয়ে নিজের কৃতিত্বকে বিপ্লবের চূড়ান্ত ফল রূপে তুলে ধরতে চেয়েছিলেন।

নিজেকে ‘বিপ্লবের সন্তান রূপে প্রতিষ্ঠা :- নেপােলিয়ন এক সাধারন মধ্যবিত্ত পরিবার থেকে উঠে এসে ফ্রান্সের সম্রাট পদে বসেছিলেন কোনাে প্রকার উত্তরাধিকার ছাড়াই। তাই তিনি জনগণের সমর্থন অর্জন করতে নিজেকে ‘বিপ্লবের সন্তান’ আখ্যায় ভূষিত করেছিলেন। বলেছিলেন ‘আমিই বিপ্লব।

সামাজিক পরিবর্তন সাধন :- বিপ্লবের আগে ফ্রান্সে নানান ধরনের বৈষম্যমূলক কর প্রচলিত ছিল। নেপােলিয়ন ক্ষমতায় এসে সামন্তপ্রথা, ভূমিদাস প্রথা, করভি, টাইট প্রভৃতি কর বিলােপ করেন। এর মধ্য দিয়ে তিনি ফরাসি বিপ্লবের প্রতি সম্মান প্রদর্শন করে মানুষের আস্থা অর্জন করেন।

সকলের সমান অধিকার প্রতিষ্ঠা :- নেপােলিয়ন ফ্রান্সে প্রচলিত পূর্বের আইন বর্জন করে কোড নেপােলিয়ন প্রণয়ন করেন। ফ্রান্সের মানুষ যে সাম্য চেয়েছিল, কোড নেপােলিয়ন-এর মধ্য দিয়ে আইনের চোখে সবাই সমান এই নীতি প্রতিষ্ঠা করে মানুষের বিশ্বাস অর্জন করেন।

বিপ্লবের আদর্শের প্রসার :- নেপােলিয়ন ইউরােপের অন্যান্য দেশেও বিপ্লবের আদর্শ প্রচার করে মৈত্রী স্থাপনের চেষ্টা করেন। ফ্রান্সের পাশাপাশি ইতালি জার্মানি সহ একাধিক রাষ্ট্রে তার শাসন কায়েম করে তিনি সামন্তপ্রথার অবসান ঘটান।

মন্তব্য :- নেপােলিয়ন নিজেকে ‘বিপ্লবের সন্তান’ রূপে দাবি করলেও তিনি নিজেই বলেছিলেন- “আমি বিপ্লবের ধ্বংসকারী”। বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে তিনি আংশিক সাম্য ও মৈত্রীর আদর্শকে বাস্তবায়িত করার চেষ্টা করলেও ফরাসি বিপ্লবের সবচেয়ে বড়াে আদর্শ ‘স্বাধীনতা’ প্রদানের কোনাে প্রচেষ্টা তিনি করেননি। তিনি ফ্রান্সকে শ্রেষ্ঠ শক্তিরূপে গড়ে তুলতে গিয়ে একনায়কতন্ত্র প্রতিষ্ঠা করেছিলেন। সমস্ত ক্ষমতা নিজের হাতে কুক্ষিগত রেখে সারা বিশ্বকে পরিচালনা করতে চেয়েছিলেন। নেপােলিয়নের আগ্রাসী মনােভাব ফরাসি বিপ্লবের সাম্য, মৈত্রী ও স্বাধীনতার আদর্শকে সর্বতােভাবে ধ্বংস করেছিল।

FILE INFO : Download PDF of Class 9 History Model Activity Task Part-2 February 2022 | নবম শ্রেণীর ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক পর্ব-২ ফেব্রুয়ারি ২০২২

PDF File Name Class 9 History Model Activity Task Part-2 February 2022 | নবম শ্রেণীর ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক পর্ব-২ ফেব্রুয়ারি ২০২২
Prepared by Experienced Teachers
Price FREE
Download Link Click Here To Download

Class 9 Model Activity Task February 2022 | নবম শ্রেণীর মডেল অ্যাক্টিভিটি টাস্ক ফেব্রুয়ারি ২০২২

আরোও দেখুন:-

Class 9 Bengali Model Activity Task Part-2 February 2022 Click here

আরোও দেখুন:-

Class 9 English Model Activity Task Part-2 February 2022 Click here

আরোও দেখুন:-

Class 9 Geography Model Activity Task Part-2 February 2022 Click here

আরোও দেখুন:-

Class 9 History Model Activity Task Part-2 February 2022 Click here

আরোও দেখুন:-

Class 9 Life Science Model Activity Task Part-2 February 2022 Click Here

আরোও দেখুন:-

Class 9 Physical Science Model Activity Task Part-2 February 2022 Click here

আরোও দেখুন:-

Class 9 Mathematics Model Activity Task 2022 Click here

Class 9 History Model Task Activity All Part Question and Answer | নবম শ্রেণীর ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক ২০২২ সমস্ত পর্ব প্রশ্ন ও উত্তর

Class 9 History Model Task Activity All Part Question and Answer | নবম শ্রেণীর ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক ২০২২ সমস্ত পর্ব প্রশ্ন ও উত্তর লিঙ্ক গুলো নিচে দেওয়া হয়েছে।

Subject Download Link
Class 9 History Model Activity Task 2022 Answer PDF Part 1 Click Here
Class 9 History Model Activity Task 2022 Answer PDF Part 2 Click Here
Class 9 History Model Activity Task 2022 Answer PDF Part 3 Click Here
Class 9 History Model Activity Task 2022 Answer PDF Part 4 Click Here
Class 9 History Model Activity Task 2022 Answer PDF Part 5 Click Here
Class 9 History Model Activity Task 2022 Answer PDF Part 6 Click Here
Class 9 History Model Activity Task 2022 Answer PDF Part 7 Click Here
Class 9 History Model Activity Task 2022 Answer PDF Part 8 Click Here
Class 9 History Model Activity Task 2022 Answer PDF Part 9 Click Here
Class 9 History Model Activity Task 2022 Answer PDF Part 10 Click Here

Info : Class 9 History Model Activity Task Part-2 February 2022  PDF Download | West Bengal WBBSE Class Nine IX (Class 9th) History Qustion and Answer Model Task Activity 

নবম শ্রেণীর ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক পর্ব-২ ফেব্রুয়ারি ২০২২ প্রশ্ন ও উত্তর   

” Class 9 History Model Activity Task Part-2 February 2022 | নবম শ্রেণীর  ইতিহাস – প্রশ্ন উত্তর  “ সমস্ত অধ্যায়ের গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর নবম শ্রেণীর পরীক্ষা (West Bengal Class Nine IX Model Task Activity / WB Class 9  Model Task Activity / WBBSE  / West Bengal Board of Secondary Education – WB Class 9 Exam / Class 9 Model Task Activity / Class 9th Model Task Activity / WB Class 9th Model Task Activity / Class 9 Pariksha  ) এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে নবম শ্রেণীর ইতিহাস পরীক্ষা প্রস্তুতিমূলক মডেল টাস্ক অ্যাক্টিভিটি এবং প্রশ্ন ও উত্তর (Class 9 History Model Task Activity / Class 9 History Question and Answer / Class 9th History Model Task Activity / Class 9 Pariksha History Model Task Activity  / History Class 9 Exam Guide  / Class 9th History MCQ , Short , Descriptive  Type Question and Answer  / Class 9 History Model Task Activity  FREE PDF Download) উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারেলাগলে, আমাদের প্রয়াস নবম শ্রেণীর ইতিহাস পরীক্ষা প্রস্তুতিমূলক মডেল টাস্ক অ্যাক্টিভিটি এবং প্রশ্ন ও উত্তর (Class 9 History Model Task Activity / West Bengal Nine IX Question and Answer, Model Task Activity / WBBSE Class 9th History Model Task Activity / Class 9 History Question and Answer  / Class 9th History Model Task Activity  / Class 9 Pariksha Model Task Activity  / Class 9 History Exam Guide  / Class 9 History Model Task Activity 2021 , 2022, 2023, 2024, 2025 / Class 9 History Model Task Activity  MCQ , Short , Descriptive  Type Question and Answer. / Class 9 History Model Task Activity  FREE PDF Download) সফল হবে।

Get the Class 9 History Model Activity Task Part-2 February 2022 by BhugolShiksha.com

West Bengal Class 9 History Question and Answer prepared by expert subject teachers. WB Class 9  History Model Task Activity with 90% Common in the Examination .

Class 9th History Syllabus

West Bengal Board of Secondary Education (WBBSE) Class 9th History Syllabus with all the important chapters and marks distribution. Download the Class 9th History Syllabus and Question Paper. Questions on the History exam will come from these chapters. All the chapters are equally important, so read them carefully.

WB Class 9th History Syllabus.

Class 9th Nine IX History Model Task Activity | West Bengal WBBSE Class 9 Exam Model Task Activity

Class 9 History Question and Answer, Model Task Activity Download PDF: WBBSE Class 9 Nine IX History Model Task Activity  is provided here. Class 9 History Model Activity Task Part-2 February 2022 Questions Answers PDF Download Link in Free has been given below.

Class 9 History Model Activity Task Part-2 February 2022 PDF 

Class 9 History Model Activity Task Part-2 February 2022 Question and Answer free pdf download | Class 9 History Question and Answer Model Task Activity  Class 9 History Model Activity Task Part-2 February 2022 with pdf file free download.

Class 9 History Model Activity Task Part-2 February 2022  | West Bengal Board Class 9th History Model Question Paper and Answer

Class 9 History Model Activity Task Part-2 February 2022 West Bengal Board Class 9 History Model Question Paper and Answer । Class 9 History Model Activity Task Part-2 February 2022 Question and Answer. Class 9 History Model Activity Task Part-2 February 2022.

West Bengal Class 9  History Model Task Activity  Download. WBBSE Class 9th History short question Model Task Activity  . Class 9 History Model Task Activity   download. Class 9th Question Paper  History. WB Class 9  History Model Task Activity and important question and answer. Class 9 Model Task Activity pdf.পশ্চিমবঙ্গ নবম শ্রেণীর  ইতিহাস পরীক্ষার সম্ভাব্য মডেল টাস্ক অ্যাক্টিভিটি ও শেষ মুহূর্তের প্রশ্ন ও উত্তর ডাউনলোড। নবম শ্রেণীর ইতিহাস পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর।

Class 9 History Model Activity Task Part-2 February 2022 – নবম শ্রেণীর ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক পর্ব-২ ফেব্রুয়ারি ২০২২ MCQ প্রশ্ন ও উত্তর

Class 9 History Model Activity Task Part-2 February 2022 – নবম শ্রেণীর ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক পর্ব-২ ফেব্রুয়ারি ২০২২ MCQ প্রশ্ন ও উত্তর | Class 9 History Model Task Activity MCQ or Multiple Choice Question and Answer |  নবম শ্রেণীর ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক পর্ব-২ ফেব্রুয়ারি ২০২২ MCQ প্রশ্ন উত্তর।

Class 9 History Model Task Activity – নবম শ্রেণীর ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক পর্ব-২ ফেব্রুয়ারি ২০২২ SAQ সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | নবম শ্রেণির ইতিহাস মডেল টাস্ক অ্যাক্টিভিটি

Class 9 History Model Task Activity – নবম শ্রেণীর ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক পর্ব-২ ফেব্রুয়ারি ২০২২ SAQ সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | Class 9 History Model Task Activity Short Question and Answer |  Class 9 History Model Activity Task Part-2 February 2022  – SAQ সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর।

Class 9th History Model Task Activity – নবম শ্রেণীর ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক পর্ব-২ ফেব্রুয়ারি ২০২২ DTQ বড়ো প্রশ্ন ও উত্তর | নবম শ্রেণী ইতিহাস মডেল টাস্ক অ্যাক্টিভিটি 

Class 9th History Model Task Activity – নবম শ্রেণীর ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক পর্ব-২ ফেব্রুয়ারি ২০২২ – DTQ বড়ো প্রশ্ন ও উত্তর প্রশ্ন ও উত্তর | Class 9th History Model Task Activity  West Bengal Class 9th History Model Task Activity  – DTQ বড়ো প্রশ্ন ও উত্তর।

Class 9 History Model Activity Task Part-2 February 2022 Part 1, Part 2, Part 3, Part 4, Part 5, Part 6, Part 7, Part 8, Part 9, Part 10 | পশ্চিমবঙ্গ নবম শ্রেণির ইতিহাস  মডেল টাস্ক অ্যাক্টিভিটি  

Class 9 History Model Activity Task Part-2 February 2022 Part 1, Part 2, Part 3, Part 4, Part 5, Part 6, Part 7, Part 8, Part 9, Part 10 | পশ্চিমবঙ্গ নবম শ্রেণির ইতিহাস  মডেল টাস্ক অ্যাক্টিভিটি প্রশ্ন ও উত্তর | Class 9 History Model Activity Task Part-2 February 2022 – পশ্চিমবঙ্গ নবম শ্রেণির ইতিহাস  মডেল টাস্ক অ্যাক্টিভিটি প্রশ্ন উত্তর।

Class 9 History Model Activity Task Part-2 February 2022 | West Bengal Class 9 History Question and Answer, Model Task Activity – নবম শ্রেণি ইতিহাস মডেল টাস্ক অ্যাক্টিভিটি

Class 9 History Model Activity Task Part-2 February 2022 – | Class 9 History Model Activity Task Part-2 February 2022 – | পশ্চিমবঙ্গ Class 9 History Model Activity Task Part-2 February 2022 – | নবম শ্রেণীর ইতিহাস সহায়ক প্রশ্ন ও উত্তর । Class 9 History Question and Answer, Model Task Activity | Class 9 History Model Activity Task Part-2 February 2022  | Class 9 History Question and Answer Notes  | West Bengal Class 9th History Question and Answer Model Task Activity. 

Class 9 History Model Activity Task Part-2 February 2022 | নবম শ্রেণীর ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক পর্ব-২ ফেব্রুয়ারি ২০২২ 

        অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” Class 9 History Model Activity Task Part-2 February 2022 | নবম শ্রেণীর ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক পর্ব-২ ফেব্রুয়ারি ২০২২  ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।